Logo
শিরোনাম

বিমানবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি

প্রকাশিত:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিমানবাহিনী। বাহিনীটির এমওডিসি (এয়ার) হিসেবে জনবল নিয়োগ দেওয়া হবে। অনলাইনে আবেদন করা যাবে ২ মে থেকে ৮ মে পর্যন্ত।

আগ্রহীরা নিচের লিংকটি ব্যবহার করে আবেদন করতে পারবেন।

www.joinbangladeshairforce.mil.bd

আবেদনের যোগ্যতা

 ১. বাংলাদেশি নাগরিক হতে হবে। এমওডিসি (এয়ার) হিসেবে শুধু পুরুষরাই আবেদন করতে পারবেন।

২. ন্যূনতম জিপিএ ২.০০সহ এসএসসি/সমমান পরীক্ষা পাস হতে হবে।

৩. অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত গ্রহণযোগ্য নয়।

৪. ৩ অক্টোবর ২০২১ তারিখে বয়স হতে হবে ১৬-২১ বছর।

৫. উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি (১৬৭.৬৪ সেমি.)।

৬. বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি। আর প্রসারণ ২ ইঞ্চি অর্থাৎ প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

৭. চোখের ক্ষমতা ৬-৬ এবং স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন হতে হবে।

৮. ওজন হতে হবে বয়স ও উচ্চতা অনুযায়ী।

কোন জেলার নাগরিকরা আবেদন করতে পারবেন না

মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, গোপালগঞ্জ, নেত্রকোনা, বান্দরবান, কক্সবাজার, খাগড়াছড়ি, রাঙামাটি, লক্ষ্মীপুর, জয়পুরহাট, পাবনা, নাটোর, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী, ঠাকুরগাঁও, ঝিনাইদহ, নড়াইল, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, ভোলা, ঝালকাঠি, পটুয়াখালী ও হবিগঞ্জ জেলার বাসিন্দারা আবেদনের অযোগ্য। এসব জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই।

আবেদন ফরমের সঙ্গে যা জমা দিতে হবে

১. সব শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র, নম্বরপত্রসমূহের সত্যায়িত ফটোকপি।

২. নাগরিকত্ব, চারিত্রিক সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে।

৩. সদ্য তোলা পাসপোর্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট, কালারসহ হতে হবে।)

৪. বর্তমান অথবা সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রদান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ।

৫. স্থায়ী ঠিকানার প্রমাণস্বরূপ জন্মনিবন্ধন বা জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।

৬. বর্তমান ঠিকানাসহ ৯ ইঞ্চি বাই ৪ ইঞ্চি আকারের একটি ফেরত খাম।

নির্বাচন পদ্ধতি

আবেদনকারীদের মধ্য থেকে লিখিত পরীক্ষা (বাংলা ও ইংরেজি বিষয়ের ওপর), ডাক্তারি ও মৌখিক পরীক্ষার মাধ্যমে যোগ্য ব্যক্তিদের চূড়ান্তভাবে বাছাই করা হবে।

পরীক্ষার স্থান ও সময়সূচি

আবেদনকারীদের লিখিত, স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা ঢাকার তেজগাঁওয়ে পুরাতন বিমানবন্দরের বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে অনুষ্ঠিত হবে (সব বিভাগ ও জেলার প্রার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য)। পরীক্ষার সময়সূচি ৬ জুন থেকে পর্যায়ক্রমে নিচের দুটি ওয়েবসাইটে প্রকাশ করা হবে:

www.joinbangladeshairforce.mil.bd, www.baf.mil.bd

বেতন ও ভাতা

প্রশিক্ষণকালীন মাসিক বেতন ৮৮০০ টাকা। প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি পাবেন। পেশাগত প্রশিক্ষণের জন্য বিদেশে যাওয়ার সুযোগ।

উচ্চশিক্ষা: বিমানবাহিনীর তত্ত্বাবধানে উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গমনের সুযোগ।

নিউজ ট্যাগ: বিমানবাহিনী

আরও খবর



করোনার টিকা উৎপাদনে রাশিয়ার সঙ্গে চুক্তি বাংলাদেশের

প্রকাশিত:শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ১০ মে ২০২১ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, করোনা টিকা উৎপাদনে রাশিয়ার সঙ্গে বাংলাদেশ সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে। এছাড়া চীন বাংলাদেশকে পাঁচ লাখ টিকা উপহার দেবে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) পররাষ্ট্রমন্ত্রী নিজ বাসভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের জানান, বাংলাদেশ ও রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে টিকা উৎপাদনে সই হয়েছে।

সে অনুযায়ী আমরা বাংলাদেশে যৌথভাবে টিকা উৎপাদন করতে পারবো। তবে যে কোম্পানি টিকা উৎপাদন করবে, তাকে ফর্মূলা গোপন রাখতে হবে।

তিনি বলেন, টিকা নিয়ে চীনের সঙ্গেও আলোচনা চলছে। চীন আমাদের ৫ লাখ টিকা উপহার দেবে।

বাংলাদেশে চীনা শিক্ষার্থী ও চীনের সঙ্গে যারা ব্যবসা করেন, তারা অনেকেই চীনা টিকা নিতে আগ্রহী। এর আগে রূপপুর পাওয়ার প্লান্টে কর্মরত রাশিয়ানরা রাশিয়ার টিকা নিয়েছেন বলেও জানান মন্ত্রী।

ড. মোমেন বলেন, ভারত বলেনি যে টিকা তারা দেবে না। আমরা অপেক্ষায় আছি।


আরও খবর

ঈদ মোবারক

শুক্রবার ১৪ মে ২০২১




করোনার তিনগুণ শক্তিশালী ধরন শনাক্ত

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
বিশেষজ্ঞদের ধারণা নতুন স্ট্রেনের কারণেই বিশ্বে বাড়ছে করোনা সংক্রমণ। সংক্রামক শক্তি অনেক বেশি তো বটেই। নতুন স্ট্রেনে আক্রান্তদের শারীরিক অবস্থার অবনতিও খুব দ্রুত হচ্ছে। তাই সময় মতো লাগাম টানতে না

বিশ্বজুড়ে করোনাভাইরাস এখন লাগামহীন। এরই মধ্যে ভারতে করোনার তিণনগুণ শক্তিশালী একটি ধরন শনাক্ত হয়েছে। দেশটিতে করোনার ডাবল মিউট্যান্ট সক্রিয়। সেটার আতঙ্ক কাটতে না কাটতেই এবার দেশটিতে ট্রিপল মিউট্যান্ট ভ্যারিয়্যান্ট শনাক্ত করা হয়েছে।

ধারণা করা হচ্ছে, ইতোমধ্যেই দেশের বেশ কয়েকটি রাজ্যে তা ছড়িয়ে পড়েছে। ভারতীয় বিশেষজ্ঞদের ধারণা পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র ও দিল্লিতেও এই ট্রিপল মিউট্যান্টের সংক্রমণ ছড়িয়েছে। তারা বলছেন, কোভিড-১৯ ভাইরাসের তিনটি আলাদা স্ট্রেন মিলে তৈরি নতুন এই ভ্যারিয়্যান্টের সংক্রামক ক্ষমতাও প্রায় তিনগুণ।

বিশেষজ্ঞদের ধারণা নতুন স্ট্রেনের কারণেই বিশ্বে বাড়ছে করোনা সংক্রমণ। সংক্রামক শক্তি অনেক বেশি তো বটেই। নতুন স্ট্রেনে আক্রান্তদের শারীরিক অবস্থার অবনতিও খুব দ্রুত হচ্ছে। তাই সময় মতো লাগাম টানতে না পারলে এবার সংক্রমণ সুনামির আকার ধারণ করতে পারে বলে তাদের আশঙ্কা।

আপাতত এই স্ট্রেনে বিরুদ্ধে টিকার কার্যকারিতা পরীক্ষা করে যাওয়া ছাড়া কোনও পথ নেই বলে মত বিশেষজ্ঞদের। তবে সবার আগে এর চরিত্র বিশ্লেষণ প্রয়োজন। প্রয়োজন নিয়মিত জিনোম সিকোয়েন্সিংয়ের। এর কোনও বিকল্প নেই বলেও মত বিশেষজ্ঞদের।

তাদের মতে, ডাবল মিউট্যান্ট স্ট্রেন ঠিক সময়ে ধরতে না পারার কারণেই হয়তো অগোচরে এতটা ছড়িয়ে পড়েছে এই ট্রিপল মিউট্যান্ট। ভাইরাস যত ছড়ায় সেটির মিউটেশনের হারও তত বৃদ্ধি পায়। এই নয়া স্ট্রেনটি শিশুদেরও আক্রান্ত করছে। তবে নতুন ভ্যারিয়্যান্ট নিয়ে খুব বেশি তথ্য নেই বিজ্ঞানীদের কাছে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



ফেরি থেকে নামতে গিয়ে নিহত ৫

প্রকাশিত:বুধবার ১২ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৭৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুন্সিগঞ্জের শিমুলিয়া বাংলাবাজার নৌ-রুটে দুই ফেরির হুড়োহুড়িতে ৫ জনের মৃত্যু। এ সময় আহত হয়েছে ১২ যাত্রী।

বুধবার (১২ মে) দুপুরে ওই ঘাটে এ ঘটনা ঘটে। এদিকে আহতদের উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে।

জানা গেছে, যখন ফেরি ঘাটে ভিড়েছে তখন যাত্রীরা হুড়োহুড়ি করে নামতে গিয়ে পায়ের নিচে চাপা পড়ে ৫ জনের মৃত্যু হয়েছে। এ সময় ১২ থেকে ১৫ জনের মত আহত হয়েছেন। তবে নিহতদের পরিচয় জানা যায়নি। আহতদের উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে।

ফেরির এক যাত্রী বলেন, ফেরি ঘাটে ভিড়ার সাথে সাথে সবাই এক সাথে নামতে গিয়ে এ ঘটনা ঘটে। চোখের সামনে ৫ জনের মৃত্যু দেখলাম। বিশ্বাস হচ্ছে না আমি এখনো বেঁচে আছি।

নিউজ ট্যাগ: নিহত

আরও খবর



স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় রাতে হেফাজত নেতাদের বৈঠক

প্রকাশিত:মঙ্গলবার ২০ এপ্রিল ২০21 | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে হেফাজতে ইসলাম বাংলাদেশের শীর্ষ নেতারা বৈঠক করেছেন। সোমবার (১৯ এপিল) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের ধানমন্ডির বাসায় এ বৈঠক হয়।

বাসভবনে প্রায় একঘণ্টা ধরে চলা বৈঠক শেষে নেতারা বেরিয়ে যান। তবে, এ সময় গণমাধ্যমকর্মীদের বৈঠকের বিষয়ে তারা কিছু বলেননি। এর আগে, রাত ১০ টার দিকে মন্ত্রীর বাসভবনে এ বৈঠক শুরু হয়।

বৈঠক শেষে হেফাজতের মহাসচিব নুরুল ইসলাম অসুস্থতার কথা বলে গণমাধ্যমকে এড়িয়ে যান

তবে, একটি সূত্র জানিয়েছে, বৈঠকে হেফাজতের শীর্ষ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের নায়েবে আমির মাওলানা আতাউল্লাহ হাফেজী, হেফাজত মহাসচিব নুরুল ইসলাম জিহাদী, মামুনুল হকের ভাই মাওলানা মাহফুজুল হক, অধ্যক্ষ মিজানুর রহমান (দেওনার পীর), স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বৈঠক শেষে হেফাজতের কেউ গণমাধ্যমের সঙ্গে কথা না বললেও একটি সূত্র জানিয়েছে, সম্প্রতি হেফাজত ইসলামের তাণ্ডব ও মামুনুল হকসহ শীর্ষ নেতাদের গ্রেপ্তার নিয়ে মূলত এই বৈঠকে আলোচনা হয়েছে। এই পরিস্থিতিতে কিভাবে সমঝোতায় আসা যায়, সে চেষ্টাই করছেন হেফাজত নেতারা।


আরও খবর

ঈদ মোবারক

শুক্রবার ১৪ মে ২০২১




আইপিএলে কপাল পুড়বে সাকিবের

প্রকাশিত:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৫৪জন দেখেছেন
Image

আইপিএলের চলতি মৌসুমে এখনও পর্যন্ত সে অর্থ সফল হতে পারেননি কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। তিন ম্যাচ খেলে ব্যাট হাতে ৩৮ রান এবং বল হাতে শিকার করেছেন ২ উইকেট। ব্যাটিংয়ে স্ট্রাইকরেট একশর নিচে আর বোলিংয়ে রান দিয়েছেন ওভারপ্রতি আটের ওপরে।

যার ফলে এখন সাকিবের জায়গায় সুনিল নারিনকে খেলানোর কথা ভাবছে কেকেআর টিম ম্যানেজম্যান্ট। মূলত নারিনের জায়গায়ই আসরের প্রথম ম্যাচ থেকে খেলছেন সাকিব। গত আসরে আশানুরুপ পারফরম্যান্স করতে না পারায় নারিনের বিকল্প খুঁজতে মরিয়া ছিল কলকাতা।

এবারের আসরে সানরাইজার্স হায়দরাবাদকে ১০ রানে হারিয়ে ইতিবাচক শুরু করেছিল কলকাতা। সেই ম্যাচে ৪ ওভারে ৩৪ রান খরচায় ১ উইকেট নেন সাকিব। পরের ম্যাচে মুম্বাই ইন্ডিয়ানসের কাছে ১০ রানে হারে কলকাতা। সাকিবের পারফরম্যান্স ছিল ৪ ওভারে ২৩ রানে ১ উইকেট ও ৯ বলে ৯ রান।

কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে তৃতীয় ম্যাচে হতাশ করেছেন সাকিব। বোলিংয়ে প্রথম দুই ওভারে ২৪ রান খরচ করায় তাকে দিয়ে ৪ ওভার করাননি অধিনায়ক ইয়ন মরগ্যান। পরে ব্যাট হাতে ওভারপ্রতি প্রায় ১২ রানের চাহিদায় সাকিব খেলেন ২৫ বলে ২৬ রানের মন্থর ইনিংস।

অবশ্য শুধু সাকিব একা নন, কলকাতার একাদশে থাকা অন্য তিন বেশি অধিনায়ক মরগ্যান, মারকুটে অলরাউন্ডার রাসেল ও পেসার প্যাট কামিনসও আহামরি কোনো পারফরম্যান্স দেখাতে পারেননি। যে কারণে এখন চতুর্থ ম্যাচের আগে নিজেদের একাদশ নিয়ে ভাবতে বসেছে কলকাতা।

সেক্ষেত্রে স্পিনিং অলরাউন্ডার ও মারকুটে টপঅর্ডার সুনিল নারিনকে একাদশে নেয়ার ইঙ্গিতই দিলেন দলের কোচ ব্রেন্ডন ম্যাককালাম। তবে বাদ দেয়া হবে কাকে, এ বিষয়ে কিছু বলেননি তিনি। কিন্তু দলের মধ্যে স্পিনিং অলরাউন্ডার একমাত্র সাকিবই থাকায়, কোপটা হয়তো তার ওপরেই পড়বে।

ব্যাঙ্গালুরুর বিপক্ষে ম্যাচের পর ম্যাককালাম বলেছেন, আমাদের প্রথম ম্যাচের সময় সীমানার কাছে দাঁড়িয়ে ছিল নারিন। সে তখন শতভাগ ফিট ছিল না। তবে এখন সে আমাদের ভাবনায় আছে। ব্যাঙ্গালুরুর বিপক্ষে হয়তো তাকে খেলানো যেত। তবে আমরা সাকিবকে নিয়েই খেলেছি। কারণ সে আগের দুই ম্যাচ ভাল করেছে এবং তার ব্যাটিংও আমাদের জন্য কার্যকর।


আরও খবর