Logo
শিরোনাম

‘বিশেষ প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধ’

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধ ও কম গুরুত্বপূর্ণ আমদানিনির্ভর প্রকল্পের বাস্তবায়ন পিছিয়ে দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত সভার পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সরকারের এই সিদ্ধান্তের কথা জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, 'সময়ে সময়ে পরিবর্তিত পরিস্হিতিতে কঠিন সিদ্ধান্তে নিতে হয়। আমরা এত দিন যেভাবে চলছিলাম, সারা বিশ্বের যে অবস্থা তাতে লাগাম টেনে ধরতে হচ্ছে। বিশ্বের সঙ্গে একত্রিত হয়ে কাজ করতে হবে। বিশ্বের যে সামগ্রিক অবস্থা, তা বিবেচনায় নিয়ে এসব সিদ্ধান্ত নিতে হচ্ছে।'


আরও খবর



জি-৭ নেতাদের সঙ্গে বৈঠকে বসছেন জেলেনস্কি

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী রবিবার বিশ্বের শীর্ষ অর্থনৈতিক শক্তিগুলোর জোট জি-৭ নেতাদের সঙ্গে বৈঠকে বসছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৈঠকটি ভার্চুয়ালি হতে যাচ্ছে বলে জানান জার্মান সরকারের মুখপাত্র ক্রিশ্চিয়ান হফম্যান।

শুক্রবার জার্মানির রাজধানী বার্লিনে নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, জার্মান চ্যান্সেলর ওলফ শলৎজ জি-৭ অংশীদারদের সঙ্গে বছরের তৃতীয় ভিডিও কনফারেন্স শুরু করতে যাচ্ছেন। তিনি আরও বলেন, আগামী ৮ মে রবিবার একটি ঐতিহাসিক দিন। ওই দিন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি ঘটে।

উপস্থিত সাংবাদিকদের বলেন, চলমান সমস্যা নিয়ে ভিডিও কনফারেন্সে আলোচনা করা হবে, বিশেষ করে ইউক্রেনের পরিস্থিতি প্রাধান্য পাবে। এতে প্রেসিডেন্ট জেলেনস্কি অংশ নেবেনে এবং তার দেশের বর্তমান সমস্যাগুলো তুলে ধরবেন।

এদিকে রাশিয়ার সামরিক অভিযানের বিরোধিতা করে ইউক্রেনে অস্ত্র ও মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে জি-৭ এর সদস্য দেশগুলো। অবশ্য কিয়েভ সামরিক সহযোগিতা না করতে পশ্চিমাদের সতর্ক করে আসছে মস্কো।


আরও খবর



শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ১৭ মে (মঙ্গলবার)। ১৯৮১ সালের ১৭ মে দীর্ঘ নির্বাসন শেষে তিনি দেশের মাটিতে ফিরে আসেন।

১৯৮১ সালের এদিন বিকাল সাড়ে ৪টায় ইন্ডিয়ান এয়ারলাইন্সের একটি বোয়িং বিমানে ভারতের রাজধানী দিল্লী থেকে কলকাতা হয়ে তৎকালীন ঢাকা কুর্মিটোলা বিমানবন্দরে এসে পৌঁছান শেখ হাসিনা। ওই দিন বৈরী আবহাওয়া উপেক্ষা করে বঙ্গবন্ধু কন্যাকে একনজর দেখতে ছুটে আসেন লাখো মানুষ।

সেদিন মিছিলের শহরে পরিণত হয় রাজধানী ঢাকা। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত চলে স্লোগান। ঝড়-বৃষ্টিও মিছিলের গতিরোধ করতে পারেনি।

সব প্রতিকূলতা উড়িয়ে তৎকালীন কুর্মিটোলা আন্তর্জাতিক বিমানবন্দর ও শেরেবাংলা নগর পরিণত হয় জনসমুদ্রে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাণী দিয়েছেন। বাণীতে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনকে বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসে একটি মাইলফলক বলে উল্লেখ করেছেন তিনি।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন দেশব্যাপী কর্মসূচি নিয়েছে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নির্মম হত্যাকাণ্ডের শিকার হন। এ সময় তার দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা প্রবাসে থাকায় ঘাতকদের হাত থেকে রেহাই পান।

পরে ১৯৮১ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত দলের কাউন্সিলে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। এরপর ১৭ মে দেশে ফেরেন তিনি।

বিমানবন্দরে স্বাগত জানানোর জন্য উপস্থিত প্রায় ১৫ লাখ মানুষের হৃদয়ছোঁয়া ভালোবাসার জবাবে সেদিন তিনি বলেছিলেন, বাংলার মানুষের পাশে থেকে মুক্তির সংগ্রামে অংশ নেওয়ার জন্য আমি দেশে এসেছি। আমি আওয়ামী লীগের নেত্রী হওয়ার জন্য আসিনি। আপনাদের বোন হিসেবে, মেয়ে হিসেবে, বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী আওয়ামী লীগের কর্মী হিসেবে আপনাদের পাশে থাকতে চাই।

কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, আজকের জনসভায় লাখো চেনামুখ দেখছি। শুধু নেই আমার প্রিয় পিতা বঙ্গবন্ধু, মা আর ভাইয়েরা এবং আরও অনেক প্রিয়জন।

শেখ হাসিনা বলেন, ভাই রাসেল আর কোনও দিন ফিরে আসবে না, আপা বলে ডাকবে না। সব হারিয়ে আজ আপনারাই আমার আপনজন।

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ৭৫ পরবর্তী বাংলাদেশের হারানো গণতন্ত্র পুনরুদ্ধার করেছেন। তার নেতৃত্বে বাঙালি জাতি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে যাচ্ছে। ১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাকাণ্ডের পর শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন একটি যুগান্তকারী ও তাৎপর্যপূর্ণ ঘটনা। তিনি গত চার দশকের বেশি সময় আওয়ামী লীগকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন।

কর্মসূচি

দিবসটি উপলক্ষে মঙ্গলবার দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল করবে আওয়ামী লীগ। একইসঙ্গে মন্দির, প্যাগোডা, গির্জাসহ সকল উপাসনালয়ে দেশব্যাপী বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।

এছাড়া দলটির উদ্যোগে সকাল ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় জাতীয় নেতারা ও বরেণ্য বুদ্ধিজীবীরা বক্তব্য রাখবেন। 


আরও খবর



দেশে ফিরেছেন দণ্ডপ্রাপ্ত হাজী সেলিম

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দুর্নীতির মামলায় ১০ বছরের দণ্ড নিয়ে বিদেশ যাওয়া হাজী সেলিম দেশে ফিরেছেন। আজ (বৃহস্পতিবার) দুপুর সোয়া ১২টায় থাই এয়ারওয়েজের ফ্লাইটে দেশে ফিরেছেন তিনি।

ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মো. সেলিমের একান্ত সচিব মহিউদ্দিন মাহমুদ বেলালএ তথ্য নিশ্চিত করে বলেন, থাইল্যান্ডে চিকিৎসা শেষে আজ দুপুর সোয়া ১২টায় থাই এয়ারওয়েজের ফ্লাইটে দেশে ফিরেছেন সংসদ সদস্য হাজী সেলিম। এখন তিনি সুস্থ আছেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৮ নম্বর ওয়ার্ডে একটা জানাজায় অংশ নিয়েছেন।

আদালতের আত্মসমর্পণের বিষয়ে বেলাল বলেন, আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। যথাসময়ে আদালতে আত্মসমর্পণ করবো।

এর আগে দুর্নীতির মামলায় ১০ বছরের দণ্ড নিয়ে দেশ ছাড়েন হাজী মোহাম্মদ সেলিম। গত শনিবার (৩০ এপ্রিল) বিকেলে তিনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে থাইল্যান্ড যান।

হাজী সেলিমের বিদেশে যাওয়া নিয়ে রয়েছে বিতর্ক। কেননা তিনি দুদকের মামলায় সাজাপ্রাপ্ত আসামি।

যেহেতু সর্বোচ্চ আদালত হাজী সেলিমকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করার আদেশ দিয়েছেন, সেহেতু তিনি কোনোভাবেই দেশত্যাগ করতে পারেন না বলে মনে করছেন আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী (মানিক)।

নিউজ ট্যাগ: হাজী সেলিম

আরও খবর



টাঙ্গাইলে মাটিচাপা পড়ে দুই শ্রমিকের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টাঙ্গাইল পৌরসভার আশেকপুর এলাকায় মাটিচাপা পড়ে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১০ মে) দুপুরে স্থানীয় মো. নজরুলের বাড়িতে সেপটিক ট্যাংক নির্মাণের জন্য মাটি খোঁড়ার সময় এ দুর্ঘটনা ঘটে।

মৃত শ্রমিকরা হলেন জেলার বাসাইল উপজেলার কাশিল গ্রামের ঝটু পালের ছেলে আনন্দ পাল (৫৫) ও আন্নাত পালের ছেলে নিধন পাল।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে পাঁচ শ্রমিক নজরুলের বাড়ির নির্মাণাধীন নতুন ভবনের সেপটিক সেপটিক ট্যাংক নির্মাণের জন্য মাটি খুঁড়ছিলেন। এ সময় আনন্দ ও নিধন মাটির নিচে চাপা পড়েন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা বেকু(ড্রেজার) দিয়ে মাটি সরিয়ে ওই দুই জনের মরদেহ উদ্ধার করেন।

টাঙ্গাইল ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক রেজাউল করিম জানান, খবর পেয়ে তারা এসে মরদেহ দুটি উদ্ধার করেন। 

টানা বৃষ্টির কারণে মাটি নরম হয়ে ধসে পড়ে এই দুর্ঘটনা ঘটেছে বলে জানা যায়।


আরও খবর



সিলেট মহাসড়কে ত্রিমুখী সংঘর্ষ, নিহত ২

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিলেটের তামাবিল মহাসড়কের জৈন্তাপুর উপজেলার আলু বাগান এলাকায় পিকআপ, ব্যাটারিচালিত টমটম এবং মোটরসাইকেলের ত্রিমুখী সংঘর্ষে ২ জন নিহত হয়েছেন। শনিবার দুপুর ২টার দিকে উপজেলার ২ নং জৈন্তাপুর ইউনিয়নের আলু বাগান এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, গোয়াইনঘাট উপজেলার জাফলং লাখেরপাড় এলাকার সোহেল মিয়া (৩০) ও হবিগঞ্জের বানিয়াচং উপজেলার রুকন মিয়ার ছেলে রুহেল মিয়া (১৫)।

প্রত্যক্ষদর্শীরা জানায়, দুপুরে জৈন্তাপুর সদর থেকে মানুষের অব্যবহৃত ভাঙ্গাড়ী জিনিসপত্র নিয়ে ডিআই (ঢাকা মেট্রো- ন- ১৭-২৯৪২) যুগে জাফলংগের উদ্দেশ্যে রওয়ানা দেন তারা দুজন। এমন সময় জৈন্তাপুর আলু বাগান এলাকায় আসার পর বিপরীত দিক থেকে আসা সিলেটগামী ড্রাম ট্রাক পণ্যবাহী ডিআই গাড়িকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই তারা দুজনের মৃত্যু হয়। তারা দুজন ফেরিওয়ালা বলে জানা যায়।

জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম দস্তগীর বলেন, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সিলেট এমএ. ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় ট্রাকচালক ও হেলপারকে আটক করা যায়নি।


আরও খবর