Logo
শিরোনাম

আজকের রাশিফল ১৯ জানুয়ারি ২০২৩

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ ১৯ জানুয়ারি ২০২৩, বৃহস্পতিবার। আজকের তারিখে জন্মগ্রহণ করায় রাশিচক্রে আপনি মীন রাশির জাতক-জাতিকা। চলুন জেনে নেয়া যাক আপনার রাশিতে আজকের পূর্বাভাস....

 মেষ রাশি: ব্যবসায়ীদের জন্য দিনটি ভালো। কারণ, তাঁরা কোনো অপ্রত্যাশিত লাভের সম্মুখীন হতে পারেন। যাঁরা কোনো অচেনা ব্যক্তির পরামর্শে অর্থ বিনিয়োগ করেছিলেন তাঁরা আজ লাভবান হবেন। সন্তানের কোনো কৃতিত্ব আপনাকে প্রচুর আনন্দ দেবে। বিবাহিত জীবনে অবশ্যই কিছুটা সময় দিন। আপনার খামখেয়ালি আচরণের পরেও জীবনসঙ্গীর সাথে দিনটি ভালো কাটবে।

বৃষ রাশি: কোথাও বিনিয়োগের আগে অবশ্যই সতর্ক হন। নাহলে ক্ষতির মুখে পড়তে পারেন। পাশাপাশি, যাঁরা শেয়ার বাজারে তাঁদের অর্থ বিনিয়োগ করেন তাঁদের জন্য দিনটি ভালো নয়। বন্ধু-বান্ধবদের সাথে দুর্দান্ত সন্ধ্যে কাটবে। সীমাহীন সৃজনশীলতা এবং উদ্যম আপনাকে একটি লাভজনক দিনের দিকে এগিয়ে নিয়ে যাবে। অর্ধাঙ্গিনীর সাথে আজ কোনো বিষয় নিয়ে মনোমালিন্য হতে পারে।

মিথুন রাশি: আজকে আপনি আপনার কোনো নিকট আত্মীয়ের বাড়িতে যেতে পারেন। যদিও, সেই সময়ে তাঁর কোনো কথা আপনার খারাপ লাগতে পারে। আপনার মিশুকে মনোভাব আজ সবাইকে খুশি করবে। কোনো বন্ধুর সাথে আজ দুর্দান্ত সময় কাটবে। কোনো নতুন পরিকল্পনার জেরে আপনি আর্থিকভাবে লাভবান হবেন।

কর্কট রাশি: অর্থ সংক্রান্ত বিষয় নিয়ে আজ আপনার বাবা কিংবা মা আপনাকে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দেবেন। সেগুলি মেনে না চললে ভবিষ্যতে সমস্যার মুখোমুখি হতে পারেন। ব্যস্ত সময়সূচি থাকা সত্বেও আজ আপনার স্বাস্থ্য সুন্দর থাকবে। কর্মক্ষেত্রে কোনো কাজে সহকর্মীদের কাছ থেকে পাওয়া সমর্থন আপনার সাহসকে বাড়িয়ে তুলবে। বিবাহিত জীবন অবশ্যই সুখের হবে।

সিংহ রাশি: পরিবারের সদস্যদের প্রয়োজনীয়তাকে আজ অবশ্যই অগ্রাধিকার দিন। পাশাপাশি, তাঁদের আনন্দ এবং দুঃখ নিজের সাথে ভাগ করে নিন। কোনো সৃজনশীল শখ আজ আপনাকে চাপমুক্ত রাখবে। আপনার কাছে আজ কিছুটা অবসর সময় থাকবে। সেই সময়টিকে কাজে লাগিয়ে আজ আপনি কোনো বহুপ্রতিক্ষিত কাজ করতে পারেন। আর্থিক লেনদেগুলিকে আজ সতর্কতার সাথে সামলাতে হবে।

কন্যা রাশি: আপনার মধ্যে আজ ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, এই দিনটিকে কাজে লাগান। কোনো পুরোনো বিনিয়োগের মাধ্যমে আজ আপনি বিপুল লাভবান হবেন। পরিবারের সদস্যদের প্রয়োজনীয়তাকে আজ অবশ্যই অগ্রাধিকার দিন। এই রাশির জাতকদের আজকে নিজেকে বোঝা খুব দরকার। তাই, নিজের ব্যক্তিত্বকে মূল্যায়ন করার চেষ্টা করুন।

তুলা রাশি: কোনো যৌথ ব্যবসায়ে এবং সন্দেহজনক আর্থিক স্কিমে আজ বিনিয়োগ করবেন না। শারীরিক উন্নতির জন্য ধ্যান এবং যোগ ব্যায়াম করুন। আজ আপনি আপনার বেশিরভাগ সময়টি ঘুমিয়ে ব্যয় করতে পারেন। যদিও, সন্ধ্যের সময়ে বুঝতে পারবেন অনেকটা সময় এভাবেই নষ্ট হয়ে গিয়েছে। পরিবারের কোনো সদস্যের খারাপ আচরণের কারণে আজ আপনি বিরক্ত হতে পারেন।

বৃশ্চিক রাশি: সবাই আজ আপনার ভালো ব্যবহারের প্রশংসা করবেন। আজ আপনি আপনার পরিচিত মানুষদের মাধ্যমে উপার্জনের নতুন পথের সন্ধান পাবেন। আপনার মধ্যে আজ ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, এই দিনটিকে কাজে লাগান। কোনো পরিকল্পনা করার আগে অবশ্যই অর্ধাঙ্গিনীর সাথে আলোচনা করুন। নাহলে পরে সমস্যা হতে পারে। ভালোবাসার মানুষটিকে অবশ্যই কিছুটা সময় দিন।

ধনু রাশি: ব্যবসায়ীদের আজ সতর্ক থাকা উচিত। পাশাপাশি, তাঁদের অর্থ নিরাপদ জায়গায় সংরক্ষণ করা উচিত। নাহলে সেগুলি চুরির সম্ভাবনা রয়েছে। ভালোবাসার মানুষটির সাথে আজ কোনো সমস্যা হতে পারে। আজ আপনি আপনার অর্ধাঙ্গিনীর জন্য কোনো বিশেষ পরিকল্পনা করে তাঁকে চমকে দিতে পারেন। আপনি আজ অত্যধিক ব্যস্ততার মধ্যে দিনটি কাটাবেন।

মকর রাশি: কর্মক্ষেত্রে আপনার আধিপত্য বিস্তারকারী মনোভাব আপনার সহকর্মীদের কাছে সমালোচনার বিষয় হতে পারে। সামগ্রিকভাবে দিনটি ভালো কাটবে। পরিবারের সদস্যদের সহায়তায় আর্থিক সঙ্কট থেকে মুক্তি পাবেন। সবার সাথে কথা বলার সময়ে অবশ্যই সংযত হয়ে কথা বলুন। বয়স্কদের আজ নাতি-নাতনিদের সাথে ভালো সময় কাটবে। ভালোবাসার মানুষটির সাথে আজ দিনটি দারুণ কাটবে।

কুম্ভ রাশি: আজ আপনি কোনো অর্থ-সম্পর্কিত সমস্যার মুখোমুখি হতে পারেন। যদিও, সেখান থেকে বেরিয়ে আসার জন্য বাবা বা অভিজ্ঞ কোনো ব্যক্তির পরামর্শ নিতে পারেন। শিশুদের সাথে আজ অবশ্যই কিছুটা সময় কাটান। এতে মন ভালো থাকবে। কর্মক্ষেত্রে দুর্দান্ত সময় কাটবে। বাড়ির কোনো সমস্যায় তৎক্ষণাৎ মনোযোগ দেওয়া দরকার। আজ আপনি কোনো সামাজিক কাজের প্রতি আকৃষ্ট হবেন।

মীন রাশি: কর্মক্ষেত্রে আপনার ক্রোধকে নিয়ন্ত্রণে রাখুন এবং প্রত্যেকের সাথে ভালো ব্যবহার করুন। নাহলে কোনো সমস্যায় পড়তে পারেন। আর্থিক দিক থেকে কিছুটা সমস্যা আসতে পারে। সেইসব আত্মীয়দেরকে আজ অবশ্যই আপনার কৃতজ্ঞতা জানান যাঁরা বিপদের সময়ে আপনাকে সাহায্য করেছেন। কোথাও ভ্রমণের পরিকল্পনা থাকলে জিনিসপত্রের প্রতি যত্নশীল হন। অর্ধাঙ্গিনীর সাথে ভালো সময় কাটবে।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর

আজকের রাশিফল: জেনে নিন কেমন কাটবে দিন ?

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩

অ্যাকনে যখন মাথার ত্বকে

বুধবার ২৫ জানুয়ারী ২০২৩




আইনসম্মতভাবে আড়ি পাতার ব্যবস্থা চালুর উদ্যোগ : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ১৩ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | ৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইন্টিগ্রেটেড লফুল ইন্টারসেপশন সিস্টেম বা আইনসম্মতভাবে মুঠোফোন ও ইন্টারনেট মাধ্যমে যোগাযোগে আড়ি পাতার ব্যবস্থা চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) জাতীয় সংসদে সরকার দলীয় সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিনে প্রশ্নের জবাবে এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইন্টারনেটে সামাজিক যোগাযোগমাধ্যম মনিটরিংয়ের (নজরদারি) মাধ্যমে দেশ ও সরকারবিরোধী বিভিন্ন কার্যক্রম বন্ধে এনটিএমসিতে (ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার) ওপেন সোর্স ইন্টেলিজেন্স টেকনোলজির (ওএসআইএনটি) মতো আধুনিক প্রযুক্তি সংযোজিত হয়েছে। একই সঙ্গে একটি ইন্টিগ্রেটেড লফুল ইন্টারসেপশন সিস্টেম (আইনসম্মতভাবে মুঠোফোন ও ইন্টারনেট মাধ্যমে যোগাযোগে আড়ি পাতার ব্যবস্থা) চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

সরকার দলীয় সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিনে প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, দেশি-বিদেশি ষড়যন্ত্র প্রতিরোধ করে দেশের অগ্রগতি, অর্থনৈতিক উন্নয়ন, সমৃদ্ধি ও গণতন্ত্রের অগ্রযাত্রা অব্যাহত রাখতে সরকার দৃঢ় প্রতিজ্ঞ। যে কোন ধরনের ষড়যন্ত্র রুখে দিতে গোয়েন্দা সংস্থাগুলো ও আইন-শৃঙ্খলা বাহিনী নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বিশৃঙ্খলা সৃষ্টির ষড়যন্ত্রে কোন ব্যক্তি, দল বা গোষ্ঠীর সংশ্লিষ্টতা পাওয়া গেলে প্রচলিত আইনে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে বলে জানান স্বরাষ্ট্র মন্ত্রী। তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সাম্প্রদায়িকতাবাদ, জঙ্গিবাদ ও রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র রুখতে দৃঢ় অবস্থান ও কার্যকরী পদক্ষেপ গ্রহণ করায় দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রয়েছে।


আরও খবর



চাঁপাইনবাবগঞ্জে শৌচাগারের ট্যাংক স্কুলছাত্রের মরদেহ উদ্ধার

প্রকাশিত:রবিবার ০১ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চাঁপাইনবাবগঞ্জে নিখোঁজের দুই দিন পর শৌচাগারের ট্যাংকির ভেতর থেকে এক স্কুলছাত্রের মরদেহ উদ্ধার করা হয়েছে। রোববার (১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে সদর উপজেলার শাহজাহানপুর ইউনিয়নের হরিশপুর গুচ্ছগ্রামে এই মরদেহ উদ্ধার করা হয়। চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আলমগীর জাহান বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত শিক্ষার্থীর নাম মো. আলহাজ (১৪)। সে হরিশপুর মহলদারপাড়া গ্রামের মো. বাবলুর ছেলে। সে নরেন্দ্রপুর উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্র। গত শুক্রবার (৩০ ডিসেম্বর) রাতে সে বাড়ি থেকে নিখোঁজ হয়।

স্থানীয় বাসিন্দাদের বরাত দিয়ে ওসি জানান, গত শুক্রবার রাত থেকে নিখোঁজ হয় আলহাজ। এরপর থেকেই পরিবারের সদস্যরা আত্মীয়-স্বজন ও আশেপাশের এলাকায় তাকে খুঁজলেও কোনো সন্ধান পাওয়া যায়নি। পরে স্থানীয়রা রোববার আশ্রয়ন প্রকল্পের গুচ্ছগ্রামে ট্যাংকি খুললে মরদেহটি দেখতে পায়। পরে ঘটনাস্থলে উপস্থিত হয়ে পুলিশ মরদেহ উদ্ধার করে। নিহতের পরিবারের সঙ্গে কথা বলে এ বিষয়ে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এরপর মরদেহ হস্তান্তর করা হবে।

ইউপি সদস্য মো. লালবর আলী জানান, গত দুইদিন থেকে পরিবারের সদস্য ও স্থানীয়রা অনেক খোঁজাখুজি করলেও ছেলেটির কোনো সন্ধান পাওয়া যায়নি। গুচ্ছগ্রাম থেকে সামান্য কিছু দূরেই নিখোঁজ স্কুলছাত্রের বাড়ি। সকালে স্থানীয় বাসিন্দারা গুচ্ছগ্রামের প্রত্যেকটি ঘরে খোঁজাখুজি করে। পরে মলের ট্যাংকির ঢাকনা খুললে মরদেহটি দেখতে পাওয়া যায়। পুলিশ মরদেহ উদ্ধার করে নিয়ে গেছে।


আরও খবর

কড়াইয়ের গরম তেলে পড়ে শিশুর মৃত্যু

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩




দেশের বাজারে আদা রসুনের দামে উল্লম্ফন

প্রকাশিত:বুধবার ১৮ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশে আদা-রসুনের যে চাহিদা তা মেটাতে আমদানির ওপর নির্ভর করতে হয়। বাজারটি মূলত নিয়ন্ত্রণ করেন চীনের সরবরাহকারীরা। সম্প্রতি বিভিন্ন নিত্যপণ্যের মতো আদা-রসুনের বাজারেও সরবরাহ সংকট তৈরি হয়েছে। যার কারণে জরুরি এ দুটি মসলার দাম বেড়ে গেছে অস্বাভাবিক হারে। ১০ দিনের ব্যবধানে নিত্যপণ্য দুটির দাম কেজিপ্রতি বেড়েছে ৮০-১০০ টাকা।

দেশে ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার খাতুনগঞ্জের ব্যবসায়ীরা বলছেন, কয়েক মাস ধরে তারা ঋণপত্র খুলতে পারছেন না। এতে পণ্যে সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়েছে। বেশ অনেক দিন ধরেই আদা-রসুন আমদানিতে লোকসান দিচ্ছিলেন ব্যবসায়ীরা। সম্প্রতি আমদানি কার্যত বন্ধ হয়ে যাওয়ায় বাজারে চীনা আদা ও রসুনের সংকট দেখা দিয়েছে। আর যেসব প্রতিষ্ঠান সীমিত পরিসরে আমদানি করেছে তারা বাড়তি দামে এসব পণ্য বিক্রি করছে। যার কারণে পাইকারি বাজারে ১০ দিন আগে আদা কেজিপ্রতি ১২০-১২৫ টাকায় বিক্রি হলেও বর্তমানে ১৯০-২০০ টাকায় উঠে গেছে। একইভাবে ৭০-৭৫ টাকা কেজি দরের চীনা রসুনের দাম বেড়ে ১৫০-১৬০ টাকায় বিক্রি হচ্ছে।

খাতুনগঞ্জের বিভিন্ন ট্রেডিং প্রতিষ্ঠানের দেয়া তথ্যে দেখা গেছে, চীনা আদা-রসুনের সরবরাহে সংকট থাকলেও দেশী আদা-রসুনের সরবরাহ স্বাভাবিক। কিন্তু আমদানীকৃত আদা-রসুনের আকার বড় হওয়ায় চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় এগুলোর চাহিদা সবচেয়ে বেশি। যার কারণে দেশী আদা-রসুনের দাম কম হলেও চীনা আদা-রসুনের দাম প্রায় প্রতিদিনই বাড়ছে। এর মধ্যে পাইকারি পর্যায়ে দেশীয় আদা বিক্রি হচ্ছে কেজিপ্রতি ১০০-১১০ টাকায়। চীনা আদার সংকটে মিয়ানমার থেকে আমদানি করা আদা বিক্রি হচ্ছে ৬৫-৭০ টাকায়। পাইকারি পর্যায়ে কেজিপ্রতি চীনা রসুন ১৫০-১৬০ টাকায় লেনদেন হলেও দেশী রসুন বিক্রি হচ্ছে ৮০-৯০ টাকায়। দেশী রসুনের দাম কম হলেও চাহিদা কম।

এ বিষয়ে জানতে চাইলে খাতুনগঞ্জের মেসার্স ইরা ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. ওমর ফারুক বলেন, ব্যাংক থেকে এলসি খুলতে সমস্যা হওয়ায় কয়েক মাস ধরে দেশে আদা-রসুন আমদানি কমে এসেছে। তাছাড়া আমদানি মূল্যের চেয়ে দেশের পাইকারি বাজারে পণ্য দুটির দাম কম হওয়ায় ব্যবসায়ীদের অনেকে লোকসান দিয়েছিলেন। যার কারণে আমদানি কমে যাওয়ায় সরবরাহ সংকটে পাইকারি বাজারে পণ্য দুটির দাম বর্তমানে বেড়ে গেছে।

তবে নতুন বছরে সীমিত পরিসরে হলেও এলসি খোলা যাচ্ছে জানিয়ে এ ব্যবসায়ী বলেন, সেক্ষেত্রে আসন্ন রমজানে সরবরাহ সংকট হওয়ার সম্ভাবনা নেই। তাছাড়া রবি মৌসুমে দেশীয় আদা-রসুনের সরবরাহ ছাড়াও পার্শ্ববর্তী দেশ মিয়ানমার থেকে আদার সরবরাহ বেড়ে যায়। ফলে বাজার অস্থির হওয়ায় সুযোগ নেই।

চীনা আদার সংকটে কয়েক সপ্তাহ ধরে মিয়ানমার থেকে আদা সরবরাহ বেড়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। তাদের দেয়া তথ্যানুযায়ী, সবশেষ গত শুক্রবার টেকনাফ স্থলবন্দর দিয়ে অন্তত ৫০ ট্রাক আদা দেশে প্রবেশ করেছে। মিয়ানমার থেকে আমদানি হওয়া এসব আদার মান অনেকটা চীনা আদার মতো হওয়ায় পণ্যটির ঊর্ধ্বমুখী বাজারকে কিছুটা নিয়ন্ত্রণে আনা গেছে। দেশে উৎপাদন বৃদ্ধির পাশাপাশি মিয়ানমারের আদার সরবরাহ বাড়ানো গেলে আদার দাম ধীরে ধীরে কমবে বলে মনে করছেন তারা। এদিকে আদা-রসুনের দাম ঊর্ধ্বমুখী হলেও পেঁয়াজের দাম স্বাভাবিক। ভারত থেকে পর্যাপ্ত আমদানি ছাড়াও দেশীয় উৎপাদন মৌসুমের কারণে বাজার স্থিতিশীল। শনিবার খাতুনগঞ্জ, চাক্তাই ও পাহাড়তলী বাজারে আমদানীকৃত ভারতীয় নাসিক পেঁয়াজ বিক্রি হয়েছে কেজিপ্রতি ৩০-৩৪ টাকা। অন্যদিকে দেশী মুড়িকাটা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৬-২৮ টাকায়। বর্তমানে ফরিদপুর, পাবনা, কুষ্টিয়া, রাজবাড়ী থেকে সবচেয়ে বেশি পেঁয়াজ সরবরাহ হচ্ছে পাইকারি বাজারে। তবে আগামী দুই মাস পর অর্থাৎ মার্চ থেকে হালি পেঁয়াজের সরবরাহ শুরু হলে দেশে পেঁয়াজের বাজার অন্তত কয়েক মাসের জন্য স্বয়ংসম্পূর্ণ থাকবে বলে মনে করছেন খাতুনগঞ্জের ব্যবসায়ীরা।

নিউজ ট্যাগ: আদা রসুনের দাম

আরও খবর



ইরানের সাবেক উপ-প্রতিরক্ষামন্ত্রীর মৃত্যুদণ্ড কার্যকর

প্রকাশিত:শনিবার ১৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ২৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইরানের সাবেক উপ-প্রতিরক্ষামন্ত্রী আলীরেজা আকবারীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। যুক্তরাজ্যের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে তাকে এই সাজা দেওয়া হয়েছে। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ২০০০ থেকে ২০০৮ সাল পর্যন্ত উপ-প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন আলীরেজা আকবারী।

কিন্তু গুপ্তচরবৃত্তির অভিযোগ ওঠার পর ২০০৮ সালে তিনি যুক্তরাজ্যে চলে যান। গুপ্তচরবৃত্তির অভিযোগ উঠার পর ২০০৮ সালে তিনি লন্ডনে পাড়ি দেন। সর্বশেষ ২০১৯ সালে দেশে আসার পরপরই গ্রেফতার হন তিনি। তবে নিজের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন যুক্তরাজ্য ও ইরানের দ্বৈত নাগরিক আলীরেজা।

বেশ কিছুদিন ধরেই আলী আকবরীকে ছেড়ে দিতে তেহরানের ওপর চাপ দিয়ে আসছিল লন্ডন। বিষয়টি নিয়ে সরব ছিল যুক্তরাষ্ট্রও। দেশটির কূটনীতিক বেদান্ত পাটেল বলেছিলেন, আলীরেজার মৃত্যুদণ্ড কার্যকর হবে বিবেকবর্জিত কাজ। কেননা, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। তবে শেষ পর্যন্ত পশ্চিমাদের যাবতীয় চাপ উপেক্ষা করে তার মৃত্যুদণ্ড কার্যকর করলো তেহরান।

সাজা কার্যকরের আগে গত বুধবার আলী আকবরের পরিবারের সদস্যদের কারাগারে যেতে বলা হয়েছিল। সেদিন পরিবারের সদস্যদের শেষ বারের মতো সাক্ষাতের সুযোগ হয়েছিল তার।

তেহরানের তরফে আলীরেজা আকবরীর একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। এতে নিজের দোষ স্বীকার করতে দেখা যায় তাকে। কিন্তু অভিযোগ উঠেছে, তার কাছ থেকে জোরপূর্বক ওই স্বীকারোক্তি আদায় করা হয়েছে।

শনিবার সকালে ইরানের বিচার বিভাগের অফিসিয়াল নিউজ আউটলেটে বলা হয়েছে, ব্রিটিশ-ইরানি দ্বৈত নাগরিক আলীরেজা আকবরী দুর্নীতি এবং গুপ্তচরবৃত্তির মাধ্যমে জাতীয় নিরাপত্তাবিরোধী কর্মকাণ্ডের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন। এ অপরাধে তাকে ফাঁসি দেওয়া হয়েছে।


আরও খবর



স্বাদ নিন ‘দুধ বড়া পিঠার’

প্রকাশিত:মঙ্গলবার ১৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শীতের দিনে পিঠা খাওয়ার মজাই আলাদা। এখন সবার ঘরে ঘরেই পিঠা তৈরির ধুম পড়ে গেছে। কেউ খাচ্ছেন দুধ চিতই, কেউবা ভাঁপা পিঠা কিংবা পাকান পিঠা। তেমনই সুস্বাদু এক পিঠা হলো দুধ বড়া পিঠা। চাইলে খুব সহজে ঘরেই তৈরি করতে পারবেন জিভে জল আনা এই পিঠা। রইলো রেসিপি-

উপকরণ: ময়দা, কোড়ানো নারকেল, চিনি, লবণ, পানি, কাজু বাদাম কুচি, কিসমিস।

পদ্ধতি: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে অল্প পানি (পরিমান মতো) দিয়ে মেখে নরম ডো তৈরি করে নিতে হবে। তালের বড়া বানানোর জন্য যতটা নরম ডো তৈরি করা হয় সেভাবেই মেখে নিন সব উপকরণ। দুধ জ্বাল দিয়ে কিছুটা ঘন করে নিতে হবে। দুধের সঙ্গে দিতে হবে এলাচ ও দারুচিনি। ফুটতে থাকা দুধের মধ্যে অল্প অল্প ময়দার ডো নিয়ে (বড়ার সেপে) দিয়ে দিতে হবে।

দুধের পরিমাণ বুঝে ময়দার মিশ্রণ দিতে হবে। দেওয়ার সঙ্গে সঙ্গে পিঠা নাড়া যাবে না। ১/২ বার ফুটে উঠলেই পিঠা দুধের উপর ভেসে উঠবে, তখনই চিনি ও লবণ দিয়ে হালকা হাতে নেড়ে দিতে হবে। এরপর মেখে রাখা ময়দার ডোতে চিনি ও লবণ দেওয়া আছে তাই দুধের মধ্যে চিনি ও লবণ দেওয়ার সময় একটু বুঝে দিতে হবে। দুধে পিঠা দেয়ার আগে চিনি দিলে পিঠা সেদ্ধ হবে না। তাই পিঠা দেওয়ার কিছুক্ষণ পর চিনি দিতে হবে।

অল্প সময় জ্বাল দিলেই (৫/৬ মিনিট) পিঠা সেদ্ধ হয়ে যাবে ও দুধ বেশ ঘন হয়ে যাবে, তখনই চুলা থেকে নামিয়ে নিন। দুধ একটু পাতলা থাকতেই নামিয়ে নিন। না হলে নামানোর পর ঠান্ডা হলে আরও ঘন হয়ে যাবে। এবার সার্ভিং ডিশে পিঠা নিয়ে উপরে বাদাম কুচি ও কিসমিস ছড়িয়ে দিলেই পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে দুধ বড়া পিঠা।

নিউজ ট্যাগ: দুধ বড়া পিঠা

আরও খবর

আজকের রাশিফল: জেনে নিন কেমন কাটবে দিন ?

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩

অ্যাকনে যখন মাথার ত্বকে

বুধবার ২৫ জানুয়ারী ২০২৩