Logo
শিরোনাম

বিশ্বকাপ খেলার স্বপ্নপূরণ পাপুয়া নিউগিনির

প্রকাশিত:শুক্রবার ০৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ১৩৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অস্ট্রেলিয়ার উত্তরপূর্বের এক দ্বীপরাষ্ট্রের নাম পাপুয়া নিউগিনি। প্রাকৃতিকভাবে সমৃদ্ধ দেশটির যেমন রয়েছে মন মাতানো সৌন্দর্য, তেমনি মাটির নিচে রয়েছে অজস্র খনিজ সম্পদ। বিশ্ব ক্রিকেটে হাঁটি হাঁটি করে এগিয়ে চলেছে নবীন এই ক্রিকেট খেলুড়ে দেশটি। এবার ইতিহাস গড়ে জায়গা করে নিয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপেও।

কোন মেজর আইসিসি টুর্নামেন্টে এর আগে কখনোই অংশ নেয়নি পাপুয়া নিউগিনি পুরুষ ক্রিকেট দল। ওয়ানডে, টি টোয়েন্টি বা টেস্ট কোন ফরম্যাটের বৈশ্বিক প্রতিযোগিতাতেই এতদিন অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করতে পারেনি দলটি। ২০২১ টি টোয়েন্টি বিশ্বকাপের মধ্য দিয়ে এই প্রথম কোন বড় মঞ্চে আবির্ভাব ঘটবে পাপুয়া নিউগিনির।

পাপুয়া নিউগিনি নারী ক্রিকেট দলও খুব একটা পিছিয়ে নেই তাদের পুরুষ দলের চেয়ে। আগামী বছরের নারী টি টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা পেতে মাত্র একটি ম্যাচ দূরে ছিল তারা। যদিও বাংলাদেশের কাছে হেরে শেষ হয়ে যায় তাদের স্বপ্ন। তবে যুব পর্যায়ে তুলনামূলকভাবে বেশি সাফল্য পেয়েছে দেশটি। ১৯৯৮ সাল থেকে এখন পর্যন্ত আটবার তারা অংশ নিয়েছে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে।

অপ্রত্যাশিত ঘটনার দেশ বলে খ্যাত পাপুয়া নিউগিনির ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় অর্জন ২০১৪ সালে ওডিআই স্ট্যাটাস প্রাপ্তি। নিজেদের প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচে হংকংকে হারিয়ে প্রথম ওয়ানডেতে জয় পাওয়া ছয়টি দলের তালিকায় জায়গা করে নিয়েছে তারা। তবে সাম্পতিক ওডিআই ফর্মের বিবেচনায় এই বিশ্বকাপে তাদের জায়গা করে নেওয়াটা অবাক করতে পারে অনেককেই। সর্বশেষ আটটি ম্যাচের সবকয়টিতেই হেরেছে তারা।

২০১৩ ও ২০১৫ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ার থেকে হতাশ হয়ে ফিরতে হয়েছিল পাপুয়া নিউগিনিকে। ২০১৯ এ অবশ্য তেমন কিছুর মুখোমুখি হতে হয়নি তাদের। পূর্ব-এশিয়ার গ্রুপ বি থেকে উঠে এসেছে তারা। ছয় ম্যাচের পাঁচটিতে যেতে বিশ্বকাপে জায়গা করে নেয় তারা। এর মধ্যে পাঁচ উইকেটে হারিয়েছে নেদারল্যান্ডসকে। তাদের একমাত্র হারটি স্কটল্যান্ডের বিপক্ষে।

টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য ঘোষিত পাপুয়া নিউগিনি স্কোয়াড :

আসাদ ভালা (অধিনায়ক), চার্লস আমিনি, লেগা সাইকা, নরম্যান ভানুয়া, নোসাইনা পোকানা, কিপলিন ডোরিগা (উইকেটরক্ষক), টনি উড়া, হিরি হিরি, গৌদি টোকা, সেসে বাউ, দামিয়েন রাভু, কাবুয়া ভাগি-মোরিয়া, সাইমন আতাই, জেসন কিলা, চ্যাড সোপার, জ্যাক গার্ডনার

এবারের বিশ্বকাপের প্রথম পর্বে পাপুয়া নিউগিনির ম্যাচসমূহ 

পাপুয়া নিউগিনির বনাম ওমান         ১৭ অক্টোবর        রাত ৮টা

পাপুয়া নিউগিনির বনাম স্কটল্যান্ড    ১৯ অক্টোবর         রাত ৮টা

পাপুয়া নিউগিনির বনাম বাংলাদেশ   ২১ অক্টোবর        রাত ৮টা

নিউজ ট্যাগ: পাপুয়া নিউগিনি

আরও খবর