Logo
শিরোনাম

বাড়ি যেতে ঘরমুখী মানুষের ভোগান্তিতে ওবায়দুল কাদেরের দুঃখ প্রকাশ

প্রকাশিত:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঈদের এ আনন্দ ভ্রমণ যেন কান্নায় রূপ না নেয়। সেজন্য নিজেকে সুরক্ষা বলয়ের মধ্যে রাখতে হবে এবং নিজে ও অন্যকে সতর্ক রাখতে হবে।

মঙ্গলবার (২০ জুলাই) তার বাসভবনে অনলাইনে ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন। ঈদুল আজহা উদযাপনে বাড়ি যেতে ঘরমুখী মানুষদের ভোগান্তিতে পড়ায় যাত্রীদের কাছে দুঃখ প্রকাশ করেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী।

ঈদের আগের দিন হওয়ায় মহাসড়কে যাত্রীদের চাপ আরও বাড়তে পারে। এ জন্য হাইওয়ে পুলিশ, জেলা পুলিশ, জেলা ও উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সবাইকে ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করার আহ্বান জানান মন্ত্রী।

মহাসড়কে ভোগান্তির বিষয়ে ওবায়দুল কাদের বলেন, বৃষ্টি এবং ধীরগতির কোরবানির পশুবাহী গাড়ির কারণে ঢাকা-গাজীপুর এবং ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যাত্রীদের কিছু জায়গায় ভোগান্তি হয়েছে ও হচ্ছে। কোথাও কোথাও থেমে থেমে গাড়ি চলছে।

পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দকে শর্ত মেনে যানবাহন চালোনার অনুরোধ জানান মন্ত্রী। এ সময় রাজধানীর বাস টার্মিনালগুলোতে অতিরিক্ত ভাড়া আদায় এবং শর্ত না মানা যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য বিআরটিএর প্রতি নির্দেশ দেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, করোনা সংক্রমণের উচ্চমাত্রার এমন পরিস্থিতিতে অসতর্ক হলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।



আরও খবর



ময়মনসিংহ মেডিকেল কলেজের করোনা ইউনিটে আরও ৯ জনের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে আরও ৯ জনের মৃত্যু হয়েছে। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের ফোকাল পারসন ডা. মহিউদ্দিন খান মুন জানান, বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়।

মৃত নয় জনের মধ্যে তিন জনের করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন, অন্য ছয় জন করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন। করোনায় আক্রান্ত হয়ে মারা তারা হলেন - ময়মনসিংহের সদরের সুমনা (৩৫), ত্রিশালের আব্দুল মজিদ (৭০) ও মনির হোসেন (৩২)।

এই সময়ের মধ্যে উপসর্গ নিয়ে মারা যান: ময়মনসিংহ সদরের এমদাদুল হক (৫০), রমেসা বেগম (১০০), ত্রিশালের সামাদ মিয়া (৯০), নেত্রকোনার বারহাট্টার ফজরুনেসা (৬০), জামালপুর সদরের রাজিয়া বেগম (৮৫) ও মাদারগঞ্জের মেরি (৫০)।

ডা. মহিউদ্দিন খান মুন জানান,  ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে বর্তমানে ৩৭৯ জন রোগী  ভর্তি আছেন৷  এর মধ্যে আইসিইউতে রয়েছেন ২২ জন রোগী। নতুন ভর্তি হয়েছেন ৩২ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯ জন।

এদিকে ময়মনসিংহ জেলায় গত ২৪ ঘণ্টায় ২২৬ টি নমুনা পরীক্ষা করে ৫৭ জনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে। শনাক্তের হার ২৫ দশমিক ২২ শতাংশ বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ নজরুল ইসলাম।



আরও খবর



শিক্ষার্থীদের টিকার রেজিস্ট্রেশন শুরু

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ১৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সারাদেশে সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের করোনাভাইরাস প্রতিরোধী টিকা রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে।

বৃহস্পতিবার (০১ জুলাই) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাস প্রতিরোধী টিকা নিতে যেসব আবাসিক শিক্ষার্থীর তালিকা (সঠিক এনআইডি নম্বরসহ) বিশ্ববিদ্যালয় হতে MIS DGHS এ পাঠানো হয়েছিল সেসব শিক্ষার্থী সুরক্ষা ওয়েবসাইটে প্রবেশ করে নিবন্ধন করতে পারবেন।

ইউজিসি থেকে জানা যায়, ৩৮টি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ১ লাখের বেশি আবাসিক শিক্ষার্থীর তালিকা স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএসে বিভাগে দেওয়া হয়েছে।


আরও খবর



টিকা গ্রহণের বয়সসীমা ১৮

প্রকাশিত:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে টিকা গ্রহণের বয়সসীমা আরো কমালো সরকার। সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী যাদের বয়স ১৮, তারাও কোভিড-১৯ টিকা নিতে পারবেন। খুব শিগগিরই এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। আগের সিদ্ধান্ত অনুসারে টিকা গ্রহণের বয়স ছিল ৩৫ বছর।

বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাশার মুহাম্মাদ খুরশীদ আলম। তিনি জানিয়েছেন, প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে টিকা গ্রহণের সর্বনিম্ন বয়সসীমা ১৮ বছর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্রুত সময়ের মধ্যেই এই সিদ্ধান্ত বাস্তবায়ন হবে।

রাজধানীর মুগদা জেনারেল হাসপাতাল পরিদর্শন শেষে আজ শুক্রবার দুপুরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক। অধ্যাপক খুরশীদ আলম বলেন, আজ (শুক্রবার) সকালে এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে আলোচনা করে আমরা দ্রুত সময়ের মধ্যেই এই সিদ্ধান্তের বাস্তবায়ন শুরু করব।

প্রসঙ্গত, স্বাস্থ্য অধিদপ্তর গত ১৯ জুলাই করোনার টিকা নেওয়ার বয়স ৩০ বছর নির্ধারণ করে। তার আগে গত ৫ জুলাই বয়সসীমা নির্ধারণ করা হয় ৩৫ বছর। বাংলাদেশে যখন টিকার জন্য নিবন্ধন শুরু হয় তখন ৫৫ বছর বয়সীদের টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু নিবন্ধনের ক্ষেত্রে তেমনটা সাড়া না পাওয়ায় বয়সসীমা কমানোর সিদ্ধান্ত হয়। সেই অনুযায়ী আরো বেশি সংখ্যক মানুষকে করোনার টিকা কর্মসূচির আওতায় আনতে বয়সসীমা কমিয়ে ৫৫ থেকে ৪৪ বছর করে স্বাস্থ্য অধিদপ্তর।

পরবর্তীতে টিকা গ্রহণের বয়সসীমা ফের কমিয়ে ৪০ বছর করা হয়। এর পর তৃতীয় দফায় গত ৫ জুলাই টিকা গ্রহীতাদের বয়স কমিয়ে ৩৫ বছর করা হয়। আর গত ১৯ জুলাই চতুর্থ দফায় তা কমিয়ে ৩০ বছর করার ঘোষণা দেওয়া হয়। সর্বশেষ টিকা গ্রহণের বয়সসীমা ১৮ করার সিদ্ধান্ত হলো।


আরও খবর



শুরু হয়ে গেছে তৃতীয় ঢেউ, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
সেপ্টেম্বরের মধ্যেই পৃথিবীর সবকটি দেশকে তাদের মোট জনসংখ্যার অন্তত ১০ শতাংশকে টিকা দেওয়ার কাজ সম্পূর্ণ করতে হবে। আর এ বছরের শেষে প্রতিটি দেশের নাগরিকদের অন্তত ৪০ শতাংশ

করোনার (কোভিড-১৯) তৃতীয় ঢেউ শুরু করেছে। সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বৃহস্পতিবার সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস বললেন, দুর্ভাগ্যজনকভাবে আমরা ইতোমধ্যেই তৃতীয় ঢেউয়ের প্রাথমিক স্তরে পৌঁছে গিয়েছি।

তিনি বলেন, কিছু কিছু দেশে টিকার অভাব আর টিকা হয়ে যাওয়া দেশগুলিতে করোনা বিধি মানার গাফিলতিই তৃতীয় ঢেউয়ের প্রাথমিক স্তরে পৌঁছে দিয়েছে আমাদের। সেপ্টেম্বরের মধ্যেই পৃথিবীর সবকটি দেশকে তাদের মোট জনসংখ্যার অন্তত ১০ শতাংশকে টিকা দেওয়ার কাজ সম্পূর্ণ করতে হবে। আর এ বছরের শেষে প্রতিটি দেশের নাগরিকদের অন্তত ৪০ শতাংশকে টিকা দিতে হবে।

ডেল্টা রূপ নিয়ে ইতোমধ্যেই দুশ্চিন্তায় বিশ্বের ১১১টি দেশ। ডব্লিউএইচওর প্রধান জানালেন, ডেল্টার বিস্তার আর তার সঙ্গে করোনাবিধি এড়িয়ে যাওয়ার প্রবণতায় বিশ্বের অধিকাংশ দেশে নতুন করে বাড়তে শুরু করেছে সংক্রমণ। বাড়ছে মৃত্যুও।

ঊর্ধ্বমুখী এই পরিসংখ্যান দেখেই তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করে ডব্লিউএইচও জানিয়েছে, করোনাভাইরাস যে ক্রমশ নিজেকে বদলাচ্ছে এবং আরও সংক্রামক রূপ নিচ্ছে, তা ভুলে গেলে চলবে না।

তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, করোনার ডেল্টা রূপ ইতোমধ্যেই ১১১টি দেশে ছড়িয়েছে। আমাদের আশঙ্কা, খুব শিগগিরই এই রূপ গোটা বিশ্বে আধিপত্য করবে।

ডব্লিউএইচও জানিয়েছে, বিশ্বে করোনা সংক্রমণের সংখ্যা গত চার সপ্তাহ ধরে নতুন করে বাড়তে শুরু করেছে। হুয়ের নির্ধারিত ছয়টি অঞ্চলের মধ্যে পাঁচটিতেই সংক্রমণের ঊর্ধ্বমুখী ধারা নজরে এসেছে।


আরও খবর



প্রশিক্ষণ শেষে শপথ নিলেন বিজিবির ৭৮৪ জন সৈনিক

প্রকাশিত:শনিবার ১৭ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৯৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
৯৬তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ শেষে স্বরাষ্ট্রমন্ত্রী নবীন সৈনিকদের উদ্দেশে বিভিন্ন উপদেশ ও দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন

দেশমাতৃকার সেবা আর দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সীমান্তের প্রহরা ও নিরাপত্তা নিশ্চিতে সমাপনী কুচকাওয়াজের মাধ্যমে শপথ নিলেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ৯৬তম রিক্রুট ব্যাচের ৭৮৪ জন সৈনিক (নারী-পুরুষ)। আজ শনিবার সকালে চট্টগ্রামের সাতকানিয়ার বায়তুল ইজ্জতে বিজিবির ঐতিহ্যবাহী প্রশিক্ষণ প্রতিষ্ঠান বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজের (বিজিটিসিঅ্যান্ডসি) বীর উত্তম মজিবুর রহমান প্যারেড গ্রাউন্ডে তারা শপথ নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ৯৬তম রিক্রুট ব্যাচের নবীন সৈনিকদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন ও বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম।

সকাল সাড়ে ১০টায় স্বরাষ্ট্রমন্ত্রীকে সশস্ত্র সালাম প্রদানের মধ্য দিয়ে নবীন সৈনিকদের শপথ গ্রহণ ও প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

৯৬তম রিক্রুট ব্যাচের মৌলিক প্রশিক্ষণ গত ৩১ জানুয়ারি শুরু হয়। বিজিটিসিঅ্যান্ডসিতে প্রশিক্ষণ নেওয়া মোট ৭৮৪ জন রিক্রুটের মধ্যে ৬৫৬ জন পুরুষ এবং ১২৮ জন নারী। বিজিটিসিঅ্যান্ডসি ছাড়াও বিজিবির অন্য আরও আটটি প্রশিক্ষণ ভেন্যুতে ৯৬তম রিক্রুট ব্যাচের নবীন সৈনিকদের মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন হয়। সর্বমোট শপথ নেন দুই হাজার ৭৩৬ জন সৈনিক। তাদের মধ্যে পুরুষ দুই হাজার ৬০৮ জন ও ১২৮ জন নারী।

দীর্ঘ ২৪ সপ্তাহের অত্যন্ত কঠোর ও কষ্টসাধ্য এ প্রশিক্ষণ সফলভাবে শেষ করে আজ আনুষ্ঠানিক শপথ গ্রহণ ও সমাপনী কুচকাওয়াজের মাধ্যমে তাদের সৈনিক জীবনের সূচনা হলো। ৯৬তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ শেষে স্বরাষ্ট্রমন্ত্রী নবীন সৈনিকদের উদ্দেশে বিভিন্ন উপদেশ ও দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন। পরে তিনি সব বিষয়ে প্রথম স্থান অধিকারী সৈনিক নয়নসহ বিভিন্ন বিষয়ে প্রথম স্থান অধিকারী সৈনিকদের হাতে পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী, সংসদ সদস্য অধ্যাপক ড. আবু রেজা মোহাম্মদ নেজামুদ্দিন নদভী, সংসদ সদস্য জাফর আলম, উপজেলা চেয়ারম্যান এমএ মোতালেবসহ গুরুত্বপূর্ণ ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।


আরও খবর