Logo
শিরোনাম

আজকের ভালো মন্দ

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি ধনু রাশির জাতক/ জাতিকা। আপনার জন্মসংখ্যা : ৪। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : বৃহস্পতি ও ইউরেনাস। আপনার শুভ সংখ্যা : ৪ ও ৩। শুভ বার : বৃহস্পতি ও রবি। শুভ রত্ন : পোখরাজ ও গার্নেট।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

দিনটি মিশ্র সম্ভাবনাময়। গলায় কোনও সমস্যা অনুভব করতে পারেন। ঠাণ্ডা ও ধুলোবালি সম্পর্কে সতর্ক থাকুন। ছোট ভাইবোনদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন। প্রয়োজনে তাদের সহযোগিতা নিন।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

বাড়িতে অতিথি সমাগম হতে পারে। অতিথি আপ্যায়নে ব্যয় বৃদ্ধি পেতে পারে। প্রদত্ত প্রতিশ্রুতি রক্ষা করার চেষ্টা করুন। মূল্যবোধ বজায় রাখুন। আজকে কাউকে ধার দেওয়া থেকে বিরত থাকুন।

মিথুন (২১ মে-২০ জুন)

নিজেকে যথাযথ ভাবে প্রকাশ করার চেষ্টা করুন। সে ক্ষেত্রে সাফল্য পেতে পারেন। অপরের প্রতি বিনয়ী আচরণ করুন। ব্যবসায়িক দিক মোটামুটি ভালো থাকতে পারে। জ্ঞাতিশত্রু সম্পর্কে সতর্ক থাকুন।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

কোনও পূর্বকর্মের ফল ভোগ করতে পারেন। ব্যক্তিগত কোনও ব্যস্ততার জন্য মন খারাপ হতে পারে। অনভিপ্রেত কোনও সংবাদ পেতে পারেন। ঋণগ্রস্ত হতে পারেন। দূরের যাত্রা হতে পারে।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

ভবিষ্যতের জন্য কোনও পরিকল্পনা গ্রহণ করতে পারেন। পেশাগত যোগাযোগ চালিয়ে যান। সে ক্ষেত্রে সাফল্য পেতে পারেন। ট্রেড ইউনিয়ন কর্মীদের জন্য সময় অনুকূল থাকতে পারে। বন্ধুদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

কর্মপরিবেশ অনুকূল থাকতে পারে। কর্মস্থলে সহকর্মীদের সহযোগিতা পেতে পারেন। সুনাম ও মর্যাদা বৃদ্ধি পেতে পারে। পিতৃস্বাস্থ্য ভালো যাবে। সামাজিক অবস্থান সুদৃঢ় ও হতে পারে।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

আধ্যাত্মিকতা প্রতি অনুরাগ বোধ করতে পারেন। জীবনকে অর্থবহ করার চেষ্টা করুন। ভ্রমণের সুযোগ পেতে পারেন। কোনও সৎ মানুষের পরামর্শে উপকৃত হতে পারেন। পেশাগত দিক ভালো যাবে।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

কোনও ধরনের সামাজিক সমস্যার উদ্ভব হতে পারে। আপনার নামে কোনও অপবাদ রটতে পারে। আবেগ সংযত রাখুন। আজ কোনও ঝুঁকি নেবেন না। ব্যবসায়িক দিক ভালো যাবে না।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

পারস্পরিক সামাজিক সম্পর্ক বজায় রাখুন। আপনজন কেউ শত্রুতা করতে পারে। বিবাদ এড়িয়ে চলুন। ব্যবসায়িক দিক ভালো থাকতে পারে। আজ কোনও চুক্তি সম্পাদন করা থেকে বিরত থাকুন।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

শত্রুরা মাথাচাড়া দিয়ে উঠতে পারে। শত্রুকে দুর্বল ভাববেন না। সীমা লঙ্ঘন করা থেকে বিরত থাকুন। শরীর অসুস্থ হতে পারে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

নিজের মনোভাব যথাযথ ভাবে প্রকাশ করুন, অন্যথায় সুযোগ হারাতে পারেন। সন্তানের প্রতি খেয়াল রাখুন। ধর্মকর্মের প্রতি আগ্রহ বোধ করতে পারেন। যাত্রা ও যোগাযোগ শুভ।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

পড়াশোনার প্রতি আগ্রহ বোধ করতে পারেন। উত্তেজনা পরিহার করুন। অসুস্থ মায়ের প্রতি খেয়াল রাখুন। মনের কোনও গোপন ইচ্ছা পূরণ হতে পারে। পথচলাচলে সর্তকতা অবলম্বন করুন।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর

আজকের ভালো মন্দ

রবিবার ২৮ নভেম্বর ২০২১




১১ মামলায় খালেদা জিয়ার হাজিরা ১৫ মার্চ

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নাশকতা ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে দায়ের করা ১১ মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হাজিরার জন্য আগামী ১৫ মার্চ দিন ধার্য করেছেন আদালত।

১১ মামলায় সোমবার (২২ নভেম্বর) খালেদা জিয়ার হাজিরা দেওয়ার দিন ধার্য ছিল। শারীরিকভাবে অসুস্থ থাকায় এদিন তিনি আদালতে উপস্থিত হতে পারেননি। ফলে তার আইনজীবী সময়ের আবেদন জমা দেন। এই আবেদন মঞ্জুর করে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশ ১৫ মার্চ পরবর্তী দিন ধার্য করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন খালেদা জিয়ার আইনজীবী জিয়া উদ্দিন জিয়া।

উল্লেখ্য, ২০১৫ সালের প্রথমদিকে বিএনপির হরতাল চলাকালে দারুস সালাম থানায় ৮টি ও যাত্রাবাড়ী থানায় দু'টি মামলা দায়ের করে পুলিশ। এরপর ২০১৬ সালের প্রথমদিকে খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে পুলিশের পক্ষ থেকে অভিযোগপত্র দাখিল করা হয়। এছাড়া এক ব্যক্তি রাষ্ট্রদ্রোহের মামলাটি করেন।

এসব মামলায় খালেদা জিয়া ছাড়া উল্লেখযোগ্য আসামিরা হলেন-বিএনপি নেতা আমানউল্লাহ আমান, হাবিব-উন-নবী খান সোহেল ও সুলতান সালাউদ্দিন টুকু।


আরও খবর



করোনাভাইরাসে প্রাণহানির সংখ্যা ৫০ লাখ ছাড়িয়েছে

প্রকাশিত:শনিবার ৩০ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণহানির সংখ্যা ৫০ লাখ ছাড়িয়েছে। অবশ্য শুক্রবারের তুলনায় দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে ৭ হাজারের বেশি মানুষ। একই সময়ে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ৬৬ হাজার।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। অন্যদিকে দৈনিক মৃত্যুতে এরপরই রয়েছে রাশিয়া-ইউক্রেন-ভারত-ব্রাজিল-যুক্তরাজ্য। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৪ কোটি ৬৭ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫০ লাখ ৩ হাজার।

শনিবার (৩০ অক্টোবর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৫৮০ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে দুই শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫০ লাখ ৩ হাজার ৯৩৪ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬৬ হাজার ৪০৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ৮ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ কোটি ৬৭ লাখ ২৪ হাজার ৬০১ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৮ হাজার ৮৯৮ জন এবং মারা গেছেন ১ হাজার ৫৫৫ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৬৭ লাখ ৭০ হাজার ২৬৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৬৫ হাজার ৭২২ জন মারা গেছেন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ইউরোপের দেশ যুক্তরাজ্যে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪৩ হাজার ৪৬৭ জন এবং মারা গেছেন ১৮৬ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ৮৯ লাখ ৭৯ হাজার ২৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪০ হাজার ৩৯২ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্রের পরই রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ১ হাজার ১৬৩ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৯ হাজার ৮৪৯ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৮৪ লাখ ৩২ হাজার ৫৪৬ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৩৬ হাজার ২২০ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৭৯ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১১ হাজার ৯৬৫ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৭ লাখ ৯৩ হাজার ৪০১ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৭ হাজার ৫০৪ জনের।

এদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৫২ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ১৮৯ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৪২ লাখ ৫৯ হাজার ৭১৯ জন এবং মারা গেছেন ৪ লাখ ৫৭ হাজার ৭৭৩ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ১২৩ জন, তুরস্কে ২০৯ জন, ইউক্রেনে ৬৪৮ এবং ফিলিপাইনে ৪৪ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৩৫৭ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৬৩১ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

 

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



শ্যামাপূজা আজ, হচ্ছে না দীপাবলির উৎসব

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৮৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দুর্গাপূজার পর হিন্দু ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় আচার শ্যামাপূজা আজ বৃহস্পতিবার (৪ নভেম্বর)। এবার দুর্গাপূজায় দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার কারণে শ্যামাপূজার অন্যতম অনুষঙ্গ দীপাবলী উদযাপন করা হচ্ছে না।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নেতারা জানিয়েছেন, সারাদেশে দুর্গাপূজা ঘিরে যে নারকীয় তাণ্ডব সংঘটিত হয়েছে, এতে করে উৎসব করে পূজা করার মতো মানসিক পরিস্থিতি নেই। তবে পূজা যথানিয়মেই হবে। যেসব মন্দিরের প্রতিমা ভেঙে ফেলা হয়েছে, সেসব মন্দিরে ঘটপূজা চলবে।

সংস্কৃত ভাষার কাল শব্দ থেকে কালী নামের উৎপত্তি। হিন্দু পুরাণ মতে, দেবী দুর্গারই একটি শক্তিরূপ কালী। কালীপূজা তাই হচ্ছে শক্তির পূজা। জগতের সব অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়ের মধ্যেই রয়েছে কালীপূজার মাহাত্ম্য। দেবী কালী অবশ্য তার ভক্তদের কাছে শ্যামা, আদ্য মা, তারা মা, চামুণ্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত। কার্তিক মাসের অমবস্যা তিথিতে তার বন্দনাতেই এই শ্যামাপূজা বা কালীপূজা হয়ে থাকে। এবার তিথি মেনে বৃহস্পতিবার (৪ নভেম্বর) মন্দিরে মন্দিরে হবে কালিপূজা।

রাজধানীর রমনা কালী মন্দির পরিচালনা পরিষদের সভাপতি উৎপল সাহা বলেন, রাজধানীর সবচেয়ে পুরনো রমনা কালী মন্দির। নামেই কালী মন্দির, তাই এখানে পূজা তো করতেই হবে। আমাদের আয়োজনে কমতি নেই। তবে এবার দুর্গাপূজার সময়ে যে সহিংসতা আমরা দেশের বিভিন্ন পূজা মণ্ডপে দেখেছি, তাতে ভীষণ রকম ব্যথিত হয়েছি। আমরা মনে করি, এ দেশে সম্প্রীতির দেশ। ভবিষ্যতে এ ধরনের ঘটনার আর পুনরাবৃত্তি ঘটবে না বলেই আশা করি।

উৎপল সাহা বলেন, এবার সাম্প্রদায়িক সহিংসতার কারণেই আমরা কালীপূজা করলেও দীপাবলীর আয়োজন স্থগিত রাখছি।

কালীপূজার দিন হিন্দু সম্প্রদায়ের বাড়িতে বাড়িতে ও শ্মশানে সন্ধ্যা থেকেই প্রদীপ জ্বালানো হয়। এর মধ্য দিয়ে তারা স্বর্গীয় পিতা-মাতা ও আত্মীয়-স্বজনদেরও স্মরণ করেন। এই আনুষ্ঠানিকতাকে বলা হয় দীপাবলী। তবে এবার দুর্গাপূজায় দেশজুড়ে সাম্প্রদায়িক সহিসংতার কারণে এই দীপাবলীর উৎসব থেকে সরে এসেছেন আয়োজকরা।

বাংলাদেশে পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জি বলেন, আমাদের এখনো ভয় কাটেনি। যদিও সরকার সহিংসতায় ক্ষতিগ্রস্তদের সব ধরনের ক্ষতি পুষিয়ে দিচ্ছে। কিন্তু মনে যে ক্ষত তৈরি হয়েছে তা কী করে মুছে ফেলা সম্ভব!

তিনি বলেন, মায়ের পূজা তো করতেই হবে, সে যত বাধাই থাকুক। আমরা আমাদের মতো করে আয়োজন করব। তবে দীপাবলীর উৎসবটা আমরা সহিংসতার প্রতিবাদ হিসেবে বর্জন করেছি। পূজার দিন সন্ধ্যা ৬টা থেকে ৬টা ১৫ মিনিট পর্যন্ত আমরা দেশের সব মন্দিরের সামনে প্রতিবাদ জানাব। কালো কাপড় মুখে বেঁধে মন্দিরের সামনে ১৫ মিনিট অবস্থান কর্মসূচি পালন করব।

নির্মল চ্যাটার্জি আরও বলেন, আমরা মনে করি যারা সহিংসতা ঘটিয়েছে তারা আবারও এমন ঘটনা ঘটাতে পারে। সে আশঙ্কা থেকেই সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে।

হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস, কালী শ্মশানের অধিষ্ঠাত্রী দেবী। এ কারণে বিভিন্ন অঞ্চলে শ্মশানে মহা ধুমধাম করে শ্মশান কালীপূজা অনুষ্ঠিত হয়। রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ, সিদ্বেশ্বরী কালী মন্দিরসহ বিভিন্ন মণ্ডপ ও মন্দিরেও শ্যামাপূজা অনুষ্ঠিত হবে।


আরও খবর

শুভ প্রবারণা পূর্ণিমা আজ

বুধবার ২০ অক্টোবর ২০21

লক্ষ্মীপূজা আজ

বুধবার ২০ অক্টোবর ২০21




শ্রেণিকক্ষে আগুনে পুড়ে ২৬ শিশুর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের একটি স্কুলে অগ্নিকাণ্ডের ঘটনায় কমপক্ষে ২৬ শিশু নিহত হয়েছে। এদের বয়স পাঁচ থেকে ছয় বছরের মধ্যে। স্থানীয় সময় সোমবার দক্ষিণাঞ্চলীয় নাইজারে খড় ও কাঠ দিয়ে তৈরি স্কুলটিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

মাত্র সাত মাস আগেই দেশটির রাজধানী নিয়ামেতে একই ধরনের দুর্ঘটনা ঘটেছিল। মারাদি শহরের মেয়র চাইবো আবু বকর বলেন, দুর্ঘটনায় ২৬ জন প্রাণ হারিয়েছে এবং ১৩ জন আহত হয়েছে। আহতদের মধ্যে চারজনের অবস্থা বেশ গুরুতর। খবর এএফপির।

বিশ্বের অন্যতম দরিদ্র দেশ নাইজার। নানা রকম প্রতিকূলতা স্বত্বেও দেশটি খড় ও কাঠের শেড নির্মাণ করে স্কুল ভবনের ঘাটতি মেটানোর চেষ্টা করে যাচ্ছে। অনেক সময় শিশুদের মাটিতে বসেই পড়ালেখা করতে দেখা যায়।

প্রায়ই বিভিন্ন স্কুলের শ্রেণিকক্ষ পুড়ে যাওয়ার ঘটনা ঘটছে। সোমবারের ওই অগ্নিকাণ্ডের পর মঙ্গলবার থেকে তিন দিনের শোক ঘোষণা করেছে মারাদি অঞ্চল।

এর আগে রাজধানী নিয়ামেতে গত এপ্রিলে একটি স্কুলে অগ্নিকাণ্ডের ঘটনায় ২০ শিশু নিহত হয়।

এক বিবৃতিতে নাইজার সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এই দুঃখজনক ঘটনা নাইজারের মানুষকে আবারও শোকের মধ্যে ফেলেছে। খড় এবং কাঠের তৈরি ক্লাসরুম দেশে নিষিদ্ধ করা হবে বলেও জানানো হয়েছে।

নাইজারের টিচার্স ইউনিয়নের মহাসচিব ইসৌফৌ আরজিকা এএফপিকে বলেন, নিয়ামেতে দুর্ঘটনার পরই কাঠ ও খড়ের তৈরির স্কুল কতটা বিপজ্জনক সে বিষয়ে কর্মকর্তাদের সতর্ক করেছিলেন তারা।

তিনি বলেন, এর চেয়ে গাছের নিচেও ক্লাস নেওয়া ভালো। প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুম সম্প্রতি প্রতিশ্রুতি দিয়েছেন যে, এ ধরনের স্কুল বদলে দেওয়া হবে।

 


আরও খবর



ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় আরও ১৩৮ জন হাসপাতালে ভর্তি

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ১৩৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে এ সময়ে ডেঙ্গুতে কারও মৃত্যু হয়নি। স্বাস্থ্য অধিদফতর বলছে, আক্রান্তদের অধিকাংশই রাজধানীর বাসিন্দা।

শনিবার (৬ নভেম্বর) বিকেলে সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, নতুন আক্রান্তদের মধ্যে ১০৪ জন রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে এবং ৩৪ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ভর্তি থাকা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৭২০ জনে। ঢাকার ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৫৬০ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ১৬০ জন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এ বছরের ১ জানুয়ারি থেকে আজ (৬ নভেম্বর) পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি হয়েছেন ২৪ হাজার ৫১৮ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ২৩ হাজার ৭০৩ জন রোগী। ডেঙ্গুতে এ সময়ে ৯৫ জনের মৃত্যু হয়েছে।


আরও খবর