শিরোনাম

বাংলাদেশসহ ১৫৩ দেশের ট্রানজিট বাতিল করলো হংকং

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বিশ্বের ১৫৩টি দেশ ও অঞ্চলের সঙ্গে ট্রানজিট ফ্লাইট বাতিল করা হয়েছে। শুক্রবার (১৪ জানুয়ারি) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে হংকং বিমানবন্দর কর্তৃপক্ষ।

এ তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কার নাম রয়েছে।

করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় বিভিন্ন দেশ ও অঞ্চলকে কয়েকটি ক্যাটাগরিতে ভাগ করেছে হংকং। এতে অতিঝুঁকিপূর্ণ গ্রুপ এ-তে স্থান পাওয়া যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, ভারত, পাকিস্তান ও ফিলিপাইনের ভ্রমণকারীদের প্রবেশ আগেই নিষিদ্ধ করা হয়েছিল।

বিবৃতিতে বলা হয়েছে, সবশেষ ২১ দিন গ্রুপ এ-তে থাকা ব্যক্তির জন্য হংকং আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে ট্রানজিট স্থগিত করা হয়েছে। এ নির্দেশনা আগামী ১৬ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে।

ওমিক্রনের প্রার্দুভাব ঠেকাতে এমন কঠোর ব্যবস্থা নিতে হয়েছে বলে উল্লেখ করেছে হংকং বিমানবন্দর কর্তৃপক্ষ। এছাড়াও আসন্ন বেইজিং অলিম্পিকের অতিথিদের জন্যেও এই বিধিনিষেধ সমানভাবে কার্যকর হবে বলে জানিয়েছে তারা।


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




যেভাবে জানা যাবে এসএসসির ফল

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
বাংলা, ইংরেজির মতো আবশ্যিক বিষয়গুলোতে পরীক্ষা না নিয়ে পূর্বের পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হয়েছে

মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পাওয়ার জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণস্বরূপ: SSC DHA 123456 2021 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণস্বরূপ: Dakhil MAD 123456 2021 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

ওয়েবসাইটে যেভাবে জানবেন

নির্ধারিত ওয়েবসাইটে www.educationboardresults.gov.bd ভিজিট করে ফল জানা যাবে। এ ওয়েবসাইটে গিয়ে রোল নম্বর, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট (Select) করে সাবমিট বাটনে (Submit Button) ক্লিক করে ফলাফল জানা যাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, সংক্ষিপ্ত সিলেবাসে তিনটি নৈর্বোচনিক বিষয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বাংলা, ইংরেজির মতো আবশ্যিক বিষয়গুলোতে পরীক্ষা না নিয়ে পূর্বের পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হয়েছে।

নিউজ ট্যাগ: এসএসসি

আরও খবর

ফের অবরুদ্ধ শাবি ভিসি !

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




মৃদু শৈত্যপ্রবাহ উত্তর জনপদে

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ১৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

উত্তরের জেলা পঞ্চগড়ে শনিবার (১ জানুয়ারি) ভোর থেকে ঘন কুয়াশায় ঢেকে গেছে চারদিক। তাপমাত্রা আবার এক ঘরে নেমে এসে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে চলছে। ভোর থেকে ঘন কুয়াশা আর তীব্র শীত। পৌষের শীত সঙ্গে ঘন কুয়াশার আর ঠান্ডা বাতাসে মানুষের সঙ্গে কাবু হয়েছে পশুপাখিরাও। গত ডিসেম্বর মাসের তিন সপ্তাহ ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে এই জেলায়। আবারও দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে তেঁতুলিয়া অফিসে।

শনিবার সকাল ছয়টায় ১০ ডিগ্রি এবং সকাল নয়টায় তাপমাত্রা কমে গিয়ে ৯ দশমিক ৪ ডিগ্রি সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। গতকাল তাপমাত্রা ছিল ৮ দশমিক ৪ ডিগ্রি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৫ দশমিক ৩ ডিগ্রি।

স্থানীয়রা জানিয়েছেন, পৌষের শীত আর হিমেল বাতাসে জবুথবু অবস্থায় দুর্ভোগে দিন কাটছে ছিন্নমুল ও নিম্ন আয়ের মানুষেরা। ভোরে ঘন কুয়াশায় ঢেকে থাকে চারদিক। তখন কুয়াশার কারণে হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন। সন্ধ্যা থেকে সকাল দশটা পর্যন্ত শীত নিবারণের জন্য আগুন পোহাতে হচ্ছে নিম্ন আয়ের মানুষদের। কুয়াশার সঙ্গে ঠান্ডা বাতাস শীতের তীব্রতা বাড়িয়ে দেওয়া হয়েছে।

দিনের বেলা সূর্য উঠলেই ধীরে ধীরে কুয়াশা কেটে যায়। তবে ঠান্ডার প্রকোপ বেড়ে যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঝলমলে কুয়াশা মিশ্রিত রোদ উঠলেও উত্তাপ ছড়ায় না। এতে শীতের পোশাক ছাড়া ঘর থেকে বের হওয়া যায়না। ভর দুপুরেও শীতের পোষাক মুড়িয়ে চলাফেরা করতে হয় পঞ্চগড়ে। শহর থেকে গ্রামাঞ্চলের দিকে শীতের তীব্রতা বেশি।

শনিবার সকালে পঞ্চগড় পৌরসভা এলাকা ঘুরে দেখা গেছে, শীতের তীব্রতা ঘর থেকে বের হচ্ছেনা মানুষ। সকাল নয়টার দিকে সূর্য উঠলেও কৃষকরা দেরিতে বাসা থেকে বের হচ্ছে। শীত নিবারণের জন্য বাড়িতে বাড়িতে খড়খুটো জালিয়ে আগুন পোহাচ্ছে।

তেঁতুলিয়া প্রথম শ্রেণি আবহাওয়া পর্যবেক্ষনাগাড়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানিয়েছেন, আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে তাপমাত্রা আরও কমে যেতে পারে। বর্তমানে মৃদু শৈত্যপ্রবাহ চলছে। মাঝারি থেকে তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে জানুয়ারি মাসে।

এদিকে পঞ্চগড় জেলা প্রশাসক জহুরুল ইসলাম জানিয়েছেন, শীত মোকাবেলায় সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত প্রস্তুতি নেওয়া হয়েছে। এ পর্যন্ত পঞ্চগড় জেলায় ২৩ হাজার ৬শত কম্বল জেলার দরিদ্র শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে।


আরও খবর



টিকার চতুর্থ ডোজ দেওয়ার পরিকল্পনা ইসরায়েলের

প্রকাশিত:বুধবার ২২ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বে এখনো কমেনি করোনার প্রকোপ। করোনায় আক্রান্ত ও মৃত্যু বাড়ছেই। করোনা থেকে বাঁচতে বুস্টার ডোজের দিকে আগাচ্ছে অনেক দেশ। এর মধ্যে চতুর্থ ডোজ টিকা দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছে ইসরায়েল। আজ বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইসরায়েল বলছে, ওমিক্রনের প্রভাবে যেন করোনার নতুন ঢেউ আছড়ে না পড়ে সে লক্ষ্যেই চতুর্থ ডোজ দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের মহামারি বিশেষজ্ঞরা ৬০ বছরের বেশি বয়সী এবং স্বাস্থ্যকর্মীদের করোনা টিকার চতুর্থ ডোজ দেওয়ার পরামর্শ দিয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট চতুর্থ ডোজ দেওয়ার পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন। তিনি দেশটির কর্মকর্তাদের এ ব্যাপারে প্রস্তুতি শুরুর নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, স্থানীয় সময় মঙ্গলবার ইসরায়েলে করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হয়ে এক রোগীর মৃত্যুর ঘটনা ঘটে। এরপরই করোনা টিকার চতুর্থ ডোজ দেওয়ার পরিকল্পনার কথা জানা গেল।

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত দেশটিতে করোনার নতুন ধরন ওমিক্রনে কমপক্ষে ৩৪০ জন শনাক্ত হয়েছেন। জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুসারে ইসরায়েলে ১৩ লাখ ৬০ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে এবং ৮ হাজার ২০০ জনের মৃত্যু হয়েছে।


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




ভারতের কাছে হেরে এশিয়া কাপ থেকে বিদায় বাংলাদেশের

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে যুব এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। আগে ব্যাটিং করা ভারত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৪৩ রান সংগ্রহ করেছিল। জবাবে খেলতে নেমে বাংলাদেশ দল ৭০ বল বাকি থাকতেই অলআউট ১৪০ রানে! ফলে ১০৩ রানের জয়ে ফাইনাল নিশ্চিত করে ভারতীয় অনূর্ধ্ব-১৯ দল। একই দিনে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে উঠেছে শ্রীলঙ্কার যুবদলও। শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে ফাইনাল খেলবে ভারতীয়রা।

২৪৪ রানের বড় লক্ষ্যে শুরুটা দেখে শুনেই করেছিল বাংলাদেশ।  দুই ওপেনার তাজিবুল ইসলাম ও মাহফিজুল ইসলাম মিলে ৩১ রানের জুটি গড়েছিলেন। তাজিবুল ফেরার পরই ঘটে ছন্দপতন। একে একে প্রান্তিক নওরোজ নাবিল, আইচ মোল্লা, ফাহিম, মেহরাব- কেউই দলের বিপর্যয় রুখে দাঁড়াতে পারেননি। একপ্রান্তে দাঁড়িয়ে একাই লড়ে গেছেন আরিফুল ইসলাম।

নবম উইকেটে রাকিবুল-আরিফুল মিলে ৩৩ রানের জুটি গড়লে বাংলাদেশের স্কোর কোনও রকমে ১৪০ র ঘরে পৌঁছেছে। শেষ ব্যাটার হিসেবে আরিফুল ৪২ রানে আউট হলে বাংলাদেশ ৭০ বল বাকি থাকতেই থেমে যায়। ৭৭ বলে ১ চারে আরিফুল ৪২ রানের গুরুত্বপূর্ণ ইনিংসটি খেলেছেন। এছাড়া ওপেনিংয়ে নামা মাহফিজুলের ব্যাট থেকে আসে ২৬ রানের ইনিংস। অধিনায়ক রাকিবুল ১৬, আশিকুজ্জামান ১৫ রানের ইনিংস খেলেছেন।

ভারতের বোলারদের মধ্যে রাজবর্ধন হাঙ্গারগেকর, রবি কুমার, রাজ বাওয়া ও ভিকি অস্তওয়াল দুটি করে উইকেট নিয়েছেন।

এর আগে টস হেরে ব্যাটিং পাওয়া ভারতকে শুরুতেই চেপে ধরেছিল বাংলাদেশের বোলাররা। ভারতের এমন ব্যাটিং বিপর্যয়ের দিনে ত্রাতা ছিলেন তিন নম্বরে নামা শাইক রাশেদ। শুরুতে কিছুটা স্লো ব্যাটিং করলেও শেষ দিকে গিয়ে আক্রমণাত্মক ব্যাটিং করেছেন। ১০৮ বলে ৩ চার ও ১ ছক্কায় ৯১ রানে অপরাজিত থাকেন এই ভারতীয় ব্যাটার।

এছাড়া অধিনায়ক যশদুল ২৯ বলে ২৬, রাজ বাওয়া ৪০ বলে ২৩ রান করেছেন। ভারতের স্কোর মূলত আড়াইশোর কাছাকাছি গেছে লেট অর্ডারের দুই ব্যাটারের কারণে। নয় নম্বরে নেমে রাজবর্ধন হাঙ্গারগেকর ৮ বলে ১ চার ও ২ ছক্কায় ১৬ রান করেছেন। এরপর দশ নম্বরে নেমে ভিকি অস্তওয়াল ১৮ বলে ২৮ রানের অপরাজিত ইনিংস খেললে ভারতের স্কোর পৌঁছে যায় ২৪৩ রানে।

বাংলাদেশের বোলাদের মধ্যে সবচেয়ে সফল বোলার রাকিবুল হাসান। এই অফস্পিনার ৪১ রান খরচ করে তিনটি উইকেট নিয়েছেন। এছাড়া তানজিম রাকিব, নাঈমুর, আরিফুল, মেহরাব একটি করে উইকেট নিয়েছেন।


আরও খবর

উন্মোচন করা হল ঢাকা দলের জার্সি

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




দিনাজপুরে বাসের ধাক্কায় ভ্যানযাত্রী দুই যুবক নিহত

প্রকাশিত:রবিবার ১৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দিনাজপুরের বিরামপুর উপজেলায় বাসের ধাক্কায় ভ্যানযাত্রী দুই যুবক নিহত হয়েছেন। রোববার সকালে বিরামপুর পৌর সীমানাসংলগ্ন টাটকপুর নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন ফুলবাড়ি উপজেলার ভাটপাইল (নয়াপাড়া) গ্রামের গোলাম মোস্তফার ছেলে মাছ ব্যবসায়ী জহুরুল ইসলাম (৩৮) ও একই গ্রামের ঝড় মণ্ডলের ছেলে ভ্যানচালক সাইদুল ইসলাম (৪৫)।

স্থানীয়দের বরাত দিয়ে বিরামপুর থানার ওসি সুমন কুমার মহন্ত জানান, ঢাকা থেকে দিনাজপুরগামী শ্যামলী পরিবহনের বাসটি বিরামপুর পৌর সীমানাসংলগ্ন টাটকপুর নামক স্থানে একটি ভ্যানকে ধাক্কা দেয়। এ সময় বাসের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই দুজনের মৃত্যু হয়। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানান ওসি।

 


আরও খবর

দিনাজপুরে বাসচাপায় ২ জন নিহত

রবিবার ১৬ জানুয়ারী ২০২২