Logo
শিরোনাম

আরব আমিরাতে ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ৯ জুলাই

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে আগামী ৯ জুলাই (শনিবার) ঈদুল আজহা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা বেশি বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী, আগামী ৩০ জুন (বৃহস্পতিবার) ইসলামী মাস জিলহজ শুরু হতে পারে। এমিরেটস অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির তথ্য অনুযায়ী, মুসলমানদের অন্যতম উৎসব ঈদুল আজহা, যা ১০ জিলহজ অনুষ্ঠিত হয়। এবার তা ৯ জুলাই পড়বে।

মুসলমানরা ৯ জিলহজ আরাফাহ দিন পালন করে। এমিরেটস অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির প্রধান ইব্রাহিম আল জারওয়ানের জানান, দিনের সংশ্লিষ্ট গ্রেগরিয়ান তারিখটি ৮ জুলাই (শুক্রবার)। মুসলমানরা ইসলামিক পঞ্জিকা অনুসারে জিলহজ মাসে বার্ষিক হজ পালন করে। মাসটির দশম দিনে ঈদুল আজহা উদযাপনের মধ্য দিয়ে হজের আচার অনুষ্ঠান শেষ হয়।


আরও খবর



রাশিয়ার আক্রমণে ৩২ সাংবাদিক নিহত: ইউক্রেন

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেনে রাশিয়ার আক্রমণে পর থেকে এ পর্যন্ত ৩২ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। সোমবার বিষয়টি নিশ্চিত করেন ইউক্রেনের তথ্যমন্ত্রী অলেকসানডার টিকাচেনকো।

যুদ্ধক্ষেত্রে প্রাণ হারানো এসব সাংবাদিকদের জাতীয় বীর’ হিসেবে আখ্যায়িত করেছেন ইউক্রেনের তথ্যমন্ত্রী।

তথ্যমন্ত্রী বলেন, নিজের জীবন বিপন্ন করে দেশের জন্য খবর সংগ্রহ করতে গিয়ে যারা প্রাণ দিয়েছেন তারা আসলেই আমাদের জাতীয় বীর। ইউক্রেনের সাংবাদিকরা এখন ২৪ ঘণ্টা কাজ করছেন। তিনি তাদের তথ্যযোদ্ধা হিসেবে অভিহিত করে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৫০ লাখেরও বেশি মানুষ। আর অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন ৮০ লাখের বেশি লোক।


আরও খবর



ব্যাটিং বিপর্যয়, হারের শঙ্কায় বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সেন্ট লুসিয়া টেস্টেও ব্যাটিং বিপর্যয়ে টাইগাররা। দ্বিতীয় ইনিংসে ফের ইনিংস হারের শঙ্কা হাজির। এবারও ক্রিজে আছেন নুরুল হাসান, তবে সঙ্গী হিসেবে আছেন মেহেদী হাসান মিরাজ। চতুর্থ দিনের সকালে বাংলাদেশকে অন্তত ইনিংস হারের লজ্জা থেকে বাঁচাতে পারবে কি এই জুটি, উত্তরটা আপাতত সময়ের হাতে তোলা থাক।

সেন্ট লুসিয়া টেস্টে ইনিংস হার এড়াতে বাংলাদেশের প্রয়োজন ৪২ রান, হাতে রয়েছে চার উইকেট। উইন্ডিজকে ৪০৮ রানে অলআউট করার পর ব্যাটিংয়ে নেমে কূল-কিনারা করতে পারেনি বাংলাদেশ। দিনের দ্বিতীয় সেশনেই মাত্র ৩২ রানে ৩ উইকেট হারিয়ে বসে টাইগাররা।

বৃষ্টিবিঘ্নিত শেষ সেশনে আরও তিন উইকেট খুইয়ে সাকুল্যে ১৩২ রান স্কোরবোর্ডে জমা করতে পেরেছে বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের নেওয়া ১৮৪ রানের লিড টপকে ইনিংস হার এড়াতে তাই চতুর্থ দিনের সকালে অপরাজিত দুই ব্যাটসম্যানকে দায়িত্বশীল ব্যাটিং করতে হবে। ওয়েস্ট ইন্ডিজের আত্মবিশ্বাসী বোলিং লাইনআপের বিপক্ষে তারা হালে পানি পান কিনা সেটাই এখন দেখার বিষয়।

তৃতীয় দিন দ্বিতীয় সেশনে উইন্ডিজের প্রথম ইনিংস গুঁটিয়ে যাওয়ার পর ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপাকে পড়ে টাইগাররা। দলীয় এবং ব্যক্তিগত মাত্র ৪ রানেই কেমার রোচের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরে যান তামিম ইকবাল। বেশিক্ষণ উইকেটে টিকতে পারেননি অপর ওপেনার মাহমুদুল হাসান জয় (১৩) এবং চারে নামা এনামুল হক বিজয়ও (৪)। এই দুজনকেও নিজের শিকার বানিয়েছেন এই ইনিংস দিয়ে টেস্টে ২৫০ উইকেটের মালিক বনে যাওয়া রোচ।

এক প্রান্ত আগলে প্রতিরোধ চালিয়ে যাচ্ছিলেন তিনে নামা নাজমুল হোসেন শান্ত। তবে সঙ্গীর অভাবে তিনিও শেষ পর্যন্ত ভেঙে পড়েন। ৯১ বল থেকে ৮ চারে ৪২ রান করে আলজারি জোসেফের বলে উইকেটের পেছনে তালুবন্দি হয়ে ফেরেন শান্ত। শান্ত ফেরার আগেই অবশ্য সাঙ্গ হয়েছিল এই টেস্টে লিটন দাসের যাত্রাও। ৩২ বলে ১৯ রান করে তিনি আউট হয়েছেন জেডেন সিলসের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে।

অ্যান্টিগা টেস্টের দুই ইনিংসে অর্ধশত রানের দেখা পেলেও এই টেস্টে ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ অধিনায়ক সাকিব। প্রথম ইনিংসে মাত্র ৮ রানে ফিরেছিলেন, দ্বিতীয় ইনিংসে সেই রানসংখ্যা দ্বিগুণ করতে পারলেও তা দলের জন্য যথেষ্ট ছিল না মোটেও।

১৪ বলে ১৬ রান নিয়ে সোহান এবং ১৩ বল খেলে এখনো রানের খাতা খোলার অপেক্ষায় থাকা মিরাজ শুরু করবেন চতুর্থ দিনের খেলা।‘


আরও খবর



আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থাকে ইরানের হুঁশিয়ারি

প্রকাশিত:শুক্রবার ০৩ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থাকে হুঁশিয়ারি দিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে আবারও জোর দিয়ে বলেছেন, তেহরানের পরমাণু কর্মসূচি সম্পূর্ণ শান্তিপূর্ণ। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা- আইএইএর আসন্ন নির্বাহী বোর্ডের সভায় ইরানের বিরুদ্ধে যেকোনও অগঠনমূলক প্রস্তাব আনা হলে তার দেশ এর বিরুদ্ধে সমুচিত এবং কঠোর জবাব দেবে।

মুখপাত্র খাতিবজাদে বুধবার এক বিবৃতিতে বলেন, ইরানের বিরুদ্ধে যেকোনও অগঠনমূলক পদক্ষেপের পরিণতির দায়ভার তাদেরকেই নিতে হবে যারা আইএইএ'র বোর্ড অব গভর্নরস এবং আইএইএ'র মহাপরিচালকের প্রতিবেদনকে ইরানের বিরুদ্ধে রাজনৈতিক চাপ প্রয়োগের একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করার চেষ্টা করবে।

ইরানের তিনটি অঘোষিত স্থাপনায় ইউরেনিয়ামের অস্তিত্ব পাওয়া গেছে বলে আইএইএর মহাপরিচালক এক প্রতিবেদনে যে দাবি করেছেন সে ব্যাপারে ওই সংস্থার পক্ষ থেকে তেহরানকে ভর্ৎসনা করার আহ্বান জানিয়ে আমেরিকা ও তিন ইউরোপীয় দেশ একটি প্রস্তাবের খসড়া তৈরি করেছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এটি বলেছে, আইএইএর নির্বাহী বোর্ডের আসন্ন সভায় আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি খসড়াটি উত্থাপন করবে এবং এটিকে প্রস্তাব আকারে পাস করার চেষ্টা করবে।

গ্রোসির প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে যে ইরানের সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদ পারমাণবিক সমঝাতায় অনুমোদিত সীমার ১৮ গুণে পৌঁছেছে এবং ইরান গত তিন বছরে দেশে পারমাণবিক উপাদান আবিষ্কারের বিষয়ে আইএইএ' প্রশ্নের প্রযুক্তিগতভাবে বৈধ উত্তর দিতে ব্যর্থ হয়েছে।

ইরানের যুক্তি উপেক্ষা করে ইসরায়েলের কথিত দাবির সঙ্গে গলা মিলিয়ে আইএইএ'র পূর্ব নির্ধারিত অনুমান নির্ভর এ প্রতিবেদন সম্পূর্ণ একপেশে হিসেবে প্রতিয়মান হয়েছে। মূলত ইহুদিবাদী ইসরাইলের যেকোনো দাবিই অগ্রহণযোগ্য। কারণ ইসরায়েল এনপিটি চুক্তিতে সই করেনি এবং মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলে একমাত্র ইসরায়েলের কাছে পরমাণু অস্ত্র রয়েছে। পরমাণু সমঝোতার প্রধান শত্রু ইসরায়েল শাসক গোষ্ঠী এ সমঝোতা বানচাল করার জন্য সব ধরনের উপায় ব্যবহার করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। 

আইএইএ'র মহাপরিচালক রাফায়েল গ্রোসি তার প্রতিবেদনে ইরানের বিরুদ্ধে তার পরিদর্শকদের নির্দিষ্ট স্থানে প্রবেশের অনুমতি না দেওয়ার অভিযোগ করেছেন। কিন্তু ইরান এবং আইএইএ;র মধ্যে স্বাক্ষরিত প্রোটোকলের অধীনে অ-পারমাণবিক স্থাপনাগুলোতে প্রবেশে সহযোগিতা দিতে ইরানের পক্ষ থেকে কোনও প্রতিশ্রুতি দেওয়া হয়নি। এ বিষয়ে ইরানের পদক্ষেপ স্বেচ্ছায় এবং সদিচ্ছা দেখানোর জন্য করা হয়েছিল।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল যে চলতি বছরের মার্চ মাসে গ্রোসির তেহরান সফরের পর ইরান এবং আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা একমত হয়েছিল তারা বিতর্কিত সমস্যাগুলো একটি রোডম্যাপের ভিত্তিতে নির্দিষ্ট সময়ের মধ্যে সমাধান করবে। এই পরিপ্রেক্ষিতে গত দুই মাসে আইএইএ'র কর্মকর্তাদের সাথে ইরানি কর্মকর্তাদের তিনটি পৃথক কারিগরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে এবং সেখানে প্রয়োজনীয় প্রযুক্তিগত ব্যাখ্যা ও নথি ইরানের মাধ্যমে সরবরাহ করা হয়েছে। তবে, আইএইএ'র মহাপরিচালকের নতুন প্রতিবেদনে সংস্থাটির সাথে ইরানের ব্যাপক সহযোগিতার কোনও প্রতিফলন লক্ষ করা যাচ্ছে না।

অন্যদিকে, আন্তজার্তিক আণবিক শক্তি সংস্থা এর সদস্য রাষ্ট্রগুলোর গোপনীয়তা সুরক্ষার স্বার্থে তথ্য সুরক্ষা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। গুপ্তচরবৃত্তির কার্যকলাপের মাধ্যমে প্রাপ্ত তথ্য বা অবিশ্বস্ত ও অগ্রহণযোগ্য উৎসের মাধ্যমে প্রাপ্ত দাবিগুলোর উপর নির্ভর করে আইএইএ কোনো প্রতিবেদন তৈরি করা উচিত নয়। কারণ অযৌক্তিক দাবি গ্রহণ করার ক্ষেত্রে ইরানের জন্য কোনও বাধ্যবাধকতা নেই বরং এতে উভয় পক্ষের মধ্যে সহযোগিতার প্রক্রিয়াকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।


আরও খবর



ভারতে নদীতে ডুবে একই পরিবারের সাত জন নিহত

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের তামিল নাড়ুতে নদীতে ডুবে তিন শিশুসহ একই পরিবারের সাত জন নিহত হয়েছে। স্থানীয় সময় রোববার (৬ জুন) এই দুর্ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, তামিল নাড়ুর কুদ্দালোর জেলা গেদিলাম নদীতে গোসল করতে  গেলে চোরাবালিতে পড়ে একই পরিবারের সাত জনের মৃত্যু হয়। 

এ ঘটনায় শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একটি টুইট বার্তায় তিনি বলেন, তামিলনাড়ুর কুড্ডালোরে তরুণদের মৃত্যুর ঘটনায় আমি দুঃখ প্রকাশ করছি। স্বজন হারানো পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

তামিল নাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন এ ঘটনায় শোক প্রকাশ করেছেন।  মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে নিহতদের পরিবারকে পাঁচ লাখ রুপি প্রদানের ঘোষণাও দিয়েছেন এম কে স্ট্যালিন।  


আরও খবর



কার্যালয়ে বৈঠকের মধ্যেই মন্ত্রীকে গুলি করে হত্যা

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ডোমিনিকান রিপাবলিকের পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী অরল্যান্ডো জর্জ মেরাকে গুলি করে হত্যা করা হয়েছে। ঘনিষ্ঠ এক বাল্যবন্ধুর গুলিতে তিনি প্রাণ হারান বলে জানিয়েছে দেশটির সরকারের একজন মুখপাত্র।

আজ মঙ্গলবার এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, হামলার শিকার হওয়ার সময় ৫৫ বছর বয়সী অরল্যান্ডো জর্জ মেরা নিজের কার্যালয়ে একটি বৈঠক করছিলেন। সে সময় তাকে গুলি করে হত্যা করা হয়।

এ হত্যাকাণ্ডের বিষয়ে বিস্তারিত আর তথ্য পাওয়া যায়নি। তবে দেশটির পুলিশ জানিয়েছে, এ সময় ছয়টি গুলির শব্দ শোনা যায়।

দেশটির প্রেসিডেন্টের মুখপাত্র হোমেরো ফিগুয়েরো জানান, মন্ত্রীকে তার শৈশবের এক বন্ধু কার্যালয়ে হত্যা করেছেন। তার নাম মিগুয়েল ক্রুজ। তবে কী কারণে এ হত্যাকাণ্ড ঘটেছে, সে বিষয়ে বিস্তারিত জানাতে পারেননি তিনি।

বিবিসি বলছে, ঘটনার পরপরই পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে মিগুয়েল ক্রুজকে আটক করেছে। তিনি এখন পুলিশ হেফাজতে আছেন।

এদিকে, হত্যাকাণ্ডের পর নিজের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন দেশটির রাষ্ট্রপতি লুইস আবিনাডার। বিবৃতিতে তিনি জর্জ মেরার পরিবারের প্রতি সমবেদনা জানান এবং বলেন, তিনি তার ভালো বন্ধুর মৃত্যুতে গভীরভাবে দুঃখ প্রকাশ করছেন।

প্রসঙ্গত, অরল্যান্ডো জর্জ একটি শক্তিশালী রাজনৈতিক পরিবার থেকে এসেছেন। তিনি প্রাক্তন ডোমিনিকান রাষ্ট্রপতি সালভাদর জর্জ ব্লাঙ্কোর ছেলে এবং তার বোন আবিনাডার প্রশাসনের একজন সহমন্ত্রী। জর্জ একজন আইনজীবী, যিনি ২০২০ সালের আগস্টে পরিবেশ ও প্রাকৃতিক সম্পদমন্ত্রী নিযুক্ত হন।


আরও খবর