Logo
শিরোনাম

বাংলাদেশকে যুক্তরাজ্যের স্বীকৃতিদানের ৫০ বছর

প্রকাশিত:শুক্রবার ০৪ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৩৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

https://newspost24.com/admin/post/create#

বাংলাদেশ-যুক্তরাজ্যের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি হচ্ছে শুক্রবার (৪ ফেব্রুয়ারি)। ১৯৭২ সালের এই দিনে যুক্তরাজ্য বাংলাদেশকে স্বীকৃতি দেয়। তারপর থেকেই দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক ধীরে ধীরে বেড়েছে।  দুই দেশের মধ্যে রাজনৈতিক, ব্যবসা, বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা, প্রতিরক্ষা ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতাও বেড়েছে।

রাজনৈতিক সম্পর্ক

বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের রাজনৈতিক সম্পর্ক ঐতিহাসিক। ১৯৭২ সালের ৮ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান থেকে দেশে ফেরার সময় লন্ডনে অবস্থান করেন। ওই সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী স্যার অ্যাডওয়ার্ড হিথের সঙ্গে বৈঠক করেন বঙ্গবন্ধু। সেই বৈঠক থেকেই দুই দেশের সম্পর্কের শুভ সূচনা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ কয়েকবার লন্ডন সফর করেছেন। সবশেষ ২০২১ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিটিশ রাজসিংহাসনের উত্তরাধিকার প্রিন্স চার্লসের সঙ্গে বৈঠকও করেন। এছাড়া স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ শুভেচ্ছা বাণী দেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ, প্রিন্স চার্লস ও প্রধানমন্ত্রী বরিস জনসন। 

যুক্তরাজ্যের কমনওয়েলথ, জাতিসংঘ ও দক্ষিণ এশিয়া বিষয়ক প্রতিমন্ত্রী লর্ড তারিক আহমেদ ২০২১ সালে ঢাকা সফর করেছেন। ওই সময় দুই দেশের মধ্যে আগামী দিনে সম্পর্ক আরও বাড়ানোর প্রত্যাশা করেন তিনি। দুই দেশের নেতাদের প্রায় প্রতি বছরই উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের মধ্যে দিয়ে সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে।

বাণিজ্য সহযোগিতা

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে বাণিজ্য সহযোগিতাও ধীরে ধীরে বাড়ছে। যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে গেলেও বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সহযোগিতা হ্রাস পাবে না বলে জানিয়েছে। দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়াতে আগামী ২০২৯ সাল পর্যন্ত বাংলাদেশের জন্য শুল্কমুক্ত সুবিধাও ঘোষণা করেছে যুক্তরাজ্য। 

ইউরোপের মধ্যে জার্মানির পরই যুক্তরাজ্য বাংলাদেশের পোশাক শিল্প খাতের বড় ক্রেতা। বাংলাদেশ দীর্ঘদিন ধরে যুক্তরাজ্যের বাজারে পোশাক রপ্তানি করে আসছে। ২০২১ সালের শেষ ৬ মাসে যুক্তরাজ্যে ২.১৪ বিলিয়ন মার্কিন ডলারের তৈরি পোশাক শিল্প পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ।

প্রতিরক্ষা সহযোগিতা

বাংলাদেশ যুক্তরাজ্যের কাছ থেকে দীর্ঘদিন ধরে প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আসছে। সম্প্রতি বিমান বাহিনীর জন্য সি-১৩০ উড়োজাহাজ ক্রয় করেছে বাংলাদেশ। এছাড়া যুক্তরাজ্যের কাছ থেকে বিভিন্ন সময়ে যুদ্ধ জাহাজও কিনেছে। 

২০২১ সালে বাংলাদেশ নৌবাহিনীর জন্য পাঁচটি যুদ্ধ জাহাজ কিনতে সম্মত হয়েছে। দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা আরও বাড়াতে প্রতিরক্ষা সংলাপ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে উভয় পক্ষ।

রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাজ্য

যুক্তরাজ্য রোহিঙ্গা ইস্যুতে শুরু থেকেই বাংলাদেশের পাশে রয়েছে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রেখেছে দেশটি। রোহিঙ্গা শরণার্থী সংকট মোকাবিলায় অন্যতম প্রধান দাতাদেশ হিসেবে যুক্তরাজ্য ২০১৭ সাল থেকে ৩২০ মিলিয়ন পাউন্ডেরও বেশি আর্থিক সাহায্য দিয়েছে।

অন্যান্য বিষয়ে সহযোগিতা

যুক্তরাজ্যে প্রায় ৬ লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন। তারা যুক্তরাজ্য-বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখছেন। এছাড়া যুক্তরাজ্যে বিপুল সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনা করছেন। বাংলাদেশে জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলা, নারীর ক্ষমতায়ন, শিক্ষা, মানবাধিকার, সুশাসন ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতা দিয়ে আসছে যুক্তরাজ্য।

সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার প্রত্যাশা

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ১৯৭২ সালের ৮ জানুয়ারি স্যার অ্যাডওয়ার্ড হিথের সঙ্গে বঙ্গবন্ধুর বৈঠক হয়। সেই বৈঠকের মধ্যে দিয়ে বাংলাদেশ-যুক্তরাজ্য দৃঢ় বন্ধুত্বের ভিত্তি স্থাপিত হয়। সেই বন্ধুত্ব পরবর্তী ৫০ বছরে আরও বেড়েছে। 

লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম ও ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে আগামী দিনে দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার প্রত্যাশা করেছেন।


আরও খবর



ডিম আমদানির বিপক্ষে কৃষিমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের বাজারে দাম বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে বিদেশ থেকে ডিম আমদানির বিষয় নাকচ করে দিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। সচিবালয়ে বৃহস্পতিবার সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

বাজারে ডিমের দাম বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে ডিম আমদানি করা হবে বলে বাণিজ্যমন্ত্রী সম্প্রতি বক্তব্য দেন। বিষয়টি নিয়ে দৃষ্টি আকর্ষণ করলে কৃষিমন্ত্রী বলেন, দাম চাহিদার ওপর নির্ভর করে। তবে একজন কৃষিবিদ হিসেবে বলতে পারি, যাই দাম বাড়ুক দুই-তিন মাস পর আমি লিখে দিতে পারি, ডিম তারা বেচতেই পারবে না। এটা নিয়ে আমাদের কোনো সমস্যা নেই।

এমন অবস্থায় কোনোক্রমেই ডিম আমদানি করার পক্ষপাতী নন তিনি। কোনোক্রমেই যেন ডিম আমদানি করা না হয়। আমরা একটু কষ্ট করি, তার পরও আমরা ডিম আমদানি করব না।

বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন, যখন দাম বাড়ছে সবাই মুরগির বাচ্চা তুলছে। কয়েক দিন আগেই ডিম বিক্রি করতে পারছিল না, আবার ব্রয়ালর মুরগি ৯০-১০০ টাকা। তিন বছর ধরে এটা চলছে। পোলট্রি ফার্মের মালিকরা লস করতে করতে আর লস করতে রাজি না।

৯টি নিত্যপণ্যের দাম বেঁধে দেয়ার বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় যে উদ্যোগ নিয়েছে, সে বিষয়ে কৃষিমন্ত্রী বলেন, এ বিষয়ে আমাদের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের কোনো আলোচনা হয়নি। অসহযোগিতার কিছু নেই। তবে আমি আবারও বলছি নিত্যপণ্যের দাম বেঁধে দিয়ে বাস্তবায়ন করা কঠিন। এটা বড় চ্যালেঞ্জ মুক্তবাজার অর্থনীতিতে। বিশেষ করে যেখানে কাঁচাপণ্য চাহিদা ও সরবরাহের ওপর নির্ভর করে।


আরও খবর

৩১ ডিসেম্বরের পর পাম অয়েল বিক্রি বন্ধ

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




শনিবার রাজধানীর যেসব মার্কেট-দর্শনীয় স্থান বন্ধ

প্রকাশিত:শনিবার ১৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ (শনিবার) রাজধানীর যেসব এলাকার দোকানপাট ও মার্কেট বন্ধ থাকবে। আসুন জেনে নেই-

অর্ধদিবস যেসব এলাকা বন্ধ থাকবে:

শ্যামবাজার, বাংলাবাজার, পাটুয়াটুলী, ফরাশগঞ্জ, জুরাইন, করিমউল্লাহবাগ, পোস্তগোলা, শ্যামপুর, মীরহাজারীবাগ, দোলাইপাড়, টিপু সুলতান রোড, ধূপখোলা, গেণ্ডারিয়া, দয়াগঞ্জ, স্বামীবাগ, ধোলাইখাল, জয়কালী মন্দির, যাত্রাবাড়ীর দক্ষিণ-পশ্চিম অংশ, গুলিস্তানের দক্ষিণ অংশ,ওয়ারী, আহসান মঞ্জিল, লালবাগ, কোতোয়ালি থানা, বংশাল, নবাবপুর, সদরঘাট, তাঁতীবাজার, লক্ষ্মীবাজার, শাঁখারী বাজার, চাঙ্খারপুল।

অর্ধদিবস যেসব মার্কেট বন্ধ থাকবে:

ফুলবাড়িয়া মার্কেট, সান্দ্রা সুপার মার্কেট, আজিমপুর সুপার মার্কেট, গুলিস্তান হকার্স মার্কেট, ফরাশগঞ্জ টিম্বার মার্কেট, শ্যামবাজার পাইকারি দোকান, সামাদ সুপার মার্কেট, রহমানিয়া সুপার মার্কেট, ইদ্রিস সুপার মার্কেট, দয়াগঞ্জ বাজার, ধূপখোলা মাঠবাজার, চকবাজার, বাবুবাজার, নয়াবাজার, কাপ্তান বাজার, রাজধানী সুপার মার্কেট, দয়াগঞ্জ সিটি করপোরেশন মার্কেট, ইসলামপুর কাপড়ের দোকান, ছোট কাটরা, বড় কাটরা হোলসেল মার্কেট, শারিফ ম্যানসন।

যে দর্শনীয় স্থান বন্ধ থাকবে:

শিশু একাডেমি ও জাদুঘর শুক্র এবং শনিবার সাপ্তাহিক ছুটি। রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা হতে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকে।


আরও খবর

জেনে নিন রাজধানীতে কখন কোথায় লোডশেডিং

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




নেত্রকোণার পলাতক যুদ্ধাপরাধী খলিলুর গ্রেপ্তার

প্রকাশিত:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত নেত্রকোণার কুখ্যাত রাজাকার খলিলুর রহমানকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাতে ঢাকার সাভার এলাকা থেকে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধকালীন যুদ্ধাপরাধের অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত খলিলুর রহমানকে গ্রেপ্তার করা হয়।

তার গ্রেপ্তারের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে মানবতাবাদী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি খলিলুর রহমানকে সাভার এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

প্রসঙ্গত, ১৯৭১ সালে ইসলামী ছাত্র সংঘের সদস্য ছিলেন খলিল। পরে তিনি নেত্রকোণার চণ্ডিগড় ইউনিয়নে আল-বদর বাহিনীর কমান্ডার হন। মুক্তিযুদ্ধ চলাকালে দুর্গাপুর ও কলমাকান্দার বিভিন্ন এলাকায় ২২ জনকে হত্যা, এক নারীকে ধর্ষণসহ তার বিরুদ্ধে পাঁচটি অভিযোগ ছিল।এ মামলায় খলিলসহ আসামি ছিলেন পাঁচজন। বিচার শুরুর আগে একজন ও পরে তিন আসামির মৃত্যু হয়।

গত ১৩ সেপ্টেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তাকে মৃত্যুদণ্ডাদেশ দেন। তবে বিচারের শুরু থেকেই পলাতক ছিলেন খলিল।


আরও খবর



চাঁদপুরের কচুয়ায় সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রী নিহত

প্রকাশিত:রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চাঁদপুরের কচুয়ায় আট মাসের অন্তঃসত্ত্বা স্ত্রীকে ডাক্তার দেখিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় স্বামী ও স্ত্রী নিহত হয়েছেন। আজ শনিবার দুপুর আড়াইটার দিকে উপজেলার ঢাকা-কচুয়া সড়কের হাটমুড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- উপজেলার বারৈয়ারা গ্রামের দীঘিরপাড় এলাকার মো. ধনু মিয়ার ছেলে ওয়াজ উদ্দিন (৩০) ও তার স্ত্রী সাবিকুন নাহার (২৪)।

পুলিশ ও পারিবারিক সূত্রে জানা যায়, ওয়াজ উদ্দিন তার অন্তঃসত্ত্বা স্ত্রীকে নিয়ে সাচার মেডিকেলে চিকিৎসা নিতে যান। ডাক্তার দেখানো শেষে সাচার থেকে সিএনজিচালিত অটোরিকশায় বাড়ির উদ্দেশ্যে রওনা হন তারা। পরে দুপুর আড়াইটার দিকে সিএনজিচালিত অটোরিকশাটি হাটমুড়া এলাকায় পৌঁছালে ঢাকা থেকে মালামাল নিয়ে আসা কচুয়াগামী একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষ হয়। এতে সিএনজিচালিত অটোরিকশাতে থাকা ওয়াজ উদ্দিন ও সাবিকুন নাহার ঘটনাস্থলেই মারা যান।

নিহতের ভাই রবি উল্লাহ ও ছফি উল্লাহ জানান, চার ভাই-বোনের মধ্যে সবার বড় ওয়াজ উদ্দিন। গত বছর প্রবাস থেকে ফিরে বারৈয়ারা গ্রামের উত্তর পাড়া এলাকার নজরুল ইসলামের মেয়ের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

সাচার পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই আনোয়ার হোসেন বলেন, আমরা মরদেহ দুটি উদ্ধার করেছি। দুর্ঘটনা কবলিত ট্রাক-সিএনজি জব্দ করা হয়েছে।

কচুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইব্রাহিম খলিল বলেন, দুর্ঘটনার পরপরই ট্রাক ফেলে চালক পালিয়ে যায়। নিহতের পরিবারের পক্ষ থেকে অভিযোগ দায়েরের প্রস্তুতি চলছে বলে জেনেছি। অভিযোগের ভিত্তিতে আইনি ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর

প্রেমের টানে মালয়েশিয়ান তরুণী চাঁদপুরে

শুক্রবার ১৬ সেপ্টেম্বর ২০২২




বিয়ের তিন মাসের মাথায় কলেজছাত্রের মরদেহ উদ্ধার

প্রকাশিত:রবিবার ০২ অক্টোবর 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর উত্তর বাড্ডার একটি বাসা থেকে মো. হাসেম আলী হিরা নামে এক কলেজছাত্রের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। রোববার (২ অক্টোবর) সকালে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে, শনিবার রাতে এ ঘটনা ঘটে।

নিহত মো. হাসেম আলী হিরা রাজধানীর বাড্ডা সাঁতারকুল কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী ও খাগড়াছড়ি জেলার দীঘিনালা থানার উত্তর রশিদনগর গ্রামের মো. জামাল উদ্দিনের ছেলে। একটি কুরিয়ার সার্ভিসে কর্মরত ছিলেন তিনি।

পুলিশ জানিয়েছে, অচেতন অবস্থায় উদ্ধার করে মো. হাসেম আলীকে ঢামেকের জরুরি বিভাগে নেওয়া হয়। পরে প্রাথমিক চিকিৎসা শেষে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে নিহতের স্ত্রী তাহামিনা সুলতানা তামান্না জানান, মাত্র তিন মাস হয়, আমাদের বিয়ে হয়েছে। হিরা, মাগরিবের নামাজ শেষ করে নিজের রুমে গিয়ে জানালার গ্রিলের সঙ্গে ফাঁস দিয়েছে। পরে উদ্ধার করে তাকে ঢামেকে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ঢামেক পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া জানান, মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে রাখা হয়েছে। বিষয়টি বাড্ডা থানাকে অবগত করা হয়েছে।


আরও খবর

জেনে নিন রাজধানীতে কখন কোথায় লোডশেডিং

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২