Logo
শিরোনাম

আজকের রাশিফল: কেমন কাটবে আজকের দিন?

প্রকাশিত:শনিবার ১৭ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৭৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজকের রাশিফল, শনিবার১৭ ডিসেম্বর ২০২২। আজ, ১৭ ডিসেম্বর শনিবার,কন্যা রাশিতে দিনরাত চন্দ্রের যোগাযোগ ঘটছে। এমন অবস্থায় চন্দ্র ও বৃহস্পতি একে অপরের বিপরীতে থাকবে এবং গজকেশরী যোগ গঠন করবে। যদিও আজ ধনু রাশিতে বুধাদিত্য এবং লক্ষ্মী নারায়ণ যোগ কার্যকর হবে। পঞ্জিকার হিসাব বলছে আজ হস্ত নক্ষত্র কার্যকর হবে। এই গ্রহ অবস্থানগুলির মধ্যে, আজ শনিবার মিথুন রাশির জন্য উপকারী হবে। ভাগ্য তাদের এগিয়ে যেতে সাহায্য করবে। তার সঙ্গে আজ থেকে শুরু হচ্ছে পৌষ মাস। এখন আমরা দেখে নিই পৌষ মাসের প্রথম দিনটি কোন রাশির জাতকদের কেমন কাটবে। আসুন প্রখ্যাত জ্যোতিষী চিরাগ দারুওয়ালার কাছ থেকে আজকের রাশিফল সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

মেষ দৈনিক রাশিফল:

আজ মেষ রাশির জাতকদের জন্য মিশ্র প্রভাব থাকবে। কিছু ক্ষেত্রে লাভের সম্ভাবনা থাকে আবার কিছু ক্ষেত্রে লোকসানের সম্ভাবনা থাকে। আপনার ক্ষমতা এবং দক্ষতা সমাজ এবং আত্মীয়দের মধ্যে সমাদৃত হবে। শিক্ষার্থীরা তাদের যোগ্যতা অনুযায়ী ফলাফল পেয়ে খুশি হবে। তাড়াহুড়া ও আবেগে কোনো সিদ্ধান্ত নেবেন না। তৈরি করা কাজ নষ্ট হয়ে যেতে পারে। গাড়ির ভাঙন বা দামী যন্ত্রপাতির জন্যও খরচ হতে পারে। ব্যবসায়িক কর্মকাণ্ড আজ একটু ধীরগতির হবে, তবে প্রয়োজন অনুযায়ী লাভ হলে মন খুশি থাকবে। স্বামী-স্ত্রীর মধ্যে সমন্বয় ঠিক থাকবে।

আজ ভাগ্য ৬৩ শতাংশ আপনার পক্ষে থাকবে। অসহায় মানুষকে সাহায্য করুন।

বৃষ দৈনিক রাশিফল:

বৃষ রাশির জাতকদের জন্য আজকের দিনটি চমৎকার হবে। যে সাফল্যের জন্য আপনি গত কয়েকদিন ধরে চেষ্টা করেছিলেন, আজ তা পেতে পারেন। সমমনা মানুষের সঙ্গে দেখা হলে মন খুশি হবে। কর্মজীবী নারীরা তাদের দায়িত্ব ভালোভাবে পালন করবে এবং চাকরি ও পরিবারের মধ্যে ভারসাম্য রক্ষা করতে পারবে। অর্থনৈতিক পরিস্থিতিতে একধরনের উত্থান-পতন হতে পারে, তবে আপনি শক্তভাবে এর বিরুদ্ধে লড়াই করবেন। যেকোনো ধরনের ভ্রমণ এড়িয়ে চলুন। কর্মক্ষেত্রে আপনার দ্বারা করা পরিবর্তন খুব উপকারী প্রমাণিত হতে পারে। ঘর সাজানো নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে কিছু বিতর্ক হতে পারে। খাবার ও পানীয়ের যত্ন নিন।

আজ ভাগ্য ৭৭ শতাংশ আপনার পক্ষে থাকবে। গণেশজিকে লাড্ডু নিবেদন করুন।

মিথুন দৈনিক রাশিফল:

মিথুন রাশির জাতক জাতিকাদের আজকের দিনটি শান্তিপূর্ণভাবে কাটবে এবং ভাগ্যও আপনাকে সাহায্য করবে। যে কোনও নতুন প্রযুক্তি ব্যবহার করে আপনি আপনার কাজকে এগিয়ে নিতে পারবেন এবং সফল হবেন। আত্মীয়ের সঙ্গে চলমান ভুল বোঝাবুঝিও দূর হবে। আপনার কাজের ধরন উন্নত হবে এবং পরিকল্পনা সম্পন্ন হবে। সামান্য চতুর ব্যক্তিরা আপনার পরিকল্পনার সুবিধা নিতে পারে। অল্প বয়সী প্রেমের সম্পর্কে জড়িয়ে নিজের ক্যারিয়ারকে ঝুঁকিতে ফেলবেন না। অনেক ভেবেচিন্তে যেকোনো সিদ্ধান্ত নিন। ব্যবসায় করা কঠোর পরিশ্রম এবং প্রচেষ্টার সঠিক ফলাফল পাওয়ার সময় এসেছে। স্বাস্থ্য ভালো থাকবে।

আজ ভাগ্য ৮৪ শতাংশ আপনার পক্ষে থাকবে। মা পার্বতীর পূজা করুন।

কর্কট দৈনিক রাশিফল:

কর্কট রাশির জন্য আজ একটি অনুকূল দিন এবং আপনি কোনও বন্ধুর কাছ থেকে কিছু গুরুত্বপূর্ণ খবর পেতে পারেন। আপনার দিনটি ভালো কাটবে এবং চাকরিজীবীদের আজ আরও বেশি কাজ করতে হতে পারে। অর্থনৈতিক অবস্থাও মজবুত থাকবে। দুপুরের পর হঠাৎ কোনো সমস্যা দেখা দিতে পারে। কাজের চাপে কোথাও আটকা পড়ে থাকতে পারেন। কিছু লোক আপনার কাজে বাধা দেওয়ার চেষ্টা করবে, কিন্তু এই জিনিসগুলি আপনাকে প্রভাবিত করবে না। দাম্পত্য জীবন সুখের হবে।

আজ ভাগ্য ৮৯ শতাংশ আপনার পক্ষে থাকবে। ব্রাহ্মণকে দান করুন।

সিংহ দৈনিক রাশিফল:

সিংহ রাশির জাতকদের জন্য আজকের দিনটি আনন্দদায়ক হবে এবং ধর্মীয় কাজে নিষ্ঠার কারণে দিনটি শান্তিতে কাটবে। সামাজিক কাজেও আপনার বিশেষ অবদান থাকবে। আপনার কাজগুলি ভেবেচিন্তে এবং শান্তভাবে সম্পন্ন করুন এবং অর্থের ক্ষেত্রে কাউকে বিশ্বাস করা এড়িয়ে চলুন। পরিবারের কোনো সদস্যের বিবাহিত জীবনে চলমান সমস্যা নিয়ে উদ্বেগ থাকবে এবং কাজে বাধা আসতে পারে। বাড়ির রক্ষণাবেক্ষণ এবং বিনোদন সম্পর্কিত জিনিস কেনার জন্য ব্যয় বাড়তে পারে। কর্মক্ষেত্রে কিছু কঠিন ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হতে পারে।

আজ ভাগ্য ৮০ শতাংশ আপনার পক্ষে থাকবে। চন্দনের তিলক লাগান।

কন্যা দৈনিক রাশিফল:

কন্যা রাশির জাতকদের জন্য আজকের দিনটি আনন্দদায়ক হবে, আপনি আপনার আগ্রহের কাজ করার সুযোগ পাবেন। আপনি শারীরিক ও মানসিকভাবে সুস্থ বোধ করবেন। আপনি আপনার প্রিয়জনকে সাহায্য করে সুখ পেতে পারেন। আপনি যদি আপনার জীবনধারা উন্নত করার চেষ্টা করেন তবে এটি উপকারী হবে। দিনের দ্বিতীয় অংশে কোনো সমস্যা আপনার দুশ্চিন্তা বাড়িয়ে দিতে পারে। ছোটখাটো বিষয় নিয়ে কারো সাথে বেশি জড়াবেন না। আপনি কর্মজীবন এবং ক্ষেত্রে ভাল করার জন্য আপনার যথাসাধ্য চেষ্টা করবেন। পারিবারিক পরিবেশ ভালো থাকবে এবং স্বাস্থ্য ভালো থাকবে। আজ ভাগ্য ৯১ শতাংশ আপনার পক্ষে। সাদা রেশমী বস্ত্র দান করুন।

তুলা দৈনিক রাশিফল:

তুলা রাশির জাতকদের জন্য আজকের দিনটি শুভ। আজ তারা অনেক উত্স থেকে লাভের সুযোগ পেতে পারেন। নতুন কিছু কাজের পরিকল্পনা হতে পারে। আধ্যাত্মিক স্তরেও আপনার আগ্রহ বাড়তে পারে। আপনি যাদের বেশি বিশ্বাস করেন তাদের সাথে যোগাযোগ স্থাপনের সময় সতর্ক থাকুন, তারা আপনার সাথে বিশ্বাসঘাতকতা করতে পারে। ব্যবসায়িক কার্যক্রম আগের মতোই চলবে। স্বামী-স্ত্রী একে অপরের সাথে সৌহার্দ্য বজায় রাখলে দিনটি ভালো যাবে। কাজের চাপের কারণে রক্তচাপ হতে পারে।

আজ ভাগ্য ৬৮ শতাংশ আপনার পক্ষে থাকবে। শনিদেবের দর্শন করুন এবং তেল নিবেদন করুন।

বৃশ্চিক দৈনিক রাশিফল:

বৃশ্চিক রাশির জাতক জাতিকাদের এই দিনে দায়িত্ব বেশি থাকবে এবং সারাদিন দৌড়াদৌড়িতে কাটবে। আজ আপনার বাড়ির কারও অসুস্থতার কারণে আপনার মানসিক সমস্যা হতে পারে। আপনি আপনার কাজের প্রতি সম্পূর্ণরূপে নিবেদিত হবেন। শিক্ষার্থীরাও তাদের কঠোর পরিশ্রমের সঠিক ফলাফল পাওয়ার পর স্বস্তি ও স্বস্তি বোধ করতে পারে। যেকোনো ধরনের অর্থ লেনদেন করার সময় খুব সতর্ক থাকুন। যেকোনো ধরনের ভুল সমস্যা বাড়িয়ে দিতে পারে। অতিরিক্ত কাজ আপনার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। কর্মক্ষেত্রের অভ্যন্তরীণ বিন্যাসে উন্নতি হতে পারে। বাড়ির পরিবেশ ইতিবাচক হবে। স্বাস্থ্য সংক্রান্ত কিছু সমস্যা হতে পারে।

আজ ভাগ্য ৮৪ শতাংশ আপনার পক্ষে থাকবে। প্রতিদিন 'সংকটনাশন গণেশ স্তোত্র' পাঠ করুন।

ধনু দৈনিক রাশিফল:

ধনু রাশির জাতকদের জন্য আজকের দিনটি অনেক ধরনের জটিলতায় ঘেরবে। আজ অভিজ্ঞ ব্যক্তির পরামর্শে অনেক অসুবিধা কাটিয়ে উঠতে পারেন। কোনো স্থবির পূর্ব পরিকল্পনা আজ আবার শুরু হতে পারে। পড়ুয়াদের মনোযোগ থাকবে পড়াশোনায়। নিকটাত্মীয়ের স্বাস্থ্য নিয়ে মনে কিছু অশুভ চিন্তা আসতে পারে। আপনি যদি আধ্যাত্মিক এবং ধর্মীয় কাজে কিছুটা সময় ব্যয় করেন তবে আপনি মানসিক শান্তি পাবেন। কর্মজীবন সংক্রান্ত সমস্যার কোনো সমাধান আজ পাওয়া যেতে পারে। পারিবারিক পরিবেশ হবে মনোরম ও মধুর। আপনার বিশ্রামের জন্যও কিছু সময় বের করুন।

আজ ভাগ্য ৮৮ শতাংশ আপনার পক্ষে থাকবে। প্রতি রাতে একটি কালো কুকুরকে শেষ রুটি খাওয়ান।

মকর দৈনিক রাশিফল:

মকর রাশির জাতক জাতিকাদের জন্য আজ পরিবার ও বন্ধুদের মাঝে আনন্দের দিন হবে। এর সাথে, বাড়ির কোনও বয়স্ক ব্যক্তির অসুস্থতার কারণে সমস্যা বাড়তে পারে এবং আপনাকে অনেক দৌড়াতে হতে পারে। একটি নির্দিষ্ট বিষয়ে কথোপকথন করা মানসিক শান্তি দিতে পারে। নতুন তথ্যও পাওয়া যাবে। পরিবারের সদস্যদের সাথে সঠিক সময় কাটালে ইতিবাচক পরিবেশও তৈরি হবে। বিনিয়োগ সংক্রান্ত কোনও কাজ করার আগে সম্পূর্ণ যত্ন নিন। যদি সম্ভব হয়, আজকের এই কাজটি স্থগিত করুন।

আজ ভাগ্য ৮৫ শতাংশ আপনার পক্ষে থাকবে। মাছকে আটার ট্যাবলেট খাওয়ান।

কুম্ভ দৈনিক রাশিফল :

কুম্ভ রাশির জাতক জাতিকারা আজ এমন কিছু কাজে সাফল্য পাবেন যা তারা দীর্ঘদিন ধরে নিযুক্ত ছিল। সন্তানের ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনা করা হবে। নিজেকে প্রমাণ করতে গ্রহের অবস্থান ভালো। কোনো সাধারণ বিষয়ে ঘনিষ্ঠ আত্মীয়ের সঙ্গে বিবাদ হতে পারে। যা সম্পর্ক নষ্ট করে দিতে পারে। আপনি যদি বাড়িতে কোনও নতুন জিনিস বা কোনও ইলেকট্রনিক জিনিস কেনার পরিকল্পনা করছেন, তবে কেনাকাটা করার সময় বাজেটের কথা মাথায় রাখুন। আপনি প্রেম এবং রোমান্সের মতো কার্যকলাপের প্রতি প্রবলভাবে আকৃষ্ট হবেন।

আজ ভাগ্য ৮৬ শতাংশ আপনার পক্ষে থাকবে। লক্ষ্মীজীকে ক্ষীর নিবেদন করুন।

মীন দৈনিক রাশিফল:

মীন রাশির জাতক জাতিকাদের জন্য আজ বেশিরভাগ সময়ই কাটবে ঘরের কাজে এবং পরিবারের সাথে। যার কারণে আপনি খুব আরাম অনুভব করতে পারেন। বাড়িতে একটি ধর্মীয় কার্যকলাপও ইতিবাচকতা তৈরি করতে পারে। অর্থনৈতিক দিকটাও ভালো থাকবে। দিনের দ্বিতীয় ভাগে কিছুটা দুশ্চিন্তা থাকবে। কিছু প্রতিপক্ষ আপনার সম্পর্কে মিথ্যা কথা ছড়াতে পারে। তবে এটি আপনার খ্যাতির উপর কোন নেতিবাচক প্রভাব ফেলবে না। পেশাগত দিক থেকে দিনটি ভালো। পরিবারের পরিবেশে বাইরের কাউকে হস্তক্ষেপ করতে দেবেন না।

আজ ভাগ্য ৭৭ শতাংশ আপনার পক্ষে থাকবে। গুরুজন বা প্রবীণদের আশীর্বাদ নিন।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর

রাশিফল: কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা?

বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০২৩

রাশিফল: দিনটি আজ কেমন যাবে!

মঙ্গলবার ১৫ আগস্ট ২০২৩




বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | ৭৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল ৭টায় এ জামাত অনুষ্ঠিত হয়। এতে রাজধানীর বিভিন্ন প্রান্তের মুসল্লিদের উপচেপড়া ভিড় নামে।

প্রথম জামায়াতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান। মুকাব্বির হিসেবে ছিলেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মোয়াজ্জিন ক্বারী মো. ইসহাক।

জাতীয় মসজিদে ঈদের প্রথম জামাতে অংশ নিতে ভোর থেকেই বিভিন্ন প্রান্তের মুসল্লিরা আসতে শুরু করেন। নামাজের সময়ে মুসল্লিদের ঢল নামে। নামাজ শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় আল্লাহর কাছে দোয়া করেন। নামাজের পর একে অন্যের সঙ্গে কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন।

জাতীয় মসজিদে বেলা ১১টা পর্যন্ত ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে দ্বিতীয় জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মুহীউদ্দিন কাসেম। মুকাব্বির থাকবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের মোয়াজ্জিন (অব.) হাফেজ মো. আতাউর রহমান।

তৃতীয় জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। ইমামতি করবেন আজিমপুর কবরস্থান মেয়র হানিফ জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা ইমরান বিন নূরউদ্দীন। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. আব্দুল হাদী।

চতুর্থ জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির ড. মো. আবু ছালেহ পাটোয়ারী। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. জসিম উদ্দিন।

পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল পৌনে ১১টায়। ইমামতি করবেন মিরপুর জামেয়া আরাবিয়া আশরাফিয়া ও এতিমখানার মুহতামিম মাওলানা সৈয়দ ওয়াহীদুজ্জামান। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. রুহুল আমিন।

৫টি জামাতে কোন ইমাম অনুপস্থিত থাকলে ইসলামিক ফাউন্ডেশনের ভাষা শিক্ষক মাওলানা মোহাম্মদ নূর উদ্দীন বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।


আরও খবর



জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | ৭৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় ঈদ জামাত শুরু হয়।

ঈদের প্রধান জামাতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্য, সুপ্রিম কোর্ট ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, রাজনৈতিক নেতা, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন মুসলিম দেশের কূটনীতিকসহ অংশ নেন বিভিন্ন শ্রেণি-পেশা ও বয়সের লাখো মুসল্লি।

ঈদের প্রধান জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন। দুই রাকাত ওয়াজিব নামাজ শেষে সমগ্র মুসলিম উম্মাহসহ দেশ ও জাতির কল্যাণ, সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এরপর রাষ্ট্রপতি উপস্থিত সবার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

সিটি কর্পোরেশন থেকে জানানো হয়, এবার জাতীয় ঈদগাহের ২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের মূল প্যান্ডেলে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি ঈদের জামাত আদায়ের ব্যবস্থা করা হয়। ছিল ঈদগাহে নারীদের জন্যও আলাদা নামাজের ব্যবস্থা।

এদিকে জাতীয় ঈদগাহ ছাড়াও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মোট পাঁচটি জামাত আদায়ের ব্যবস্থা রয়েছে।  ইসলামিক ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, বায়তুল মোকাররমে সকাল ৭, ৮, ৯ ও ১০ ও ১০টা ৪৫ মিনিটে ঈদের জামাত হবে।


আরও খবর



আজ ঈদ

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | ৭৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রোজা শেষে আবারও এলো ঈদ। খুশির বার্তা নিয়ে ঈদের আমেজ ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। বাংলাদেশের আকাশে মঙ্গলবার শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় এবার ৩০ রোজা পূর্ণ হলো। এক মাস সিয়াম সাধনার পর আজ উৎসবের আমেজে মেতে উঠবেনে দেশবাসী।

আল্লাহ রাব্বুল আলামীন মুসলিম উম্মাহর প্রতি নিয়ামত হিসেবে ঈদ দান করেছেন। হাদিস শরিফে বর্ণিত হয়েছে, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদিনায় আগমন করলেন তখন মদিনাবাসীদের দুটো দিবস ছিল যে দিবসে তারা খেলাধুলা করতো। হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিজ্ঞেস করলেন, এ দুদিনের কী তাৎপর্য আছে? মদিনাবাসী উত্তর দিলেন, আমরা জাহেলি যুগে এ দুই দিনে খেলাধুলা করতাম। তখন তিনি বললেন, আল্লাহ রাব্বুল আলামিন এ দুই দিনের পরিবর্তে তোমাদের এর চেয়ে শ্রেষ্ঠ দুটো দিন দিয়েছেন। তা হলো ঈদুল আজহা ও ঈদুল ফিতর। (সুনানে আবু দাউদ: ১১৩৪)

ঈদের দিনের শুরু হয় ঈদের নামাজের মধ্য দিয়ে।ঈদের দিন সকালে পুরুষদের জন্য ঈদের নামাজ আদায় করা ওয়াজিব। বিশেষ পদ্ধতিতে অতিরিক্ত তাকবিরসহ জামাতে দুই রাকাত নামাজ আদায় করা এবং তারপর ঈদের খুতবা দেওয়া ও শ্রবণ করা। ঈদের নামাজ খোলা ময়দানে আদায় করা উত্তম। 

ঈদুল ফিতরের দিন দেশের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহ ময়দানে। আবহাওয়া খারাপ হলে জাতীয় ঈদগাহে সম্ভব না হলে বায়তুল মোকাররমে জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়।

এছাড়া প্রতিবারের মতো এবারও পবিত্র ঈদুল ফিতরে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়।  তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়।  চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে।

পবিত্র ঈদুল ফিতরের দিন  সর্বসাধারণের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারি বাসভবন বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও তার স্ত্রী ড. রেবেকা সুলতানা ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। আর নিজের সরকারি বাসভবন গণভবনে সর্বস্তরের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

এবার পবিত্র ঈদুল ফিতর এবং বাংলা নববর্ষে সরকারি কর্মচারীদের ছুটি শুরু হয়েছে ১০ এপ্রিল। অফিস খুলবে ১৫ এপ্রিল। তবে অনেকেই ৮ ও ৯ এপ্রিল দুদিনের ছুটি নিয়ে ঈদের ছুটি কাটাচ্ছেন টানা ১০ দিন। লম্বা ছুটির কারণে ঈদযাত্রায় ভোগান্তি হয়েছে কম। রাজধানীসহ দেশের বিভিন্ন প্রান্তের মানুষ সময় নিয়ে নিজের শেকড়ে ফিরতে পেরেছেন।

কর্মব্যস্ত এই নগরীর সবাই যখন ঈদ উদযাপনে ঢাকা ছেড়েছেন তখন এই ঢাকা হয়ে উঠেছে এক অন্য শহর। বদলে গেছে রাজধানীর চিত্র, নেই চিরচেনা রূপ। এখন আর ঢাকার সড়কে ঘণ্টা পর ঘণ্টা বসে থাকতে হয় না। মুহূর্তেই চলে যাওয়া যাচ্ছে শহরের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে।

এদিকে দেশের সবার জন্য সুখী, আনন্দময় ও নিরাপদ ঈদুল ফিতরের কামনা করে সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, একমাস সিয়াম সাধনার পর আবার আমাদের মধ্যে পবিত্র ঈদ-উল-ফিতর এসেছে। ঈদ মানে আনন্দ। আসুন আমরা আত্মীয়-স্বজন, প্রতিবেশীসহ সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করি।

রাজনৈতিক নেতাদের অধিকাংশই নিজ এলাকায় ঈদ উদযাপন করবেন এবার। কেউ কেউ ঢাকায় ঈদ করবেন, আবার কেউ নামাজ শেষে যাবেন এলাকায়। সব মিলিয়ে  নেতাকর্মী ও সাধারণ মানুষের মধ্যে ঈদের আনন্দ ভাগাভাগি করবেন তারা, যোগ দেবেন সামাজিক অনুষ্ঠানেও।


আরও খবর