বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হচ্ছে শহীদ বুদ্ধিজীবীদের

প্রকাশিত:সোমবার ১৪ ডিসেম্বর ২০২০ |
হালনাগাদ:শুক্রবার ১৫ জানুয়ারী ২০২১ |
৮৫জন দেখেছেন


নিউজ পোস্ট ডেস্ক

বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করা হচ্ছে শহীদ বুদ্ধিজীবীদের। সারা দেশের পাশাপাশি মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ ও রায়েরবাজার বধ্যভূমিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন নানা শ্রেণি-পেশার মানুষ। এ ছাড়া দিনটি উপলক্ষে সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি।

এরই মধ্যে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার সকাল ৭টা ৫ মিনিটে সেখানে শহীদদের শ্রদ্ধা জানানোর মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এরপরই জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার পক্ষ থেকে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানানো হয়। এরপর শহীদদের শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নামে। তবে করোনা মহামারির কারণে অন্য সময়ের তুলনায় এবার মানুষ কম। এ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয় শহীদ বুদ্ধিজীবীদের।

এদিকে, প্রতিবারই আজকের দিনটিতে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানাতে দল বেধে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ঢল নামে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় তাদের উপস্থিতি লক্ষ্য করা যায়নি। এ ছাড়া সংকুচিত করা হয়েছে বিভিন্ন কর্মসূচি। তবে অভিভাবকদের সঙ্গে অনেক শিশু-কিশোরই এসেছে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে।

অন্যদিকে, রায়েরবাজার বধ্যভূমিতেও শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে জড়ো হয়েছেন অনেক মানুষ। রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এসেছেন শহীদদের শ্রদ্ধা জানাতে। সেইসঙ্গে রয়েছেন মুক্তিযোদ্ধা ও বুদ্ধিজীবীদের সন্তানও।