Logo
শিরোনাম

বাংলাদেশে সেবা সীমিত সম্পর্কে অবগত আছে ফেসবুক কর্তৃপক্ষ

প্রকাশিত:সোমবার ২৯ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৭৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কয়েকদিন ধরে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বেশ কয়েকটি সেবা ব্যবহার করতে জটিলতায় পড়ছেন বাংলাদেশের ব্যবহারকারীরা। আর এই ব্যাপারটি সম্পর্কে অবগত আছে ফেসবুক কর্তৃপক্ষ।

বাংলাদেশে জনসংযোগ প্রতিষ্ঠান বেঞ্চমার্কের মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ গত শুক্রবার রাতে জানিয়েছিল, বাংলাদেশে তাদের একাধিক সেবা সীমিত রয়েছে।

আজ সোমবার সকালে পুনরায় এক বিবৃতিতে ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, বাংলাদেশ আমাদের একাধিক সেবা সীমিত করার বিষয়টি আমরা জানি। আমরা এটি বোঝার চেষ্টা করছি। আমরা আশা করি, দ্রুতই পূর্ণাঙ্গ সেবা পুনরায় সচল হবে।

এদিকে, ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, বাংলাদেশে ফেসবুক এবং মেসেঞ্জার বন্ধ করে দেওয়া হয়েছে কি না, এমন প্রশ্নে বাংলাদেশ সরকার কোনো মন্তব্য করেনি।

নিউজ ট্যাগ: ফেসবুক

আরও খবর



বিশ্ব ভোক্তা অধিকার দিবস আজ

প্রকাশিত:সোমবার ১৫ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
আওয়ামী লীগ সরকার উন্নত দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের জনগণের জন্য নাগরিক সুবিধা নিশ্চিত করতে ভোক্তা-অধিকার সংরক্ষণ ও উন্নয়নের বিষয়ে অধিক মনোযোগী

বিশ্ব ভোক্তা অধিকার দিবস আজ। প্রতি বছরের মতো এবারও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচিতে দিবসটি পালন করছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে মুজিববর্ষে শপথ করি, প্লাস্টিক দূষণ রোধ করি। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, খাদ্যে ভেজাল মিশ্রণ প্রতিরোধে বিশেষ নজরদারি রাখা প্রয়োজন।

রাষ্ট্রপতি বলেন, ভোক্তা অধিকার সর্বজনীন। পণ্যের ন্যায্যমূল্য ও গুণগত মান নিশ্চিত করার মাধ্যমে ভোক্তা অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ প্রণয়ন করা হয়েছে। আইন প্রণয়নের পাশাপাশি এর যথাযথ প্রয়োগ অত্যন্ত জরুরি। আইনের যথাযথ বাস্তবায়নের জন্য প্রয়োজন জনপ্রতিনিধি, ব্যবসায়ী, প্রজাতন্ত্রের কর্মচারী ও জনগণের সম্মিলিত প্রচেষ্টা। ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভোক্তাদের আস্থা অর্জনে আরো বেশি সচেষ্ট থাকবে বলে আমি প্রত্যাশা করি।

একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি জনগণের জীবনযাত্রার মানোন্নয়ন জরুরি। পণ্য ক্রয়-বিক্রয় ও সেবা প্রদানে যেকোনো অনিয়ম মানুষের স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করে। বিশেষ করে খাদ্যদ্রব্য উৎপাদন, প্রক্রিয়াকরণ ও বাজারজাতকরণের প্রতিটি ক্ষেত্রে গুণগতমান নিশ্চিত করা খুবই জরুরি। তাই, খাদ্যে ভেজাল মিশ্রণ প্রতিরোধে বিশেষ নজরদারি রাখা প্রয়োজন বলে আমি মনে করি। একইসঙ্গে জনস্বাস্থ্য রক্ষা ও পরিবেশ দূষণ রোধকল্পে বিভিন্ন ক্ষেত্রে পলিথিন ও প্লাস্টিকের যথেচ্ছ ব্যবহার রোধ করতে হবে, যোগ করেন রাষ্ট্রপতি।

অন্যদিকে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার উন্নত দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের জনগণের জন্য নাগরিক সুবিধা নিশ্চিত করতে ভোক্তা-অধিকার সংরক্ষণ ও উন্নয়নের বিষয়ে অধিক মনোযোগী। তিনি বলেন, এই লক্ষ্যে আমাদের সরকার ২০০৯ সালে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ প্রণয়ন ও আইনের সফল বাস্তবায়নের জন্য প্রতিষ্ঠা করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। উন্নত নাগরিক জীবনের অন্যতম সূচক হচ্ছে নিরাপদ পণ্য ও উন্নত পরিসেবা পাওয়ার অধিকার।

প্রধানমন্ত্রী আরও বলেন, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সব কর্মচারী ভোক্তা অধিকার নিশ্চিত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তাদের পেশাগত উৎকর্ষ সাধনের মাধ্যমে অগ্রগতির ধারা অব্যাহত থাকবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

প্রধানমন্ত্রী বলেন, একইসঙ্গে এই অধিদপ্তর ব্যবসায়ী ও ভোক্তার মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করবে বলে আমি মনে করি। সকল ব্যবসায়ী ও ভোক্তার প্রতি আমার অনুরোধ, প্রত্যেককেই অধিকার সচেতন হওয়ায় পাশাপাশি দায়িত্বশীল হতে হবে। তাহলেই একটি সুস্থ, আস্থাশীল বাজার ব্যবস্থা তৈরি হবে, যার ফলশ্রুতিতে গড়ে উঠবে বঙ্গবন্ধুর সুখী-সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলাদেশ।


আরও খবর



অতিরিক্ত টমেটো খেয়ে ডেকে আনতে পারেন ভয়াবহ বিপদ

প্রকাশিত:শুক্রবার ২৬ মার্চ ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

খাবারও, যতো পুষ্টিগুণে ভরপুরই হোক না কেনো তা অতিরিক্ত খাওয়ার ফলে স্বাস্থ্যের অনেক ক্ষতি হয়ে থাকে। ঠিক টমেটোও তাই। সবজি, সুপ বা সালাদ সর্বত্র মানানসই এই টমেটো। আর এ কারণেই হয়তো একটু বেশিই খাওয়া হয়ে থাকে টমেটো। নিয়মিত টমেটো খাওয়ার যেমন উপকার রয়েছে আবার অতিরিক্ত খাওয়ার ক্ষতিকর দিকও রয়েছে। এবার তাহলে ক্ষতিকর দিকগুলো সম্পর্কে জেনে নেয়া যাক-

পেটের সমস্যা : টমেটো হজম প্রক্রিয়া ঠিক রাখে। তবে বেশি পরিমাণে খাওয়া হলে বিপরীতও হতে পারে। অতিরিক্ত টমেটো খাওয়ার ফলে পেট ফাঁপার সমস্যা হয়ে থাকে এবং অনেক সময় ডায়রিয়া পর্যন্ত হয়।

অ্যাসিড রিফ্লেক্স : প্রাকৃতিক এই সবজিতে প্রচুর পরিমাণ অ্যাসিড রয়েছে। কারো যদি অ্যাসিডের রিফ্লেক্স থাকে তাহলে টমেটো খুবই কম পরিমাণে খাওয়া উচিত। বেশি টমেটো খেলে পেটে অ্যাসিড হতে পারে।

কিডনিতে পাথরের সমস্যা : পটাসিয়াম সমৃদ্ধ খাবার কিডনিজনিত সমস্যার শিকার রোগীদের কম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। টমেটোয় থাকা অক্সালেট কিডনিতে পাথর তৈরির কাজ করে থাকে। কিডনিজনিত সমস্যা থাকলে টমেটো খাওয়ার ব্যাপারে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিবেন।

রক্তচাপজনিত সমস্যা : কাঁচা টমেটোয় সোডিয়ামের পরিমাণ কম থাকে। কিন্তু টমেটো দিয়ে সুপ তৈরির সময় যে সকল ধাতুজনিত উপকরণ ব্যবহার করা হয় তা শরীরের জন্য খুবই ক্ষতিকর। সোডিয়ামের পরিমাণ শরীরে বেশি হলে রক্তচাপ বৃদ্ধির সম্ভাবনা থাকে।

অ্যালার্জির সমস্যা : অতিরিক্ত টমেটো খাওয়ার ফলে অ্যালার্জি হতে পারে। একজিমা, ফুসকুড়ি, চুলকানি, গলা ব্যথা এবং মুখ ফোলাভাব হওয়ার সম্ভাবনা থাকে। এ কারণে যাদের অ্যালার্জিজনিত সমস্যা রয়েছে তাদের টমেটো না খাওয়াই ভালো।


আরও খবর



হামলার আশঙ্কায় পুলিশ সদস্যদের সতর্ক থাকার নির্দেশ

প্রকাশিত:শনিবার ২৭ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরোধী বিক্ষোভে অস্থিতিশীল পরিস্থিতির জেরে ঢাকাসহ বিভিন্ন জেলায় কর্মরত পুলিশ সদস্যদের সতর্ক থাকার বিশেষ নির্দেশ দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশসহ (ডিএমপি)।

শুক্রবার রাতে পুলিশ সদর দফতর ও ডিএমপি থেকে বিশেষ এ নির্দেশনা দেয়া হয় বলে পুলিশের একটি সূত্র নিশ্চিত করেছে।

গতকাল শুক্রবার (২৬ মার্চ) রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের সামনে সংঘর্ষ শুরু হয়। এরপর সন্ধ্যায় যাত্রাবাড়ী এলাকার সড়ক অবরোধ করে রাখে ওই এলাকার মাদরাসার শিক্ষার্থীরা

সংশ্লিষ্ট সূত্র জানায়, ডিএমপির কন্ট্রোল রুম থেকে রাজধানীতে কর্মরত ৮টি বিভাগের উপ-পুলিশ কমিশনার, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ও সহকারী পুলিশ কমিশনারদের সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। ডিএমপির থানাগুলোতে পুলিশ ফাঁড়ি ও বক্সে যেকোনো সময় হামলার ঘটনা ঘটতে পারে। এজন্য এসব স্থানে পুলিশ সদস্যদের উপস্থিতি বাড়াতে হবে।

এছাড়া শনিবার (২৭ মার্চ) সকালে পুলিশ সদস্যদের সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকতে হবে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে। রাজধানীকে নিরাপদ রাখতে রাতে পুলিশের পেট্রোলিং বাড়ানোসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সজাগ থাকার নির্দেশনা দেয়া হয়েছে।


আরও খবর



কাপ্তাইয়ে ষষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার!

প্রকাশিত:সোমবার ১৫ মার্চ ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৮২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাঙামাটি থেকে শহিদুল ইসলাম হৃদয়

রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীকে জোড় করে ধর্ষণের অভিযোগে মো. সুমন মিয়া (১৯) নামক এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে।

রবিবার (১৪ মার্চ) দিবাগত রাতে নতুন বাজার সংলগ্ন স্বর্ণটিলা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে কাপ্তাই থানা পুলিশ।

সুমন ওই এলাকার মোরশেদ মিয়ার ছেলে। সে পেশায় একজন দিনমজুর বলে জানায় পুলিশ।

রাতে বাড়িতে একা পেয়ে ঐ স্কুল ছাত্রীকে জোড় করে ধর্ষণের দায়ে সুমনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান কাপ্তাই থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাছির উদ্দিন। এ ঘটনায় ভুক্তভোগী স্কুলছাত্রীর পিতা বাদি হয়ে মামলা দায়ের করেন। রাতেই স্বর্ণটিলা এলাকা থেকে গ্রেপ্তার করা হয় তাকে।

ওসি নাছির উদ্দীন জানান, ধর্ষণের শিকার ঐ ছাত্রী স্থানীয় একটি বিদ্যালয়ের ৬ষ্ট শ্রেণিতে পড়ে। ঐ যুবক প্রায়ই ভুক্তভোগী স্কুলছাত্রীকে রাস্তাঘাটে উত্যক্ত করতো। প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় বাড়িতে একা পেয়ে স্কুলছাত্রীকে জোড় করে ধর্ষণ করে সুমন। আজ দুপুরে তাকে রাঙামাটি আদালতে প্রেরণ করা হয়েছে।

নিউজ ট্যাগ: ধর্ষণ রাঙামাটি

আরও খবর



মহামারি থেকে রক্ষায় চুক্তিতে ২৩ দেশের সম্মতি

প্রকাশিত:বুধবার ৩১ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মহামারি থেকে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষায় প্রস্তাবিত একটি চুক্তিতে সম্মতি দিয়েছে বিশ্বের ২৩টি দেশ। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রস্তবিত চুক্তিতে সায় দেয় এসব দেশ। এরই মধ্যে চুক্তিটির অনুমোদন দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস।

চুক্তিটি ভবিষ্যৎ মহামারি মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান।

গতবছর প্রথম এ ধরনের চুক্তির কথা তুলে ধরেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল। মহামারিতে টিকা ও ওষুধের সমান অধিকার নিশ্চিতের কথা বলেন তিনি। খবর রয়টার্সের

প্রস্তাবিত এই চুক্তিতে জনস্বাস্থ্যের জন্য হুমকি তৈরিকারী যেকোনো বিষয়ে তথ্য বিনিময়ের বিষয়ে কড়াকড়ির কথা বলা হয়েছে। তবে বিষয়টি নিয়ে এখনো আনুষ্ঠানিকভাবে সমঝোতা আলোচনা শুরু হয়নি বলে কূটনীতিকেরা জানিয়েছেন।

চুক্তিতে সম্মতি দেয়া দেশগুলো হলো- যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, স্পেন, নরওয়ে, গ্রিস, ফিজি, পর্তুগাল, রোমানিয়া, রুয়ান্ডা, কেনিয়া, দক্ষিণ কোরিয়া, চিলি, কোস্টারিকা, আলবেনিয়া, দক্ষিণ আফ্রিকা, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, তিউনিসিয়া, সেনেগাল, সার্বিয়া, ইন্দোনেশিয়া ও ইউক্রেন। তবে এ বিষয়ের চিঠিতে এখনো সই করেনি যুক্তরাষ্ট্র ও চীন। তবে দেশ দুটির নেতারা এই প্রস্তাবে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক জানিয়েছেন।

টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস বলেন, কোভিড-১৯ মহামারিতে যেসব ঘাটতি দেখা দিয়েছে, সেগুলো মোকাবিলা সম্ভব হবে নতুন এই চুক্তি হলে। আগামী মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মন্ত্রী পর্যায়ের বার্ষিক সভা হবে। সেখানে সংস্থাটির সদস্য ১৯৪টি দেশের প্রতিনিধিদের সামনে খসড়া প্রস্তাবটি উত্থাপন করা হতে পারে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। এখন পর্যন্ত এতে ২৮ লাখ ১৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং ১২ কোটি ৮৭ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন।


আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১