Logo
শিরোনাম

বাংলাদেশের উন্নয়ন অনেক দেশের জন্য অনুপ্রেরণার : বিশ্বব্যাংক এমডি

প্রকাশিত:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশের উন্নয়ন ও প্রবৃদ্ধির গতিধারা বিশ্বের অনেক দেশের জন্য অনুপ্রেরণা বলে উল্লেখ করেছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ। ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠিত হতে বাংলাদেশের প্রতি বিশ্বব্যাংকের দৃঢ় সমর্থনের বিষয়টি পুনরায় ব্যক্ত করেন তিনি।

বিশ্বব্যাংক ও বাংলাদেশের মধ্যে অংশীদারত্বের ৫০ বছর পূর্তি উদ্যাপন উপলক্ষ্যে ঢাকায় তিন দিনের সফর শেষে গতকাল মঙ্গলবার তিনি ফিরে গেছেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। গতকাল মঙ্গলবার বিশ্বব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে ভ্যান ট্রটসেনবার্গ উল্লেখ করেন, বিশ্বব্যাংক করোনা মহামারির এবং ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রভাবসহ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশকে সাহায্য করছে এবং উচ্চ প্রবৃদ্ধির পথে বাধাগুলো দূর করতে সাহায্য করছে। আমরা ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশে উপনীত হওয়ার লক্ষ্যে বাংলাদেশকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ। এর জন্য আরো বেসরকারি খাতে কর্মসংস্থান তৈরি, সামাজিক ও অর্থনৈতিক অন্তর্ভুক্তি বাড়াতে এবং জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি হ্রাস করতে সহায়তা করব।

তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন ও প্রবৃদ্ধির গতিপথ অনেক দেশের জন্য অনুপ্রেরণা। উন্নয়নের অনেক চ্যালেঞ্জ উল্লেখযোগ্য উপায়ে মোকাবিলা করেছে বাংলাদেশ। তাছাড়া রেকর্ড দারিদ্র্য হ্রাস করেছে। এছাড়া দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তনের সঙ্গে অভিযোজনে অগ্রণী ও উদ্ভাবনী ভূমিকা পালন করেছে। বিশ্বব্যাংক গত পাঁচ দশক ধরে একটি অবিচল অংশীদার এবং বাংলাদেশকে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়ন অর্জনে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সোমবার ভ্যান ট্রটসেনবার্গ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন। এ সময় তিনি জলবায়ু পরিবর্তনের অভিযোজন ও দুর্যোগ প্রস্তুতিতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন। পাশাপাশি ক্লাইমেট ভালনারেবল ফোরাম ২০২০-২২-এ প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বের প্রশংসা করেন। বিশ্বব্যাংকের এমডি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়া সত্ত্বেও বাংলাদেশ ১৯৭১ সাল থেকে ঘূর্ণিঝড়জনিত মৃত্যু ১০০ গুণেরও বেশি কমিয়ে সাহসী ও উদ্ভাবনী পদ্ধতি গ্রহণ করে দুর্যোগ প্রস্তুতিতে গ্লোবাল লিডার হিসেবে আবির্ভূত হয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশকে ৭০০ কিলোমিটারেরও বেশি উপকূলীয় বাঁধ নির্মাণ ও পুনর্বাসনে সহায়তা করেছে। ১ হাজার সাইক্লোন শেল্টার, যা স্কুল হিসেবেও কাজ করে এবং ৫৫০ কিলোমিটার পাকা রাস্তা, যা আশপাশের গ্রামের যোগাযোগব্যবস্থায় অবদান রাখছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বব্যাংকের অর্থায়নে নির্মিত ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র পরিদর্শন করেছেন অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ। এছাড়া তিনি কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। প্রায় ১১ লাখ বাস্তুচ্যুত রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ায় বাংলাদেশের উদারতার জন্য ধন্যবাদ জানান তিনি। বিশ্বব্যাংক রোহিঙ্গা জনগোষ্ঠী ও স্থানীয়দের মৌলিক চাহিদা পূরণে বাংলাদেশকে সহায়তার জন্য ৫৯ কোটি ডলার অনুদানের অর্থায়ন করেছে। এতে আরো জানানো হয়, বিশ্বব্যাংকের এমডি সফরকালে অর্থমন্ত্রী, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, উন্নয়ন সহযোগীদের সঙ্গে বৈঠক করেন এবং বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকার নিয়ে আলোচনা করেন। তার সঙ্গে ছিলেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার।

নিউজ ট্যাগ: বিশ্বব্যাংক

আরও খবর



বাস-ট্রাক-মোটরসাইকেলের ত্রিমুখী সংঘর্ষ, নিহত ৩

প্রকাশিত:সোমবার ১৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ২৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় বাস-ট্রাক ও দ্রুতগতির দুটি মোটরসাইকেলের সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও দুজন। সোমবার (১৬ জানুয়ারি) সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার রংপুর-ঢাকা মহাসড়কর চৌমাথা মোড়ে এ ঘটনা ঘটে।

নিহত ব্যক্তিরা হলেন, গোবিন্দগঞ্জ উপজেলার অভিরামপুর গ্রামের সুভাস চন্দ্রের ছেলে সুমন চন্দ্র (৩৫), পলাশবাড়ী উপজেলার কয়ারপাড়া গ্রামের বাদশা মিয়ার ছেলে বিদ্যুৎ সরকার ( ৪২) ও মির্জাপুর গ্রামের গনেশ চন্দ্রের ছেলে সুভাস চন্দ্র (৩৫)। নিহতরা সবাই মোটরসাইকেল আরোহী ছিলেন।

জানা গেছে, সোমবার সকালে ঢাকা থেকে বরকত পরিবহনের বেপরোয়া গতির একটি বাস রংপুরের দিকে যাচ্ছিল। পরে পথে চৌমাথা মোড়ে বাসটি দুটি মোটরসাইকেলকে ধাক্কা দেয়। এ সময় নিয়ন্ত্রণহীন বাসটির সঙ্গে বিপরীতমুখী পণ্যবাহী একটি ট্রাকের সংঘর্ষ ঘটে। এদিকে স্থানীয়রা তিনজনকে উদ্ধার করে স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

পলাশবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ রানা জানান, সোমবার সকালে খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। চালক পালিয়ে গেলেও বাস ও ট্রাকটি পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে।


আরও খবর

কড়াইয়ের গরম তেলে পড়ে শিশুর মৃত্যু

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩




বিশ্ব ইজতেমায় আরও ৩ মুসল্লির মৃত্যু

প্রকাশিত:শনিবার ১৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২১ জানুয়ারী ২০২৩ | ২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টঙ্গীর তুরাগ তীরে প্রথম পর্বের বিশ্ব ইজতেমায় অসুস্থ হয়ে আরও তিন মুসল্লির মৃত্যু হয়েছে। গত শুক্রবার বিকেলে ও রাতে ইজতেমা মাঠে তাদের মৃত্যু হয়। এ নিয়ে এবারের ইজতেমার প্রথম পর্বে ছয় জনের মৃত্যুর খবর পাওয়া গেল। আজ শনিবার ফজরের নামাজের পর ইজতেমা মাঠে তাদের জানাজা সম্পন্ন হয়। ইজতেমা আয়োজক কমিটি এ তথ্য নিশ্চিত করেছে। মৃতদের মধ্যে একজনের নাম জানা গেছে। তিনি হলেন-আক্কাস আলী (৫০)। তার বাড়ি ঢাকার যাত্রাবাড়ী এলাকায়।

জানা গেছে, শুক্রবার বিকেলে মাঠের ৪২১ নম্বর হালকায় অসুস্থ হয়ে পড়েন আক্কাস আলী। পরে তাকে উদ্ধার করে শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

হাসপাতালের চিকিৎসক ইমাম গাজ্জালী বলেন, আক্কাস আলী নামের ওই মুসল্লিকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল। এ ছাড়া একই দিন আরও দুই মুসল্লির মৃত্যু হয়।

নিউজ ট্যাগ: বিশ্ব ইজতেমা

আরও খবর

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭০

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩




সৌদি ও আমিরাতে কমলেও যুক্তরাষ্ট্র থেকে রেকর্ড রেমিট্যান্স

প্রকাশিত:মঙ্গলবার ১০ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা মহামারির সময় যুক্তরাষ্ট্র থেকে রেমিট্যান্স প্রবাহ সবচেয়ে বেশি বেড়েছিল। সেই ঊর্ধ্বমুখি ধারা এখনো অব্যাহত আছে। চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন দেশটির প্রবাসীরা। ফলে বাংলাদেশে রেমিট্যান্সের উৎস হিসেবে প্রথম অবস্থান দখলে নিয়েছে পশ্চিমের দেশ যুক্তরাষ্ট্র।

সংশ্লিষ্টরা বলছেন, অনেক শর্ত শিথিল করায় আগের তুলনায় এখন যুক্তরাষ্ট্র থেকে দেশে অর্থ পাঠানো সহজ হয়েছে। এছাড়া বৈধ পথে প্রণোদনা দেওয়া হচ্ছে। ডলারের রেটও বেড়েছে। মধ্যপ্রাচ্যে থাকা বাংলাদেশিদের তুলনায় যুক্তরাষ্ট্র প্রবাসীরা পেশাগতভাবে তুলনামূলকভাবে ভালো অবস্থানে আছেন। এসব কারণে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের হালনাগাদ প্রতিবেদনের তথ্য বলছে, চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) যুক্তরাষ্ট্র থেকে ব্যাংকিং চ্যানেলে ১৯৬ কোটি ৬৬ লাখ (১ দশমিক ৯৬ বিলিয়ন) ডলার রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন প্রবাসীরা, যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ১৬ শতাংশ বেশি। ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাসে দেশটি থেকে রেমিট্যান্স এসেছিল ১৬৯ কোটি ২২ লাখ ডলার। স্বাধীনতার পর থেকে বরাবরই বাংলাদেশে সবচেয়ে বেশি রেমিট্যান্স আসছে সৌদি আরব থেকে। সেই সৌদি আরব থেকে এই ছয় মাসে রেমিট্যান্স প্রবাহ কমেছে ২১ দশমিক ৫৩ শতাংশ। গত ছয় মাসে ১৯০ কোটি ৯১ লাখ ডলার দেশে পাঠিয়েছেন সৌদির প্রবাসীরা। আগের অর্থবছরের একই সময়ে পাঠানো রেমিট্যান্সের পরিমাণ ছিল ২৪৩ কোটি ৩৪ লাখ ডলার।

এছাড়া চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরা দেশে রেমিট্যান্স পাঠিয়েছেন ১৩৩ কোটি ৭১ লাখ ডলার। যুক্তরাজ্য থেকে এসেছে ৯১ কোটি ১১ লাখ ডলার এবং কুয়েত থেকে পাঠিয়েছেন ৭৬ কোটি ২৮ লাখ ডলার। রেমিট্যান্স প্রবাহে যুক্তরাষ্ট্র এগিয়ে থাকায় দ্বিতীয় অবস্থানে নেমে এসেছে সৌদি আরব। এক সময় দ্বিতীয় থাকা আরব আমিরাতের অবস্থায় এখন তৃতীয়, আর চতুর্থ অবস্থানে রয়েছে যুক্তরাজ্য ও পঞ্চম অবস্থানে মধ্যপ্রাচ্যের আরেক দেশ কুয়েত। এছাড়া ছয় মাসে শীর্ষ ১০-এ থাকা অন্য দেশগুলো মধ্যে কাতারে থাকা প্রবাসী বাংলাদেশিরা পাঠিয়েছেন ৬৯ কোটি ৯২ লাখ ডলার, ইতালি থেকে এসেছে ৬১ কোটি ৯ লাখ ডলার, মালয়েশিয়া থেকে এসেছে ৫৪ কোটি ৩৪ লাখ ডলার, ওমান থেকে এসেছে ৩১ কোটি ৩১ লাখ ডলার এবং বাহরাইন থেকে রেমিট্যান্স এসেছে ২২ কোটি মার্কিন ডলার। 

সদ্য সমাপ্ত ডিসেম্বর মাসে ১৬৯ কোটি ৯৬ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৮ হাজার ১৮৬ কোটি টাকা (প্র‌তি ডলার ১০৭ টাকা হিসাবে)। এর আগের মাস নভেম্বরে রেমিট্যান্স এসেছিল ১৫৯ কোটি ৫১ লাখ মার্কিন ডলার। ২০২১ সালের ডিসেম্বরের চেয়ে প্রায় ৭ কোটি ডলার বেশি এসেছে ২০২২ সালের ডিসেম্বরে। ২০২১ সালের ডিসেম্বরে রেমিট্যান্স এসেছিল ১৬৩ কোটি ডলার।

রেমিট্যান্স প্রবাহ পর্যালোচনায় দেখা গেছে, ২০২২-২৩ অর্থবছরের প্রথম (জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত) ৬ মাসে মোট রেমিট্যান্স এসেছে ১ হাজার ৪৯ কোটি ৩২ লাখ মার্কিন ডলার। আগের অর্থবছরের একই সময়ে রেমিট্যান্স এসেছিল ১ হাজার ২৩ কোটি ৯৫ লাখ টাকা। সেই হিসাবে এ অর্থবছরের প্রথম ৬ মাসে ২৫ কোটি ৩৭ লাখ মার্কিন ডলার বেশি এসেছে। বিদায়ী ২০২১-২০২২ অর্থবছরে দেশে মোট রেমিট্যান্স এসেছে ২ হাজার ১০৩ কোটি ১৭ লাখ মার্কিন ডলার। এর আগে ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্স আহরণের পরিমাণ ছিল ২ হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ মার্কিন ডলার।

নিউজ ট্যাগ: রেমিট্যান্স

আরও খবর



এহসান গ্রুপের উপদেষ্টা মাওলানা আব্দুর রব কারাগারে

প্রকাশিত:শনিবার ১৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পিরোজপুরে এহসান গ্রুপের অর্থ আত্মসাৎ এর মামলায় গ্রুপ উপদেষ্টা ও দুটি মাদ্রাসার পরিচালক মাওলানা আব্দুর রব খানকে আদালত থেকে কারাগারে প্রেরণ করা হয়েছে। আব্দুর রব স্থানীয় খলিশাখালি আশরাফুল উলুম কাওমি মাদরাসা ও জান্নাতুল মাওয়া মহিলা মাদরাসার পরিচালক এবং মৃত. ইব্রাহীম খানের ছেলে।

শনিবার (১৪ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে তাকে ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক তাকে কারারাগারে প্রেরণ করেন বলে জানিয়েছেন সদর থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) আ. জা. মো: মাসুদুজ্জামান।

জানা যায়, ২০০৮ সালে পিরোজপুরে এহসান রিয়েল এস্টেট অ্যান্ড বিল্ডার্স প্রতিষ্ঠা করেন রাগীব আহসান। পরে প্রতিষ্ঠানটির নতুন নাম দেওয়া হয় এহসান গ্রুপ। প্রতিষ্ঠানটি এহসান মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, এহসান সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড, ড্যাফোডিল মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, এহসান বেসিক সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড ও এহসান রিয়েল এস্টেট অ্যান্ড বিল্ডার্স লিমিটেড নামের পাঁচটি প্রতিষ্ঠানের নামে অধিক মুনাফা দেওয়ার কথা বলে সঞ্চয় আমানত নিয়ে ব্যবসা শুরু করে।

এছাড়া পিরোজপুর ও আশপাশের এলাকায় এহসান গ্রুপ মূলত সুদবিহীন বিনিয়োগের প্রচার চালিয়ে গ্রাহকদের আকৃষ্ট করত। ওয়াজ মাহফিল আয়োজনের মাধ্যমে ব্যবসায়িক প্রচার চালাত। এসব পুঁজি করে প্রতারণার মাধ্যমে গ্রাহকের শতকোটির বেশি টাকা হাতিয়ে নেয় প্রতিষ্ঠানটি। ২০১৯ সালের জুলাই মাস থেকে প্রতিষ্ঠানটি গ্রাহকদের মাসিক লভ্যাংশ ও আমানতের টাকা ফেরত দেওয়া বন্ধ করে দেয়। গ্রাহকদের অর্থ আত্মসাতের অভিযোগে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার শাহবাগ এলাকা থেকে এহসান গ্রুপের চেয়ারম্যান রাগীব আহসান ও তার ভাই আবুল বাশার খানকে গ্রেপ্তার করে র‍্যাব। ওই দিনই পিরোজপুর থানা-পুলিশ রাগীব আহসানের অপর দুই ভাই মাহমুদুল হাসান ও খাইরুল ইসলামকে গ্রেপ্তার করে।

ওই দিন পিরোজপুর সদর উপজেলার মূলগ্রাম গ্রামের বাসিন্দা হারুন অর রশিদ বাদী হয়ে রাগীব ও তার চার ভাইকে আসামি করে মামলা করেন। মামলায় ৯৭ জন গ্রাহকের ৯১ কোটি ১৫ লাখ ৫৫ হাজার ৯৩৩ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। ওই মামলায় গ্রেপ্তার চারজন এখন কারাগারে। ওপর আসামি রাগীবের আরেক ভাই শামীম হাসানকে এখনো গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। গ্রাহকের অর্থ আত্মসাতের ঘটনায় রাগীব আহসানসহ এহসান গ্রুপের উপদেষ্টা ও পরিচালকদের বিরুদ্ধে পিরোজপুরে এ পর্যন্ত ১৯টি মামলা হয়েছে। এসব মামলার বাদী সবাই আমানতকারী ও প্রতিষ্ঠানটির কর্মী।

সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) আ. জা. মো: মাসুদুজ্জামান বলেন, গ্রেপ্তারি পরোয়ানা ভুক্ত আসামি হিসেবে আব্দুর রবকে আজ সকালে আদালতে প্রেরণ করা হয়েছিল। আদালত তাকে কারাগারে প্রেরণ করেছেন।

নিউজ ট্যাগ: এহসান গ্রুপ

আরও খবর

বাস কেড়ে নিল দুই বোনের প্রাণ

বুধবার ১১ জানুয়ারী ২০২৩




মগবাজারে ড্রাম বিস্ফোরণ, আহত ৪

প্রকাশিত:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর মগবাজার এলাকায় একটি ওষুধের দোকানের সামনে থাকা একটি প্লাস্টিকের ড্রামে বিস্ফোরণ ঘটেছে। এ ঘটনায় ৩-৪ জন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। মঙ্গলবার সকাল পৌনে ১০টার দিকে ওয়ারলেস মোড়ে এ ঘটনা ঘটে।

পুলিশ জানায়, মঙ্গলবার সকাল ৯টা ৫০ মিনিটে দিকে একটি প্লাস্টিকের ড্রামে বিস্ফোরণ ঘটেছে। তবে কী কারণে ড্রামটি বিস্ফোরিত হয়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এ ঘটনায় একজন প্রকৌশলীসহ ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) তিন কর্মচারী আহত হয়েছেন।

আহতরা হলেন- সাইফুল ইসলাম (৩৬), মো. তারেক (২০), আবুল কালাম (২৫) ও মো. শাহীন (৩০)। বর্তমানে তারা ঢাকা মেডিকেল কলেজ (ঢমেক) হাসপাতালে চিকিৎসাধীন।

বিষয়টি নিশ্চিত করে রমনা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান বলেন, মগবাজারে একটি ওষুধের দোকানের সামনে একটি প্লাস্টিকের ড্রাম বিস্ফোরিত হয়। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন।

তিনি বলেন, ড্রামটি অনেকদিন ধরে বাইরে অরক্ষিত অবস্থায় ছিল বলে জানতে পেরেছি। তবে কী কারণে বিস্ফোরণ ঘটেছে তা তদন্ত করে দেখছি।

এ বিষয়ে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাকিবুল হাসান বলেন, সকাল ৯টা ৫০ মিনিটে মগবাজার ওয়ারলেস মোড়ে একটি বিস্ফোরণের খবর পেয়ে আমাদের ২টি ইউনিট ঘটনাস্থলে যায়।

আমাদের টিমের তথ্য অনুযায়ী, সেখানে একটি ময়লার ড্রামে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

নিউজ ট্যাগ: ড্রাম বিস্ফোরণ

আরও খবর

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭০

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩