Logo
শিরোনাম

বিশ্বে করোনায় মৃত্যু আরও হাজারের বেশি, শনাক্ত দেড় লক্ষাধিক

প্রকাশিত:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ১৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও বেড়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজারের বেশি মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে দেড় লাখ।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ব্রাজিল, ফ্রান্স, রাশিয়া ও হংকং। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬৭ কোটি ৩৬ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৭ লাখ ৪৯ হাজার।

বুধবার (২৫ জানুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১০৬২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে প্রায় চারশো। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৭ লাখ ৪৯ হাজার ৪৬৫ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৮ হাজার ৭৮৭ জনে। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ৬৭ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ কোটি ৩৬ লাখ ৮৯ হাজার ৭৬৩ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৫৩৫ জন এবং মারা গেছেন ৩০৭ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ২১ লাখ ৭১ হাজার ৭০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৬৫ হাজার ৯২৯ জন মারা গেছেন।

যুক্তরাষ্ট্রে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৪১২ জন এবং মারা গেছেন ২২২ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ১০ কোটি ৩৯ লাখ ৭ হাজার ৪৩৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১১ লাখ ২৯ হাজার ৬১৮ জন মারা গেছেন। একইসময়ে দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ২৬২ জন এবং মারা গেছেন ১০ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৭৭ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ৪৭২ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৬৭ লাখ ৬৮ হাজার ৪১৬ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৯৬ হাজার ৫৫৩ জনের।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ২৬৩ জন এবং মারা গেছেন ৫৯ জন। করোনা মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৯৪ লাখ ৯২ হাজার ৮৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৬৪ হাজার ৮ জন মারা গেছেন। একইসময়ে মেক্সিকোতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৮৭ জন এবং মারা গেছেন ১৬ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৭০২ জন এবং মারা গেছেন ৪২ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৯ লাখ ৩ হাজার ৫৭৮ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৯৪ হাজার ৭৭৭ জনের। একইসময়ে পোল্যান্ডে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬৮৭ জন এবং মারা গেছেন ১৫ জন।

তাইওয়ানে গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৪ হাজার ৮৫৯ জন এবং মারা গেছেন ২৪ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৯৩ লাখ ৬৮ হাজার ৪৮৩ জন এবং মৃত্যু হয়েছে ১৬ হাজার ১৪৬ জনের। একইসময়ে হংকংয়ে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৮৭ জন এবং মারা গেছেন ৩৬ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর

৮ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি

বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩




নিজ বাসায় মিলল নারী সাংবাদিকের ঝুলন্ত লাশ

প্রকাশিত:বুধবার ২৮ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ১৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর মগবাজার এলাকায় নিজ বাসা থেকে শবনম শারমিন (২৮) নামে এক সাংবাদিকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) রাতে মরদেহটি উদ্ধার করা হয়। পরে ময়নাতদন্তের জন্য মরদেহ ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গে পাঠানো হয়।

নিহত শবনম শারমিন দ্য রিপোর্ট ডট লাইভের ক্যামেরাম্যান ও নিউজ প্রেজেন্টার ছিলেন।

তবে তার মৃত্যুর সঠিক কারণ এখনো জানা যায়নি জানিয়ে হাতিরঝিল থানার ওসি (তদন্ত) মো. মেজবাহ বলেন, শবনব শারমিনের স্বামীর নাম সাইদুল ইসলাম। তিনি একটি বেসরকারি টিভি চ্যানেলে কাজ করতেন।


আরও খবর

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭০

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩




মুগদায় যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | ২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর মুগদা থানার দক্ষিণ মান্ডা এলাকায় জমির আলী (২৫) নামে এক যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। জমির আলী মুগদা থানার দক্ষিণ মান্ডার দুদুমিয়া রোডের শেষ মাথার ১৯৭৭ নম্বর বাসার নিচ তলায় ভাড়া থাকতেন। বুধবার (১৮ জানুয়ারি) এ ঘটনাটি ঘটে। পরে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য দুপুর দেড়টায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) মর্গে পাঠায় পুলিশ।

নিহত জমির আলীর বাবার নাম মৃত মির্জা আলী।

বিষয়টি নিশ্চিত করেছেন মুগদা থানার উপ-পরিদর্শক (এসআই) ফেরদৌস আলম। তিনি বলেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থলে যাই। সেখান থেকে ফ্যানের সাথে ঝুলন্ত অবস্থায় তার মরদেহ উদ্ধার করি। পরে সুরতহাল প্রতিবেদন শেষে দুপুরে ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল মর্গে পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, আমরা তার পরিবার ও আত্মীয়স্বজনের সাথে কথা বলে জানতে পারি সে দীর্ঘদিন ধরে মানসিকভাবে অসুস্থ ছিল। সকালে অনেক ডাকাডাকি করলেও দরজা না খোলায় পুলিশকে খবর দিলে পরে ফ্যানের সাথে ঝুলন্ত অবস্থায় তার মরদেহ উদ্ধার করা হয়। ময়নাতদন্তের রিপোর্ট পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।


আরও খবর

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭০

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩




ভেঙে ফেলা হচ্ছে এরশাদ শিকদারের সেই 'স্বর্ণকমল'

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

খুলনায় অপরাধমূলক কর্মকান্ডের দায়ে ফাঁসিতে মৃত্যুদন্ড কার্যকর হওয়া এরশাদ শিকদারের বিলাসবহুল সেই দোতলা বাড়ি স্বর্ণকমল’ ভেঙে ফেলা হচ্ছে। কয়েকদিন ধরে বাড়িটির একাংশের জানালা, ছাদ ও দেয়াল হাতুড়ি দিয়ে ভেঙে ফেলছেন শ্রমিকরা। এতে নতুন করে জনমনে আগ্রহ তৈরি করেছে বাড়িটি।

প্রায় দুই ডজন হত্যাকান্ড, চাঁদাবাজি, দখল ও অপরাধমূলক কর্মকান্ডের দায়ে ১৯৯৯ সালে গ্রেফতার হন এরশাদ শিকদার। ২৪টি হত্যাকান্ডের বর্ণনা দিয়ে আদালতে তার বিরুদ্ধে জবানবন্দি দেন তারই দেহরক্ষী নুরে আলম। ২০০৪ সালে ১০ মে মধ্যরাতে খুলনা জেলা কারাগারে ফাঁসিতে ঝুলিয়ে এরশাদ শিকদারের মৃত্যুদন্ড কার্যকর করা হয়।

এদিকে খুলনার সোনাডাঙ্গা মজিদ সরণিতে এরশাদ শিকদারের বিলাসবহুল দোতলা বাড়ি স্বর্ণকমল’ নিয়েও নানা কল্পকাহিনি ছড়িয়ে আছে। বাড়িটিতে গোপন কুঠুরি ও অস্ত্রভান্ডারের কথাও শোনা যায়। ওই বাড়ির বিভিন্ন গোপন স্থানে নগদ কয়েক কোটি টাকা লুকানো ছিল। প্রায়ই জলসা বসত বাড়িতে। শহরে নামিদামি ব্যক্তিরা যেতেন সেখানে।

এরশাদ শিকদারের মৃত্যুর পর সাধারণ মানুষের আগ্রহের জায়গা ছিল স্বর্ণকমল’। দূরদূরান্ত থেকে মানুষ বাড়িটি দেখতে আসত। জানা গেছে, এরশাদ শিকদার জীবিত থাকা অবস্থায় কেডিএর ১০ কাঠার এ প্লটটি নিজের ও শাশুড়ি ফরিদা বেগমের (বড় স্ত্রী খোদেজার মা) নামে কেনেন। পরে ফরিদা বেগম তার মেয়ে খোদেজার) নামে ৫ কাঠা জমি হেবা দলিল করে দেন।

আর এরশাদ শিকদারের মৃত্যুর পর তার নামের বাকি ৫ কাঠা সম্পত্তির মালিক হন দুই স্ত্রীসহ পাঁচ ছেলেমেয়ে। এরশাদ শিকদারের ছেলে কামাল শিকদার জানান, বাড়ির ১০ কাঠা সম্পত্তির মধ্যে তার মা খোদেজার নামে থাকা ৫ কাঠা জমি আলাদা করা হচ্ছে। বাঁ পাশের ফাঁকা জমিসহ মূল ভবনের একাংশ ও মূল ভবনের পেছনে আরও একটি ছোট ভবন ভেঙে ৫ কাঠা জমি আলাদা করে ডেভেলপারকে দেওয়া হবে। বাকি ৫ কাঠা জমিতে মূল ভবনটি আগের মতোই থাকবে।

তিনি বলেন, কেডিএর অনুমতি নিয়ে বাড়িটি দুটি হোল্ডিংয়ে ১৩৫ ও ১৩৫ (ক) নামে আলাদা করা হচ্ছে। এদিকে গতকাল সকাল থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচিত বাড়িটি ভাঙার খবর ছড়িয়ে পড়ে। তারপর অনেকেই বাড়িটি শেষবারের মতো দেখতে ছুটে আসেন। আবার অনেকে এ বাড়ি না ভেঙে ইতিহাসের সাক্ষী হিসেবে সংরক্ষণের দাবিও জানান।


আরও খবর



সিইও নয় হলে সভাপতিই হবেন সাকিব!

প্রকাশিত:সোমবার ০৯ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিপিএল শুরুর আগেই আগুনে ঘি ঢেলেছিলেন বাংলাদেশ টি-টোয়েন্টি ও টেস্ট দলের কাপ্তান সাকিব আল হাসান। তিনি দাবি করেছিলেন, সিইওর দায়িত্ব পেলে কয়েক বছর নয় মাত্র এক দুই মাসেই নায়ক সিনেমার মতো তিনি সবকিছু বদলে দেবেন। আর অব্যবস্থপনার বিপিএলকে তিনি বলেছিলেন যা তা

সেই কথার পর বিপিএল গভর্নিং বডির সভাপতি শেখ সোহেল সাকিবকে সিইওর দায়িত্ব গ্রহণের আহ্বান জানান। এবার সাকিব এমন প্রশ্নের মুখোমুখি হয়ে জানালেন, তিনি সিইও নয় হলে সভাপতিই হবেন।

এর আগে সাকিবের মন্তব্যের জবাবে বিপিএল গভর্নিং বডির চেয়ারম্যান শেখ সোহেল বলেন, আজকে আসলে আমি সাকিবকে স্বাগত জানাই, ধন্যবাদ। যদি ও বিপিএলের সিইও হিসেবে আসতে চায়, ও আগ্রহ প্রকাশ করেছে। আমরা গভর্নিং বডি থেকে ওকে স্বাগত জানাই। ও যদি চায়, আগামী বছর এসে সিইওর দায়িত্ব পালন করুক।


আরও খবর



মাউশির ৩ অঞ্চলে উপপরিচালক বদলি

প্রকাশিত:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ১৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) তিনটি অঞ্চলের উপপরিচালককে বদলি করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে সোমবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের (সরকারি মাধ্যমিক-১) সিনিয়র সহকারী সচিব মোসাম্মৎ রহিমা আক্তার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ আদেশ জারি করা হয়।

প্রজ্ঞাপনে জানানো হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপপরিচালক এ.এস.এম আব্দুল খালেককে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ঢাকা অঞ্চলের উপপরিচালকের (ভারপ্রাপ্ত) দায়িত্ব দেওয়া হয়েছে। আর খুলনার জেলা শিক্ষা অফিসার খোঃ রুহুল আমীনকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপপরিচালকের (ভারপ্রাপ্ত) দায়িত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া নীলফামারী জেলা শিক্ষা অফিসার মো. শফিকুল ইসলামকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রংপুর অঞ্চলের উপপরিচালকের (ভারপ্রাপ্ত) দায়িত্ব দেওয়া হয়েছে। আর বাগেরহাট জেলা শিক্ষা অফিসার মো. কামরুজ্জামানকে বদলি করা হয়েছে খুলনার জেলা শিক্ষা অফিসার পদে।

প্রজ্ঞাপনে আরও জানানো হয়, জনস্বার্থে জারি করা এ আদেশ খুব শিগগিরই কার্যকর হবে।


আরও খবর