Logo
শিরোনাম

বাইডেনের সঙ্গে নাফতালি বেনেটের বৈঠক আজ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ১৪১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট আজ হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছে, এই বৈঠকে তিনি ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে চাপ দেয়ার জন্য এবং ইসরাইলের জন্য দ্বিপাক্ষিক সমর্থন জোরদারের ব্যাপারে আহ্বান জানাবেন।

গত জুনে নাফতালি বেনেট (৪৯) ইসরাইলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর বেনেট তার প্রথম রাষ্ট্রীয় সফর হিসেবে যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছেন। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওয়ানা হয়েছিলেন বেনেট। যাওয়ার আগে তিনি সাংবাদিকদের বলেছিলেন, বাইডেন ইসরাইলের সত্যিকারের পুরোনো বন্ধু। যুক্তরাষ্ট্রে নতুন প্রশাসন এবং ইসরাইলেও নতুন সরকার। বৈঠকে আমি ইরানের ওপর আলোকপাত করব।

বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিংকেনের সাথে বৈঠককালে বেনেট বলেছেন, প্রাথমিকভাবে আঞ্চলিক পর্যায়ে ইরানের প্রভাব এবং তেহরানের পরমাণু অস্ত্র অর্জনের চেষ্টা হ্রাসে তিনি যুক্তরাষ্ট্রের কাছ থেকে সহযোগিতা ও শুভকামনা আশা করেন।

ব্লিংকেন বেনেটকে বলেছেন, ইসরাইলের নিরাপত্তা বিষয়ে যুক্তরাষ্ট্র তার অঙ্গীকারে অটল এবং ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে উভয়ের উদ্বেগ অভিন্ন।

ওবামা প্রশাসনের মধ্যস্থতায় ইরান ও বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর মধ্যে হওয়া ২০১৫ সালের পরমাণু চুক্তির সরাসরি কঠোর সমালোচনা করার মাধ্যমে ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী নেতানিয়াহু ডেমোক্র্যাট নেতাদের থেকে অনেক দূরে সরে যান। যুক্তরাষ্ট্রের ওই প্রশাসনে বাইডেন ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর ল্যাপিড গত জুনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিনকেনের সাথে সাক্ষাতের সময় নতুন পদক্ষেপের ইঙ্গিত দেন। তিনি বলেছিলেন, বিগত কয়েক বছর ধরেই ভুল করা হচ্ছিল। আমরা এক সাথে কাজ করে এসব ভুলের নিরসন ঘটাব।



আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩