Logo
শিরোনাম

বিএনপি ঘোমটা পরে নির্বাচনে অংশ নিচ্ছে: ওবায়দুল কাদের

প্রকাশিত:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৯ অক্টোবর ২০২১ | ৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
দলীয় পরিচয়ে কাউকে ছাড় দেওয়া হয়নি। আবরার হত্যা মামলায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ব্যবস্থা নিয়েছে এবং সাংগঠনিক ও দলীয়ভাবেও ব্যবস্থা নেওয়া হয়েছে

ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপি স্বতন্ত্র পরিচয়ের ঘোমটা পরে অংশ নিচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শনিবার (৯ অক্টোবর) সরকারি বাসভবনে ব্রিফিংকালে তিনি এ দাবি করেন।

ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা সরকারের উন্নয়ন অর্জনে দেশের মানুষ খুশি। এজন্য বিএনপির আন্দোলনে জনগণ সাড়া দেবে না। বিএনপির নিরপেক্ষ সরকারের দাবিতে এক দফার আন্দোলনের রঙিন খোয়াবও অচিরেই দুঃস্বপ্নে রূপ নিবে।

এ সময় বিএনপিকে ঘোমটা ছেড়ে প্রকাশ্যে দলীয় প্রতীকে নির্বাচনে অংশ নিয়ে সৎসাহস প্রদর্শনের আহ্বান জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। বিএনপির নেতাদের উদ্দেশে তিনি বলেন, পরবর্তী নির্বাচনের ব্যাপারে সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

আবরার হত্যা নিয়ে বিএনপি মহাসচিবের বক্তব্য প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, তাদের (বিএনপি) শাসনামলে দলীয় একজন লোকের বিচার হয়েছে কোনো অপকর্মের জন্য- এমন নজির দেখাতে পারবেন? উল্টো শেখ হাসিনা সরকারই বিশ্বজিৎ ও বরগুনার রিফাত হত্যার বিচার করেছে।

তিনি বলেন, দলীয় পরিচয়ে কাউকে ছাড় দেওয়া হয়নি। আবরার হত্যা মামলায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ব্যবস্থা নিয়েছে এবং সাংগঠনিক ও দলীয়ভাবেও ব্যবস্থা নেওয়া হয়েছে। বর্তমানে মামলাটির বিচার প্রক্রিয়াধীন। শেখ হাসিনা সরকার অপরাধীকে অপরাধী হিসেবেই দেখে।

আওয়ামী লীগের এই শীর্ষ নেতা বলেন, আবরার হত্যার সাথে জড়িত প্রায় সবাই ছাত্রলীগ পরিচয়ের। কাউকে ছাড় দেওয়া হয়নি। সুতরাং, অপরাধী যে দলেরই হোক না কেন তাকে বিচারের আওতায় আনতে হবে। দলীয় পরিচয় কারো আত্মরক্ষার ঢাল হতে পারে না। শেখ হাসিনা সরকারই তা বারবার প্রমাণ করেছে।

নিউজ ট্যাগ: ওবায়দুল কাদের

আরও খবর



এবার পৃথিবীর খর্বাকৃতির গরুর স্বীকৃতি পেতে পারে টুনটুনি

প্রকাশিত:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ১০৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মায়ের এ পাশ কাটিয়ে ওপাশে টুনটুনির দুরন্তপনা চলে হরদম। মা আদর করতে চাইলে দৌঁড়ে দুরে সরে দুষ্ট টুনটুনি। মা মুখ নাড়তেই ফের মায়ের গা ঘেঁষে দাঁড়ায় সে। এমনি খুঁনসুটিতে সকাল গড়িয়ে বিকাল পর্যন্ত মায়ের চার পাশে ঘুরাফেরায় মত্ত থাকে এক বছর বয়সের দেশের সব চেয়ে খর্বাকৃতির (ছোট/বামন) গরুর বাছুর টুনটুনি। এখন সে পরিবারসহ গ্রামের বহু মানুষের আর্কষণের কেন্দ্রবিন্দু। পরিবারের দাবি এটিই হতে পারে পৃথিবীর সবচেয়ে ছোট গরু। যার ওজন ২১-২২ কেজি হবে বলে জানান গরুর মালিক। টুনটুনি পাখির মতো দারুন তিড়িংবিড়িং করে বলে সে বকনা বাছুরের নাম রাখা হয়েছে টুনটুনি।

এমনই একটি খর্বাকৃতি গরুর সন্ধান পাওয়া গেছে গাজীপুরের শ্রীপুর উপজেলার গোসিংগা ইউনিয়নের হায়ারখার চালা আড়ালিয়া ভিটা গ্রামে। ওই গ্রামের মৃত আহাম্মদ আলীর ছেলে কৃষক আবুল কাশেমের পালিত একটি গাভীর গর্ভে কাজলা সাদা রঙের খর্বাকৃতির এ বকনা (মাদি/ নারী) বাছুরের জন্ম। গত বছরের সেপ্টেম্বারে বকনা বাছুরটির জন্ম হয়। বয়স বছর ঘুরে গেলেও গরুটির ওজন ও উচ্চতা সে হারে বাড়েনি। তাই টুনটুনি নামের খর্বাকৃতির এ বকনা গরুটিই বিশ্বের সব চেয়ে ছোট গরু এমনটি স্থানীয়রাও দাবি করেন।

সম্প্রতি সাভারের আশুলিয়ার শিকড় এগ্রো ফার্মে জন্ম নেওয়া রানী নামের ২৬ কেজি ওজন ও এক ফুট আট ইঞ্চি উচ্চতার গরুটি বিশ্বের সব চেয়ে ছোট গরুর স্বীকৃতি পেয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ডে। তবে এরই মধ্যে সে গরুটি মারা গেছে। মৃত্যুর ৩৯ দিন পর এ স্বীকৃতি মিলে রানীর। তাই এই টুনটুনি নামের বকনা গরুটিই পেতে পারে বিশ্বের সবচেয়ে ছোট্ট গরুর স্বীকৃতি এমনটি আশা করছেন এলাকাবাসি।

গরুর মালিক কৃষক আবুল কাশেম জানান, তাঁর ছোট বড় সাতটি গরু রয়েছে। তার মধ্যে তিনটি গাভী গরু রয়েছে আর চারটি ষাঁড়। গাভী তিনটির মধ্যে একটি গাভী বেশ বয়স্ক হয়ে পড়েছে । সে গাভীটি আটটি বাচ্চার জন্ম দিয়েছে। গত বছর সে গাভীটি হিটে (গর্ভ ধারনের সময়) আসলে ষাঁড়ের মাধ্যমে পাল (বীজ/ সিমেন) দেওয়া হয়। পরে গত বছরের সেপ্টেম্বরের শেষের দিকে গাভীটি খুবই ছোট আকারের একটি বাচ্চা প্রসব করে। যা খরগোশ ছানার মতো দেখতে মনে হয়েছে। জন্মের সময় বাছুরের লিঙ্গ নির্ণয় করা যায়নি। কদিন পর সেটি একটি বকনা (মাদি) বাছুর তা চোখে পড়ে।

প্রতিবেশী কামাল হোসেন জানান, কদিন আগে টিভিতে দেখেছি সাভারের রানী নামের ছোট্ট গরুটি। এখন তার চেয়ে ছোট্ট গরু বাড়ির পাশেই। আমরা কখনো এমন ছোট গরু দেখিনি। খুবই চঞ্চল ছোট বাছুরটি। দেখতেও দারুন আনন্দ লাগে। সারা দিন মায়ের পাশে পাশে ঘুরে বেড়ায়। আশা করি এটি বিশ্বের সব চেয়ে ছোট গরুর স্বীকৃতি পাবে।

কৃষকের স্ত্রী জরিনা বেগম জানান, আমরা কৃষক পরিবার। নিয়মিত আমরা গরু লালন পালন করি। সব সময় আমাদের গোয়ালে ৭/৮ টি গরু থাকে। এ গাভীটির গর্ভে গত বছর অদ্ভুত এক বহন বাছুর (বকনা) জন্ম নিছে। বাছুর এতো ছোট ছিল যে গাভীর ওলানে মুখ লাগাতে পারতো না। পরে কোনো উপায়ন্তর না দেখে তাড়াতাড়ি করে বোতলে দুধ ভরে বান দিয়ে খাওয়ানো হতো বাছুরকে। পরে কুলে তুলে উঁচু করে গাভীর ওলানে ধরলে সে নিজে নিজেই দুধ খেতে পারতো।

সকাল দুপুর রাত করে দুধ খাওয়ানো হয়েছে। এরি মধ্যে এক বছর বয়স হলো বাছুরটির। কিন্তু গায়ে গতরে বড় হচ্ছে না। তিনি বলেন এখন এ বাছুরকে সন্তানের মত আদর করি। অন্য রকম আনন্দ লাগে। গ্রামের মানুষ দেখতে আসে ছবি তুলে দেখতে ভালো লাগে। যদি এটি বিশ্বের সবচেয়ে ছোট গরু হয় তাহলে আমাদের গর্ব আমাদের গ্রামের গর্ব দেশের গর্ব।

গোসিঙ্গা ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের মেম্বার (ইউপি সদস্য আশরাফুজ্জামান বাবু জানান, এটা আমাদের আনন্দের খবর। এ বকনা বাছুরটি যদি বিশ্বের সব চেয়ে ছোট গরু হয় তাহলে গ্রামবাসির আনন্দ আরো বেড়ে যাবে। আশা করি দায়িত্বশীল কর্তৃপক্ষ এ বিষয়টি পুঙ্খানুপুঙ্খ ভাবে যাচাই বাছাই করে স্বীকৃতির ব্যবস্থা নিবেন।

কৃষকের ছোট্ট ছেলে শিশু সজিব মিয়া । সে পঞ্চম শ্রেনিতে পড়ে। সে বলে সারাদিন আশপাশের মানুষ দেখতে আসে আমাদের গরুটি। ছোট ছোট ছেলেমেয়েরাও আনন্দ পায় এটি দেখে। আমারও খুব আনন্দ লাগে। মাঝে মধ্যেই ধরে কুলে তুলি। খুব শান্ত হয়ে কুলে বসে থাকে।

খর্বাকৃতির গরু টুনটুনির শারীরিক বর্ননায় দেখা গেছে এর গড় উচ্চতা ২২ ইঞ্চি। ওজন ২৩.৭ কেজি। লম্বায় মাথা থেকে পেছনের পাশ পর্যন্ত ৩২ ইঞ্চি পাওয়া গেছে।

শ্রীপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. রোকনুজ্জামান পলাশ জানান, এমন খবর আমাদের জানা নেই। আপনার মাধ্যমে শুনলাম। দ্রুত খোঁজ খবর নিয়ে দেখবো। যদি সবচেয়ে ছোট গরু হয় এটি তাহলে আমরা যাচাই বাচাই করে গিনেজ বুক অব ওয়াল্ডের স্বীকৃতির জন্য আবেদন করবো।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম বলেন, এমনটি হলে আজি দ্রুত খোঁজ নিচ্ছি।


আরও খবর

বেগমগঞ্জে আ’লীগ নেতাকে কুপিয়ে হত্যা

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




তালেবানকে ঠেকাতে জাতিসংঘের কাছে আফগান নারীদের আকুতি

প্রকাশিত:শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি জানিয়েছেন একদল আফগান নারী। স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ অক্টোবর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতর সফরের সময় এই অনুরোধ জানান তারা।

শুক্রবার (২২ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। আফগান ওই নারীদের দাবি, তালেবানের চেয়েও ভালো কাউকে জাতিসংঘে আফগানিস্তানের হয়ে প্রতিনিধিত্বের সুযোগ দেওয়া হোক।

নিউইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বাইরে সাবেক আফগান রাজনীতিক ও শান্তি আলোচক ফাওজিয়া কুফি সাংবাদিকদের বলেন, এটা খুবই সহজ একটি বিষয়। জাতিসংঘে এমন কাউকেই তাদের এই আসনটি দেওয়া প্রয়োজন যারা আফগানিস্তানে সকলের অধিকারকে সম্মান করবে।

আফগান এই নারী আরও বলেন, আমরা এই বিষয়ে অনেক কথা বলেছি। কিন্তু আমাদের কথা শোনা হয়নি। তার ভাষায়, সহায়তা, অর্থ এবং স্বীকৃতির মতো সুযোগ-সুবিধা তখনই দেওয়া প্রয়োজন, যখন বিশ্ব সেগুলো অন্তর্ভুক্তিমূলক সরকার, নারীর অধিকারসহ সকলের অধিকারের জন্য ব্যবহার করতে পারবে।

ফাওজিয়া কুফির সঙ্গে এসময় সাবেক রাজনীতিক নাহিদ ফরিদ, কূটনীতিক আসিলা ওয়ারদাক এবং সাংবাদিক আনিসা শহীদ উপস্থিত ছিলেন।

নাহিদ ফরিদ সাংবাদিকদের বলেন, আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর নারীদের কর্মক্ষেত্রে ফেরার এবং মেয়ে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু তারা তাদের সেই প্রতিশ্রুতি রাখেনি।

এদিকে আফগানিস্তানে নারীদের একটি বিক্ষোভ মিছিলের খবর প্রকাশের অপরাধে সাংবাদিকদের ওপর হামলা করেছে তালেবান সরকারের নিরাপত্তা বাহিনী। বৃহস্পতিবার দেশটির রাজধানী কাবুলে এই ঘটনা ঘটে।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, বৃহস্পতিবার সকাল ১০টার দিকে কাবুলে আফগান সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের সামনে নারীদের একটি বিক্ষোভ সমাবেশ হয়। প্রায় ২০ জন নারী হাতে লেখা প্রতিবাদী প্ল্যাকার্ড হাতে মিছিল নিয়ে মন্ত্রণালয়ের ফটকের কাছে অবস্থান নিয়ে সমাবেশ করেন।

এএফপি বলছে, নারীদের সমাবেশের ঘটনা কাভার করতে ঘটনাস্থলে উপস্থিত থাকা কয়েকজন সংবাদিককে আঘাত করে তালেবান যোদ্ধারা, তবে কারোর আঘাতই গুরুতর নয়। সাংবাদিকদের ওপর হামলার পর স্বাভাবিকভাবেই ছত্রভঙ্গ হয়ে যায় নারীদের প্রতিবাদ সমাবেশ।


আরও খবর



সীমান্ত রক্ষার জন্য গেরিলা যোদ্ধাদের প্রশিক্ষণ দিচ্ছে তালেবান

প্রকাশিত:রবিবার ২৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পর প্রায় আড়াই মাস পেরিয়ে গেলেও তালেবানের অন্তর্বর্তী সরকারের কোনো আন্তর্জাতিক স্বীকৃতি মেলেনি। তারপরও যুদ্ধবিধ্বস্ত দেশটিতে যতটা সম্ভব পুনর্গঠনের কাজ শুরু করেছে তালেবান। এরই অংশ হিসেবে পুলিশ বাহিনীতে নিয়োগ দেওয়ার জন্য সংগঠনের গেরিলা যোদ্ধাদের প্রশিক্ষণ দিচ্ছে তালেবান।

এছাড়া আফগানিস্তানের বেশকিছু সীমান্ত রক্ষার জন্যও এসব গেরিলা যোদ্ধাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলে সাউথ চীনা মর্নিং পোস্টের এক প্রতিবেদনে জানা গেছে।  এসব গেরিলা যোদ্ধারা মার্কিন ও সাবেক আফগান সরকারের সেনাবাহিনীর ওপর হামলা চালাত।

এরই মধ্যে অন্তত ৫০ জন তালেবান যোদ্ধা তিন সপ্তাহের প্রশিক্ষণ সম্পন্ন করেছেন বলে সাউথ চীনা মর্নিং পোস্ট জানিয়েছে।

ওই প্রশিক্ষণের ব্যাপারে তালেবানের রিক্রুটমেন্ট ডিরেক্টর শেখ আহমাদুল্লাহ জানান, আফগানিস্তান এখন দখলদার মুক্ত। এখন সমগ্র আফগানিস্তানই ইসলামী আমিরাতের দখলে। তাই আমরা আফগানিস্তানের যেকোনো জায়গায় যত সেনা প্রয়োজন পাঠাতে পারব।

তবে ক্ষমতা দখলের পর তালেবানের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ইসলাসিক স্টেট বা আইএসের হামলা প্রতিহত করা। চলতি বছরের আগস্টের ১৫ তারিখে তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্তানে বেশ কয়েকটি হামলা চালিয়েছে আইএস।

 


আরও খবর



টিভিতে আজকের খেলা

প্রকাশিত:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ওমান বনাম পাপুয়া নিউগিনির মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১

আজ থেকে শুরু হতে যাচ্ছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। আজ, ১৭ অক্টোবর ওমান বনাম পাপুয়া নিউগিনির মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১। একই দিন দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে স্কটল্যান্ডের।

ক্রিকেট

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১

ওমান বনাম পাপুয়া নিউগিনি। ম্যাচ নং ১, ভেন্যু ওমান ক্রিকেট একাডেমি মাঠ, আল আমিরাত, চ্যানেল স্টার স্পোর্টস ২, সময় বিকেল ৪টা (বাংলাদেশ সময়)

বাংলাদেশ বনাম স্কটল্যান্ড। ম্যাচ নং ২, ভেন্যু ওমান ক্রিকেট একাডেমি মাঠ, আল আমিরাত, চ্যানেল বিটিভি, জিটিভি (গাজি টিভি), মাছরাঙ্গা, স্টার স্পোর্টস ২, সময় রাত ৮ টা (বাংলাদেশ সময়)।

 

ফুটবল

প্রিমিয়ার লিগ, এভারটন বনাম ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। সম্প্রচার সরাসরি, চ্যানেল স্টার স্পোর্টস সিলেক্ট ১, সময় সন্ধ্যা ৬ টা ৫০ মিনিট।

বুন্দেসলিগা, বায়ার লেভারকুসেন বনাম বায়ার্ন মিউনিখ।, সম্প্রচার   সরাসরি, চ্যানেল সনি টেন ২, SonyLIV, সময় সন্ধ্যা ৭ টা ৩০ মিনিট।

নিউক্যাসল ইউটিডি বনাম টটেনহ্যাম। সম্প্রচার, সরাসরি, চ্যানেল স্টার স্পোর্টস ৩, স্টার স্পোর্টস সিলেক্ট ১, স্টার স্পোর্টস ১ বাংলা, সময় রাত ৯ টা ২০ মিনিট।

বুন্দেসলিগা, অগসবার্গ বনাম আর্মিনিয়া বিলেফেল্ড। সম্প্রচার সরাসরি, চ্যানেল সনি টেন ২, SonyLIV, সময় রাত ৯ টা ৩০ মিনিট।


আরও খবর

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

কোম্যানকে বরখাস্ত করলো বার্সেলোনা

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




আইএসের অর্থ বিসয়ক প্রধানকে গ্রেফতার করেছে ইরাক

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অর্থ বিসয়ক প্রধান সামি জসিম আল-জাবুরিকে গ্রেফতার করেছে ইরাক। 

এক অভিযানে তাকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেছে দেশটি। সামি জসিমকে ধরার জন্য তথ্য পেতে যুক্তরাষ্ট্র এক সময় ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিল।

প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি জানিয়েছেন, ইরাকি বাহিনী দেশের সীমান্তের বাইরে চালানো এক জটিল নিরাপত্তা অভিযানে আইএসের এই উচ্চ পর্যায়ের নেতাকে গ্রেফতার করেছে।

সীমান্তের বাইরে কোথায় এ অভিযান পরিচালনা করা হয়, এ বিষয়ে তিনি কিছু বলেননি। 

তবে বার্তা সংস্থা এএফপি এক ইরাকি সামরিক কর্মকর্তার বরাত দিয়েছে জানিয়েছে, সামি জসিমকে তুরস্কে গ্রেফতার করা হয়েছে। কিন্তু তুরস্ক এখন পর্যন্ত এ বিষয়ে কোনো কথা বলেনি। 

এই সামি জসিম আবু বকর আল-বাগদাদীর ডেপুটি ছিলেন। বাগদাদী দু্'বছর আগে নিহত হন।

ইরাকী প্রধানমন্ত্রী জানিয়েছেন, সামি জসিম আইএসের খুবই গুরুত্বপূর্ণ নেতা। তিনি এই চরমপন্থী গোষ্ঠীর তহবিলের দায়িত্বে ছিলেন। ইরাক ও সিরিয়া থেকে লুট করা তেল, গ্যাস ও পুরাতাত্ত্বিক নিদর্শন বিক্রি করা অর্থের হিসাব তার কাছেই থাকতো।  


আরও খবর