Logo
শিরোনাম

বায়ুদূষণে আজ সপ্তম ঢাকা

প্রকাশিত:শনিবার ১৮ মার্চ ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৭ নভেম্বর ২০২৩ | ৬৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় আজ ঢাকার অবস্থান সপ্তম। শনিবার সকাল ১০টা ৪৬ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ১৫৭ নিয়ে ঢাকার বাতাসের মান অস্বাস্থ্যকর অবস্থায় ছিল। এ তালিকায় শুক্রবার ঢাকার অবস্থান ছিল সপ্তম। গত ফেব্রুয়ারি মাসে বেশিসংখ্যক দিন অস্বাস্থ্যকর বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। এ ধারাবাহিতা রয়েছে চলতি মার্চেও। 

একিউআই স্কোরে শীর্ষে আছে ইরাকের বাগদাদ, স্কোর ২২৭। দ্বিতীয় স্থানে আছে মিয়ানমারের ইয়াঙ্গুন শহর, স্কোর ১৬৪। ১৬৩ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১৬২ স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে ভারতের কলকাতা। পঞ্চমে কাজাখস্তানের আস্তানা, স্কোর ১৬১।

আইকিউএয়ারের প্রকাশিত বৈশ্বিক বায়ুর মান সংক্রান্ত প্রতিবেদনে, ২০২২ সালে বিশ্বে সবচেয়ে দূষিত বায়ুর তালিকায় পঞ্চম স্থানে ছিল বাংলাদেশে। সাত হাজার ৩২৩টি শহরের মধ্যে দূষিত বায়ুর জন্য বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ৪৯তম। ওই বছর ঢাকার বাতাসে প্রতি ঘনমিটারে পার্টিকুলেট ম্যাটার (পিএম) ২.৫ এর বার্ষিক গড় ছিল ৬৫.৮ মাইক্রোগ্রাম, যা অতি দূষিত ক্যাটাগরির মধ্যে পড়ে। শুধু ঢাকা নয়, ওই বছরও বিশ্বের অতি দূষিত শহরগুলোর মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ার বড় নগরীগুলোরই নাম এসেছে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে দুই দশমিক পাঁচ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ভালো বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে মধ্যম মানের ও ১০১-১৫০ হলে বিপদসীমায় আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে অস্বাস্থ্যকর, ২০১-৩০০ হলে খুব অস্বাস্থ্যকর ও ৩০১-৫০০ হলে বিপজ্জনক বলা হয়।


আরও খবর

দেশে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি

মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩