Logo
শিরোনাম
নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করার লক্ষ্যে

বিদ্রোহী প্রার্থীদের ছাড় দিতে যাচ্ছে আওয়ামী লীগ

প্রকাশিত:সোমবার ১৫ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ২৩০৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে বিদ্রোহী প্রার্থীদের ছাড় দিতে যাচ্ছে আওয়ামী লীগ। বিএনপি দলীয়ভাবে এ নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে। অন্যদিকে বর্তমান সরকারের অধীনে আর কোনো নির্বাচনে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি (জাপা) অংশ নেবে কি না, সে বিষয়ে দলের আগামী প্রেসিডিয়াম সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।

এ কারণে ইউপি নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে নতুন কৌশল নিয়েছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের সূত্র জানায়, আগামী এপ্রিলে অনুষ্ঠেয় ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে একক প্রার্থী দেবে আওয়ামী লীগ। একই সঙ্গে দলের কেউ স্বতন্ত্র প্রার্থী হলে তার বিরুদ্ধে সাংগঠনিক কোনো ব্যবস্থা নেওয়া হবে না। অর্থাৎ দলের নেতাদের অংশগ্রহণের বিষয়টি অনানুষ্ঠানিকভাবে অনেকটা উন্মুক্তই রাখা হচ্ছে। এসব সার্বিক বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের বৈঠকে। গণভবনে শিগিগরই এই বৈঠকের আয়োজন করা হবে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রসঙ্গত, গত উপজেলা পরিষদ নির্বাচনেও বিএনপি অংশগ্রহণ করেনি। তখনো উল্লিখিত পদ্ধতিতে নির্বাচনে অংশ নেয় আওয়ামী লীগ। ইউপি নির্বাচন পরিচালনাবিধি অনুযায়ী, দলীয় প্রার্থীদের নিবন্ধিত রাজনৈতিক দলের মনোনীত হতে হবে। তবে স্বতন্ত্র প্রার্থীদের ক্ষেত্রে তা লাগবে না। নির্বাচন কমিশন জানিয়েছে, আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে যোগ্যতা থাকলে যে কেউ স্বতন্ত্র প্রার্থী হতে পারবেন। তবে জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হতে আগ্রহীদের নির্বাচনি এলাকার ১ শতাংশ ভোটারের সমর্থন তালিকা দেওয়ার বিধি রয়েছে।

আসন্ন ইউপি নির্বাচনে ক্ষমতাসীন দলে মনোনয়নপ্রত্যাশীর ছড়াছড়ি। প্রতি ইউনিয়নে গড়ে ৭ থেকে ১০ জন বা তারও অধিক দলীয় নেতা চেয়ারম্যান পদে প্রার্থী হতে চান। দলীয় প্রতীক পেতে কেন্দ্রীয় নেতাদের সঙ্গেও নিয়মিত যোগাযোগ করছেন তারা। বিএনপি না থাকলে আওয়ামী লীগের নিজেদের প্রার্থীদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা তৈরি হলে সেটা সংঘাতপূর্ণ হয়ে ওঠে কি না, তা নিয়েও চিন্তিত দলের নীতিনির্ধারকেরা। আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা বলছেন, ইউপিতে ত্যাগী, যোগ্য ও দলের জন্য নিবেদিত নেতাদেরই দলীয় মনোনয়ন দেওয়া হবে। আগে যারা বিদ্রোহী প্রার্থী বা তাদের সমর্থক ছিলেন, তাদের এবার দলীয় মনোনয়ন না দেওয়ার সিদ্ধান্ত রয়েছে।

স্থানীয় সরকারের সবচেয়ে বড় এই নির্বাচনে নিজেদের সাফল্য ধরে রাখতে উপযুক্ত দলীয় প্রার্থী খুঁজছে আওয়ামী লীগ। আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলের সম্ভাব্য প্রার্থীদের ব্যাপারে সুপারিশ পাঠাতে ইতিমধ্যে তৃণমূলে চিঠি পাঠিয়েছে আওয়ামী লীগ। এতে আওয়ামী লীগের আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য সংগঠনের সব জেলা-মহানগর শাখাকে তৃণমূলের রেজ্যুলেশন পর্যায়ক্রমে কেন্দ্রে পাঠানোর নির্দেশনা প্রদান করেছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচন কমিশন আগামী ১১ এপ্রিল প্রথম ধাপে ২০টি জেলার ৬৩টি উপজেলার ৩২৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। একইভাবে নির্বাচন কমিশন বিভিন্ন ধাপে সারা দেশের প্রায় সাড়ে ৪ হাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ করবে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে আওয়ামী লীগের সুনির্দিষ্ট গঠনতান্ত্রিক বিধি মোতাবেক তৃণমূলের রেজ্যুলেশনের প্রয়োজনীয়তা রয়েছে।

প্রসঙ্গত, দেশের প্রায় সাড়ে চার হাজার ইউপির মধ্যে আগামী ১১ এপ্রিল প্রথম ধাপে ৩২৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন হবে বলে ইতিমধ্যে তপশিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। প্রথম ধাপে ৪১টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। আইন অনুসারে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন দলীয় প্রতীকেই হতে যাচ্ছে।



আরও খবর



জবিতে সীমিত পরিসরে দাপ্তরিক কাজের নির্দেশ

প্রকাশিত:বুধবার ৩১ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ১১৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জবি প্রতিনিধি:

করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিভাগ/দাপ্তরিক কার্যক্রম সীমিত আকারে পরিচালনা ও বিভিন্ন বিভাগের পরীক্ষাসমূহ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার (৩১ মার্চ) উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) মহোদয়ের আদেশক্রমে রেজিস্টার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস প্রাদুর্ভাব আশংকাজনক হারে বৃদ্ধি পাওয়ায় সরকারি নির্দেশনা মোতাবেক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আগামী পহেলা এপ্রিল থেকে বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় ও দাপ্তরিক কার্যক্রম সীমিত করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সকাল ৯টা হতে বেলা ২টা পর্যন্ত অফিসসমূহ খোলা থাকবে ও অর্ধেক জনবল দ্বারা রোটেশনের মাধ্যমে পরিচালনা করতে হবে। গর্ভবতী, অসুস্থ ও ৫৫ ঊর্ধ্ব শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীগণ বাড়িতে অবস্থান করে কর্মসম্পাদন করবেন। অফিসে আগত সকলকে বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। এছাড়াও সকল ধরনের পরীক্ষাসমূহ বন্ধ থাকবে। জরুরী পরিসেবা প্রদানে নিয়োজিত অফিসসমূহ এবং নিরাপত্তা, স্বাস্থ্য সেবা, বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিফোন, ইন্টারনেটের মত জরুরী অত্যাবশ্যকীয় সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ ও তাদের কর্মকর্তা-কর্মচারীগণ সীমিত কর্মঘন্টার আওতা-বহির্ভূত রাখা হয়েছে।

সীমিত আকারে দাপ্তরিক কার্যক্রম পরিচালনার বিষয়টি নিয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান জানান, "করোনা পরিস্থিতি দিন দিন অবনতির দিকে যাচ্ছে। তাই আমরা অগ্রীম ব্যবস্থা নিয়েছি।" তিনি সকলকে স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান করে ক্যাম্পাসে আসার জন্য অনুরোধ করেন এবং ক্যাম্পাসে অযথা ভীড় না করার জন্য পরামর্শ দেন।


আরও খবর



করোনায় ২৪ ঘণ্টায় আক্রান্তের রেকর্ড, মৃত্যু ৬৩

প্রকাশিত:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৭৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনায় দেশে গেলো ২৪ ঘণ্টায় আরও ৬৩ জনের মৃত্যু হয়েছে। এ সময় করোনা আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন ৭ হাজার ৬২৬ জন। একদিনে শনাক্তের হিসেবে যা নতুন রেকর্ড।

বুধবার (৭ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গতকাল করোনায় এযাবতকালের সর্বোচ্চ ৬৬ জনের মৃত্যু হয়েছিল। এ সময় করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছিল ৭ হাজার ২১৩ জন।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৪৪৭ জন। এ যাবত মোট আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৫৯ হাজার ২৭৮ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ হাজার ৬৬৮ জনের। শনাক্তের হার ২২.২। এছাড়া গেলো ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৬৬ জনের মধ্যে ৩৯ জন পুরুষ, বাকি ২৪ জন নারী। গেলো ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৩ হাজার ২৫৬ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৫৮ হাজার ৩৮৩ জন।


আরও খবর



ধলেশ্বরী থেকে ১৪৫ মণ জাটকা জব্দ

প্রকাশিত:শনিবার ০৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুন্সিগঞ্জ সদর উপজেলার ধলেশ্বরী নদীতে অভিযান চালিয়ে একটি ট্রলার থেকে ২৮টি ড্রামের ভেতর থেকে ১৪৫ মণ জাটকা জব্দ করা হয়েছে। 

শনিবার (৩ মার্চ) সকাল ৬টায় উপজেলায় কাঠপট্টি গুদারাঘাট এলাকা থেকে এসব জাটকা জব্দ করেছে নৌ পুলিশের সদস্যরা।

বিকেল সাড়ে ৩টায় মুক্তারপুর নৌ-পুলিশ স্টেশনের অফিসার ইনচার্জ (ওসি) কবির হোসেন খান জানান, খবর পেয়ে ধলেশ্বরী নদীতে অভিযান পরিচালিত হয়। এসময় জাটকাবহনকারী একটি ট্রলারকে ধাওয়া করে নৌ-পুলিশ সদস্যরা। এরপর ধলেশ্বরী নদীর কাটপট্টি গুদারাঘাট এলাকায় ট্রলারটি নোঙর করে অভিযুক্তরা পালিয়ে যায়। এ ঘটনায় কাউকে আটক করা যায়নি। সেখানে ট্রলারটি থেকে জব্দ করা হয় প্রায় ৫ হাজার ৮০০ কেজি (১৪৫ মণ) জাটকা। জব্দকৃত জাটকার আনুমানিক মূল্য ১৭ লাখ ৪০ হাজার টাকা।

অভিযান শেষে সদর উপজেলা মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে স্থানীয় এতিমখানা, মাদরাসা ও গরিবদের মধ্যে জাটকাগুলো বিতরণ করা হয়।

নিউজ ট্যাগ: জাটকা জব্দ

আরও খবর



বক্স অফিসে সুলতানের তিন দিনে সংগ্রহ ১৭ কোটি

প্রকাশিত:সোমবার ০৫ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

তামিল তারকা কার্থি ও রশ্মিকা মন্দানার সুলতান সিনেমা দর্শকের মন জয় করেছে। প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া এ রুরাল ড্রামা একই নামে তেলেগু ভাষায় মুক্তি পেয়েছে। আর বক্স অফিসে সংগ্রহও বেশ ভালো।

ভারতের বিনোদনভিত্তিক সংবাদমাধ্যম ফিল্মিবিট ডটকমের খবর, তিন দিনে এ সিনেমার নেট কালেকশন ১৩.৭৫ কোটি রুপি (তামিল ভার্সন)। প্রথম দিন সংগ্রহ করে ৫.০৫ কোটি, দ্বিতীয় দিন ৩.৯০ কোটি ও তৃতীয় দিন ৪.৮০ কোটি রুপি। অন্যদিকে, তেলেগু ভার্সন সংগ্রহ করেছে ৩.৬০ কোটি রুপি। তামিল ও তেলেগু মিলিয়ে মোট সংগ্রহ দাঁড়িয়েছে ১৭.৩৫ কোটি রুপি।

ড্রিম ওয়ারিয়র পিকচার্সের ব্যানারে বাক্কিরাজ কন্নানের রচনা ও পরিচালনায় সিনেমাটি প্রযোজনা করেছেন এস আর প্রকাশ বাবু ও এস আর প্রভু। এতে কার্থি-রশ্মিকা ছাড়াও গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা গেছে নেপোলিয়ন, লাল, যোগী বাবু, হারিশ পেরারি, রামচন্দ্র রাজু ও নবাব শাহকে।

নিউজ ট্যাগ: সুলতান

আরও খবর



ভীষন ইচ্ছে করছে পাখি হয়ে যেতে

প্রকাশিত:বুধবার ২৪ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ১০৩জন দেখেছেন
এস এম মনির

Image

মাঝে মাঝেই আমার খুব পাখি হতে ইচ্ছে করে। এই যেমন আজ সকাল থেকে ভীষন ইচ্ছে করছে পাখি হয়ে যেতে। ইশ কি দারুণ হতো ব্যাপারটা! বুধবার (২৪ মার্চ) দুপুরে নিজের ফেসবুকে এমনটাই লিখেছেন ঢালিউডের লাস্যময়ী চিত্রনায়িকা পরীমনি।

পরীমনি তার স্ট্যাটাসে আরও লিখেছেন, আমার শহর থেকে শত শত মাইল দূরের শহর কলকাতায়। কাল সকাল থেকে করতে হবে আরও একগাদা টেস্ট। পাখি হলে ঠিক সন্ধ্যার আগে আগে উড়াল দিতাম আমি। কোন কিছুই আমাকে বেধে রাখতে পারতো না। ঘণ্টাখানেক নীল আকাশে ডানা ঝাপটে টুপ করে হাজির হতাম আপনাদের মাঝে। স্ফুলিঙ্গের প্রিমিয়ারে!

তার স্ট্যাটাস সূত্রে জানা গেছে, বর্তমানে কলকাতা অবস্থান করছেন তিনি। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য সেখানে গেছেন এ অভিনেত্রী। স্ট্যাটাসের সূত্র ধরে পরীমনির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ২২ মার্চ কলকাতা এসেছি। আরও দুই চারদিন থাকতে হবে। সকাল নয়টা থেকে বিভিন্ন ডাক্তারের চেম্বারে যেতে হয়েছে।

পরীমনি অভিনীত স্ফুলিঙ্গ সিনেমার প্রিমিয়ার ২৪ মার্চ। কলকাতায় থাকার কারণে প্রিমিয়ারে অংশ নিতে পারবেন না তিনি। পুরো আয়োজনকে মিস করবেন বলে কিছুটা মন খারাপ হচ্ছে এ অভিনেত্রীর। তৌকীর আহমেদ পরিচালিত স্ফুলিঙ্গ মুক্তি পাচ্ছে ২৬ মার্চ। সারাদেশের ৩৫টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে সিনেমাটি। 

নিউজ ট্যাগ: পরীমনি

আরও খবর