Logo
শিরোনাম

বিসিএসের লিখিত পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ

প্রকাশিত:মঙ্গলবার ২৭ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ২১৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪৪ তম বিসিএসের লিখিত পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ করেছে। সোমবার প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে এ আসনবিন্যাস প্রকাশ করা হয়। আসনবিন্যাস দেখতে ক্লিক করুন।

পিএসসি জানিয়েছে, লিখিত পরীক্ষার জন্য নতুন করে প্রবেশপত্র ইস্যু করা হবে না। প্রিলিমিনারি পরীক্ষার প্রবেশপত্র লিখিত পরীক্ষার জন্য ব্যবহৃত হবে। পরীক্ষাকেন্দ্রে সেলফোন, হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রিক ঘড়ি, বইপুস্তক, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক বা ক্রেডিট কার্ড সদৃশ কোনো ডিভাইস, গয়না, ব্রেসলেট ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষেধ। নিষিদ্ধ সামগ্রীসহ কোনো পরীক্ষার্থী পরীক্ষার হলে ঢুকতে পারবেন না। লিখিত পরীক্ষা শুরুর ১৫ মিনিট পর কোনো প্রার্থীকে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে দেওয়া হবে না।

৪৪তম বিসিএসের আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষা আগামী বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থেকে শুরু হয়ে ৫ জানুয়ারি পর্যন্ত চলবে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর মধ্যে ঢাকায় ৮টি ও বাকি বিভাগগুলোয় ১টি করে কেন্দ্রে আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষা নেওয়া হবে। কারিগরি বা পেশাগত ক্যাডারের পদ সংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা ৮ জানুয়ারি শুরু হবে। চলবে ১১ জানুয়ারি পর্যন্ত। পদ সংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা ঢাকায় দুটি ও বাকি বিভাগগুলোয় একটি করে কেন্দ্রে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।


আরও খবর



রোহিঙ্গাদের মাধ্যমে আন্তর্জাতিক সন্ত্রাসীরা অনুপ্রবেশ করতে পারে : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রোহিঙ্গা সমস্যার শিগগিরই সমাধান না হলে তাদের মাধ্যমে বাংলাদেশে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর অনুপ্রবেশ ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ বৃহস্পতিবার সকালে ঢাকার মানিক মিয়া অ্যাভিনিউয়ে রাজধানী উচ্চ বিদ্যালয়ে পূজা মণ্ডপ পরিদর্শন শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই (রোহিঙ্গা) সমস্যার যদি শিগগিরই সমাধান না হয় তাহলে এরা (রোহিঙ্গা) ইন্টারন্যাশনাল টেরোরিস্টদের ইজি প্রে হবে। আমরা বলব না তারা প্রে হয়ে গেছে, আমরা সম্ভাবনার কথা বলছি। সম্ভাবনার আড়ালে আমরা দুএকটা ঘটনাও দেখছি।

পার্বত্য এলাকায় আশ্রয় নেওয়া জঙ্গিদের গ্রেপ্তার করা হবে বলেও জানান তিনি।


আরও খবর



শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি সোনিয়া গান্ধী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শ্বাসযন্ত্রে ভাইরাল সংক্রমণ নিয়ে দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালে ভর্তি হয়েছেন কংগ্রেসের সাবেক সভাপতি সোনিয়া গান্ধী। সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) জানায়, বুধবার সকালে সোনিয়া গান্ধীর সঙ্গে হাসপাতালে এসেছিলেন মেয়ে প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র।

বার্তা সংস্থা পিটিআই জানায়, হাসপাতাল কর্তৃপক্ষ পরে একটি স্বাস্থ্য বুলেটিন জারি করেছে।

হাসপাতালের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ডা. অজয় স্বরূপ বলেন, ইউপিএ চেয়ারপারসন সোনিয়া গান্ধী আজ (বুধবার) আমাদের হাসপাতালে ভর্তি হয়েছেন। তাকে ডা. অরূপ বসু এবং তার দলের তত্ত্বাবধানে বক্ষব্যাধি চিকিৎসা বিভাগে ভর্তি করা হয়েছে। শ্বাসযন্ত্রে ভাইরাল সংক্রমণের পর্যবেক্ষণ ও চিকিৎসার জন্য ভর্তি হয়েছেন তিনি।

সূত্রের বরাতে প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া জানায়, সোনিয়া গান্ধী মঙ্গলবার থেকে অসুস্থ ছিলেন। এ কারণে ওই দিন সন্ধ্যায় উত্তর প্রদেশে ভারত জোড়ো যাত্রায় সাত কিলোমিটার হাঁটার পরে দিল্লিতে ফিরে আসেন রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী।

এদিকে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা উত্তর প্রদেশের বাগপতের মাভিকালানে রাতের জন্য থামার পরে বুধবার সকাল ৬টায় আবার শুরু হয়েছে। এ দিন প্রিয়াঙ্কা গান্ধী যোগ না দিলেও পুনরায় শুরু হওয়া যাত্রায় অংশ নিয়েছেন রাহুল গান্ধী।

নিউজ ট্যাগ: সোনিয়া গান্ধী

আরও খবর



ড্রাইভিং লাইসেন্স নিতে প্রার্থীকে বারবার বিআরটিএ অফিসে যেতে হবে না

প্রকাশিত:বুধবার ১৮ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব মো. আব্দুল মোক্তাদির বলেছেন, ড্রাইভিং লাইসেন্স নিতে প্রার্থীকে বারবার বিআরটিএ অফিসে যেতে হবে না। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিআরটিএর উদ্যোগে গ্রাহকসেবা সহজীকরণের লক্ষ্যে ড্রাইভিং লাইসেন্স প্রার্থীদের একই দিনে পরীক্ষা ও বায়োমেট্রিক গ্রহণ শুরু হয়েছে। আজ থেকে রাজধানী ঢাকায় এ প্রক্রিয়া শুরু হচ্ছে। পর্যায়ক্রমে বিভাগীয় ও জেলা পর্যায়েও এটি চালু হবে।’

আজ মঙ্গলবার (১৭ জানুয়ারি) সকাল ৮টার দিকে বিআরটিএ উত্তরা ঢাকা মেট্রো-৩ সার্কেল কার্যালয়ে এ কার্যক্রম পরিদর্শনের সময় এ কথা বলেন আব্দুল মোক্তাদির।

মো. আব্দুল মোক্তাদির বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ড্রাইভিং লাইসেন্স প্রার্থীদের একই দিনে পরীক্ষা ও বায়োমেট্রিক গ্রহণের সব কার্যক্রম আজ থেকে শুরু হলো। প্রার্থীদের লাইসেন্স পেতে সহজীকরণ লক্ষ্যে এ কার্যক্রম নেওয়া হয়েছে। যাতে কোনো প্রার্থী লাইসেন্স পেতে বারবার বিআরটিএ অফিসে যেতে না হয়। প্রধানমন্ত্রীর ঘোষণায় দুর্নীতিমুক্ত স্মার্ট বাংলাদেশ গড়তে বিআরটিএ বদ্ধপরিকর। সেই লক্ষ্যে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ কাজ করছে।’

এ সময় সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট শ্যামল রায়, ঢাকা মেট্রো-৩ সার্কেলের উপপরিচালক কাজী মো. মোরছালীনসহ অফিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর

কড়াইয়ের গরম তেলে পড়ে শিশুর মৃত্যু

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩




তিন মোবাইল অপারেটরকে ২৫০০ কোটি টাকা পরিশোধের নির্দেশ

প্রকাশিত:মঙ্গলবার ১০ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

তিন মোবাইল অপারেটর কোম্পানিকে বিটিআরসির পাওনা ২৫০০ কোটি টাকা পরিশোধ করতেই হবে বলে আদেশ দিয়েছেন আপিল বিভাগ। মঙ্গলবার সকালে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ ১০ বছর আগের কয়েকটি রিট মামলার নিষ্পত্তি করে তিন মোবাইল অপারেটর কোম্পানিকে বিটিআরসির পাওনা ২ হাজার ৫শ কোটি টাকা পরিশোধ করার নির্দেশ দেন।

রায়ে গ্রামীণফোনের ১৪শ কোটি, রবির ৫শ কোটি ও বাংলালিংকের ৬৫০ কোটি টাকা বকেয়া পরিশোধের আদেশ দেয়া হয়। অ্যাটর্নি জেনারেল বলছেন, রায়ের কপি পাওয়ার পর টাকা আদায় শুরু করবে বিটিআরসি।

সরকার বেশি ভ্যাট-ট্যাক্স নিচ্ছে মর্মে ২০১২ সালে হাইকোর্টে রিট করে বিদেশি মোবাইল অপারেটর কোম্পানিগুলো। তবে ওই রিটে হেরে যায় ওই তিন কোম্পানি।


আরও খবর



জমে গেছে নায়াগ্রা জলপ্রপাত

প্রকাশিত:শনিবার ০৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নায়াগ্রা জলপ্রপাতের অপরূপ দৃশ্য দেখতে ভিড় জমান বিশ্ববাসীরা। তবে এখন সেখানে গেলে জমে যাওয়া জলপ্রপাতের বিস্ময়কর রূপ দেখবেন। হঠাৎ ভয়ানক তুষারঝড়ে জমে গেছে নায়াগ্রা জলপ্রপাতের একাংশ। জমে যাওয়া নায়াগ্রার সেই ছবিই এখন সমাজমাধ্যমে ভাইরাল।

তাপমাত্রা হিমাঙ্কের অনেক নীচে নেমে যাওয়ায় নায়াগ্রা নদীর পানি জমতে শুরু করেছে। পানির উপর বরফের আস্তরণ পড়েছে। আর সেই বরফ নিয়েই নীচে আছড়ে পড়ছে নায়াগ্রা জলপ্রপাত। নায়গ্রা ফলস নিউ ইয়র্ক স্টেট পার্কের ওয়েবসাইট অনুযায়ী, এই জলপ্রপাতে স্বাভাবিক অবস্থায় ৩২ ফুট প্রতি সেকেন্ড বেগে প্রতি সেকেন্ডে ৩ হাজার ১৬০ টন পানি প্রবাহিত হয়।

১৯৬৪ সালের আগে বরফের কারণে নায়াগ্রার পানির গতি বাধাপ্রাপ্ত হত। কারণ নদীর উৎসই ঠান্ডায় জমে যেত। নদীর পানির গতি সচল রাখতে স্টিল আইস-বুম লাগানো হয়। যা বরফের চাঁই জলের উপর জমতে দেয় না।

নায়াগ্রা জলপ্রপাতকে দেখলে মনে হবে, হঠাৎ যেন সেটি পুরোপুরি থমকে গেছে। তবে আদৌ তা নয়। জলপ্রপ্রাতের উপরিভাগ জমে গেলেও পানি কিন্তু পানির স্রোত বয়ে চলেছে। এমন তথ্যেই জানিয়েছে নায়াগ্রা পার্কের ওয়েবসাইট। এই পরিস্থিতিতে নায়াগ্রায় সৌন্দর্য দেখতে সেখানে ভিড় জমাচ্ছেন অনেক পর্যটক। বর্তমানে বোম্ব সাইক্লোনে বিপর্যস্ত পুরো আমেরিকা। তাপমাত্রা হিমাঙ্কের ৪৮ ডিগ্রি নীচে নেমে যাওয়ায় পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠেছে। তুষারঝড়ের প্রকোপে বিদ্যুৎহীন লাখ লাখ পরিবার। এরই মধ্যে প্রাকৃতিক দুর্যোগে মারা গেছেন ৬২ জন। সব মিলিয়ে এখন জনজীবন বিপর্যস্ত।

নিউ ইয়র্কের পরিস্থিতি যে ভয়াবহ নায়াগ্রা জলপ্রপাতেই সেই দৃশ্য ধরা পড়েছে। এই প্রাকৃতিক দুর্যোগকে শতাব্দীর ভয়ংকর তুষারঝড় বলে দাবি করছেন কেউ কেউ। টানা ৫-৬ দিন প্রবল তুষারঝড়ে বিপর্যস্ত আমেরিকার নানা প্রান্তে এখনপুরু বরফের স্তর। কোথাও কোথাও বরফের উচ্চতা হয়েছে ৮-১০ ফুট।


আরও খবর

সেন্টমার্টিনের রিপ কারেন্ট থেকে সাবধান!

বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩