Logo
শিরোনাম

আজকের রাশিফল ২৫ জানুয়ারি ২০২৩

প্রকাশিত:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ২১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজকের রাশিফল এর ওপর চোখ রেখে শুরু করুন আপনার দিন। রাশিফল হল জ্যোতিষ শাস্ত্রের একটি অন্যতম অঙ্গ। বহু মানুষ রাশিফলের দিকে নজর রেখেই পদক্ষেপ নেন জীবনে। কারণ, রাশিফলই আপনাকে জানিয়ে দিতে পারে গোটা দিনের এক সামগ্রিক ছবি। পাশাপাশি, জীবনে চলার প্রতিটি পদক্ষেপে আপনার ভাগ্যের চাকা কোন দিকে ঘুরছে সে সম্পর্কেও আঁচ পেতে পারেন আপনি। এছাড়াও, সতর্ক হওয়া যায় আসন্ন বিপদ থেকেও। তাই, জেনে নিন কেমন যাবে আপনার দিনটি:

মেষ রাশি: বাড়ির চারপাশটি আজ অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। কোনো অপ্রয়োজনীয় কাজের মাধ্যমে আজ সময় নষ্ট করবেন না। প্রিয়জন ছাড়া আজ আপনার পক্ষে সময় কাটানো অসুবিধার হবে। এমন ব্যক্তিদের সাথে মেলামেশা বন্ধ করুন যাঁরা আপনার সুনাম নষ্ট করে দেয়। আজ আপনার কোনো পরিকল্পনা একজন অপ্রত্যাশিত অতিথির কারণে বিঘ্নিত হতে পারে।

বৃষ রাশি: পরিবারের সদস্যদের প্রয়োজনীয়তাকে আজ অবশ্যই অগ্রাধিকার দিন। আপনার মন আজ সাম্প্রতিক কোনো ঘটনার কারণে বিচলিত হবে। আপনি মেডিটেশন এবং যোগব্যায়ামের মাধ্যমে আজ লাভবান হবেন। ভালোবাসার মানুষটির সাথে সংযত আচরণ করুন। কোনো খরচের কারণে আজ অর্ধাঙ্গিনীর সাথে মনোমালিন্য হতে পারে। মন থেকে আজ সমস্ত নেতিবাচক চিন্তাকে দূর করুন।

মিথুন রাশি: দূরসম্পর্কের কোনো আত্মীয়ের সাথে আজ যোগাযোগ বৃদ্ধি পাবে। স্বাস্থ্যের দিক থেকে এটি অত্যন্ত ভালো দিন। কোনো বিনিয়োগের মাধ্যমে আজ আপনি দুর্দান্তভাবে লাভবান হবেন। বন্ধুদেরকে আজ অবশ্যই কিছুটা সময় দিন। এতে আপনার মন ভালো হয়ে যাবে। আজ আপনি আপনার স্ত্রীর সঙ্গে আপনার জীবনের অন্যতম শ্রেষ্ঠ দিন কাটাবেন।

কর্কট রাশি: কোনো আধ্যাত্মিক ব্যক্তিত্ব আজ আপনার পথপ্রদর্শন করবেন। অভিজ্ঞ ব্যক্তিদের সাথে কথা বলার সময়ে আজ চিন্তিত হয়ে পড়বেন না। যাঁদেরকে আপনি ভালোবাসেন তাঁদেরকে উপহার দিতে এবং তাঁদের কাছ থেকে উপহার নেওয়ার পক্ষে আজ শুভ দিন। প্রেমের জন্য দিনটি দুর্দান্ত। কোনো ব্যবসায়িক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আজকের দিনটি ভালো।

সিংহ রাশি: আপনার মধ্যে আজ ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, এই দিনটিকে কাজে লাগান। আজ আপনার প্রচুর অর্থব্যয়ের সম্ভাবনা রয়েছে। যা আপনার আর্থিক সঙ্কটকে বাড়িয়ে দেবে। দৈনিক কাজের ব্যস্ত সময়সূচি থেকে আজ আপনি কিছুটা চাপমুক্ত হতে পারেন। আত্মীয়দের সাথে কোনো ভ্রমণ আপনার মনকে ভালো করে তুলবে। কর্মক্ষেত্রে ভালো সময় কাটবে।

কন্যা রাশি: অবসর সময়ে আজ আপনি কোনো বই পড়তে পারেন। যার ফলে আপনার মন ভালো হয়ে যাবে। আজ আপনার আবেগপ্রবণ মনোভাব আপনার স্বাস্থ্যে কোনো গুরুতর সমস্যার সৃষ্টি করতে পারে। বন্ধুদের সাহায্যে আজ কোনো কাজে লাভবান হবেন। যাঁরা দুগ্ধ শিল্পের সাথে যুক্ত রয়েছেন তাঁরা আজ আর্থিকভাবে লাভবান হতে পারবেন। বিবাহিত জীবন দারুণ হবে।

তুলা রাশি: এই রাশির জাতকেরা আজ নিজের জন্য অনেকটা সময় পাবেন। পাশাপাশি, ওই সময়টিকে কাজে লাগিয়ে আজ আপনি কোনো বহুপ্রতিক্ষিত কাজ করতে পারেন। আপনার মধ্যে আজ ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, এই দিনটিকে কাজে লাগান। আজ আপনি অর্থ জমা এবং সঞ্চয় করার দক্ষতা শিখতে পারেন। পাশাপাশি, সেটিকে সঠিকভাবে কাজেও লাগাতে পারেন।

বৃশ্চিক রাশি: নতুন কোনো উদ্যোগ থেকে আজ দুর্দান্তভাবে লাভবান হবেন। আজ এমন কোনো ক্রিয়াকলাপে নিজেকে যুক্ত করবেন না যেটি আপনাকে কোনো বিপদে ফেলতে পারে। আপনি আজ ঘুমিয়ে অনেকটা সময় নষ্ট করতে পারেন। অতিরিক্ত অর্থ জমি কিংবা বাড়ি কেনার কাজে ব্যবহার করতে পারেন। অর্ধাঙ্গিনীর সাথে দুর্দান্ত সময় কাটবে। আজ আপনি কিছু নতুন বন্ধু তৈরি করতে সমর্থ হবেন।

ধনু রাশি: আজ পরিবারে নতুন একজনের আগমন উৎসব এবং অনুষ্ঠানের মূহুর্ত বয়ে আনবে। সারাটা দিন জুড়ে আপনার মেজাজ আজ ভালো থাকবে। কোথাও বিনিয়োগ করার আগে অবশ্যই সতর্ক হন। আজ আপনি প্রচুর আকর্ষণীয় আমন্ত্রণ পাবেন এবং একটি আকষ্মিক উপহারও পেতে পারেন। বিবাহিত জীবন সুখের হবে। কর্মক্ষেত্রে সতর্ক থাকুন।

মকর রাশি: পরিবারের সদস্যদের সাথে সম্পন্ন হওয়া কোনো সামাজিক ক্রিয়াকলাপ আজ সবাইকে আনন্দদায়ক মেজাজের মধ্যে রাখবে। আপনি আজ কোনো দীর্ঘস্থায়ী অসুস্থতা থেকে মুক্তি পেতে পারেন। রোমান্টিক প্রভাবগুলি আজকের দিনে প্রবলভাবে বজায় থাকবে। যাঁরা সৃষ্টিশীল কাজের সাথে যুক্ত রয়েছেন তাঁরা আজ কোনো বহুপ্রতিক্ষিত স্বীকৃতি পেতে পারেন। বিবাহিতদের জন্য দিনটি ভালো।

কুম্ভ রাশি: যাঁরা কোনো আত্মীয়ের কাছ থেকে ঋণ নিয়েছিলেন তাঁদের আজ সেই অর্থ ফিরিয়ে দিতে হবে। শারীরিকভাবে সুস্থ থাকতে ধূমপান পরিত্যাগ করুন। আজ আপনার কোনো ডেটে যাওয়ার কর্মসূচি ব্যর্থ হতে পারে। অত্যধিক ব্যস্ততার কারণে আজ আপনি নিজের জন্য সময় বের করতে পারবেন না। পরিবারের সদস্যদের সাথে আজ ভালো সময় কাটবে। কর্মক্ষেত্রে দিনটি দারুণ কাটবে।

মীন রাশি: আপনার কাছে আজ কিছুটা অবসর সময় থাকবে। যদিও, সেই সময়টা আপনি মোবাইল চালিয়ে বা টিভি দেখে অতিবাহিত করতে পারেন। আজ আপনার মিশুকে মনোভাব সবাইকে অবাক করবে। আপনি অর্থ-সংক্রান্ত কোনো মামলায় জড়িত থাকলে আদালত আজ আপনার পক্ষেই সিদ্ধান্ত নেবে। অর্ধাঙ্গিনীর সাথে আজ দুর্দান্ত সময় কাটবে। কোনো অপ্রত্যাশিত সুসংবাদ আজ আপনি পেতে পারেন।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর

আজকের রাশিফল: জেনে নিন কেমন কাটবে দিন ?

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩

অ্যাকনে যখন মাথার ত্বকে

বুধবার ২৫ জানুয়ারী ২০২৩




রমেক পরিচালকের অপসারণের দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

প্রকাশিত:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ২৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালকের অপসারণ চেয়ে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে ইন্টার্ন চিকিৎসক ও চতুর্থ শ্রেণির কর্মচারীরা।

সোমবার (২৩ জানুয়ারি) হাসপাতালের পরিচালকের দুর্নীতি, স্বেচ্ছাচারিতার অভিযোগে দ্বিতীয় দিনের মতো চলমান বিক্ষোভ থেকে এ আল্টিমেটাম দেওয়া হয়।

বিক্ষোভ শেষে হাসপাতালের স্বাস্থ্য কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্যসহ প্রশাসনের বিভিন্ন বিভাগে স্মারকলিপি প্রদান করেন বিক্ষোভকারীরা।

দুপুরে পরিচালকের কার্যালয়ের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ডা. রাকিবুল হাসান তারেক, সাধারণ সম্পাদক ডা. কিশোর হাসান ও রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের চতুর্থ শ্রেণির কর্মচারী সমিতির সভাপতি শাহীন ইসলাম, সাধারণ সম্পাদক আশিকুর রহমান নয়নসহ অন্যান্য নেতারা।

ইন্টার্ন চিকিৎসক পরিষদের সাধারণ সম্পাদক ডা. কিশোর হাসান জানান, ২৬৬ জন ইন্টার্ন চিকিৎসক পর্যায়ক্রমে ২৪ ঘণ্টা রংপুর বিভাগের মানুষকে সেবা দিয়ে আসছেন। অথচ ইন্টার্ন চিকিৎসকদের কোনো সুযোগ-সুবিধা নেই। পরিচয়পত্র নেই, ইন্টার্ন চিকিৎসকদের জন্য বরাদ্দকৃত হোস্টেলে থাকার জন্য বেড, বিছানা ও পানির ব্যবস্থা নেই। বিষয়টি অনেকবার পরিচালকের কাছে তুলে ধরলেও কোনো সুরাহা না করে উল্টো খারাপ আচরণ করে কক্ষ থেকে বের করে দেন। আমরা এর দ্রুত সমাধান চাই।

এ সময় রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের চতুর্থ শ্রেণির কর্মচারী সমিতির সভাপতি শাহীন ইসলাম বলেন, পরিচালক দায়িত্বে আসার পর থেকেই নানা অজুহাতে কর্মচারীদের ওপর অত্যাচার চালিয়ে আসছেন। সেই সঙ্গে লাগামহীন দুর্নীতি করছেন তিনি। এ সব বিষয়ে প্রতিবাদ করায় চাকরিচ্যুত করার হুমকি দেন তিনি। আমরা ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছি, এর মধ্যে অপসারণ না হলে বৃহত্তর আন্দোলনে যাব।

এ বিষয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. আ ম আখতারুজ্জামান জানান, তারা স্মারকলিপি দিয়েছেন। আমরা অভিযোগের বিষয়গুলো দেখছি। পরিচালক স্যারের সঙ্গে এ বিষয়ে বসে কী সিদ্ধান্ত নেওয়া যায়, তা দেখা হচ্ছে।

নিউজ ট্যাগ: রমেক হাসপাতাল

আরও খবর

প্রেমিকার বাবাকে পিটিয়ে হত্যা

বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩




চট্টগ্রামে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রাম নগরীতে অভিযান চালিয়ে বিপুল ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার হওয়া ওই মাদক ব্যবসায়ীর নাম আশরাফুল হোসেন আসিফ।

সোমবার সকালে নগরীর কোতোয়ালী থানাধীন নতুন রেলওয়ে স্টেশনের প্রবেশমুখ থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সোমবার সকালে গোপন সংবাদের ভিত্তিতে আসিফ নামে এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে পুলিশ। অভিযানে তার কাছ থেকে প্রায় চার হাজার পিস ইয়াবা জব্দ করা হয়। তার বিরুদ্ধে মাদক নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করা হয়েছে।

নিউজ ট্যাগ: মাদক ব্যবসায়ী

আরও খবর

কড়াইয়ের গরম তেলে পড়ে শিশুর মৃত্যু

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩

কুকুর বাঁচাতে গিয়ে প্রাণ গেলো যুবকের

বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩




১ লাখ টন চাল আমদানি করছে সরকার

প্রকাশিত:মঙ্গলবার ০৩ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি সরবরাহ অব্যাহত রাখতে পৃথক দুটি আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ১ লাখ মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির উদ্যোগ নিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ৪২৩ কোটি ৭৬ লাখ ২ হাজার ৭৫০ টাকা। সিঙ্গাপুর ও ভারতের দুটি প্রতিষ্ঠান এসব চাল সরবরাহ করবে।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০২২-২০২৩ অর্থবছরের জন্য দেশে মোট চালের চাহিদা নির্ধারণ করা হয়েছে ৩০ লাখ মেট্রিক টন। ক্রয় পরিকল্পনা অনুযায়ী, আন্তর্জাতিক উৎস থেকে ১০ লাখ মেট্রিক টন সংগ্রহ করা হবে। এর মধ্যে ৭ লাখ ৩০ হাজার মেট্রিক টন চাল জি-টু-জি ভিত্তিতে ক্রয় করা হয়েছে। বাকি আছে ২ লাখ ৭০ হাজার মেট্রিক টন। প্যাকেজ-২ এর আওতায় ৫০ হাজার মেট্রিক টন এবং প্যাকেজ-৩ এর আওতায় আরও ৫০ হাজার মেট্রিক টন চাল আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে।

সূত্র জানায়, প্যাকেজ-২ এর আওতায় ৫০ হাজার মেট্রিক টন চাল ক্রয়ের জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হলে চারটি দরপ্রস্তাব জমা পড়ে। এর মধ্যে ভারতের মেসার্স বাগাদিয়া ব্রাদার্স প্রাইভেট লিমিটেড তাদের দরপ্রস্তাবে প্রতি মেট্রিক টন চালের দাম ৩৯৩ দশমিক ১৯ ডলার উল্লেখ করে সর্বনিম্ন দরদাতা হিসেবে রেসপন্সিভ হয়। এছাড়া, সিঙ্গাপুরভিত্তিক মেসার্স অ্যাগ্রোকরপ ইন্টান্যশনাল প্রাইভেট লিমিটেড প্রতি মেট্রিক টন চালের দাম ৪০১ দশমিক ৫৫ মার্কিন ডলার উল্লেখ করে দ্বিতীয়, ভারতের মেসার্স হালদার ভেঞ্চার লিমিটেড ৪০৭ দশমিক ৭৯ মার্কিন ডলার উল্লেখ করে তৃতীয় এবং ভারতের অপর সরবরাহকারী প্রতিষ্ঠান প্রতি মেট্রিক টনের দাম ৪২৭ মার্কিন ডলার উল্লেখ করে চতুর্থ স্থান অধিকার করে।

সর্বনিম্ন দরদাতা মেসার্স বাগাদিয়া ব্রাদার্স প্রাইভেট লিমিটেড ভারতীয় উৎস থেকে চাল সরবরাহ করবে। তাদের উল্লেখিত দর প্রতি মেট্রিক টন ৩৯৩ দশমিক ১৯ মার্কিন ডলার। এই ৫০ হাজার মেট্রিক টন চালের দাম পড়বে ১ কোটি ৯৬ লাখ ৫৯ হাজার ৫০০ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ২১০ কোটি ৩৫ লাখ ৬৬ হাজার ৫০০ টাকা। প্রতি মেট্রিক টনের দাম পড়বে ৪২ টাকা ০৭ পয়সা।

প্যাকেজ-৩ এর আওতায় দরপত্র আহ্বান করা হলে তিনটি দরপত্র জমা পড়ে। এর মধ্যে সিঙ্গাপুরভিত্তিক মেসার্স অ্যাগ্রোকরপ ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড প্রতি মেট্রিক টন চালের দাম ৩৯৭ দশমিক ০৩ ডলার উল্লেখ করে সর্বনিম্ন দরদাতা নির্বাচিত হয়। এছাড়া, ভারতের মেসার্স বাগাদিয়া ব্রাদার্স প্রাইভেট লিমিটেড প্রতি মেট্রিক টনের দাম ৪০০ দশমিক ০১ ডলার উল্লেখ করে দ্বিতীয় এবং মেসার্স হালদার ভেঞ্চার লিমিটেড ৪২৮ দশমিক ৯৪ ডলার উল্লেখ করে তৃতীয় সর্বনিম্ন দরদাতা হয়।

মেসার্স অ্যাগ্রোকরপ ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড ভারতীয় উৎস থেকে চাল সরবরাহ করবে। তাদের উল্লেখিত দর প্রতি মেট্রিক টন ৩৯৭ দশমিক ০৩ মার্কিন ডলার (প্রতি কেজি ৪২ টাকা ৬৮ পয়সা)। বাজারদর যাচাই কমিটির প্রতিবেদন অনুযায়ী, প্রাক্কলিত গড়মূল্য ৪২৯ দশমিক ২৭ মার্কিন ডলার অপেক্ষা ৩২ দশমিক ২৪ ডলার কম হওয়ায় তা গ্রহণ করার জন্য দরপত্র মূল্যায়ন কমিটি সুপারিশ করে।

প্রতি মেট্রিক টন ৩৯৭ দশমিক ০৩ মার্কিন ডলার হিসেবে ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল কিনতে ব্যয় হবে ১ কোটি ৯৮ লাখ ৫১ হাজার ৫০০ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ২১৩ কোটি ৪০ লাখ ৩৬ হাজার ২৫০ টাকা।

প্যাকেজ-২ এর তুলনায় প্যাকেজ-৩ এ প্রতি মেট্রিক টন চল আমদানিতে ৩ দশমিক ৮৪ ডলার বেশি ব্যয় হবে।

অর্থাৎ দুটি প্যাকেজে ১ লাখ মেট্রিক টন নন-বাসমতি চাল আমদানিতে ব্যয় হবে ৪২৩ কোটি ৭৬ লাখ ২ হাজার ৭৫০ টাকা। এ সংক্রান্ত পৃথক দুটি প্রস্তাবে অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে।

নিউজ ট্যাগ: চাল আমদানি

আরও খবর



অতিথিকে ভুল করে হত্যার পর মরলেন নিজেও!

প্রকাশিত:মঙ্গলবার ০৩ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২০ জানুয়ারী ২০23 | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতে নববর্ষের অনুষ্ঠানে নিজের বাড়িতে আগত অতিথিকে ভুলক্রমে গুলি করে হত্যার পর হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন এক বৃদ্ধ।

শনিবার (৩১ ডিসেম্বর) রাতে কর্ণাটক রাজ্যের শিবমোগগা শহরে ওই বৃদ্ধের নিজ বাড়িতে নববর্ষের অনুষ্ঠানে এই দুর্ঘটনা ঘটে।

সোমবার (২ জানুয়ারি) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নববর্ষ উদযাপনে আকাশে ফাঁকা গুলি ছোঁড়ার জন্য নিজের বন্দুকটি প্রস্তুত করছিলেন মঞ্জুনাথ ওলেকার (৬৭)।

তবে হঠাৎ ভুল করে গুলি ছুঁড়ে বসলে গুলিবিদ্ধ হন তার পাশে দাঁড়িয়ে থাকা বিনয় (৩৪)। এর পরপরই অচেতন হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন ওলেকার।

আহত বিনয়কে সাথে সাথে হাসপাতালে নিয়ে যাওয়া হলেও রোববার বিকেলে মৃত্যুবরণ করেন তিনিও।

এ ঘটনায় তদন্ত শুরু করেছে পুলিশ। তারা জানিয়েছে, নিজের লাইসেন্স করা বন্দুকটি ওলেকার এর আগেও নববর্ষের অনুষ্ঠানে ফাঁকা গুলি ছুঁড়তে ব্যবহার করেছেন।

শিবমোগগার পুলিশ সুপারিন্টেনডেন্ট জিকে মিঠুন কুমার জানান, বন্দুকে গুলি ভরার সময় দুর্ঘটনাবশত বন্ধুর ছেলে বিনয়কে গুলি করে বসেন ওলেকার।

তিনি বলেন, আগ্নেয়াস্ত্র শুধুমাত্র নির্দিষ্ট কিছু ক্ষেত্রে ব্যবহার করা যায়। ফাঁকা গুলি ছুঁড়তে বা উৎসব উদযাপন করতে নয়।

আকাশে ফাঁকা গুলি ছুঁড়ে বিয়ে বা অন্যান্য উৎসব উদযাপন করা ভারতে একটি প্রচলিত রীতি। এর ফলে প্রায়ই দুর্ঘটনাবশত হতাহতের ঘটনা ঘটে।

নিউজ ট্যাগ: গুলি করে হত্যা

আরও খবর



সিঙ্গাপুরের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে শ্লথগতি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০২২ সালে সিঙ্গাপুরের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধীর হয়েছে। চলতি বছর দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি আরো ধীর হওয়ার আশঙ্কা প্রকাশ করেছে কর্তৃপক্ষ। সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের (এমটিআই) প্রকাশিত প্রতিবেদন বলছে, ২০২২ সালে দেশটির অর্থনীতি বেড়েছে মাত্র ৩ দশমিক ৮ শতাংশ, যা ২০২১ সালের অর্জিত ৭ দশমিক ৬ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধির অর্ধেক। এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের গত নভেম্বরের প্রাক্কলন বলছে, ২০২৩ সালে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি দশমিক ৫ থেকে ২ দশমিক ৫ শতাংশের মধ্যে থাকবে।

দেশটিতে তৃতীয় প্রান্তিকে ৪ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি থাকলেও চতুর্থ প্রান্তিকে প্রবৃদ্ধি হয়েছে মাত্র ২ দশমিক ২ শতাংশ। সূত্র বলছে, চতুর্থ প্রান্তিকে অর্থনীতি ধীর হওয়ার পেছনে উৎপাদন খাতের বার্ষিক ৩ শতাংশ সংকোচন অন্যতম দায়ী। দ্বিতীয় প্রান্তিকের তুলনায় তৃতীয় প্রান্তিকে ১ দশমিক ৪ শতাংশ বাড়লেও চতুর্থ প্রান্তিকে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধির চিত্র বিপরীত। এর কারণ হিসেবে এমটিআই জানিয়েছে ইলেকট্রনিকস, রাসায়নিক ও বায়োমেডিকেলের উৎপাদন কমেছে।

সিঙ্গাপুরভিত্তিক ওভারসিজ চাইনিজ ব্যাংকিং করপোরেশন (ওসিবিসি) ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ সেলেনা লিং বলেন, উৎপাদন খাতের সংকোচন ২০২০ সালের চতুর্থ প্রান্তিকের পর প্রথম ছিল। বৈশ্বিক মন্দায় উদ্বেগ বাড়ছে এবং সে সঙ্গে ইলেকট্রনিকস পণ্যের চাহিদাও কমছে। বিশেষ করে সেমিকন্ডাক্টর উৎপাদনে এর প্রভাব পড়েছে।

এমটিআই জানিয়েছে, অক্টোবর-ডিসেম্বরে দেশটির নির্মাণ খাত এক বছর আগের তুলনায় ১০ দশমিক ৪ শতাংশ বেড়েছে। এ হার তৃতীয় প্রান্তিকের প্রবৃদ্ধি ৭ দশমিক ৮ শতাংশের চেয়ে বেশি। সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই নির্মাণ খাতের উৎপাদনে পুনরুদ্ধার অব্যাহত রয়েছে। দেশটিতে চতুর্থ প্রান্তিকে পরিষেবা খাতের মধ্যে পাইকারি ও খুচরা বাণিজ্য, পরিবহন ও সঞ্চয় খাত সামগ্রিকভাবে ২ দশমিক ৩ শতাংশ বেড়েছে। এ হার তৃতীয় প্রান্তিকের প্রবৃদ্ধি ৫ দশমিক ৭ শতাংশের তুলনায় ধীর। তবে চতুর্থ প্রান্তিকে বাসস্থান, খাদ্য, রিয়েল এস্টেট, প্রশাসন ও সহায়তা পরিষেবা খাতগুলো সম্মিলিতভাবে ৮ দশমিক ২ শতাংশ বেড়েছে। যেখানে তৃতীয় প্রান্তিকে খাতগুলো ৯ দশমিক ৩ শতাংশ বেড়েছিল। ২০২১ সাল থেকে সিঙ্গাপুরের সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধি শ্লথ হয়েছে। তবে ২০২২ সালে ৩ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি এমটিআইয়ের প্রত্যাশিত ৩ দশমিক ৫ শতাংশ প্রাক্কলনের চেয়ে ভালো অবস্থানে রয়েছে। পরিষেবা খাত এক্ষেত্রে বড় অবদান রেখেছে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, চতুর্থ প্রান্তিক ও ২০২২ সালের সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধি পরিসংখ্যান আগামী ফেব্রুয়ারিতে প্রকাশিত হবে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ২০২২ সালের অক্টোবরে প্রকাশিত প্রাক্কলনে বলা হয়, বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ২০২১ সালের ৬ শতাংশের পর ২০২২ সালে ৩ দশমিক ২ শতাংশে নেমেছে। ২০২৩ সালে তা ২ দশমিক ৭ শতাংশে নেমে আসতে পারে। সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা সতর্ক করেছেন, ২০২২ সালের তুলনায় ২০২৩ সালের বিশ্ব অর্থনীতি অত্যন্ত চ্যালেঞ্জিং হবে। যুক্তরাজ্যভিত্তিক বার্কলেস ব্যাংকের সিঙ্গাপুর ইউনিটের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ব্রায়ান ট্যান বলেন, উৎপাদন ও বাণিজ্য কার্যক্রমের মন্দা চলতি বছরেও অব্যাহত থাকতে পারে। তবে আন্তর্জাতিক ভ্রমণ ও পর্যটন খাতের পুনরুদ্ধার সিঙ্গাপুরের পরিষেবা খাতকে প্রসারিত করবে।

নিউজ ট্যাগ: সিঙ্গাপুর

আরও খবর