Logo
শিরোনাম

বায়ু দূষণে শ্বাসতন্ত্রের রোগী দেড়গুণ বেড়েছে

প্রকাশিত:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ১৫৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত দুই বছরে রাজধানীতে বায়ু দূষণের কারণে দেড়গুণ বেড়েছে শ্বাসতন্ত্রের রোগী। বিষাক্ত বাতাস ও জনসাধারণের অসচেতনতায় প্রতিদিন অসুস্থ হচ্ছেন হাজারো মানুষ। শুধু বক্ষব্যাধি হাসপাতালেই প্রতিদিন ১২-১৪ হাজার রোগী ভর্তি হচ্ছেন।

তথ্য অনুযায়ী, গত অক্টোবর থেকে বক্ষব্যাধি হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছেই। সেপ্টেম্বরে হাসপাতালে রোগীর সংখ্যা ছিল ১০ হাজার ৮৮৩ জন। এছাড়া, অক্টোবরে ১২ হাজার ২৬১, নভেম্বরে ১৪ হাজার ৬৭৪ ও ডিসেম্বরে ১২ হাজার ৯৪৩ জন। আর চলতি মাসের প্রথম ১৮ দিনেই ভর্তি রোগীর সংখ্যা ছয় হাজার ৮৬৮ জন। মৃত্যুর সংখ্যাও বাড়ছে। শুধু তাই নয়, হাসপাতালটিতে দুই বছরে রোগী বেড়েছে দেড়গুণের বেশি। ২০২০ সালে মোট রোগী ছিল ৯১ হাজার ৪৩৪ জন, ২০২১ সালে এক লাখ ৪ হজার ১২০ জন এবং ২০২২ সালে এক লাখ ৩৫ হাজার ১৬৫ জন।

বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, বায়ুদূষণের কারণে বাংলাদেশে প্রতি বছর ৮০ হাজার মানুষ মারা যাচ্ছেন। মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে আছেন বয়োজ্যেষ্ঠ ও শিশুরাও। ২০১৩ থেকে ২০২১ পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বিশ্বব্যাংক বলছে, দিনে দুটি সিগারেট খেলে মানবদেহের যে ক্ষতি হয়, বায়ুদূষণের কারণে প্রতিদিন রাজধানীবাসীর সেই পরিমাণ ক্ষতি হচ্ছে।


আরও খবর

জাজিরায় সড়ক দুর্ঘটনায় নিহত ৬

মঙ্গলবার ১৭ জানুয়ারী ২০২৩