Logo
শিরোনাম

বিমানবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি

প্রকাশিত:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৪৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিমানবাহিনী। বাহিনীটির এমওডিসি (এয়ার) হিসেবে জনবল নিয়োগ দেওয়া হবে। অনলাইনে আবেদন করা যাবে ২ মে থেকে ৮ মে পর্যন্ত।

আগ্রহীরা নিচের লিংকটি ব্যবহার করে আবেদন করতে পারবেন।

www.joinbangladeshairforce.mil.bd

আবেদনের যোগ্যতা

 ১. বাংলাদেশি নাগরিক হতে হবে। এমওডিসি (এয়ার) হিসেবে শুধু পুরুষরাই আবেদন করতে পারবেন।

২. ন্যূনতম জিপিএ ২.০০সহ এসএসসি/সমমান পরীক্ষা পাস হতে হবে।

৩. অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত গ্রহণযোগ্য নয়।

৪. ৩ অক্টোবর ২০২১ তারিখে বয়স হতে হবে ১৬-২১ বছর।

৫. উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি (১৬৭.৬৪ সেমি.)।

৬. বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি। আর প্রসারণ ২ ইঞ্চি অর্থাৎ প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

৭. চোখের ক্ষমতা ৬-৬ এবং স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন হতে হবে।

৮. ওজন হতে হবে বয়স ও উচ্চতা অনুযায়ী।

কোন জেলার নাগরিকরা আবেদন করতে পারবেন না

মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, গোপালগঞ্জ, নেত্রকোনা, বান্দরবান, কক্সবাজার, খাগড়াছড়ি, রাঙামাটি, লক্ষ্মীপুর, জয়পুরহাট, পাবনা, নাটোর, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী, ঠাকুরগাঁও, ঝিনাইদহ, নড়াইল, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, ভোলা, ঝালকাঠি, পটুয়াখালী ও হবিগঞ্জ জেলার বাসিন্দারা আবেদনের অযোগ্য। এসব জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই।

আবেদন ফরমের সঙ্গে যা জমা দিতে হবে

১. সব শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র, নম্বরপত্রসমূহের সত্যায়িত ফটোকপি।

২. নাগরিকত্ব, চারিত্রিক সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে।

৩. সদ্য তোলা পাসপোর্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট, কালারসহ হতে হবে।)

৪. বর্তমান অথবা সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রদান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ।

৫. স্থায়ী ঠিকানার প্রমাণস্বরূপ জন্মনিবন্ধন বা জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।

৬. বর্তমান ঠিকানাসহ ৯ ইঞ্চি বাই ৪ ইঞ্চি আকারের একটি ফেরত খাম।

নির্বাচন পদ্ধতি

আবেদনকারীদের মধ্য থেকে লিখিত পরীক্ষা (বাংলা ও ইংরেজি বিষয়ের ওপর), ডাক্তারি ও মৌখিক পরীক্ষার মাধ্যমে যোগ্য ব্যক্তিদের চূড়ান্তভাবে বাছাই করা হবে।

পরীক্ষার স্থান ও সময়সূচি

আবেদনকারীদের লিখিত, স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা ঢাকার তেজগাঁওয়ে পুরাতন বিমানবন্দরের বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে অনুষ্ঠিত হবে (সব বিভাগ ও জেলার প্রার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য)। পরীক্ষার সময়সূচি ৬ জুন থেকে পর্যায়ক্রমে নিচের দুটি ওয়েবসাইটে প্রকাশ করা হবে:

www.joinbangladeshairforce.mil.bd, www.baf.mil.bd

বেতন ও ভাতা

প্রশিক্ষণকালীন মাসিক বেতন ৮৮০০ টাকা। প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি পাবেন। পেশাগত প্রশিক্ষণের জন্য বিদেশে যাওয়ার সুযোগ।

উচ্চশিক্ষা: বিমানবাহিনীর তত্ত্বাবধানে উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গমনের সুযোগ।

নিউজ ট্যাগ: বিমানবাহিনী

আরও খবর



মাহমুদউল্লাহ-তাসকিন বীরত্বে বাংলাদেশের সংগ্রহ ৪৬৮

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জিম্বাবুয়ে সফরের টেস্ট দলে তিনি ছিলেনই না। শেষ মুহূর্তে কয়েকজনের চোট-শঙ্কায় অন্তর্ভূক্ত হন। আর একাদশে জায়গা পেয়েই নিজের অপরিহার্যতা আরও একবার প্রমাণ করলেন মাহমুদউল্লাহ রিয়াদ।

চাপের মুখে ক্যারিয়ারসেরা ইনিংসটাই খেললেন ডানহাতি এই ব্যাটসম্যান। তাসকিন আহমেদকে সঙ্গে নিয়ে রেকর্ড জুটি গড়লেন। যার ওপর ভর করেই কঠিন বিপদ থেকে উদ্ধার হলো দল।

হারারে টেস্টে জিম্বাবুয়ের বোলিং তোপে ১৩২ রানের মধ্যে ৬ উইকেট হারানো বাংলাদেশ দুইশ পর্যন্ত যেতে পারবে কি না, একটা সময় সেটা নিয়েই সংশয় ছিল। কিন্তু মাহমুদউল্লাহ আর তাসকিন মিলে রূপকথার এক জুটি গড়ে দলকে বসিয়ে দিয়েছেন চালকের আসনে।

১২৬ ওভার ব্যাটিংয়ের পর টেস্টের দ্বিতীয় দিনে প্রথম ইনিংসে ৪৬৮ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। মাহমুদউল্লাহ শেষ পর্যন্ত অপরাজিতই রয়ে গেছেন ক্যারিয়ারসেরা ১৫০ রানে।

এর আগে মাহমুদউল্লাহর টেস্ট ক্যারিয়ারে সেরা ইনিংসটি ছিল ১৪৬ রানের। ২০১৯ সালে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে সেটা করেছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

ওই ম্যাচেও বড় জুটি গড়েছিলেন। সৌম্য সরকারকে নিয়ে পঞ্চম উইকেটে ২৩৫ রানের জুটি গড়েছিলেন মাহমুদউল্লাহ। যেটি কিনা বাংলাদেশের টেস্ট ইতিহাসের সপ্তম সেরা জুটি।

এই মাহমুদউল্লাহ আরও একবার দেখালেন, তিনি ফুরিয়ে যাননি। বয়সটা ৩৬ ছুঁইছুঁই হলেও দলের বিপদে হাল ধরার মতো সামর্থ্য এখনও আগের মতোই আছে তার।

নবম উইকেটে তাসকিনকে নিয়ে ১৯১ রানের জুটিতে বেশ কয়েকটি রেকর্ডে নাম লেখালেন মাহমুদউল্লাহ। বাংলাদেশের ইতিহাসে এই উইকেটে এটিই সেরা। নবম উইকেটে যে কোনো দলের সেরা জুটি হারারের স্পোর্টস ক্লাব মাঠেও।

শেষ পর্যন্ত মিলটন সাম্বার ঘূর্ণিতে তাসকিন আহমেদ ব্যক্তিগত ৭৫ রানে বোল্ড হলে ভেঙেছে রেকর্ডগড়া জুটিটি। ১৩৪ বলে তাসকিনের ক্যারিয়ারসেরা ইনিংসটিতে ছিল ১১টি বাউন্ডারির মার।

দলীয় ৪৬১ রানে তাসকিন ফেরার পর আর বেশিদূর এগোয়নি বাংলাদেশের ইনিংস। এবাদত হোসেন এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন শূন্য রানেই। ৭ রান যোগ করেই থামে টাইগাররা।

তবে মাহমুদউল্লাহ শেষ পর্যন্ত অপরাজিতই ছিলেন। ক্যারিয়ারসেরা ১৫০ রানের হার না মানা ইনিংসে ১৭ বাউন্ডারির সঙ্গে একটি ছক্কা হাঁকান তিনি।

জিম্বাবুইয়ান বোলারদের মধ্যে সবচেয়ে সফল ব্লেসিং মুজারবানি। ৯৪ রান খরচায় বাংলাদেশের ৪ ব্যাটসম্যানকে সাজঘরের পথ দেখিয়েছেন তরুণ এই পেসার। ২টি করে উইকেট শিকার ডোনাল্ড তিরিপানো আর ভিক্টর নিয়াচির।

এই টেস্টে টস জিতে প্রথম ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। শুরুতেই ৮ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে বিপদে পড়েছিল টাইগাররা। সেখান থেকে অধিনায়ক মুমিনুল হকের ৭০ রানের ইনিংসে প্রাথমিক বিপদ সামলে নিলেও পরে আবার ধাক্কা খায় সফরকারি দল।

১৩২ রানের মধ্যে হারিয়ে বসে ৬ উইকেট। সেখান থেকে লিটন দাস আর মাহমুদউল্লাহ মিলে গড়েন ১৩৮ রানের জুটি। মাত্র ৫ রানের জন্য সেঞ্চুরি মিস করেন লিটন। ১৪৭ বলে ১৩ বাউন্ডারিতে ৯৫ রান করে তিরিপানোকে পুল খেলতে গিয়ে ক্যাচ হন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। পরের বলেই মেহেদি হাসান মিরাজকেও তুলে নেন জিম্বাবুইয়ান পেসার।

কিন্তু নবম উইকেটে স্বাগতিকদের চমকে দেন মাহমুদউল্লাহ আর তাসকিন। তাদের ১৯১ রানের জুটিটিই বলতে গেলে ম্যাচ ঘুরিয়ে দিয়েছে। একটা সময় ধুঁকতে থাকা বাংলাদেশই এই টেস্টে এখন চালকের আসনে।


আরও খবর



মহিলা ডাবলসের প্রথম রাউন্ডেই বাদ পড়ে গেলেন সানিয়া মির্জা

প্রকাশিত:রবিবার ২৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ২৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টোকিও অলিম্পিকে ম্যাটে নেমেই অনন্য এক কীর্তি গড়েছেস ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা। ভারতের প্রথম মহিলা অ্যাথলেট হিসেবে চারটি অলিম্পিকে নামার রেকর্ড গড়লেন তিনি।

আর এই কীর্তি গড়ার দিনেও আলো ছড়াতে পারলেন না অলিম্পিকের মঞ্চে। মহিলা ডাবলসের প্রথম রাউন্ডে বাদ পড়ে গেলেন তিনি। আশা জাগিয়েও সফল হতে পারল না সানিয়া মির্জা ও অঙ্কিতা রায়না জুটি।

মহিলা টেনিসের কথা উঠলেই আলোচনায় থাকেন ভারতীয় ক্রিকেটার শোয়েব মালিকের স্ত্রী ভারতীয় সেনসেশন সানিয়া মির্জা। ক্যারিয়ারে ভুরিভুরি অর্জন থাকলেও অলিম্পিক মঞ্চে নিজেকে সেভাবে মেলে ধরতে পারলেন না তিনি। রবিবার আধিপত্য বিস্তার করে শুরুটা হলেও পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাকে।

ইউক্রেনের যমজ বোনের জুটি লাইয়ুড মাইলা কিচেনক ও নাদিয়া কিচেনকের কাছে হেরেছেন সানিয়া-অঙ্কিতা। নাটকীয়তায় ভরা এই ম্যাচ ইউক্রেনের এই যমজ বোন ০-৬, ৭-৬ (০), ১০-৮ জিতে নেন তারা।

লাস্যময়ী টেনিস তারকা সানিয়া মির্জা তার ক্যারিয়ারে গ্র্যান্ড স্লাম জিতেছেন ছয়বার। এটি ছিল তার চতুর্থ অলিম্পিক। মহিলা ডাবলসে তিনি এবার বেছে নিয়েছিলেন তরুণ খেলোয়াড় অঙ্কিতা রায়নাকে। সানিয়াকে নিয়ে টেনিসে পদক জেতার স্বপ্ন দেখছিল ভারত, সেটা পূরণ হলো না। অবশেষে মহিলা ডাবলসের প্রথম রাউন্ডে বাদ পড়ে গেলেন তিনি। 


আরও খবর



বাংলাদেশসহ ছয় দেশের সঙ্গে বিমান চলাচল স্থগিত করল তুরস্ক

প্রকাশিত:মঙ্গলবার ২৯ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রাণঘাতী করোনাভাইরাসের নতুন প্রজাতির প্রকোপ নিয়ন্ত্রণে বাংলাদেশসহ বিশ্বের ছয় দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্ক। সোমবার (২৮ জুন) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, ভারত, নেপাল, শ্রীলঙ্কা এবং নেপাল থেকে বিমানের ফ্লাইট চলাচল এবং সব ধরনের সরাসরি ভ্রমণ বন্ধ ঘোষণা করেছে।

মন্ত্রণালয় বলছে, আগামী ১ জুলাই থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তুরস্কের সঙ্গে এসব দেশের বিমান চলাচল বন্ধ থাকবে। সম্প্রতি বেশকিছু দেশে করোনাভাইরাসের নতুন প্রজাতির প্রকোপ বৃদ্ধি পাওয়ায় তুরস্ক সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়েছে।

দেশটির দৈনিক ইয়েনি শাফাকের প্রতিবেদনে বলা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে ওই ছয় দেশ থেকে স্থল, আকাশ, সমুদ্র অথবা রেলপথে যে কোনো ধরনের সরাসরি প্রবেশ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। অন্য দেশের নাগরিকরা গত ১৪ দিনে এই ছয় দেশের যে কোনো একটিতে থাকার পর তুরস্কে পৌঁছালে তাদের সর্বশেষ ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে।

এছাড়া তুরস্কে পৌঁছানোর পর স্থানীয় সরকার পরিচালিত স্থাপনায় ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। কোয়ারেন্টিন শেষে আবারও করোনার নেগেটিভ পরীক্ষার দরকার হবে। কোয়ারেন্টিন শেষে করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এলে তাকে আইসোলেশনে রাখা হবে এবং ১৪ দিন পর আবারও করোনা পরীক্ষা করতে হবে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তান আফগানিস্তান থেকে যারা তুরস্কে আসবেন অথবা গত ১৪ দিনের মধ্যে এই দেশ দুটিতে ছিলেন তাদের তুরস্কে পৌঁছানোর পর ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। এছাড়া যুক্তরাজ্য, ইরান, মিসর এবং সিঙ্গাপুর থেকে আসা যাত্রীদের গত ৭২ ঘণ্টার মধ্যে করোনার পিসিআর নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে।

করোনা ভাইরাস মহামারিতে তুরস্কে এখন পর্যন্ত ৫৪ লাখ ১৪ হাজার ৩১০ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৪৯ হাজার ৬৩৪ জন।


আরও খবর



তাপমাত্রা বাড়বে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে

মৌসুমি বায়ুর সক্রিয়তা ও বৃষ্টিও কমে যাওয়ায় দিনের তাপমাত্রা কিছুটা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার (৮ জুলাই) ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সকালটা ছিল অনেকটাই রৌদ্রোজ্জ্বল। সঙ্গে রয়েছে বাতাসও।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, বরিশাল এবং খুলনা বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হতে পারে।


আরও খবর



দাবানলে পুড়েছে তিন লাখ একর এলাকা

প্রকাশিত:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের অরেগন অঙ্গরাজ্যে দাবানলে তিন লাখ একর জমি পুড়েছে। গতকাল সোমবার সকালের হিসাব অনুযায়ী, ৬ জুলাই থেকে শুরু হওয়া এ দাবানলে এ পর্যন্ত তিন লাখ তিন হাজার ৭৯১ একর এলাকা পুড়েছে। যুক্তরাষ্ট্রের দাবানলের তথ্যসংক্রান্ত প্রতিষ্ঠান ইনকিওয়েব এ তথ্য তুলে ধরে। এক প্রতিবেদনে জানা যায়, এ আগুন যুক্তরাষ্ট্রের ক্লামাথ জলপ্রপাতের উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় শুরু হয়।

পরে তা পূর্বদিকে ছড়াতে শুরু করে। এর ফলে পাঁচ হাজার ভবন হুমকির মুখে পড়ে। এর আগে দেশটির ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডাব্লিউএস) ক্লামাথ বেসিন ও ফ্রেমন্ট-উইনেমা ন্যাশনাল ফরেস্টের উদ্দেশে একটি রেড ফ্ল্যাগ সতর্কতা জারি করে।

গুরুতর দাবানলের আবহাওয়া পরিস্থিতি তৈরি হলে বা খারাপ আবহাওয়ার কারণে দাবানলের আশঙ্কা থাকলে এ ধরনের সতর্কতা জারি করা হয়। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টার এজেন্সি ফায়ার সেন্টারের (এনআইএফসি) তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় ১৩টি রাজ্যে বর্তমানে ৮০টি দাবানল সক্রিয় রয়েছে। এ দাবানলে ১১ লাখ একরেরও বেশি এলাকা পুড়ছে। এর মধ্যে মন্টানা রাজ্যে সবচেয়ে বেশি দাবানলের ঘটনা ঘটেছে। এ রাজ্যে ১৮টি দাবানল সক্রিয় আছে। ১৭টি সক্রিয় দাবানলের সংখ্যা নিয়ে এর পরের অবস্থানে রয়েছে আইডাহো অঙ্গরাজ্য।

গত রবিবারেও দেখা গেছে, অরেগন অঙ্গরাজ্যের সবচেয়ে শুষ্ক এলাকাগুলোতে এ দাবানল দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে। পশ্চিমের এ অঙ্গরাজ্য এরই মধ্যে সবচেয়ে ভয়াবহ দাবানলের ডজনখানেক ঘটনা প্রত্যক্ষ করেছে। সামনের দিনগুলোতে আরো খারাপ অবস্থা হওয়ার আশঙ্কা করা হচ্ছে। ক্ষয়ক্ষতির হাত থেকে বাঁচাতে ওই এলাকাগুলোর বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এদিকে বিধ্বংসী এ দাবানল ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরের ৪৭৬ বর্গমাইল এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলের সবচেয়ে বড় ৭০টি দাবানলের মধ্যে এটি একটি।



আরও খবর