শিরোনাম

আক্রান্ত প্রায় তিন হাজার, শনাক্তের হার ১১ শতাংশ ছাড়িয়ে

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টা আরও ২ হাজার ৯১৬ জন আক্রান্ত হয়েছেন। এর আগে গতকাল (মঙ্গলবার) ২ হাজার ৪৫৮ জন রোগী শনাক্ত হয়েছিল। এছাড়া নতুন করে করোনায় আরও ৪ জনের মৃত্যু হয়েছে, যা গতকাল ছিল ২ জনে। বুধবার (১২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৭০৫ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২৪ হাজার ৯৬৪টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১১ দশমিক ৬৮ শতাংশ। মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬৩ শতাংশ। নতুন মৃতদের মধ্যে দুইজন করে নারী-পুরুষ রয়েছে। এরমধ্যে চট্টগ্রামের একজন ও ঢাকা বিভাগে তিনজন।

দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১৬ লাখ ১ হাজার ৩০৫ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ২৮ হাজার ১১১ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ লাখ ৫১ হাজার ৬৫৩ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ঠিক ১০ দিন পর ১৮ মার্চ দেশে করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।


আরও খবর

দেশে মোট ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




ঢাকায় ভর্তি সবার শ্বাসনালি পুড়ে গেছে : ডা. সামন্তলাল সেন

প্রকাশিত:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৭৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেছেন, ঝালকাঠিতে লঞ্চে আগুন লাগার ঘটনায় দগ্ধদের মধ্যে ১৭ জনের চিকিৎসা চলছে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে। এদের মধ্যে ৪-৫ জনের অবস্থা একটু বেশি খারাপ।

শনিবার (২৫ ডিসেম্বর) সকাল পৌনে ১১টার দিকে সাংবাদিকদের তিনি এতথ্য জানান। তিনি বলেন, শুক্রবার (২৪ ডিসেম্বর) এখানে একজন মারা গেছেন এবং ২ জন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) আছেন। বেশির ভাগ রোগীর শ্বাসনালী পুড়ে গেছে।

তিনি আরও বলেন, ৩২ জন রোগী বরিশালে ভর্তি রয়েছেন। এদের মধ্যে ৪ জন আইসিইউতে রয়েছে। তাদের চিকিৎসা চলছে।

ডা. সামন্ত লাল সেন বলেন, পোড়া রোগীদের অবস্থা নিশ্চিত করে বলা যায় না শঙ্কামুক্ত কিনা। চিকিৎসা চলছে। প্রধানমন্ত্রীও খোঁজ খবর রাখছেন সার্বক্ষণিক। গতকালও তিনি ফোন করে সার্বিক অবস্থা জানতে চেয়েছেন। সর্বোচ্চ চিকিৎসা দেওয়ার নির্দেশ দিয়েছেন।


আরও খবর

দেশে মোট ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




শাওমি স্মার্টফোনে ৩ মিনিটেই ৫০ শতাংশ চার্জ!

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দ্রুততম চার্জিং প্রযুক্তির ওপর বর্তমানে একাধিক স্মার্টফোন সংস্থা কাজ করছে। ইনফিনিক্স তাদের ১৬০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি জনসমক্ষে এনেছে। শাওমিও গতবছর তাদের ২০০ ওয়াট হাইপারচার্জ ফাস্ট চার্জিং সিস্টেমের উপর থেকে পর্দা সরিয়েছে।

শাওমির এই দ্রুততম চার্জিং প্রযুক্তির মাধ্যমে ৮ মিনিটের মধ্যে ফোনের ৪ হাজার এমএএইচ ব্যাটারি শতভাগ চার্জ সম্পূর্ণ হয়, আর ৫০ শতাংশে যেতে মাত্র ৩ মিনিট এবং ১০ শতাংশ হতে মাত্র ৪৪ সেকেন্ড সময় নেয়।

নতুন এই চার্জিং প্রযুক্তি বাজারজাতের বিষয়ে প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে এখনো কিছু জানানো হয়নি। তবে পূর্বে প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে শাওমি ২০০ ওয়াট চার্জিং প্রযুক্তির উৎপাদন শুরু করবে।

তবে এখন এক জনপ্রিয় চীনা টিপস্টার দাবি করেছে, ২০০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তিকে শীঘ্রই বাণিজ্যিকীকরণ করা হবে।

টিপস্টার ডিজিট্যাল চ্যাট স্টেশন জানিয়েছে, শাওমি ও অপো এই দুই চীনা সংস্থা এই মুহুর্তে ২০০ ওয়াট চার্জিং সলিউশন নিয়ে পরীক্ষা করছে। আশা করা হচ্ছে, সংস্থাগুলো বাণিজ্যিক ব্যবহারের জন্য ২০০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি বাজারে আনবে।

জানা যাচ্ছে, পূর্বে শাওমি তাদের ২০০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তিকে শাওমি এমআই ১১ প্রো ফোনের ওপর প্রদর্শন করেছিল। সেখানে এই দ্রুততম চার্জিং প্রযুক্তির মাধ্যমে ৮ মিনিটের মধ্যে ফোনের ৪ হাজার এমএএইচ ব্যাটারির ১০০ শতাংশ চার্জ সম্পূর্ণ হয়, আর ৫০ শতাংশে যেতে মাত্র ৩ মিনিট এবং ১০ শতাংশ হতে মাত্র ৪৪ সেকেন্ড সময় নেয়।

বাণিজ্যিক ব্যবহারের জন্য এই ফাস্ট চার্জিং প্রযুক্তিটি কবে বাজারে আসবে, সে বিষয়ে এখনও নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।


আরও খবর



রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৫১

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৫১ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে শুক্রবার সকাল ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে আটকসহ মাদকদ্রব্য উদ্ধার করা হয়। ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) হাফিজ আল আসাদ এই তথ্য নিশ্চিত করেছেন।

আটকের সময় তাদের হেফাজত থেকে ১৯০২ পিস ইয়াবা, ৯৩ গ্রাম ১০৫ পুরিয়া হেরোইন, ১৫ কেজি ৩৬০ গ্রাম গাঁজা ও ১২ ক্যান বিয়ার উদ্ধারমূলে জব্দ করা হয়। তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৪১টি মামলা রুজু হয়েছে।


আরও খবর



বিদেশে ‘রাষ্ট্রবিরোধী’ বক্তব্যদাতাদের পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিদেশ থেকে রাষ্ট্রবিরোধী বক্তব্যদাতাদের তালিকা করে পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার (১২ জানুয়ারি) সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন কমিটির সভাপতি ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক

মন্ত্রী বলেন, বিদেশে থেকে দেখা গেছে অনেকে এমন মিথ্যাচার করছে যেটা কোনো ব্যক্তির বিরুদ্ধে সেটা বলতে পারে, কিন্তু রাষ্ট্রের বিরুদ্ধেও যেগুলো বলছে সেটা রাষ্ট্রদ্রোহী। দুটি জিনিস আমরা সবসময়ই প্রার্থক্য করি- একজন ব্যক্তি আমার বিরুদ্ধে বলতেই পারে। আরেকটা হলো রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয়।

তিনি বলেন, রাষ্ট্রবিরোধী এসব কাজ যারা বিদেশে বসে করছে, তাদের যাতে পাসপোর্ট বাতিল করা হয় সেজন্য আমরা পরামর্শ দিয়েছি। তাদের তালিকা প্রস্তুত করা হোক, তথ্য-উপাত্ত সংগ্রহ করে সেগুলো কারা করছে, কী কী করছে এবং কোনটা রাষ্ট্রবিরোধী কাজ, সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে যারা সক্রিয়ভাবে, অব্যাহতভাবে এ কাজ করে যাচ্ছে, তাদের পাসপোর্ট বাতিলের জন্য উদ্যোগ নেওয়ার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং নির্দেশ দেওয়া হয়েছে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, তারা (রোহিঙ্গা) আমাদের দেশের নাগরিক নন। তাই আমাদের দেশের আইন অনুযায়ী তাদের বিচার হবে না। তাই কীভাবে তাদের অন্যায় কাজ থেকে বিরত রাখা যায়, সর্বোচ্চ প্রচেষ্টা আইনশৃঙ্খলা বাহিনী চালিয়ে যাবে, সেই নির্দেশনা তাদের দেওয়া হয়েছে।

মোজাম্মেল হক জানান, যে কোনো সরকারি চাকরিতে নিয়োগের আগে ডোপ টেস্ট হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগেও ডোপ টেস্ট করা হবে। ডোপ টেস্ট বাধ্যতামূলক করার জন্য দ্রুত একটি আইন করা হবে।


আরও খবর



ফেনীতে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে ২ ভাই নিহত

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর বিসিক এলাকায় প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে দুই ভাই নিহত হয়েছেন। শনিবার (১৫ জানুয়ারি) দুপুরের দিকে এ দুর্ঘটনা ঘটে।

নিহত দুই ভাই চট্টগ্রামের বাসিন্দা। একজনের নাম তুষার (৪০) আরেকজন বিপ্লব (৪২)।

জানা গেছে, ঢাকা থেকে চট্টগ্রামগামী প্রাইভেটকারটি নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাছের সঙ্গে ধাক্কা খেয়ে চার জন গুরুতর আহত হন। খবর পেয়ে পুলিশ ও স্থানীয়রা তাদের উদ্ধার করে ফেনী জেনারেল হাসপাতালে নিয়ে গেলে সেখানে চিকিৎসকেরা তুষার ও বিপ্লবকে মৃত ঘোষণা করেন। নিহত দুজনের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে রাখা হয়েছে। এই ঘটনায় সাজ্জাদ ও প্রণব নামে দুজন আহত হয়েছেন।


আরও খবর