Logo
শিরোনাম

বিশ্বসেরা গবেষকদের তালিকায় বশেমুরবিপ্রবির ৯ শিক্ষক

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ৯ শিক্ষক। গত ২৩ এপ্রিল এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে জানা যায়, বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের ৭ লাখ ২৯ হাজার গবেষকদের এ তালিকায় স্থান পেয়েছেন তারা।

আন্তর্জাতিক মানের এ সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২২ এর তালিকায় বাংলাদেশের ২ হাজার ৭৭১ জন গবেষক স্থান পেয়েছেন। এর মধ্যে তালিকায় বিভিন্ন ক্যাটাগরিতে বিশ্বসেরা গবেষকদের তালিকায় বশেমুরবিপ্রবির ৯ জন গবেষক স্থান পেয়েছেন।

বশেমুরবিপ্রবির গবেষকরা হলেন-গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. দীপঙ্কর কুমার, কৃষি বিভাগের সহযোগী অধ্যাপক জাহিদুল ইসলাম সোহাগ, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ও এসিসিই বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান, এএসভিএম বিভাগের চেয়ারম্যান মো. নাজমুল হক, ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক মিলন মণ্ডল, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক মো. শামসুল আরেফিন, পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক মতিউর রহমান, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মতিয়ার রহমান, এবং বিএমবি বিভাগের শিক্ষক উম্মে মাহফুজা শাপলা।

প্রসঙ্গত, সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাঙ্কিং প্রকাশ করেছে।

নিউজ ট্যাগ: বশেমুরবিপ্রবি

আরও খবর



মানবতাবিরোধী অপরাধে মৌলভীবাজারের তিন জনের রায় আজ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ২৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মৌলভীবাজারের বড়লেখা থানার আব্দুল আজিজ হাবলুসহ তিন জনের আজ রায় ঘোষণা করা হবে। আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামসহ তিন সদস্যর ট্রাইব্যুনাল আজ বৃহস্পতিবার এ রায় ঘোষণা করবেন। ট্রাইব্যুনালের অপর সদস্যেরা হলেনবিচারপতি আবু আহমেদ জমাদার ও কে.এম হাফিজুল আলম। 

এর আগে গত ১২ এপ্রিল মামলাটি সিএভি (রায়ের জন্য অপেক্ষমান) রাখেন ট্রাইব্যুনাল। এক মাসের বেশি অপেক্ষায় থাকার পর আজ রায়ের জন্য দিন ঠিক করেন আদালত।মামলার তিন আসামি হলেনআব্দুল আজিজ, আব্দুল মান্নান ও আব্দুল মতিন। এর মধ্যে আব্দুল মতিন পলাতক রয়েছেন।

আদালতে আসামিদেরপক্ষে আইনজীবী ছিলেন এম. সারোয়ার হোসেন ও আব্দুস সাত্তার পালোয়ান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল ও সাবিনা ইয়াসমিন খান মুন্নি।

পরে সাবিনা ইয়াসমিন খান মুন্নি বলেন, মৌলভীবাজারের বড়লেখা থানার তিন আসামির বিরুদ্ধে মামলার শুনানি শেষ হয়েছে। পরে রায়ের জন্য অপেক্ষমান রাখা হয়। আজ মামলাটি রায়ের জন্য তালিকায় এলে আগামী ১৯ মে বৃহস্পতিবার রায়ের জন্য দিন ঠিক করে দিয়েছেন।

মামলার বিবরণে জানা যায়, ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা ২০১৪ সালের ১৬ অক্টোবর তিন জনের বিরুদ্ধে তদন্ত শুরু করে। দুই বছর পর ২০১৬ সালের ১৪ নভেম্বর তদন্ত সমাপ্ত হয়। ওই বছর ২৯ ফেব্রুয়ারি তিন আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল। এরপর ১ মার্চ মৌলভীবাজারের বড়লেখা থানা পুলিশ আব্দুল মান্নান ওরফে মনাই ও আব্দুল আজিজ ওরফে হাবুলকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারের পরের দিন ২ মার্চ তাঁদের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হাজির করা হলে তাদের কারাগারে পাঠানো হয়। আব্দুল মতিনকে আর ধরা যায়নি।

২০১৬ সালের নভেম্বরে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা তিন আসামির বিরুদ্ধে অভিযোগপত্র চূড়ান্ত করে। ২০১৮ সালের ১৫ মে অভিযোগ গঠনের মধ্য দিয়ে ট্রাইব্যুনাল বিচার শুরুর আদেশ দেয়।

তিন জনের বিরুদ্ধে ৫ অভিযোগ

প্রথম অভিযোগ: ১৯৭১ সালের ১৯শে মে আসামিরা মৌলভীবাজার জেলার বড়লেখা থানার ঘোলসা গ্রাম থেকে ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) নেতা হরেন্দ্রলাল দাস ওরফে হরিদাসসহ মতিলাল দাস, নগেন্দ্র কুমার দাস এবং শ্রীনিবাস দাসকে অপহরণ করেন। তিন দিন বড়লেখা সিও অফিস রাজাকার ক্যাম্পে আটক রেখে নির্যাতনের পর জুরি বাজার বধ্যভূমিতে নিয়ে হরেন্দ্রলাল দাস ওরফে হরিদাসসহ মতিলাল দাস, নগেন্দ্র কুমার দাসকে হত্যা করেন। শ্রীনিবাস দাস কোনোক্রমে প্রাণে বেঁচে যান এবং দুদিন পর বাড়ি ফিরে আসেন।

দ্বিতীয় অভিযোগ: ১৯৭১ সালের অক্টোবরের শেষ দিকে, আসামিরা বড়লেখা থানার বিওসি কেছরিগুল গ্রাম থেকে সাফিয়া খাতুন ও আবদুল খালেককে অপহরণ করে কেরামত নগর টি-গার্ডেন রাজাকার ক্যাম্পে নিয়ে যান। সেখানে আসামিরা সাফিয়া খাতুনকে ধর্ষণ করেন। পরে শাহবাজপুর রাজাকার ক্যাম্প ও বড়লেখা সিও অফিসে রাজাকার ক্যাম্পে নিয়েও সাফিয়া খাতুনকে ধর্ষণ করা হয়। এরপর ৬ ডিসেম্বর বড়লেখা হানাদারমুক্ত হলে বীর মুক্তিযোদ্ধারা সাফিয়া খাতুনকে সিও অফিসের বাংকার থেকে উদ্ধার করেন।

তৃতীয় অভিযোগ: ১৯৭১ সালের ১৩ নভেম্বর আসামিরা বড়লেখা থানার পাখিয়ালা গ্রামে মুক্তিযোদ্ধা মঈন কমান্ডারের বাড়িতে হামলা করে বাড়ির মালামাল লুটপাট করেন। রাজাকারেরা মঈনের বাবা বছির উদ্দিন, নেছার আলী, ভাই আইয়ুব আলী ও ভাতিজা হারিছ আলীকে অপহরণ করে বড়লেখা সিও অফিস রাজাকার ক্যাম্পে আটক রেখে নির্যাতন করেন। ৬ ডিসেম্বর বড়লেখা হানাদারমুক্ত হলে তাঁরা মুক্তি পান।

চতুর্থ অভিযোগ: ১৯৭১ সালের ১৪ নভেম্বর আসামিরা বড়লেখা থানার হিনাই নগর গ্রামে মুক্তিযোদ্ধা মস্তকিন কমান্ডারের বাড়িতে হামলা করেন। মস্তকিনকেমস্তকিনকে না পেয়ে তাঁর ভাই মতছিন আলীকে অপহরণ করে বড়লেখা সিও অফিস রাজাকার ক্যাম্পে নিয়ে নির্যাতন করেন তাঁরা। নির্যাতনের ফলে মতছিন আলীর পা ভেঙে যায়। আসামিরা মস্তকিন ও মতছিন আলীর বাড়ির মালামাল লুট করে তিনটি টিনের ঘর পুড়িয়ে দেন।

পঞ্চম অভিযোগ: ১৯৭১ সালের ১৭ নভেম্বর আসামিরা বড়লেখা থানার ডিমাই বাজার থেকে মুক্তিযোদ্ধা মনির আলীকে আটক করেন। তাঁকে সঙ্গে নিয়ে তাঁর ভাই বীর মুক্তিযোদ্ধা হাবিব কমান্ডারকে আটক করার জন‌্য বাড়িতে হামলা করেন তাঁরা। সেখান থেকে আসামিরা মনির আলী ও তাঁর স্ত্রী আফিয়া বেগমকে অপহরণ করে কেরামত নগর টি-গার্ডেন রাজাকার ক্যাম্পে নিয়ে যান। ক্যাম্পে আসামিরা আফিয়া বেগমকে ধর্ষণ করেন। হাবিব কমান্ডার ও মনির আলীর বাড়ির মালামালও লুটপাট করা হয়।


আরও খবর



আর্জেন্টিনায় ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবার (১১ মে) বাংলাদেশ সময় ভোর ৫টার দিকে দেশটিতে আঘাত হানে এ ভূকম্পন। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) হিসাবে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৮।

ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আর্জেন্টিনার সান আন্তোনিও দে লস কোবরেস শহর থেকে ৭৮ কিলোমিটার উত্তর-উত্তরপশ্চিমে এবং কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ১৯৩ কিলোমিটার গভীরে।

আর্জেন্টিনা ছাড়াও শক্তিশালী এ ভূকম্পনের প্রভাব অনুভূত হয়েছে প্রতিবেশী দেশ বলিভিয়া, চিলি এবং প্যারাগুয়েতেও। ভূমিকম্পের কারণে এখন পর্যন্ত ওই অঞ্চলে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র এ তথ্য নিশ্চিত করেছে।

মার্কিন ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) জানিয়েছে, আর্জেন্টিনায় ভূমিকম্পের প্রভাবে কোনো ধ্বংসাত্মক প্রশান্ত মহাসাগরীয় সুনামির আশঙ্কা নেই এবং হাওয়াইতে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।


আরও খবর



মাশরাফির পায়ে ২৭ সেলাই

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কাচের টেবিলের সঙ্গে ধাক্কা লেগে আহত হয়েছেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তাকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার (০৭ মে) নিজ বাসায় অবস্থান করছিলেন মাশরাফি। সেখানে কাচের টেবিলের সঙ্গে ধাক্কা লাগে তার। টেবিলে ধাক্কা লাগায় ওপর থেকে তার পায়ের পেছন দিকে কাচ পড়ে। এতে বেশ খানিকটা অংশ কেটে যায়।

জানা গেছে, এই দুর্ঘটনার পর মাশরাফিকে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে নেওয়া হয়। সেখানে তার পায়ে ২৭টি সেলাই করা হয়েছে। বর্তমানে হাসপাতালের জরুরী বিভাগে পর্যবেক্ষণে রয়েছেন তিনি।


আরও খবর



টুইটার ব্যবহারে করতে হবে টাকা খরচ

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টুইটার ব্যবহার করতে আগামী দিনে টাকা খরচ হবে বলে জানিয়েছেন বিশ্বের শীর্ষধনী ইলন মাস্ক। তবে সবাইকে টাকা খরচ করতে হবে না, কেবলমাত্র বাণিজ্যিক ও সরকারি ব্যবহারকারীদের টুইটার ব্যবহারে খরচ করতে হবে বলে জানিয়েছেন তিনি।

বুধবার (৪ মে) এক টুইটে ইলন মাস্ক এ তথ্য জানিয়েছন। তিনি বলেন, টুইটার সবসময়ই সাধারণ ব্যবহারকারীদের জন্য ফ্রি থাকবে। তবে বাণিজ্যিক/সরকারি ব্যবহারকারীদের জন্য সামান্য খরচ করতে হতে পারে।

তবে এ বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে টুইটার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তারা কোনো মন্তব্য করেনি।

সব জল্পনা-কল্পনা এবং দরদামের পর টুইটার কিনে নিয়েছেন ইলন মাস্ক। এই মাইক্রো ব্লগিং সাইটটি কিনতে মাস্কের খরচ পড়েছে ৪৪ বিলিয়ন মার্কিন ডলার। এরই মধ্যে সংস্থার সব কর্মীর কাছে একটি মেইল করে পুরো বিষয়টি জানিয়েছেন টুইটারের সিইও পরাগ আগরওয়াল। ২৫ এপ্রিল পুরো বিষয়টি সম্পন্ন হয়।

টুইটার কিনে নেওয়ার পর থেকেই এতে বেশকিছু পরিবর্তন আনার বিষয়ে চিন্তাভাবনার কথা জানান টেসলার কর্ণধার ইলন মাস্ক। তিনি জানান, টুইটারের ফিচারে বেশকিছু পরিবর্তন আনা হবে। ব্যবহারকারীদের মধ্যে বিশ্বাসযোগ্যতা বাড়াতে টুইটারের অ্যালগরিদমে পরিবর্তন আনার কথাও জানান তিনি।


আরও খবর



লক্ষ্মীপুরে বেড়াতে গিয়ে নিখোঁজ ৪ বোন

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লক্ষ্মীপুরের কমলনগরে এক দিন ধরে নিখোঁজ একই পরিবারের চার কিশোরী। পরিবার জানিয়েছে, বেড়াতে বের হয়ে তারা নিখোঁজ হয়েছে। এ ঘটনায় শনিবার রাতে কমলনগর থানায় সাধারণ ডায়েরি করেছেন এক কিশোরীর দাদি আকলিমা বেগম।

নিখোঁজ কিশোরীরা হলো কমলনগর উপজেলার চরকাদিরার বাদামদতলী এলাকার জোবায়েদা আক্তার, মিতু আক্তার, সিমু আক্তার ও সামিয়া আক্তার। তাদের বয়স ১২ থেকে ১৪ বছরের মধ্যে।

পুলিশ জানায়, শনিবার সকাল সাড়ে ৮টার দিকে সামিয়া নোয়াখালীর আন্ডারচর এলাকায় তার নানার বাড়িতে যাওয়ার জন্য বাদামতলী থেকে বের হয়। সঙ্গে তার আরও তিন চাচাতো বোনও ছিল। শনিবার রাত পর্যন্তও তারা নোয়াখালী না পৌঁছালে পরিবারের সদস্যরা খোঁজাখুঁজি শুরু করে। এরপর আকলিমা জিডি করেন।

তিনি বলেন, ঈদের পর বেড়াতে যাওয়ার জন্য তারা বের হয়েছিল। এরপর আর কোনো হদিস পাইনি। কোথায় গেছে বা কেউ নিয়ে গেছে কি না তা জানি না। চরম উৎকণ্ঠায় আছি।’ 

কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোলায়মান জানান, চার কিশোরী নিখোঁজের জিডি করা হয়েছে। তাদের উদ্ধারে পুলিশ কাজ করছে। দেশের প্রতিটি থানায় জানিয়ে দেয়া হয়েছে।


আরও খবর