Logo
শিরোনাম

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৮৭তম জন্মবার্ষিকী আজ

প্রকাশিত:শনিবার ২৬ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ১১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৮৭তম জন্মবার্ষিকী আজ ২৬ ফেব্রুয়ারি। ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার চন্ডিবরপুর ইউনিয়নের মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেন বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ। তার বাবার নাম মোহাম্মদ আমানত শেখ এবং মায়ের নাম জেন্নাতুন্নেছা মতান্তরে জেন্নাতা খানম।

বাল্যকালেই বাবা-মাকে হারান বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ। সপ্তম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন তিনি। বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের জন্মভূমি মহিষখোলার নাম পরিবর্তন করে ২০০৮ সালের ১৮ মার্চ নূর মোহাম্মদ নগর করা হয়।

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের কর্মময় জীবন থেকে জানা যায়, ১৯৫৯ সালের ২৬ ফেব্রুয়ারি পূর্ব পাকিস্তান রাইফেলসে (তৎকালীন ইপিআর) যোগদান করেন তিনি। বর্তমানে এটি বর্ডার গার্ড অব বাংলাদেশ (বিজিবি) হিসেবে প্রতিষ্ঠিত। এই বাহিনীতে দীর্ঘদিন দিনাজপুর সীমান্তে চাকরি করার পর ১৯৭০ সালের ১০ জুলাই যশোর সেক্টরে বদলি হন তিনি। পরবর্তীতে ল্যান্স নায়েক হিসেবে পদোন্নতি পান।

১৯৭১ সালে যশোর অঞ্চল নিয়ে গঠিত ৮ নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধে অংশ নেন। নূর মোহাম্মদ শেখ যশোরের শার্শা উপজেলার কাশিপুর সীমান্তের বয়রা অঞ্চলে ক্যাপ্টেন নাজমুল হুদার নের্তৃত্বে পাক হানাদারদের বিরুদ্ধে যুদ্ধ করে দেশ শত্রুমুক্ত করেন।

১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোর জেলার গোয়ালহাটি গ্রামে শাহাদাতবরণ করেন তিনি। এদিন পাকিস্তানি হানাদার বাহিনীকে প্রতিরোধ এবং দলীয় সঙ্গীদের জীবন ও অস্ত্র রক্ষা করতে গিয়ে শহীদ হন নূর মোহাম্মদ শেখ। যশোরের শার্শা উপজেলার কাশিপুরে তাকে সমাহিত করা হয়।

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ট্রাস্টের সদস্য সচিব ও চন্ডিবরপুর ইউপি চেয়ারম্যান মো. আজিজুর রহমান ভূঁইয়া জানান, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ট্রাস্ট ও জেলা প্রশাসনের উদ্যোগে নূর মোহাম্মদ নগরে শনিবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ৮টায় কোরআনখানি, সকাল ১০টায় নূর মোহাম্মদ শেখ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও গার্ড অব অনার প্রদান, সকাল সাড়ে ১০টায় দোয়া মাহফিলসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।


আরও খবর



হাঁপানি রোগীদের কী কী করা মানা

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হাঁপানি বা অ্যাজমার সমস্যা অনেকেরই থাকে। বয়স নির্বিশেষে ফুসফুসে এই দীর্ঘ রোগে ভোগেন বহু মানুষ। ধোঁয়া, দূষণ, ধুলো বা ভ্যাপসা জায়গায় গেলে হাঁপানির সমস্যা বেড়ে যায়। শ্বাস নিতে কষ্ট হওয়া, বুকে টান ধরা, কাশির মতো উপসর্গ দেখা যায় হাঁপানি রোগীদের মধ্যে। বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষে এই রোগে আক্রান্ত। অথচ এখনও এই রোগ নিয়ে নানা ভ্রান্ত ধারণা ঘোরে মানুষের মনে। সবচেয়ে বড় ভ্রান্ত ধারণাগুলি জেনে রাখা ভাল।

১। শরীরচর্চা: হাঁপানির রোগ থাকলেই যে কোনও রকম খেলাধুলো করা যাবে না বা কঠিন শরীরচর্চা করা যাবে না এমন নয়। চিকিৎসা করালেই হাঁপানির বিভিন্ন উপসর্গ নিয়ন্ত্রণ করা যায় এবং সম্পূর্ণ স্বাভাবিক জীবনযাপন করা যায়।

২। শৈশবের অসুখ: একমাত্র ছোটদেরই অ্যাজমার সমস্যা দেখা দিতে পারে, তা নয়। এটা যেমন ঠিক যে অনেকেরই শৈশব থেকে এই রোগ ধরা পড়ে, আবার এটিও ঠিক যে বয়স নির্বিশেষে এই রোগে আক্রান্ত হতে পারেন যে কোনও ব্যক্তি।

৩। শ্বাসের সমস্যা: অ্যাজমা থাকলেই শ্বাস নিতে অসুবিধা হবে, তেমন নয়। অনেক হাঁপানির রোগীই টানা কাশির সমস্যা হয়, কিন্তু শ্বাস নিতে তেমন কোনও সমস্যা হয় না।

৪। অকেজো ওষুধ: অনেকে মনে করেন, সময়ের সঙ্গে হাঁপানির ওষুধের কার্যকারিতা কমে যায়। কারণ রোগীরা ওষুধের উপরই সারা ক্ষণ নির্ভরশীল হয়ে পড়েন। এই ধারণাও সম্পূর্ণ ভুল। বাড়তি নির্ভরশীলতা তৈরি করার মতো কোনও উপাদান থাকে না এই রোগের ওষুধে।

৫। তেমন গুরুতর নয়: অ্যাজমার সমস্যা খুব বেশি দেখা যায় বলে অনেকেই মনে করেন, তেমন গুরুতর নয় এই রোগ। কিন্তু দীর্ঘদিন ফুসফুসের সমস্যা থাকলে এবং ঠিক চিকিৎসা না হলে, পরিস্থিতি গুরুতর হয়ে উঠতেই পারে।

নিউজ ট্যাগ: হাঁপানির রোগী

আরও খবর



ঈদ আনন্দে ধ্রুব মিউজিকের ৯ গান

প্রকাশিত:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রতি ঈদেই শ্রোতাদের নতুন নতুন গান উপহার দিয়ে থাকে অডিও প্রযোজনা প্রতিষ্ঠান ধ্রুব মিউজিক স্টেশন। এবারও তারা জানিয়েছে বর্ণিল ঈদ আয়োজন। সব শ্রেণীর শ্রোতা-দর্শকদের কথা ভাবনায় রেখেই এবারের ঈদ আয়োজন সাজিয়েছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠিত, তরুণ এবং উঠতি শিল্পীদের মোট ৯টি গান প্রকাশ করছে তারা।

এই তালিকায় রয়েছে আসিফ আকবর ও মিমির দ্বৈত গান মিথ্যা বলতে পারি না। গানটির কথা লিখেছেন স্নেহাশীষ ঘোষ, সুর করেছেন নাজির মাহমুদ আর সংগীতায়োজনে মুশফিক লিটু। ভিডিও নির্মাণ করেছেন ইয়ামিন ইলান। ওপার বাংলার জনপ্রিয় গায়ক রূপঙ্কর বাগচীর ভালো থাকুক। গালিব সরদারের কথায় গানটির সুর ও সংগীতায়োজনে করেছেন টোনাই দেবাশীষ গাঙ্গুলী।

লুৎফর হাসানের কণ্ঠে আসবে আমি আর আসব না। অমৃত দেবনাথের কথায় গানটি সুর করেছেন প্রিন্স রুবেল। সংগীতায়োজনে তরিক। ভিডিও নির্মাতা শুভব্রত সরকার। জিসান খান শুভর কথা, সুর ও কণ্ঠে এলে না তুমি। সংগীতায়োজন করেছেন করেছেন সাজিদ সরকার। ভিডিও নির্মাণ করেছেন শুভব্রত সরকার।

ইমরান মাহমুদুলের জনপ্রিয় দুটি গান ধোঁয়ামেঘের খামের সমন্বয়ে একটি ম্যাশআপ করে কণ্ঠ দিয়েছেন হাসান সামস ইকবাল ও ক্ষুদে গানরাজ খ্যাত হুমায়রা ঈশিকা। ভাটি অঞ্চলের গায়ক প্রিন্স রুবেল কথা, সুর আর গায়কীতে এক সমুদ্র পানি। গানটির সংগীতায়োজনে তরিক। এটিরও ভিডিও নির্মাণ করেছেন শুভব্রত সরকার।

নতুন প্রজন্মের গায়কী শফিক মাহমুদের তুই যদি আমার থাকিস। ফারুক রাজের কথায় গানটির সুর করেছেন শফিক মাহমুদ নিজেই। সংগীতায়োজন করেছেন কাওসার খান। ভিডিও নির্মাণ করেছেন এম এইচ রিজভী। নবীন গায়ক তাজুল ইসলাম ও ওপার বাংলার গায়িকা অদিতি চক্রবর্তীর সঙ্গে দ্বৈত গান কেন দুঃখ দিলে। কথা ও সুর করেছেন তাজুল ইসলাম নিজেই। সংগীতায়োজনে জাহিদ বাবু। ভিডিও নির্মাণ করেছেন সুশান্ত ঘোষ। এই প্রজন্মের গায়ক এইচ. আল আমিনের পিরিতের সেল। গানটির কথা ও সুর মো. সুরুজ্জামান। সংগীতায়োজনে আকাশ মাহমুদ। এটির ভিডিও নির্মাণ করেছেন আল আমিন।

ধ্রুবি মিউজিক স্টেশন (ডিএমএস) জানায়, গত ২৮ এপ্রিল থেকে তাদের ইউটিউব চ্যানেলে গান-ভিডিওগুলো অবমুক্ত করা শুরু হয়েছে। চলবে ৬ মে পর্যন্ত। পাশাপাশি দেশি ও আন্তর্জাতিক বিভিন্ন অ্যাপে গানগুলো শুনতে পাওয়া যাবে।

নিউজ ট্যাগ: ধ্রুব মিউজিক

আরও খবর



দেশে ফিরেছেন দণ্ডপ্রাপ্ত হাজী সেলিম

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দুর্নীতির মামলায় ১০ বছরের দণ্ড নিয়ে বিদেশ যাওয়া হাজী সেলিম দেশে ফিরেছেন। আজ (বৃহস্পতিবার) দুপুর সোয়া ১২টায় থাই এয়ারওয়েজের ফ্লাইটে দেশে ফিরেছেন তিনি।

ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মো. সেলিমের একান্ত সচিব মহিউদ্দিন মাহমুদ বেলালএ তথ্য নিশ্চিত করে বলেন, থাইল্যান্ডে চিকিৎসা শেষে আজ দুপুর সোয়া ১২টায় থাই এয়ারওয়েজের ফ্লাইটে দেশে ফিরেছেন সংসদ সদস্য হাজী সেলিম। এখন তিনি সুস্থ আছেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৮ নম্বর ওয়ার্ডে একটা জানাজায় অংশ নিয়েছেন।

আদালতের আত্মসমর্পণের বিষয়ে বেলাল বলেন, আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। যথাসময়ে আদালতে আত্মসমর্পণ করবো।

এর আগে দুর্নীতির মামলায় ১০ বছরের দণ্ড নিয়ে দেশ ছাড়েন হাজী মোহাম্মদ সেলিম। গত শনিবার (৩০ এপ্রিল) বিকেলে তিনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে থাইল্যান্ড যান।

হাজী সেলিমের বিদেশে যাওয়া নিয়ে রয়েছে বিতর্ক। কেননা তিনি দুদকের মামলায় সাজাপ্রাপ্ত আসামি।

যেহেতু সর্বোচ্চ আদালত হাজী সেলিমকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করার আদেশ দিয়েছেন, সেহেতু তিনি কোনোভাবেই দেশত্যাগ করতে পারেন না বলে মনে করছেন আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী (মানিক)।

নিউজ ট্যাগ: হাজী সেলিম

আরও খবর



পঞ্চাশ টাকার লোভ দেখিয়ে শিশু অপহরণ, গ্রেফতার-২

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নোয়াখালীর সোনাইমুড়ীতে পঞ্চাশ টাকার লোভ দেখিয়ে সাত বছর বয়সী এক শিশুকে অপহরণের ঘটনায় দুই আসামিকে গ্রেফতার করেছে পুলিশ।

অপহৃত মো. সামির ইসলাম ছিদ্দিক (৭) উপজেলার ৭নং বজরা ইউনিয়নের ৪নম্বর ওয়ার্ডের পূর্ব চাঁদপুর গ্রামের হাজী মনোহর আলী চৌধুরী বাড়ীর মো.মমিন উল্যার ছেলে।

সোমবার (২ মে) দুপুরে গ্রেফতারকৃত আসামিদের নোয়াখালী চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হয়েছে। এর আগে গতকাল রোববার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে অপহৃত শিশুকে তাঁর বাড়ির সামনে থেকে অপহরণ করা হয়। মৌখিক ভাবে অভিযোগ পেয়ে তাৎক্ষণিক একই দিন রাতে উপজেলার পূর্ব চাঁদপুর গ্রামের একটি বিলে অভিযান চালিয়ে দুই আসামিকে গ্রেফতার পুলিশ।

গ্রেফতারকৃতরা হলো ৭নং বজরা ইউনিয়নের পূর্ব চাঁদপুর গ্রামের হামিদ উল্যাহ মু্ন্িস বাড়ির মো.নুর নবীর ছেলে মো. হৃদয় (১৫) ও তাঁর স্ত্রী বিউটি আক্তার (৩৮)।

বিষয়টি নিশ্চিত করে সোনাইমুড়ী থানার ওসি মো. হারুন অর রশিদ বলেন, পূর্ব পরিকল্পিত ভাবে রোববার সন্ধ্যায় ৫০ টাকার লোভ দেখিয়ে তাঁর বাড়ির সামনে থেকে ওই শিশুকে অপহরণ করা হয়। এরপর অপহরণকারীরা মুক্তিপণ আদায়ের উদ্দেশ্যে তাকে তাদের বাড়ির পশ্চিম পাশের বিলের মধ্যে আটকে রেখে মুক্তিপণ দেওয়ার জন্য দুটি বিকাশ নম্বর পাঠায় তাঁর মায়ের কাছে। খবর পেয়ে পুলিশ রাতেই অভিযান চালিয়ে অপহৃত শিশু উদ্ধার করে আসামিদের গ্রেফতার করে।

ওসি আরো জানায়, এ ঘটনায় অপহৃত শিশুর দাদা চারজনকে আসামি করে একটি অপহরণ মামলা দায়ের করেছে। গ্রেফতারকৃত আসামিদের বিচারিক আদালতে সোপর্দ করা হয়েছে।


আরও খবর



হজযাত্রী পরিবহন শুরু ৩১ মে

প্রকাশিত:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলতি মৌসুমে পবিত্র হজ গমনেচ্ছুদের ফ্লাইট আগামী ৩১ মে (সোমবার) থেকে শুরু হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। এবার হজে সর্বনিম্ন বিমান ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৪০ হাজার টাকা।

বুধবার (২৭ এপ্রিল) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভা কক্ষে এক বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

এবার হজে সারাবিশ্বের ১০ লাখ মুসল্লি অংশগ্রহণের সুযোগ পাবেন। হজযাত্রীর এই সংখ্যা কোটা অনুযায়ী বিভিন্ন দেশের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে। চলতি বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৮৫৬ জন সৌদি আরবে হজে যাওয়ার সুযোগ পাবেন। ৬৫ বছরের বেশি বয়সীরা এবার হজে যেতে পারবেন না।

সভায় উপস্থিত ছিলেন হাবের মহাসচিব শাহাদাত হোসেন তসলিম। তিনি জানান, হাব এবং ধর্ম মন্ত্রণালয়ের হজযাত্রীদের বিমান ভাড়ার প্রস্তাব ছিল এক লাখ ২৫ হাজার টাকা। বিমান মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে ভাড়া আরও কমানোর জন্য।

নিউজ ট্যাগ: হজযাত্রী

আরও খবর