Logo
শিরোনাম

বিয়ার বিক্রিতে পশ্চিমবঙ্গের রেকর্ড

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গরম তাতে কি! তবুও বিয়ার চাই ই চাই। এতেই নতুন রেকর্ড গড়েছে ভারতের পশ্চিমবঙ্গ। গরম যেনো বিলীন এবার চিল্ড বিয়ারে। পাশাপাশি বেশি পরিমাণে বিয়ার বিক্রি হওয়ার ফলে নতুন করে রাজ্য লাভের মুখ দেখছে। ইতোমধ্যেই চিল্ড বিয়ার বিক্রিতে ৬৫০ কোটির রেকর্ড ভাঙল সেই রাজ্য।

গণমাধ্যম সূত্রে জানা যায়, আগামী দুই মাসে মোট ৪৫ লক্ষ বিয়ার বিক্রি হয়েছে রাজ্যে। যা হিসাব করে দেখা গেলে প্রায় ৬৫০ কোটি টাকা। এত পরিমাণ টাকার বিয়ার এর আগে কয়েক মাসেও বিক্রি হয়নি বলেই জানা গিয়েছে।

এর আগেই রাজ্য জুড়ে দেখা দিয়েছিল বিয়ারের সঙ্কট। তখনই আবগারি দফতর অনুমান করেছিল যে এবছর বিয়ার বিক্রিতে রেকর্ড গড়তে চলেছে রাজ্য। বর্তমানে প্রায় ৫ হাজারেও বেশি বিয়ারের শপ রয়েছে। কিন্তু তারপরও বিভিন্ন ব্র্যান্ডের বিয়ার পাওয়া যাচ্ছিল না বলে ক্রেতা বিক্রেতা সবার মুখেই অভিযোগ শোনা যাচ্ছিল।

সেই সময় রাজ্য আবগারি দপ্তর প্রতিটি জায়গায় কোটা অনুযায়ী বিয়ার সাপ্লাই করছিল। যাতে বিক্রেতারা সমপরিমাণ বিয়ার পান। তবুও কয়েকটি জায়গায় বিয়ার ঘাটতি দেখা গিয়েছিল। আর এত পরিমাণ দোকানে বিয়ার সরবরাহ করার জন্য দফতরকে চাহিদার তুলনায় বেশি পরিমাণে বিয়ার সরবরাহ করতে হয়েছিল।

চাহিদা এত পরিমাণে বেড়ে গিয়েছিল যে বেশকিছু দোকানে আবার বিয়ার নেই বলেও সাইনবোর্ড ঝুলতে দেখা গিয়েছিল। এর মাঝেই ব্যাপক পরিমাণে লাভের মুখ দেখল পশ্চিমবঙ্গ।

গত চার বছরে বিয়ার বিক্রি করে এত মুনাফা রাজ্যের কোষাগারে কখনো আসেনি বলেই দাবি করেছেন আবগারি দপ্তরের কর্মকর্তারা। ২০১৯ সালে বিয়ার বিক্রি বেশি হলেও এত বিশাল অঙ্কে পৌঁছায়নি আয়।


আরও খবর



‘জনশুমারি শিক্ষাক্ষেত্রে নানা পরিকল্পনায় সহায়ক হবে’

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সারা দেশের মতো চাঁদপুরেও ষষ্ঠ ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম শুরু হয়েছে। আজ বুধবার সকাল ৮টায় প্রধান অতিথি হিসেবে নিজস্ব বাসভবনের হলরুমে এ কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, জনশুমারির মাধ্যমে শিক্ষার হারের সঠিক পরিসংখ্যান পাওয়া যাবে এবং সারা দেশের একটি সঠিক চিত্র আমাদের হাতে আসবে। কত জন মানুষ নিরক্ষর রয়েছে, কত জন শিক্ষিত হয়েছেন এবং তাঁদের আর্থসামাজিক যে অবস্থান আমরা পাব, সেটি দিয়ে নানান কর্মপরিকল্পনা গ্রহণে সহায়ক হবে।

মন্ত্রী আরও বলেন, এটি ষষ্ঠ জনশুমারি এবং এই প্রথম বার দেশে ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি হচ্ছে। ডিজিটাল পদ্ধতিতে হওয়ার কারণে এর যত তথ্য সংগৃহীত হবে, তার ব্যবহার তত সহজ হয়ে যাবে। জনশুমারির মাধ্যমে বিভিন্ন তথ্য-উপাত্ত বের করে নেওয়া এবং গবেষণা করা অনেক বেশি সহজ হবে।

এ ছাড়া ডা. দীপু মনি বলেন, মূলত জনশুমারি দেশে কত মানুষ আছে বা তারা কী করে, এটি শুধু একটি সংখ্যা জানা নয়। জনশুমারি দেশের উন্নয়ন পরিকল্পনার অন্যতম হাতিয়ার। এ সংখ্যা বা পরিসংখ্যান না থাকলে যথাযথ পরিকল্পনা করা সম্ভব হয় না এবং সে কারণেই জনশুমারি করা হয়।

শিক্ষামন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যেভাবে অপ্রতিরোধ্যভাবে এগিয়ে চলছে, সে অগ্রযাত্রাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এবং তা আরও বেগবান করার জন্য এ জনশুমারিতে প্রাপ্ত তথ্য কাজে লাগবে। তাই আমি আশা করিচাঁদপুরসহ দেশের সবাই সঠিক তথ্য দিয়ে এ জনশুমারিতে যেসব স্বেচ্ছাসেবক কাজ করছেন, তাঁদের সহযোগিতা করবেন এবং দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে সহায়তা করবেন।

এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক মো. কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ-পরিচালক নাঈমা রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দীন, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুর রশিদ, পুরান বাজার ডিগ্রী কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদারসহ আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতারা।

চাঁদপুরে ৫২ জন জোনাল ও ৫২ জন আইটি অফিসার এবং সাত হাজার সুপারভাইজার ও গণনাকারী জনশুমারিতে কাজ করবে।


আরও খবর



পাহাড় ধসে চট্টগ্রামে নিহত ৪

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামে আকবর শাহ এলাকায় পাহাড় ধসে চারজনের মৃত্যু হয়েছে। শুক্রবার (১৭) রাতে এই ঘটনা ঘটে বলে জানা গেছে। নিহতরা হলেন, শাহিনুর আকতার (৩০) ও মাহিনুর আকতার (২০)। তারা আপন দুই বোন। বাকি দুজন হলেন- লিটন (২১) এবং ইমন (১৪)। তারাও আপন দুই ভাই।

আগ্রাবাদ ফায়ার সার্ভিসের জ্যেষ্ঠ স্টেশন অফিসার এনামুল হক গণমাধ্যমকে বলেন, বরিশাল ঘোনার পাহাড় ধসে আহত ছয়জনকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছিল। অন্যদিকে বিজয় নগর লেকসিটি এলাকার পাহাড় ধসে লিটন ও ইমন নামে আপন দুই ভাইয়ের মরদেহ মাটি চাপা থেকে উদ্ধার করা হয়।


আরও খবর



ওয়ান ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি

প্রকাশিত:শুক্রবার ০৩ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ওয়ান ব্যাংক লিমিটেড। ব্যাংকটিতে জুনিয়র অফিসার’ পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য নারী ও পুরুষ প্রার্থীরা অনলাইনে সহজেই আবেদন করতে পারবেন।

পদের নাম:

জুনিয়র অফিসার প্রিন্সিপ্যাল অফিসার।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা:

স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীর ন্যূনতম দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। অ্যান্ড্রয়েড অ্যান্ড আইওএস অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট এর কাজে পারদর্শী হতে হবে।হুয়াহুয়ে ইকো-সিস্টেম, নেটওয়ার্কিং, স্পেসিফিকেশন, এমভিপি, এমভিসি, এমভিভিএম অ্যান্ড ক্লিন অ্যার্কেটেকচার বিষয়ে সম্যক ধারণ থাকতে হবে।গুগল সার্ভিস ও এইচএমএস বিষয়ে জানা-শোনা থাকতে হবে। ২২ থেকে অনূর্ধ্ব ৩৫ বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে।

কর্মস্থল:

ঢাকা।

বেতন:

আলোচনা সাপেক্ষে।

আবেদন প্রক্রিয়া:

আগ্রহী প্রার্থীরা বিডিজবস অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ:

১৬ জুন, ২০২২।

নিউজ ট্যাগ: চাকুরীর খবর

আরও খবর

মেঘনা গ্রুপে ডিজিএম পদে চাকরি

শুক্রবার ০১ জুলাই ২০২২




৪০৬ হজযাত্রী নিয়ে জেদ্দা গেলো বিমানের দ্বিতীয় ফ্লাইট

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হজযাত্রার দ্বিতীয় দিন সোমবার (৬ জুন) ৪০৬ জন নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে গেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট। সকাল ৯টায় এই ফ্লাইটটি সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে যায়।

বিষয়টি নিশ্চিত করেছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার।

তিনি জানান, আজ বিমানের দ্বিতীয় হজ ফ্লাইট (বিজি ৩০০৩) গেছে। বিমানটি জেদ্দায় পৌঁছাবে স্থানীয় সময় দুপুর ১২টা ৪৫ মিনিটে।

এর আগে রোববার (৫ জুন) হজ ফ্লাইটের উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে হজ পালনের সুযোগ পাবেন ৫৭ হাজার ৫৮৫ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

রোববার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে বিদেশি নাগরিকদের জন্য হজযাত্রা বন্ধ ছিল। এবার হজ যাত্রা উপলক্ষে সার্বিক প্রস্তুতি নিয়েছে বিমান। এবছর হজযাত্রীদের ৫০ শতাংশ অর্থাৎ ২৮ হাজার ৭৯৩ জন পরিবহন করবে বিমান। তবে সরকারি প্রতিনিধিসহ ২৯ হাজার হজযাত্রী পরিবহনের পরিকল্পনা রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রি হজে ৬৫টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে বিমান। এর মধ্যে জেদ্দা রুটে ৫১টি ও মদিনা রুটে ১৪টি ফ্লাইট পরিচালিত হবে। চট্টগ্রাম-জেদ্দা রুটে ৯টি, চট্টগ্রাম-মদিনা রুটে দুটি, সিলেট-জেদ্দা রুটে দুটি ফ্লাইট পরিচালিত হবে। এছাড়া পোস্ট হজের ক্ষেত্রে ৬৫টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালিত হবে। জেদ্দা থেকে ৫১টি ও মদিনা থেকে ১৪টি।

এর আগে ২০১৮ সালে ৬২ হাজার ৭৯৬ জন ও ২০১৯ সালে ৬৬ জাজার ২৮৬ জন হজযাত্রী পরিবহন করেছিল বিমান।


আরও খবর



সীতাকুণ্ডে বিস্ফোরণ: ফায়ার সার্ভিসের ৯ কর্মীর মৃত্যু

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে বিস্ফোরণে ফায়ার সার্ভিসের ৯ কর্মী নিহত হয়েছেন। এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন আরও বেশ কয়েক জন।

এছাড়া আহত ১৫ কর্মীকে সম্মিলিত সামরিক হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রোববার (৫ জুন) বিকেলে এসব তথ্য নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মিডিয়া শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান সিকদার।

তিনি জানান, চট্টগ্রামের সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে আগুনের ঘটনায় আজ সকালে খবর আসে আমাদের ৫ জন কর্মী মারা গেছেন। দুপুরে মৃত্যের সংখ্যা বেড়ে ৮ জন হয়েছে। সর্বশেষ খবর অনুযায়ী সীতাকুণ্ডের অগ্নিকাণ্ডে কাজ করতে গিয়ে ৯ জন ফায়ার ফাইটার মারা গেছেন।

এছাড়াও ১৫ জন গুরুতর আহত অবস্থায় সিএমএইচসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানান শাহজাহান সিকদার।

শনিবার রাত ৯টার দিকে সীতাকুণ্ডের সোনাইছড়ি এলাকায় বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে কাজ করার সময় রাসায়নিক থাকা একটি কনটেইনারে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এতে দুই শতাধিক মানুষ আহত হন।

ঘটনার পর ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরবর্তীতে ইউনিট আরও বাড়ানো হয়। কনটেইনার ডিপোতে বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯ জনে। আগুন লাগার ২০ ঘণ্টা পেরিয়ে গেলে আগুন নিয়ন্ত্রণে আসেনি। সর্বশেষ তথ্য অনুযায়ী, ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিটের ১৮৩ কর্মী আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

এছাড়া নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর ও কুমিল্লাসহ আশপাশের বিভিন্ন জেলা থেকেও ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে গিয়ে কাজ করছেন।


আরও খবর