Logo
শিরোনাম

বিদেশগামী কর্মীদের টিকার জন্য বিশেষ নিবন্ধন শুরু

প্রকাশিত:সোমবার ০৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সৌদি আরব ও কুয়েতগামী কর্মীদের করোনা টিকার জন্য বিশেষ নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। সোমবার বিকালে বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা টিকা প্রদান বিষয়ে আয়োজিত এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ এর উদ্বোধন করেন।

ব্রিফিংয়ে প্রধান অতিথির বক্তব্যে ইমরান আহমদ বলেন, সমস্যা শুরু হয়েছে মে মাসে। আমরা যৌথভাবে কাজ করে যাচ্ছি। আর যৌথ নেতৃত্বের সুবিধা হলো অল্প সময়ের মধ্যে সুরক্ষা অ্যাপে পরিবর্তন করতে পেরেছি। প্রবাসী ভাইদের সমস্যার শেষ নেই। তবে আমাদের মন্ত্রণালয় তাদের সমস্যা সমাধাণের জন্য ২৪ ঘন্টা দাঁড়িয়ে রয়েছে। ভ্যাক্সিন নেওয়ার জন্য বিশেষ রেজিস্ট্রেশন কার্যক্রম চালু করতে যাচ্ছি। সৌদি ও কুয়েতগামী কর্মীদের ভ্যাক্সিন নিতে যে জট লেগেছে, তা আগামী এক সপ্তাহের মধ্যেই নিরসন করতে পারবো।

তিনি আরও বলেন, আইসিটি, প্রবাসী কল্যাণ ও স্বাস্থ্য মন্ত্রণালয় প্রবাসীদের সমস্যা সমাধানে যৌথভাবে কাজ করছে। কোনো সমস্যা হলে আমরা সমাধান করবো। আপনারা (প্রবাসী কর্মী) শান্তিতে বিদেশ যেতে পারবেন। বিশেষ রেজিস্ট্রেশন কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করছি। পর্যায়ক্রমে সব প্রবাসী কর্মীরা ভ্যাক্সিন পাবেন।

বিশেষ অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ২০ লাখ মানুষের কাছে ৩৩৩ কল সেন্টারের মাধ্যমে খাদ্য পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। করোনাকালীন সময়ে অর্থনীতির চাকা বেগবান রেখেছেন এক কোটির বেশি প্রবাসী ভাই বোনেরা। ২২ বিলিয়ন ডলার রেমিটেন্স আসছে এই প্রবাসীদের হাত ধরে। আর তাদের বিদেশ যাওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানের চষ্টো করছি। বিদেশগামী কর্মীদের বিশেষ রেজিস্ট্রেশন আজ (সোমবার) থেকেই শুরু হয়ে যাবে। তিনি আরও বলেন, বাংলাদেশের সুরক্ষা প্লাটফর্মটি আন্তর্জাতিক পর্যায়ে সুনাম অর্জন করেছে। যদি কোনো ত্রুটি থাকে তাহলে সঙ্গে সঙ্গে আমরা তা সমাধানের চষ্টো করবো। আমাদের সরকারের মূল লক্ষ্য হচ্ছে জনগণের সেবা করা।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মনিরুল সালেহীন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ড. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিরা ভার্চুয়াল এ ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন। ব্রিফিংয়ে সুরক্ষা টিমের মো. হারুন অর রশিদ সুরক্ষা অ্যাপে নিবন্ধন (পাসপোর্ট)' অপশনে গিয়ে কিভাবে বিদেশগামী কর্মীরা নিবন্ধন সম্পন্ন করবেন তা দেখান।


আরও খবর



কারিগরি কমিটি পরামর্শ দিলে বিধিনিষেধ বাড়তে পারে

প্রকাশিত:রবিবার ১১ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঈদ উপলক্ষে চলমান বিধিনিষেধে শিথিলতার বিষয়ে নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আগামী ১৪ তারিখ পর্যন্ত বিধিনিষেধের সময়সীমা রয়েছে। আমাদের যেহেতু টেকনিক্যাল কমিটির পরামর্শক যারা আছেন তাদের পরামর্শে সরকার যদি মনে করে বিধিনিষেধ এগিয়ে নেয়ার ব্যাপারে সেটিও হতে পারে। সবকিছুই এখন পরিস্থিতির ওপর নির্ভর করছে। একটা কথা বারবার বলছি, আমাদের জীবনে ঈদ অনেকবার আসবে যদি আমরা বেঁচে থাকি। আমাদের এ অবস্থা থেকে বের হতেই বিধিনিষেধ দেয়া হয়েছে, সেটি সবার মানা উচিত।

ঈদের আগে চলমান কঠোর বিধিনিষেধ শিথিল করে গণপরিবহন চলবে কি-না এমন প্রশ্নে তিনি জানিয়েছেন, স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার মতো অবস্থায় আমরা এখনো পৌঁছতে পারিনি।

তিনি বলেন, বিধিনিষেধ চলমান থাকলে গণপরিবহন চলাচলের কোনো সুযোগ নেই। বিধিনিষেধ যদি প্রত্যাহার হয় সেটা কীভাবে প্রত্যাহার হবে, যদি সীমিত আকারে হয় সীমিত আকারেই চলবে। যদি পুরোপুরি উঠে যায় পুরোপুরিই চলবে। আমার মনে হয়, পরিস্থিতি যা আছে সেখানে আমরা পুরোপুরি স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার মতো অবস্থায় পৌঁছতে পারিনি।

রবিবার (১১ জুলাই) বিকেলে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে নৌ-সেক্টরে করোনা ভ্যাকসিন দেয়ার বিষয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিধিনিষেধের মধ্যেও ভিড় দেখা গেছে- তাদের নিভৃত করার জন্য কোনো উদ্যোগ নেবেন কি-না জানতে চাইলে তিনি বলেন, ফেরিতে মানুষ চলে যাচ্ছে, সেখানে ব্যাপক সমাগম হচ্ছে। আমাদের গণতান্ত্রিক দেশ, আমরা তো এই মানুষগুলোর ওপর আক্রমণাত্মক হতে পারি না। পরিস্থিতি বিবেচনায় স্থানীয় প্রশাসন যে সিদ্ধান্ত নেয়া দরকার সেটিই নিচ্ছে। এর বাইরে আমাদের একটি বিষয়ই বলার আছে, স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য এবং সরকারের বিধিনিষেধ মানার জন্য। এটাকে ঘিরে কোনো রাজনৈতিক বক্তব্য না দেয়ার জন্য আমি সবার প্রতি আহ্বান জানাব।

তিনি বলেন, বিধিনিষেধে যেটা আছে গণপরিবহন, ব্যক্তিগত গাড়ি পারপার করবে না। ফেরি চলবে অ্যাম্বুলেন্স, সরকারি কার্যক্রম, গণমাধ্যম এবং আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ প্রয়োজনে। কিন্তু এ বিশেষ প্রয়োজনের জন্য আমাদের ফেরিগুলোতে যখন মানুষ হুমড়ি খেয়ে পড়ে, তাদের ওপর তো আমরা আক্রমণাত্মক হতে পারি না। সেক্ষেত্রে স্থানীয় প্রশাসন অবস্থা বুঝে সিদ্ধান্ত গ্রহণ করেন, সচিবালয় থেকে সেই সিদ্ধান্ত দেয়া কঠিন। জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ স্থানীয় প্রশাসন ব্যবস্থা গ্রহণ করছেন।

ঈদে ফেরি চলাচলের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা ফেরি কখনো বন্ধ করিনি, ফেরি এখনো চালু আছে। বিশেষ ক্ষেত্রে এটাকে ব্যবহার করেছি। আমাদের স্বাস্থ্যের ক্ষেত্রে, অ্যাম্বুলেন্স, সাংবাদিক, আইনশৃঙ্খলা বাহিনী এবং বিশেষ প্রয়োজনে কিছু মুভমেন্ট দরকার হয় সেজন্য ফেরি সচল ছিল। আমরা কিন্তু সরকারের বিধিনিষেধের বিষয় কঠোর ছিলাম।

সর্বসাধারণকে বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানিয়েছি। অনেকগুলো দেশে রেড জোনে আছি, দীর্ঘদিন এভাবে পড়ে থাকলে আমরা পিছিয়ে যাব। তাই সব নাগরিকের সচেতন হতে হবে। আমরা জানি ঘরে থাকা কঠিন, যুদ্ধক্ষেত্রেও মানুষ ঘরে থাকতে চায় না। কিন্তু এটাও একটা যুদ্ধ, এটাকে না মানায় কিন্তু পরিস্থিতি ভয়াবহ হয়েছে। গ্রামে অনেকে করোনা টেস্ট করছে না, অনেকে মারা যাচ্ছেন আমরা জানতেই পারছি না। এটি এখন ছড়িয়ে গেছে। সেজন্য সরকারঘোষিত বিধিনিষেধ মেনে চললে আমরা তার সুফল পাব, গতবারও কিন্তু সেটি পেয়েছি।



আরও খবর



নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সিটি ব্যাংক লিমিটেড

প্রকাশিত:শনিবার ১৭ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সিটি ব্যাংক লিমিটেড। ব্যাংকটিতে রিস্ক ম্যানেজার পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারেন।

পদের নাম : রিস্ক ম্যানেজার  এসএমই-এম ক্রেডিট রিস্ক।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা

স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক অথবা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীর চার বছরের কাজের অভিজ্ঞতা, বাংলা ও ইংরেজিতে যোগাযোগ দক্ষতা থাকতে হবে।

কর্মস্থল :  বগুড়া, চট্টগ্রাম, ঢাকা, নারায়ণগঞ্জ ।

বেতন : আলোচনা সাপেক্ষে।

আবেদনের প্রক্রিয়া : প্রার্থীরা বিডিজবস অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ : ১৮ জুলাই, ২০২১।

সূত্র : বিডিজবস


আরও খবর

৯০ জনকে নিয়োগ দেবে বিএসটিআই

শুক্রবার ০২ জুলাই 2০২1




সিরিজ জিততে বাংলাদেশের দরকার ১৯৪ রান

প্রকাশিত:রবিবার ২৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টেস্ট ও ওয়ানডে সিরিজে হারের পর দ্বিতীয় টি-টোয়েন্টিতে এসে প্রথম জয়ের দেখা পায় জিম্বাবুয়ে। বাংলাদেশের জয়রথ থামিয়ে অবাক করে দেয় সিকান্দার রাজার দল। তিন ম্যাচ সিরিজ এখন ১-১ এ সমতায়।

রবিবার (২৫ জুলাই) হারারে সিরিজ নির্ধারনী ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯৩ রান করে স্বাগতিক জিম্বাবুয়ে। তাই বাংলাদেশ সিরিজ জিততে হলে করতে হবে ১৯৪ রান।

টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ঝড়ো ব্যাটিং করে জিম্বাবুয়ে। বেশ কয়েকবার সুযোগ তৈরি করেও লুফে নিতে পারেনি বাংলাদেশ। পাওয়ার প্লের শেষ ওভারের শেষ বলে তাদিওয়ানাশে মারুমানিকে বোল্ড করে ফিরিয়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন। এই ওপেনার ১৬ বলে ৩২ রানের ইনিংস খেলেছেন। এরপর দ্বিতীয় উইকেটে ওয়েসলি মাধেভেরের সঙ্গে জুটি বাঁধেন অভিজ্ঞ ব্যাটসম্যান রেগিস চাকাবা। এই টপ অর্ডার ব্যাটসম্যান উইকেটে এসেই টাইগার বোলারদের ওপর চড়াও হন। নাসুম আহমেদের এক ওভারেই তিনি মারেন ৩ ছক্কা।

সেই ওভার থেকে আসে ২১ রান। ২৮ বলে ৪৮ রান করা চাকাবাকে সীমানায় দারুণ এক ক্যাচ নেন নাঈম শেখ ও শামীম হোসেন মিলে। আউট হওয়ার আগে এই ব্যাটসম্যান করেন ২২ বলে ৪৮ রান। বিপজ্জনক চাকাবাকে ফেরানোর পর সৌম্য সরকার সাজঘরের পথ দেখালেন জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজাকে।

ডানহাতি পেসারের অফস্টাম্পের বাইরের বল টেনে ডিপ স্কয়ার লেগ দিয়ে উড়াতে চিয়েছিলেন চাকাবা। কিন্তু সীমানায় নাঈমের দারুণ দক্ষতায় বাংলাদেশ দ্বিতীয় সাফল্য পায়। চাকাবা ২২ বলে ৪৮ রান করেন। ওই ওভারের পঞ্চম বলে রাজাকে বোল্ড করেন সৌম্য। আর ৩৬ বলে ৫৪ রান করা ওয়েসলি মাধেভেরেকে প্যাভিলিয়নে পাঠায় সাকিব আল হাসান। শেষ দিকে ডিয়ন মায়ার্স ও রায়ান বার্লের ব্যাটিং নৈপুণ্যে চ্যালেঞ্জিং স্কোর পায় স্বাগতিকরা।

জিম্বাবুয়ে: ১৯৩/৫ (২০ ওভার)


আরও খবর



আফগান সেনাদের অভিযানে ২৬৯ তালেবান নিহত

প্রকাশিত:রবিবার ২৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সরকারি বাহিনীর অভিযানে আফগানিস্তানের ১৩ প্রদেশে অন্তত ২৬৯ তালেবান সদস্য নিহত হয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানা গেছে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানের লাগমান, নানগারহার, নুরিস্তান, কুনার, গজনি, পাকতিয়া, কান্দাহার, হেরাত, বাল্খ, জুযজান, হেলমান্দ, কুন্দুজ ও কাপিসা প্রদেশে এসব অভিযান চালানো হয়। এসব অভিযানে আরও ১৭৬ তালেবান সদস্য আহত হয়েছে।

অভিযানে সেনাবাহিনী তালেবানের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করে। তবে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এ পরিসংখ্যান প্রত্যাখ্যান করেছে তালেবান।

এদিকে আফগানিস্তানের শতকরা ৯০ ভাগ সীমান্তের ওপর নিয়ন্ত্রণ গ্রহণ করার যে দাবি তালেবান করেছে তা প্রত্যাখ্যান করেছে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র ফুয়াদ আমান বলেছেন, আফগান সরকারের নিয়ন্ত্রণাধীন এলাকার পরিধি ক্রমেই বিস্তৃত হচ্ছে এবং হাতছাড়া হয়ে যাওয়া জেলাগুলো তালেবানের কাছ থেকে একের পর এক পুনরুদ্ধার করা হচ্ছে।

আফগানিস্তানের হেরাত প্রদেশ থেকে পাওয়া আরেক খবরে জানা গেছে, সেখানকার কারাখ জেলায় তালেবানের একটি বড় ধরনের অভিযান প্রতিহত করেছে সেনাবাহিনী। শুক্রবার ওই জেলা তালেবানের হাত থেকে পুনরুদ্ধার করেছে আফগানিস্তানের সরকারি সৈন্যরা। দুপক্ষের সংঘর্ষে বহু সাধারণ মানুষও নিহত হয়েছে। এছাড়া ঘর-বাড়ি হারিয়েছে লাখ লাখ মানুষ।



আরও খবর



দেশে করোনায় মৃত্যু ১৫ হাজার ছাড়িয়েছে

প্রকাশিত:রবিবার ০৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও আট হাজার ৬৬১ জন আক্রান্ত হয়েছে। দেশে মোট নয় লাখ ৪৪ হাজার ৯১৭ জন করোনায় আক্রান্ত হয়েছে

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে ১৫৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৫ হাজার ৬৫ জনে দাঁড়িয়েছে। এই পর্যন্ত দেশে করোনা শনাক্তের ১ দশমিক ৫৯ ভাগ রোগী মৃত্যুবরণ করেছে।

আজ রবিবার সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনায় ১৫৩ জন মৃত্যুবরণকারীদের মধ্যে সর্বোচ্চ মৃত্যবরণ করেছে খুলনা বিভাগে ৫১ জন, ঢাকা বিভাগে ৪৬ জন, চট্টগ্রাম বিভাগে ১৫ জন, রাজশাহী বিভাগে ১২ জন, বরিশাল বিভাগে তিনজন, সিলেট বিভাগে দুজন, রংপুর বিভাগে ১৫ জন এবং ময়মনসিংহ বিভাগে নয়জন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও আট হাজার ৬৬১ জন আক্রান্ত হয়েছে। দেশে মোট নয় লাখ ৪৪ হাজার ৯১৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে চার হাজার ৬৯৮ জন। এ নিয়ে দেশে মোট আট লাখ ৩৩ হাজার ৮৯৭ জন করোনা থেকে সুস্থ হলো।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৬০৩টি ল্যাবে ২৯ হাজার ৮৯৭টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা সংগ্রহ করা হয় ২৯ হাজার ৩১৫টি। নমুনা শনাক্তের হার ২৮ দশমিক ৯৯ শতাংশ। এই পর্যন্ত নমুনা শনাক্তের গড় হার ১৪ দশমিক ০৫ শতাংশ।

২৪ ঘণ্টায় নতুন ১৫৩ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ৯৬ জন ও নারী ৫৭ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছে ১০ হাজার ৬৭৬ জন ও নারী চার হাজার ৩৮৯ জন। মৃত্যুবরণকারীদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে তিনজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪৫ জন ও ষাটোর্ধ্ব ৭০ জন রয়েছেন।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্য দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর