Logo
শিরোনাম

আজকের এই দিনে : ২৪ নভেম্বর ২০২২

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২৪ নভেম্বর ২০২২, বৃহস্পতিবার, ০৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ৩২৮ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলি:

১৬৩৯- ডেরিনিয়ার হরফ প্রথমবারের মত শুক্রগ্রহের গতিবিধি লক্ষ্য করেন।

১৬৪২- আবেল তাসম্যান তাসমানিয়া আবিষ্কার করেন।

১৭১৫- টেমস নদীর পানি জমে বরফ হয়ে গিয়েছিল।

১৭৫৯- বিসুভিয়াসে অগ্ন্যুৎপাত শুরু হয়।

২০১২- বাংলাদেশের আশুলিয়া শিল্পাঞ্চলের নিশ্চিন্তপুর এলাকার তাজরীন পোশাক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১২ শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়। আহত হন আরও তিন শতাধিক শ্রমিক।

জন্ম:

১৮৬০- গণিতজ্ঞ কালীপদ বসু।

১৮৬৪- উনিশ শতকের প্রখ্যাত ফরাসি চিত্রকর অঁরি দ্য ত্যুল্যুজ্-লোত্রেক।

১৯০৪- যুক্তফ্রন্ট দলীয় রাজনীতিবিদ ও পাকিস্তানের জাতীয় পরিষদের সাবেক সদস্য হাতেম আলী খান। তার জন্মভূমি ব্রিটিশ ভারতের বাংলা প্রদেশের টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলায়। তার পিতা নায়েব আলী খান ছিলেন স্থানীয় জমিদার। হাতেম আলী খান তার সংগ্রামী জীবনে একাধিক বার কারানির্যাতন ভোগ করেছেন। কলকাতা থেকে সর্বহারা’ পত্রিকা প্রকাশ করেন। এরপর তিনি চাষি-মজুর’, দিন-মজুর’ নামে দুইটি পত্রিকা প্রকাশ করেন।

১৯৩০- বিখ্যাত ইংরেজ ক্রিকেটার কেন ব্যারিংটন।

১৯৩১- বিখ্যাত ভারতীয় বাঙালি চলচ্চিত্র অভিনেতা রবি ঘোষ। বিভিন্ন ধরনের চরিত্রে অভিনয় করে বিশেষ প্রশংসা কুড়িয়েছেন। তবে বাংলা চলচ্চিত্রের জগতে তিনি সবচেয়ে পরিচিত তার হাস্যরসাত্মক চরিত্র রূপায়নের জন্য। চলচ্চিত্র ছাড়াও তিনি বাংলা নাট্যমঞ্চ এবং টেলিভিশন তথা ছোট পর্দায় অভিনয় করেছেন। সত্যজিৎ রায় পরিচালিত গুপী গাইন বাঘা বাইন চলচ্চিত্রে বাঘা চরিত্রে অভিনয় করার জন্য তিনি সবচেয়ে বিখ্যাত হয়ে আছেন।

মৃত্যু:

১৯৩৪- ভারতের বাঙালি জাতীয়তাবাদী আইনজীবী ও রাজনৈতিক নেতা বীরেন্দ্রনাথ শাসমল।

১৯৬৩- মার্কিন প্রেসিডেন্ট জন এফ. কেনেডি’র আততায়ী লি হার্ভে অসওয়াল্ড।

১৯৮২- কেনিয়ার অর্থনীতিবিদ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার বাবা।

২০১৭- সাধক সংগীত শিল্পী ও নন্দিত বংশীবাদক বারী সিদ্দিকী।

নিউজ ট্যাগ: ইতিহাসে এই দিনে

আরও খবর

২৬ নভেম্বর ইতিহাসের এই দিনে

শনিবার ২৬ নভেম্বর ২০২২

১৫ নভেম্বর: ইতিহাসে আজকের এই দিনে

মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২




গভীর রাতে শাকিব খানের বাড়িতে হামলা!

প্রকাশিত:শুক্রবার ১১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ ডিসেম্বর ২০২২ | ৭৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের বাড়িতে হামলার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১০ নভেম্বর) রাতে গাজীপুরের পূবাইলে তার বাড়ি জান্নাত’-এ হামলা হয়। ওই হামলায় কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

শাকিব খানের ঘনিষ্ঠ সূত্র বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, মধ্যরাত দেড়টার দিকে সেখানে হামলা চালায় একদল দুর্বৃত্ত। পরে স্থানীয়রা পুলিশে খবর দেয়।

এ বিষয়ে পূবাইল থানার ওসি জাহিদুর রহমান গণমাধ্যমে বলেন, ফোনে খবর পেয়ে তাৎক্ষণিক সেখানে পুলিশ পাঠানো হয়। আমরা বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছি।

‘জান্নাত’ নামের ওই বিলাসবহুল বাড়িটিশুটিংয়ের জন্য ভাড়া দেয়া হয় বলে জানা গেছে। সেখানে গত কয়েকবছর ধরে সিনেমা, নাটক ও মিউজিক ভিডিওয়ের শুটিং হচ্ছে। সেখানে শুটিং সংশ্লিষ্ট বিভিন্ন মূল্যবান আসবাবপত্র রয়েছে।

এদিকে হামলার বিষয়ে এখনও কিছু জানাননি শাকিব খান।

নিউজ ট্যাগ: শাকিব খান

আরও খবর



পাকিস্তানে ‘ডিপ স্টেট’ সবকিছু নিয়ন্ত্রণ করে: ইমরান

প্রকাশিত:বৃহস্পতিবার ১০ নভেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তানের ডিপ স্টেট বা রাষ্ট্রের গভীরে রাষ্ট্র দেশের সবকিছু নিয়ন্ত্রণ করে বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। তার অভিযোগ, পাকিস্তানের ডিপ স্টেট তার ওপর হত্যা প্রচেষ্টার এফআইআর দায়ের করতে পাঞ্জাব পুলিশকে বাধা দিচ্ছে। তুরস্কের নিউজ চ্যানেল টিআরটি-কে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান এসব মন্তব্য করেন।

ওই সাক্ষাৎকারে ইমরান বলেন, প্রতিটি ব্যক্তিকে এমনকি সবচেয়ে ক্ষমতাবান ব্যক্তিকে আইনের শাসনের আওতায় আনা হলে সেটার মাধ্যমে মূলত ন্যায়বিচারকেই এগিয়ে নেওয়া হয়। আর তাই পাকিস্তানের প্রধান বিচারপতিকে ন্যায়বিচার নিশ্চিতের ক্ষেত্রে আরও দৃঢ় হওয়ার আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এবং একজন ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তার নাম উল্লেখ করে ইমরান খান বলেন, পাঞ্জাবে আমার দল ক্ষমতায় রয়েছে (), আমি পাকিস্তানের সাবেক একজন প্রধানমন্ত্রী এবং দেশের বৃহত্তম রাজনৈতিক শক্তির প্রধান, তবুও আমি এই তিনজনের বিরুদ্ধে মামলা করতে পারিনি। আমি জানি তারা জড়িত ছিল। আমি জানি, এই তিনজনই হামলায় সংশ্লিষ্ট। কিন্তু তারপরও আমি তাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করতে পারছি না।

ইমরান আরও বলেন, এটা (অভিযোগ দায়ের করতে পারা) আমার অধিকার (...) তারা আমাকে প্রায় মেরে ফেলেছিল (...) মৃত্যুর ফাঁদ থেকে আমি বেঁচে এসেছি। আর তাই অন্তত আমার এটা খুঁজে বের করার অধিকার থাকা উচিত যে, কারা আমাকে মেরে ফেলতে চেয়েছিল।

সরকারবিরোধী লংমার্চে নেতৃত্ব দেওয়ার সময় পাকিস্তানের পূর্বাঞ্চলীয় পাঞ্জাবের ওয়াজিরাবাদ শহরে গত বৃহস্পতিবার পিটিআই প্রধান পায়ে একাধিক গুলিবিদ্ধ হন এবং পরে তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। পরে এক ভিডিও বার্তায় ইমরান তার ওপর হত্যাচেষ্টার জন্য দায়ী তিনজনের নাম উল্লেখ করেন। এই ঘটনায় পাকিস্তানের পাশাপাশি বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে।সংবাদমাধ্যম বলছে, হামলার ঘটনার কয়েকদিন পর এফআইআর নথিভুক্ত করা হয়েছে। মূলত গত সোমবার পাঞ্জাব পুলিশের মহাপরিদর্শককে পাকিস্তানের সুপ্রিম কোর্ট আল্টিমেটাম দেওয়ার পরে পুলিশ মামলাটি নথিভুক্ত করে। তবে সেই এফআইআর-এ ইমরান খানের অভিযুক্ত তিনজনের কারও নাম উল্লেখ করা হয়নি।

সাবেক প্রধানমন্ত্রী উল্লেখ করেন, পাঞ্জাবে তার দল সরকার থাকা সত্ত্বেও তিনি হামলার এফআইআর নথিভুক্ত করতে ব্যর্থ হয়েছেন। (নাম উল্লেখ করে এফআইআর দায়েরের বিষয়টি) পাঞ্জাব পুলিশ প্রত্যাখ্যান করেছে। পাঞ্জাব পুলিশ কারা নিয়ন্ত্রণ করছে? একটি প্রদেশের প্রধান হিসাবে আমি নির্দিষ্ট তিনজনকে তদন্তের আওতায় আনতে পারছি না, তাহলে সাধারণ মানুষের জন্য পরিস্থিতি কী হবে তা কল্পনা করুন। ন্যায়বিচার তখনই নিশ্চিত হবে যখন অভিযুক্ত প্রতিটি ব্যক্তি, এমনকি সবচেয়ে শক্তিশালী ব্যক্তিকেও আইনের আওতায় আনা যাবে। তিনি বলেন, পিটিআইয়ের প্রকৃত স্বাধীনতার আন্দোলন আইনের শাসন প্রতিষ্ঠার দাবি করে।

নিউজ ট্যাগ: ইমরান খান

আরও খবর



মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না : কাদের

প্রকাশিত:মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না, মুজিব সৈনিক হতে হলে মুজিবের আদর্শের সৈনিক হতে হবে, শেখ হাসিনার খাঁটি কর্মী হতে হবে। মঙ্গলবার (২৯ নভেম্বর) নোয়াখালী শহর ও সদর উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের তার রাজধানীর বাসভবন থেকে সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হন।

তিনি বলেন, শেখ হাসিনা শাসক নন, তিনি জনগণের সেবক। মির্জা ফখরুল সাহেবদের অপপ্রচারের বিপরীতে আমরা গঠনমূলক সত্য প্রকাশ করব এবং কাজ দিয়ে প্রমাণ করব। আন্দোলনের মাধ্যমে নির্যাতনের জবাব দেওয়া হবে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্য প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক প্রশ্ন রেখে বলেন, নির্যাতন কাকে বলে, বিএনপি কত হত্যাকাণ্ড ঘটিয়েছে? ১৯৭৫ সালের ১৫ আগস্ট, ৩ নভেম্বর, ২১ আগস্টের হত্যাকাণ্ড।

আওয়ামী লীগের ২১ হাজার নেতাকর্মীকে বিএনপি হত্যা করেছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, এখন বিএনপি নেতারা ঘরে আছে অথচ আমরা তাদের শাসনামলের পাঁচ বছরে পাঁচ দিনও ঘরে থাকতে পারিনি। আওয়ামী লীগকে আন্দোলনের ভয় দেখিয়ে লাভ নেই, আন্দোলন করেই আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে।

বিএনপির আন্দোলন প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, তারা শান্তিপূর্ণভাবে আন্দোলন করুক কোনো আপত্তি নেই। কিন্তু আগুন নিয়ে খেললে, সহিংসতা করতে এলে আমরা সতর্কতার সঙ্গে প্রস্তুত। জনগণের জানমাল রক্ষায় তাদের সমুচিত জবাব দেওয়া হবে।

নোয়াখালী পৌর আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টুর সভাপতিত্বে সম্মেলনে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, নোয়াখালী জেলা আওয়ামী লীগের আহ্বায়ক এ এইচ এম খায়রুল আনম চৌধুরী সেলিম, যুগ্ম আহ্বায়ক শিহাব উদ্দিন শাহীন, সহিদ উল্লাহ খান সোহেল এবং সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী।

নিউজ ট্যাগ: ওবায়দুল কাদের

আরও খবর



মেঘনায় জলদস্যুদের হামলা, ৩ জেলে গুলিবিদ্ধ

প্রকাশিত:বুধবার ০৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার মেঘনা নদীতে জলদস্যুদের হামলায় তিন জেলে গুলিবিদ্ধ হয়েছেন। এ সময় এক জেলেকে দস্যুরা নিয়ে গেছেন।

বুধবার (৯ নভেম্বর) সকালে বড়খেরী নৌ পুলিশ ফাঁড়ির পরিদর্শক (ইনচার্জ) ফেরদৌস আহমেদে এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে, মঙ্গলবার (৮ নভেম্বর) রাত ১২টা ২০ মিনিটের দিকে চর আবদুল্লাহ ইউনিয়নের পশ্চিম পাশে নদীতে এ ঘটনা ঘটে।

আহত ব্যক্তিরা হলেন- কমলনগর উপজেলার চরফলকন এলাকার তসির আহম্মদের ছেলে মো. আব্বাস মাঝি (২৮), রামগতির পশ্চিম চরকলাকোপা গ্রামের মো. ইউনুসের ছেলে মো. ইউসুফ (২৭) ও নোয়াখালীর সুবর্ণচরের আলমগীর ফরাজির ছেলে মো. ফারুক (৩৫)। নিখোঁজ ব্যক্তি হলেন- মহিউদ্দিন নোয়াখালীর সুবর্ণচর এলাকার নানু ফরাজির ছেলে মহিউদ্দিন (৩৫)।


আরও খবর



খুন নয়, দুরন্ত বিপ্লবের মৃত্যু দুর্ঘটনায়: পিবিআই

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকার কেরানীগঞ্জের খামার থেকে মোহাম্মদপুরের বাসায় ফেরার পথে বুড়িগঙ্গায় নৌকাডুবিতে দুরন্ত বিপ্লব মারা যান বলে দাবি করছে পিবিআই। তবে পরিবারের প্রশ্ন, নৌকাডুবিতে মারা গেলে চিকিৎসক তার শরীরে আঘাতের চিহ্ন পেলেন কীভাবে। দুরন্ত বিপ্লব আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির কৃষি ও সমবায় বিষয়ক সদস্যপদে ছিলেন।

এ ঘটনায় পিবিআইয়ের এক তদন্ত কর্মকর্তা জানান, যে নৌকায় করে দুরন্ত নদী পার হচ্ছিলেন, সেখানে পাঁচজন যাত্রী ছিলেন। একটি লঞ্চ ওই নৌকাকে ধাক্কা দিলে সবাই পানিতে পড়ে যান। চার যাত্রীকে উদ্ধার করা গেলেও পানিতে ডুবে মারা যান তিনি।

১২ নভেম্বর বিকেলে বুড়িগঙ্গা নদীর ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ এলাকা থেকে অজ্ঞাতনামা এক ব্যক্তির লাশ উদ্ধার করে পুলিশ। ময়নাতদন্তের জন্য লাশটি নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়। সেদিন রাত ১২টার দিকে লাশটি দুরন্ত বিপ্লবের বলে শনাক্ত করেন স্বজনেরা। ৭ নভেম্বর থেকে তিনি নিখোঁজ ছিলেন।

নিখোঁজ হওয়ার ঘটনায় দুরন্তের বোন শাশ্বতী বিপ্লব গত শুক্রবার দক্ষিণ কেরানীগঞ্জ থানায় সাধারণ ডায়েরি করেন। এতে তিনি উল্লেখ করেন, ৭ নভেম্বর সন্ধ্যায় কেরানীগঞ্জের খামার থেকে রাজধানীর মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটিতে মায়ের বাসায় যাওয়ার উদ্দেশে বের হন তার ভাই। এরপর থেকে তিনি নিখোঁজ।

মামলার তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) সূত্র বলছে, শুরু থেকেই এই ঘটনার ছায়া তদন্ত করছিল তারা। দুরন্ত বিপ্লবের মৃত্যুর বিষয়ে চিকিৎসকের একটি বক্তব্যকে ঘিরে বিতর্কের সৃষ্টি হয়েছে। এ কারণে তারা তথ্যপ্রমাণ সংগ্রহ করেই নৌকাডুবির বিষয়টি নিশ্চিত হয়েছে।

খামার থেকে ঘাট পর্যন্ত আসার সব তথ্য সংগ্রহ করে বিশ্লেষণ করেছেন জানিয়ে পিবিআই ঢাকা জেলার এসআই সালে ইমরান বলেন, দুরন্ত বিপ্লব খামার থেকে বেরিয়ে নূর পেট্রলপাম্পের এখানে রাস্তায় ওঠেন। সেখানে তার অবস্থান শনাক্ত হয়েছে বিকেল ৪টা ৪৭ মিনিটে। সেখান থেকে তিনি হেঁটে এসে খোলামোড়া সিএনজি স্টেশনে পৌঁছান ৪টা ৫৫ মিনিটে। পরে তিনি দেলোয়ার নামের একজনের সিএনজিচালিত অটোরিকশায় ওঠেন। সেই অটোরিকশায় করে জিনজিরা ফেরিঘাটে নামেন ৫টা ১২ মিনিটে।

সালে ইমরান আরও বলেন, এরপর দুরন্ত হেঁটে বটতলা ঘাটে আসেন। সেখানে গিয়ে তিনি শামসু নামের এক মাঝির নৌকায় ওঠেন। নৌকায় ৫ জন যাত্রী ছিলেন। সোয়ারীঘাটে যাওয়ার জন্য তিনি সেই নৌকায় উঠেছিলেন। যাওয়ার পথে ৫টা ২৮ মিনিটে মর্নিং সানএর সঙ্গে ওই নৌকার ধাক্কা লাগে। নৌকা উল্টে মাঝিসহ যাত্রীরা নদীতে পড়ে যান। দূরন্ত বিপ্লব সাঁতার জানতেন না। তিনজন মাঝি অন্য যাত্রীদের উদ্ধার করেন।

এই কর্মকর্তার দাবি, বিপ্লবের জুতা উদ্ধার করা হয় নৌকা থেকে। তার বোন ও খামারের ম্যানেজার জুতা শনাক্ত করেছেন।


আরও খবর