Logo
শিরোনাম

বছরের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে ১০ জুন

প্রকাশিত:শনিবার ০৫ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ১১৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চন্দ্রগ্রহণের পর এবার আসছে সূর্যগ্রহণ। গত ২৬ মে চন্দ্রগ্রহণের দিন সুপার মুন ও ব্লাড মুন দেখা গিয়েছিল। তার কয়েকদিন পর এবার সূর্যগ্রহণ দেখা যাবে। এর ফলে অন্ধকারে ঢাকা পড়বে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ।

আগামী ১০ জুন সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসবে চাঁদ। ফলে গ্রহণে ঢাকা পড়বে সূর্য। তবে কেবল একটা বলয় দৃশ্যমান থাকবে। একে বলে রিং অব ফায়ার। সহজেই অনুমান করা যায়, আকাশের কোলে কেমন সৌন্দর্য বিচ্ছুরণ করবে এই দৃশ্য।

রাশিয়া, কানাডা, গ্রিনল্যান্ড ও উত্তর মেরু থেকে আগুনের বলয় দেখা যাবে। এর মধ্যে গ্রিনল্যান্ড থেকেই গ্রহণের চূড়ান্ত অবস্থা প্রত্যক্ষ করা যাবে।

এ ছাড়া ইউরোপ ও এশিয়ার উত্তরাংশ থেকেও গ্রহণ দেখা যাবে। তবে সেখানে আংশিকভাবেই তা দেখা যাবে।

সাধারণভাবে সূর্যের খণ্ডগ্রাস, পূর্ণগ্রাস গ্রহণ ছাড়াও এই বলয়গ্রাস গ্রহণ দেখা যায়। এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হতে পারে আগামী ৪ ডিসেম্বর। সেটি হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

দক্ষিণ আমেরিকা, আন্টার্কটিকার বিভিন্ন প্রান্ত ও প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর ও ভারত মহাসাগরের কিছু অঞ্চল থেকে সেটা দৃশ্যমান হবে।


নিউজ ট্যাগ: সূর্যগ্রহণ

আরও খবর

বন্ধ হচ্ছে উইন্ডোজ ১০

সোমবার ১৪ জুন ২০২১




সভাকে কেন্দ্র করে পুলিশ-ছাত্রদলের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ময়মনসিংহ শহরের চরকালিবাড়ি এলাকায় ছাত্রদলের সভাকে কেন্দ্র করে পুলিশ ও ছাত্রদলের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া, ইট-পাটকেল নিক্ষেপ, লাঠিপেটা ও গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। এ সময় ছাত্রদলের নেতা ও পুলিশসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন বলে জানা গেছে। আজ বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে এ ঘটনা ঘটে।

ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক মাজেদুল ইসলাম রুমন বলেন, আজ বেলা সাড়ে ১১টার দিকে সভা শুরু হয়। আর দুপুর ১২টার দিকে পুলিশ সভাস্থলে হামলা চালায়। ময়মনসিংহ মহানগর, উত্তর ও দক্ষিণ এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ছাত্রদলের উদ্যোগে দক্ষিণ চরকালিবাড়িতে একটি মাঠে সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা চলছিল। দুপুর ১২টার দিকে সভাস্থলে গিয়ে বিনা উসকানিতে পুলিশ হামলা চালিয়ে সভা পণ্ড করে দেয় এবং নেতাকর্মীদের আহত করে।

এ বিষয়ে পুলিশ সুপার (এসপি) মো. আহমার উজ্জামান জানান, চরকালিবাড়ি এলাকায় কোভিড নিষেধাজ্ঞা ভঙ্গ করে ছাত্রদল সমাবেশ করছিল। পুলিশ ঘটনাস্থলে গেলে বিনা উসকানিতে ছাত্রদলের নেতাকর্মীরা পুলিশের ওপর হামলা করেন। এ সময় বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হন। পুলিশের ওপর হামলাকারী কয়েকজনকে আটক করা হযেছে।

নিউজ ট্যাগ: পুলিশ-ছাত্রদল

আরও খবর



নাটোরে আক্রান্তের হার ৫১.২৬ শতাংশ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নাটোরে গত ২৪ ঘন্টায় ৬৬ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তের হার ৫১ দশমিক ২৬ শতাংশ। শেষ ২৪ ঘণ্টায় ১২৮ জনের নমুনা পরীক্ষা করে এই ৬৬ জন করোনা পজেটিভ হিসেবে চিহ্নিত হন।

এর আগের দিন ১২০ জন আক্রান্ত এবং তিনজনের মৃত্যু হয়। এ নিয়ে করোনায় মোট আক্রান্ত রোগীর সংখ্যা ২৫১২ জন। সুস্থ হয়েছেন ১৫৫৭ জন। নাটোরের সিভিল সার্জন কাজী মিজানুর রহমান জানান, জেলায় এখন পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৫১ জন। মোট মৃত্যু হয়েছে ৩৯ জনের।

করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ৯ জুন থেকে ১৫ জুন পর্যন্ত নাটোর ও সিংড়া পৌর এলাকায় এক সপ্তাহের সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়।

গত ৮ দিনের কঠোর লকডাউনের শহরে পরিবহন ও জন সাধারণের উপস্থিতি বেড়েছে। শহরের মাদরাসা মোড়, নতুন বাসটার্মিনাল, ছায়াবাণী মোড় ও বনবেলঘরিয়া বাইপাস মোড়ে চেকপোষ্ট বসিয়ে শহরে প্রবেশাধিকার নিয়ন্ত্রণের চেষ্টা করছে পুলিশ। কাঁচাপণ্য ওষুধ ও মুদিখানা দোকান ছাড়া সব ধরণের দোকানপাট বন্ধ রয়েছে।

নাটোরের জেলা প্রশসাক মোহাম্মাদ শাহরিয়াজ বলেন, সর্বাত্বক লক পাউন সফল করার জন্য ভ্রাম্যমাণ আদালতের পাশাপাশি জেলা পুলিশ কঠোর নজরদারী করছে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



চাঁপাইনবাবগঞ্জে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৮৯ জনের করোনা শনাক্ত

প্রকাশিত:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৮ জুন ২০২১ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চাঁপাইনবাবগঞ্জে দুই দফা লকডাউন শেষে নতুন করে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এ বিধিনিষেধ আগামি ১৬ জুন (বুধবার) পর্যন্ত বলবৎ থাকবে।

আম ব্যবসায়ীদের কথা ভেবে লকডাউন না বাড়িয়ে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে জেলা করোনা মোকাবিলা কমিটি।

এর আগে জেলার করোনা সংক্রমণ রোধে গত ২৫ মে থেকে জেলায় ৭ জুন (সোমবার) পর্যন্ত ১৪ দিনের লকডাউন দেওয়া হয়েছিলো। 

এদিকে চাঁপাইনবাবগঞ্জে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬৪৭ জনের নমুনা পরীক্ষা করে ১৮৯ জনের করোনা শনাক্ত হয়েছে। নতুন এই শনাক্তের হার ২৯ দশমিক ২১%। একদিন আগে জেলাটিতে শনাক্তের হার ছিল ১৯ দশমিক ১৩। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় দুই উপজেলায় করোনায় আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। জেলায় করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মোট ৫৯ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (৮ জুন) সকালে এ সব তথ্য নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী।

সিভিল সার্জন জানান, নতুন করে সদর উপজেলায় ১৩০ জন, শিবগঞ্জ উপজেলায় ৭ জন, গোমস্তাপুর উপজেলায় ৯ জন ও নাচোল উপজেলায় ৪০ জন ও ভোলাহাট উপজেলায় ৩ করোনা শনাক্ত হয়েছে।

ডেডিকেটেড করোনা ইউনিটের তথ্য প্রদান কর্মকর্তা ডা. আহনাফ শাহরিয়ার জানান, জেলার ৫০ শয্যার করোনা ইউনিটে বর্তমানে ৫০ জন চিকিৎসাধীন আছেন।


নিউজ ট্যাগ: চাঁপাইনবাবগঞ্জ

আরও খবর



অতিবৃষ্টিতে চট্টগ্রামে ভূমিধসের শঙ্কা

প্রকাশিত:শনিবার ১৯ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মৌসুমি বায়ুর দেশে বৃষ্টিপাতে বেড়ে গেছে। সেইসঙ্গে বেড়েছে ভারী থেকে অতিভারী বর্ষণের প্রবণতাও। ফলে চট্টগ্রাম বিভাগের পাহাড়ে দেখা দিয়েছে ভূমিধসের শঙ্কা।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্রগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (২৮৯ মিলিমিটার) বর্ষণ হতে পারে।

অতিভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এ অবস্থায় আগামী রবিবার (২০ জুন) সকাল পর্যন্ত রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এ সময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে এ সময় বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার। যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ২৫ থেকে ৩০ কিলোমিটার থাকতে পারে।

আগামী সোমবার (২১ জুন) নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

এদিকে রংপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরসমূহকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার (১৯ জুন) সকাল পর্যন্ত সবচেয়ে বেশি বর্ষণ রেকর্ড করা হয়েছে ঈশ্বরদীতে ১৬৬ মিলিমিটার। তবে বিভাগ অনুযায়ী সবচেয়ে বেশি বর্ষণ হয়েছে চট্টগ্রামে। এ অঞ্চলের অনেক স্থানে অতিভারী বর্ষণ হয়েছে।

টেকনাফে ১৬৩ মিলিমিটার, চট্টগ্রামে ১১১ মিলিমিটার, মাইজদী কোর্টে ১০৪ মিলিমিটার, সীতাকুণ্ডে ৯৫ মিলিমিটার ও কুতুবদিয়ায় ৭৪ মিলিমিটার বর্ষণ হয়েছে। এছাড়া অন্য স্থানেও মাঝারি ধরনের ভারী বর্ষণ হয়েছে। ঢাকায় বর্ষণ হয়েছে ২২ মিলিমিটার।


আরও খবর



ইসরাইলে নেতানিয়াহু যুগের ‘অবসান’

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৮ জুন ২০২১ | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অবশেষে নেতানিয়াহুকে হটাতে ইসরায়েলের বিরোধীদলগুলো সরকার গঠনে একমত হয়েছে। দেশটির বিরোধী ৮ দল জোট সরকার গঠন করলো। ইসরায়েলের নতুন সরকারের প্রধান হচ্ছেন ইয়ামিনা দলের প্রধান নাফতালি বেনেত।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরার বরাতে জানা যায়, ইসরায়েলের রাষ্ট্রপতির কার্যালয় থেকে জানানো হয়েছে ডানপন্থী ইয়ামিনা দলের প্রধান বেনেত পরবর্তী ইস্রায়েলি প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করবেন এবং লাপিদ বিকল্প প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন

টুইটারে এক বিবৃতিতে ইয়ার লাপিদ বলেন, এই সরকার ইসরায়েলি সমাজ কে ঐক্যবদ্ধ করতে বদ্ধপরিকর। নতুন সরকার সবার জন্য কাজ করবে, যারা আমাদের পক্ষে তাদের জন্য যারা আমাদের পক্ষে না তাদের জন্যও।

দেশটির অতি ডানপন্থী নেতা নেফতালি বেনেতের নেতৃত্বাধীন ইয়ামিনা পার্টির সঙ্গে সেন্ট্রিস্ট পার্টির নেতা ইয়ার ল্যাপিড ঐক্য করার পর এই জোট সরকার গঠনের সিদ্ধান্ত চূড়ান্ত হলো। তবে দেশটির সরকার হিসেবে দায়িত্ব নেওয়ার আগে সংসদীয় ভোটের মাধ্যমে নির্বাচিত হয়ে ক্ষমতায় বসতে হবে। এর মধ্য দিয়ে ইসরায়েলে অবসান হতে চলেছে বেঞ্জামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসন।



আরও খবর