Logo
শিরোনাম

বাংলাদেশ ব্যাংকের পরিচালক পদে পদোন্নতি পেলেন আবুল হাসেম

প্রকাশিত:বুধবার ২৬ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | ৭৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের ডিপোজিট ইন্স্যুরেন্স ডিপার্টমেন্টের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আবুল হাসেম পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন। রোববার (২৩ অক্টোবর) তিনি পরিচালক পদে পদোন্নতি পেয়ে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে বহাল হয়েছেন।

মোহাম্মদ আবুল হাসেম ১৯৯৯ সালে সহকারী পরিচালক (জেনারেল) হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। তিনি ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন, আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ, ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট, বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ এবং ভিজিলেন্স উপ-বিভাগে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগ থেকে তিনি বিকম সম্মানসহ এমকম ডিগ্রি অর্জন করেন। ব্যাংকিং পেশায় বিশেষায়িত জ্ঞান অর্জনের জন্য তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) থেকে মাস্টার্স ইন ব্যাংক ম্যানেজমেন্ট (এমবিএ), ফ্রাঙ্কফুর্ট স্কুল অব ফাইন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্ট থেকে সার্টিফাইড এক্সপার্ট ইন রিস্ক ম্যানেজমেন্ট (সিইআরএম) ডিগ্রি অর্জন করেন। মোহাম্মদ আবুল হাসেম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যুরো অব ইকোনমিক রিসার্চ থেকে অ্যাডভান্সড ইকোনমেট্রিক্স, ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) থেকে ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল রিপোর্টিং স্ট্যান্ডার্ড (আইএফআরএস) ও ইন্টারন্যাশনাল একাউন্টিং স্ট্যান্ডার্ড (আইএএস)-এর ওপর দুটি মধ্যমেয়াদি কোর্স সম্পন্ন করেন। এছাড়াও ব্রিটিশ কাউন্সিল থেকে কমিউনিকেটিভ ইংলিশের ওপর একটি কোর্স সম্পন্ন করেন।

মোহাম্মদ আবুল হাসেম আইবিবি থেকে ডিএআইবিবি সম্পন্ন করেন। তিনি ব্যাংক ফর ইন্টারন্যাশনাল সেটেলমেন্ট, আইএমএফ ট্রেনিং ইনস্টিটিউট, ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ডিপোজিট ইন্স্যুরার্স থেকে অনলাইনে রিস্ক ম্যানেজমেন্ট, মনিটারি পলিসি, ব্যাসেল-টু, ব্যাসেল-থ্রি, ফিনটেক, ফাইন্যান্সিয়াল স্ট্যাবিলিটি, ম্যাক্রোপ্রুডেনসিয়াল সুপারভিশন, লিডারশিপ ইত্যাদি বিষয়ের ওপর শতাধিক কোর্স সম্পন্ন করেছেন।

দেশের ব্যাংকিং খাত এবং আর্থিক প্রতিষ্ঠান খাতে ব্যাসেল-টু বাস্তবায়নে তিনি দীর্ঘদিন সফলতার সঙ্গে কাজ করেছেন। একজন মেধাবী কর্মকর্তা হিসেবে তিনি ২০১৪ সালে বাংলাদেশ ব্যাংক রিকগনিশন অ্যান্ড রিওয়ার্ডে ভূষিত হন। তিনি বিভিন্ন উচ্চতর প্রশিক্ষণের জন্য ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, জার্মানি, সুইজারল্যান্ড, কম্বোডিয়া, ঘানা ও তুরস্ক ভ্রমণ করেন।


আরও খবর

এলপিজির দাম আরও বাড়ল

বৃহস্পতিবার ০২ নভেম্বর 2০২3