Logo
শিরোনাম

বিশ্ববিদ্যালয় খুলছে ২৭ সেপ্টেম্বরের পর

প্রকাশিত:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৮২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী ২৭ সেপ্টেম্বরের পর দেশের বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে দেশের সব বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টিকার জন্য রেজিস্ট্রেশন কাজ শেষ করা হবে। এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের একাডেমিক কাউন্সিলের অনুমোদন নিয়ে পাঠদান কার্যক্রম শুরু ও আবাসিক হল খুলতে পারবে।

এর আগে সকাল সাড়ে ১০টায় ভার্চুয়াল মাধ্যমে এ বৈঠক শুরু হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ছাড়াও বৈঠকে স্বাস্থ্যসেবা বিভাগ, কভিড-১৯ সম্পর্কিত কারিগরি উপদেষ্টা কমিটি, ফেডারেশন অব বাংলাদেশ বিশ্ববিদ্যালয় সমিতি, স্বাস্থ্য অধিদপ্তরসহ সংশ্লিষ্ট অধিদপ্তরের কর্মকর্তারা অংশ নেন।

চলতি মাসের মধ্যে পর্যায়ক্রমে সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের করোনার টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় সম্প্রতি। আর ১৫ সেপ্টেম্বরের মধ্যে সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পর্যায়ক্রমে সশরীরে ক্লাস শুরু করার সিদ্ধান্ত হয়। এরই মধ্যে গত ৫ সেপ্টেম্বর আন্ত মন্ত্রণালয়ের বৈঠকে সিদ্ধান্ত হয় ১২ সেপ্টেম্বর থেকে সব স্কুল-কলেজ খুলে দেওয়া হবে। ওই সিদ্ধান্ত অনুযায়ী খুলে দেওয়া হয়েছে স্কুল-কলেজ। কিন্তু এখনও বন্ধ রয়েছে দেশের বিশ্ববিদ্যালয়।

ইউজিসি সূত্রে পাওয়া খবর অনুযায়ী, গতকাল সোমবার (১৩ সেপ্টেম্বর) পর্যন্ত দেশের ৪২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৬টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মীদের করোনা টিকা দেওয়া শেষ হয়েছে।


আরও খবর

৫ অক্টোবর খুলছে ঢাবির হল

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১

অষ্টম ও নবম শ্রেণির ক্লাসও সপ্তাহে দুই দিন

বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১




পাঞ্জশিরে বন্দি হাজারেরও বেশি তালেবান যোদ্ধা

প্রকাশিত:রবিবার ০৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | ৮৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ পাঞ্জশিরে ছয় শতাধিক তালেবান যোদ্ধা নিহত হয়েছেন।

শনিবার ন্যাশনাল রেজিসটেন্স ফোর্সের (এনআরএফ) উদ্ধৃতি দিয়ে রাশিয়ান সংবাদ সংস্থা স্পুটনিক এ তথ্য জানিয়েছে।

পাঞ্জশিরে এনআরএফ মুখপাত্র ফাহিম দাস্তি এক টুইটবার্তায় দাবি করেছেন, আমরা ৬০০ তালেবান যোদ্ধাকে খতম করেছি। আরও এক হাজারেরও বেশি যোদ্ধাকে বন্দি করা হয়েছে।

তালেবানের সব যুদ্ধ সরঞ্জাম প্রতিরোধ বাহিনী ধ্বংস করেছে বলেও দাবি করেছেন তিনি। এর আগেও তালেবানের ৩০০ যোদ্ধাকে খতম করার দাবি করেছিল উত্তরের জোট।

এদিকে শনিবার আহমেদ মাসউদের পক্ষে নর্দান অ্যালায়েন্স তাদের টুইটার হ্যান্ডেলে জানিয়েছে, সাতশর বেশি তালেবান যোদ্ধা নিহত হয়েছে। ৬০০ বন্দি ও কারারুদ্ধ। বাকিরা পালানোর চেষ্টা করছে। আমরা ফ্রন্টলাইনে আছি। সবকিছুই পরিকল্পিত ছিল। আমরা পুরো প্রদেশ নিয়ন্ত্রণ করছি।

ওই এলাকায় স্থল মাইন থাকার কারণে পাঞ্জশির প্রতিরোধ বাহিনীর বিরুদ্ধে তালেবানদের আক্রমণ মন্থর হয়েছে।

পাঞ্জশিরে যুদ্ধ অব্যাহত রয়েছে। কিন্তু রাস্তায় ল্যান্ডমাইনের কারণে রাজধানী বাজারাক এবং প্রাদেশিক গভর্নরের প্রাঙ্গণে যাওয়ায় ধীরগতি হচ্ছে।

সংবাদ সংস্থা আসাবাকা-র কাছে তালেবান মুখপাত্র বিলাল কারিমি দাবি করেছেন, আনাবা, খিঞ্জ, উনাবসহ বেশ কয়েকটি জেলাতেও ঢুকে পড়েছেন তাদের যোদ্ধারা।


আরও খবর



কাজিপুরে বিপৎসীমার ওপরে যমুনার পানি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
যমুনায় পানি বাড়া অব্যাহত রয়েছে। আরও দু একদিন বাড়তে পারে। কাজিপুরে ইতোমধ্যে বিপৎসীমা ক্রস করেছে। সিরাজগঞ্জ পয়েন্টেও বিপৎসীমা ক্রস করবে।

অব্যাহত পানি বাড়ার ফলে সিরাজগঞ্জের কাজিপুর পয়েন্টে যমুনা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে। অপরদিকে সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ পয়েন্টে ৯ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এদিকে যমুনায় পানি বাড়ার সঙ্গে সঙ্গে প্লাবিত হচ্ছে চরাঞ্চলের নিম্নভূমি। কোথাও কোথাও নদী ভাঙনও দেখা দিয়েছে। 

বৃহস্পতিবার (২৬ আগস্ট) সকালে এই তথ্য নিশ্চিত করেছেন সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের শহর রক্ষা বাঁধ পয়েন্টের দায়িত্বে থাকা গেজ মিটার (পানি পরিমাপক) আব্দুল লতিফ।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম বলেন, যমুনায় পানি বাড়া অব্যাহত রয়েছে। আরও দু একদিন বাড়তে পারে। কাজিপুরে ইতোমধ্যে বিপৎসীমা ক্রস করেছে। সিরাজগঞ্জ পয়েন্টেও বিপৎসীমা ক্রস করবে। তবে বন্যার সম্ভাবনা নেই। বন্যা পূর্বাভাস সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে দু-একদিন পর পানি কমতে শুরু করবে। 


আরও খবর

যমুনা নদীতে নৌকা থেকে পড়ে ২ নারীর মৃত্যু

বৃহস্পতিবার ০৯ সেপ্টেম্বর ২০২১




চুল পড়া কমাতে পেয়ারা পাতার জাদু

প্রকাশিত:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চুল পড়া এখন নারী-পুরুষ উভয়ের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আমরা চুল পড়া রোধে দামি দামি ওষুধ ও প্রসাধনী ব্যবহার করে থাকি। কিন্তু কোনও উন্নতি হয় না চুলের। তবে পেয়ারা পাতার ব্যবহারে আপনি পেতে পারেন জাদুকরী সমাধান। এই পাতা কোলাজেন উৎপাদন করতে সাহায্য করে। আর কোলাজেনই ফিরিয়ে দিতে পারে ঘন চুল। এ জন্য শুধু বানিয়ে নিতে হবে পেয়ারা পাতার সিরাম।

চলুন জেনে নেই কী ভাবে এই সিরাম বানাবেন:

* প্রথমে বেশ কয়েকটি পেয়ারা পাতা জলে ফুটিয়ে নিন।

* ২০ মিনিট ফুটিয়ে নেওয়ার পরে ছেঁকে জলটি বার করে নিন।

* সেই জল ঘরের তাপমাত্রায় ঠান্ডা করে নিন। তৈরি হয়ে গেল পেয়ারা পাতার সিরাম।

চুলের গোড়ায় এটি ব্যবহার করবেন কিভাবে?

* প্রথমেই মনে রাখতে হবে, এই সিরাম ব্যবহার করার সময়ে চুলে যেন কোনও রাসায়নিক না লেগে থাকে। অন্য রাসায়নিক সিরাম বা তেল থাকলে এটি ভাল করে কাজ করবে না।

* এই সিরাম মাথায় মাখার পরে মিনিট ১০ মাসাজ করুন।

* এর পরে ঘণ্টা খানেক রেখে দিন। খুব ভালো হয় যদি রাতে শোওয়ার আগে এটি মেখে নেওয়া যায়।

* সকালে হাল্কা গরম জল দিয়ে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।

অনেকেরই অকালে চুল পড়ে যেতে থাকে। মানসিক চাপ থেকে শুরু করে পুষ্টিকর খাবারের অভাব এবং জিনগত কারণেও কমে যেতে পারে চুলের ঘনত্ব। নতুন কারণ হিসেবে যুক্ত হয়েছে করোনার সমস্যা। এই সিরাম ব্যবহার করে পেতে পারেন চুল সমস্যা থেকে মুক্তি।


আরও খবর

আজকের ভালো মন্দ

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১

প্রথম প্রেম দিবস আজ

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১




‘বিএনপি নিজেদের ছেড়ে আ.লীগকে নিয়ে ভাবতে শুরু করেছে’

প্রকাশিত:শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি নেতাদের বক্তব্য শুনে মনে হয় তারা এখন নিজেদের ভাবনা ছেড়ে দিয়ে আওয়ামী লীগকে নিয়ে ভাবতে শুরু করছে। শুক্রবার (১০ সেপ্টেম্বর) সকালে তার বাসভবনে ব্রিফিংকালে তিনি এ মন্তব্য করেন।

রাজনৈতিকভাবে আওয়ামী লীগ দেউলিয়া হয়ে গেছে’— বিএনপি নেতাদের এমন বক্তব্যের জবাবে তিনি আরও বলেন, জনগণের কাছে কখনও বাংলাদেশ নালিশ পার্টি আবার কখনও ষড়যন্ত্রবাদী দল হিসেবে পরিচিত পাওয়া বিএনপি এখন জাতীয় হতাশাবাদী দলে রূপ নিয়েছে।

তিনি বলেন, এসব আষাঢ়ে গল্পের অবতারণা করে তারা আত্মতুষ্টি বোধ করছেন। নিজেদের চরম ব্যর্থতা ঢাকতে এসব কাল্পনিক ও অন্তঃসারশূন্য বাক্য-চর্চা বিএনপির পুরোনো অভ্যাস। বিএনপি যেই অপরাজনীতি ও নেতিবাচক রাজনীতি অব্যাহত রেখেছে তাতে তারা ক্রমশ হতাশার গভীরেই নিমজ্জিত হচ্ছে।

ওবায়দুল কাদের বলেন, জনগণের প্রশ্ন, বিএনপি কী এখন বিএনপি আছে? সাম্প্রদায়িক উগ্রবাদ আর স্বাধীনতার পরাজিত শত্রুদের সাথে সখ্যতা করতে গিয়ে বিএনপি এখন নিজ চরিত্র হারিয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ কোন ভূঁইফোড় সংগঠন নয় যে কারো যোগসাজশে দেশ চালাত হবে। শেখ হাসিনা জনমানুষের আস্থা এবং সমর্থন নিয়েই দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এদেশের মানুষ জানে আওয়ামী লীগ শোষণ করেনা বরং দেশকে শোষণমুক্ত করেছে।


আরও খবর



রাজশাহীতে করোনায় সর্বনিম্ন ৪ জনের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ২৭ আগস্ট ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও চারজনের মৃত্যু হয়েছে। এর আগে ২৩ মে রামেকে সর্বমিম্ন চারজনের মৃত্যু হয়েছে।

শুক্রবার (২৭ আগস্ট) সকালে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, হাসপাতাল করোনা ইউনিটের বিভিন্ন ওয়ার্ডে চারজন মারা গেছেন। এর মধ্যে দুইজন সংক্রমণে ও বাকি দুইজন উপসর্গে মারা গেছেন। মৃতদের মধ্যে চারজনই পুরুষ ছিলেন। মৃতদের অধিকাংশের বয়স ৩১ থেকে ৬৫ বছরের ওপরে ছিল। তাদের সবাইকে স্বাস্থ্যবিধি মেনে দাফন করার নির্দেশ দেওয়া হয়েছে।

রামেক পরিচালক আরও বলেন, মৃতদের মধ্যে রাজশাহীর দুইজন, চাপাইনবাবগঞ্জের একজন, ও কুষ্টিয়ার একজন ছিলেন। এর মধ্যে করোনা সংক্রমণে রাজশাহীর দুইজন মারা গেছেন। অন্যদিকে উপসর্গে মারা গেছেন চাপাইনবাবগঞ্জের একজন ও কুষ্টিয়ার একজন।

ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, রামেকে নতুন ভর্তি হয়েছেন ৩০ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৯ জন। রামেকে করোনা আক্রান্ত হয়ে ৮৪ জন ও উপসর্গ নিয়ে ১০৮ জন ভর্তি রয়েছেন।

শামীম ইয়াজদানী বলেন, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালের পিসিআর মেশিনে ৯৪ নমুনা পরীক্ষায় ৩২ জনের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। অন্যদিকে মেডিকেল কলেজের পিসিআর মেশিনে ৩৭৩ জনের নমুনা পরীক্ষায় ৫১ জন করোনা পজিটিভ রিপোর্ট আসে। দুই ল্যাবের টেস্টে মোট ৪৬৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ৮৩ জনের করোনা পজিটিভ রেজাল্ট আসে।


আরও খবর

রামেকের করোনা ওয়ার্ডে আরও ৭ জনের প্রাণহানি

বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১