Logo
শিরোনাম

ব্লাড গ্রুপ অনুযায়ী ডায়েটে কোন কোন খাবার রাখবেন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রত্যেকেরই রক্তের গ্রুপ আছে। ব্যক্তিভেদে রক্তের ধরন মূলত ৮টি- ও পজেটিভ, ও নেগেটিভ, এ পজেটিভ, এ নেগেটিভ, বি পজেটিভ, বি নেগেটিভ, এবি পজেটিভ ও এবি নেগেটিভ। জানলে অবাক হবেন, রক্তের গ্রুপের উপর ভিত্তি করে ডায়েট স্বাস্থ্যকর খাবার খাওয়ার মাধ্যমে ওজন নিয়ন্ত্রণ করা সম্ভব। তবে এর সত্যতা কতটুকু?

প্রাকৃতিক চিকিত্সক ড. পিটার ডিআডামোর ইট রাইট ফর ইওর টাইপ নামক বইটি ১৯৯৬ সালে প্রকাশিত হয়। এই বইতে তিনি পাঠকদের রক্তের প্রকারের ডায়েটের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন। এ ধরনের ডায়েটের পেছনে ধারণা হলো, প্রত্যেকটি খাবার যা খাওয়া হয়, তা রক্তের গ্রুপের সঙ্গে রাসায়নিকভাবে বিক্রিয়া করে। তাই আপনি যদি আপনার রক্তের গ্রুপের জন্য যেসব খাবার প্রযোজ্য সেগুলো খান, তাহলে সেগুলো আরও কার্যকরভাবে হজম হবে ও শরীরে মিলবে সবটুকু পুষ্টিগুণ।

রক্তের গ্রুপ অনুযায়ী কোন কোন খাবার খাবেন?

টাইপ এ: টাইপ এ ব্লাড গ্রুপের মানুষদের মাংসজাত দ্রব্য খাওয়া এড়িয়ে চলা উচিত। তবে ফল, শাকসবজি, মটরশুটি, শিম ও গোটা শস্য তাদের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত। কারণ এ টাইপ রক্তের সংবেদনশীল রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে।

টাইপ বি: সবুজ শাকসবজি, ডিম ও নির্দিষ্ট মাংস খেতে পারে। তবে কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার খান। ভুট্টা, গম, বাকউইট, মসুর, টমেটো, চিনাবাদাম ও তিল এড়িয়ে চলুন। নির্দিষ্ট মাংসের অনুমতি থাকলেও মুরগির মাংস এড়ানো উচিত এই ব্লাড গ্রুপের মানুষদের।

এবি টাইপ: এই ব্লাড গ্রুপের মানুষদের সামুদ্রিক খাবার, তোফু, দুগ্ধজাত খাবার, মটরশুটি, সবুজ শাক ও শস্য খাওয়া উচিত। তবে ভুট্টা, গরুর মাংস ও মুরগির মাংস এড়ানো উচিত। যাদের এবি টাইপের রক্ত আছে তাদের পাকস্থলীর অ্যাসিড কম থাকে। ক্যাফেইন, অ্যালকোহল ও ধূমপান করা বা প্রক্রিয়াজাত মাংস খাওয়া তাদের একেবারেই উচিত নয়।

টাইপ ও: এই রক্তের গ্রুপের মানুষেরা উচ্চ-প্রোটিনযুক্ত খাবার খেতে পারেন। যার মধ্যে চর্বিহীন মাংস, হাঁস-মুরগি, মাছ ও শাকসবজি আছে। তারা শস্য, মটরশুটি ও দুগ্ধজাত খাবারও সহজে খেতে পারবেন।

এই ধরনের ডায়েট কি আসলে কাজ করে? ডিআডামোর বইতে উল্লেখিত খাদ্য পরিকল্পনা স্বাস্থ্যকর খাওয়া ও প্রক্রিয়াজাত খাবার এড়ানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে। যা ওজন কমাতে ও সামগ্রিক স্বাস্থ্যে সহায়তা করে। তবে আমেরিকান জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনের ২০১৩ সালের এক গবেষণায় জানা নো হয়, রক্তের ধরনের ডায়েটের কথিত স্বাস্থ্য সুবিধাগুলোর কোনো বৈজ্ঞানিক প্রমাণ খুঁজে পাওয়া যায়নি।

নিউজ ট্যাগ: রক্তের গ্রুপ

আরও খবর



পিরিয়ডের ব্যথা কমানোর সহজ ৫ উপায়

প্রকাশিত:শনিবার ১২ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতীয় সেলিব্রেটি পুষ্টিবিদ রুজুতা দিওয়েকারের রয়েছে অসংখ্য অনুসারী। শুধু তাই নয় স্বাস্থ্যকর খাবার, ওজন নিয়ন্ত্রণ নিয়ে তার লেখা বইও রয়েছে। সম্প্রতি তিনি পিরিয়ডের সময় ব্যথা দূর করার কিছু উপায় সম্পর্কে জানিয়েছেন। পিরিয়ডের সময় ব্যথার ধরন সবার ক্ষেত্রে এক নয়। এটি কারও ক্ষেত্রে হালকা আবার কারও ক্ষেত্রে প্রচণ্ড হতে পারে। গর্ভের পেশীতে সংকোচনের কারণে ব্যথা হয় যা হালকা থেকে গুরুতর হতে পারে। পিরিয়ডের ব্যথা সাধারণত এর প্রথম দিনেই শুরু হয়। এই ব্যথা বেশিরভাগ ক্ষেত্রে এক থেকে দুইদিন পর্যন্ত থাকে। এটি ভেতরের কোনো অসুখের কারণে হতে পারে আবার নাও হতে পারে। সাধারণত পেইন কিলার বা অন্যান্য ঘরোয়া সমাধানের মাধ্যমে এই ব্যথা কমানো হয়।

রুজুতা দিওয়েকার তার এক ইনস্টাগ্রাম পোস্টে বলেছেন, যাদের নিয়মিত পিরিয়ড হয় তাদের মধ্যে বেশিরভাগই প্রতি মাসে এই ব্যথার মধ্য দিয়ে যান। এই ব্যথা কমানোর জন্য কিছু টিপস মেনে চলা যেতে পারে। তিনি তার পোস্টে উল্লেখ করেন-

পিরিয়ডের ব্যথা কমানোর ৫ টিপস:

১. পিরিয়ড শুরুর এক সপ্তাহ আগে থেকে প্রতিদিন সকালে কিশমিশ ও জাফরান ভেজানো পানি পান করুন। ২. প্রতিদিনের খাবারে একটি করে লেবু রাখুন। ৩. মাটির নিচের সবজি যেমন ওলকচু, মিষ্টি আলু, মেটে আলু, ইত্যাদি সপ্তাহে অন্তত দুইদিন খান। ৪. প্রতিদিন ব্যায়াম করার অভ্যাস করুন। সপ্তাহে অন্তত ১৫০ মিনিট ব্যায়াম করবেন। ৫. প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে একটি ক্যালসিয়াম সাপ্লিমেন্ট (ক্যালসিয়াম সাইট্রেট) খেয়ে নিন।

পিরিয়ডের সময় প্রচণ্ড ব্যথা ডিসমেনোরিয়া নামেও পরিচিত। এই ব্যথা সাধারণত তলপেট এবং পেলভিক এরিয়ায় অনুভূত হয়। কিছু কিছু ক্ষেত্রে পিরিয়ডের ব্যথা কোমর, নিতম্ব, উরু ও পায়েও ব্যথা হতে পারে। পাঁচদিনের ভেতরে সাধারণত তিনদিনের মতো ব্যথা থাকতে পারে। তবে প্রথম দুইদিন ব্যথা অনেক বেশি হতে পারে। পিরিয়ডের এই সময়টাতে সব ধরনের কাজ করাই কষ্টকর হয়ে যায়। ব্যথা অসহ্য হলে সাধারণ চলাফেরাও সম্ভব হয় না। তাৎক্ষণিক ব্যথা কমানোর জন্য ব্যথার জায়গায় হট ওয়াটার ব্যাগ থেরাপি ব্যবহার করা যেতে পারে। সেইসঙ্গে স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার খেয়ে নিজেকে ফিট রাখাও জরুরি। যদি ব্যথা বাড়তেই থাকে তবে দ্রুত একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

নিউজ ট্যাগ: পিরিয়ড

আরও খবর



প্রাথমিকে নিয়োগের ফল প্রকাশ পেছালো

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল আজ বৃহস্পতিবার (২৪ নভেম্বর) প্রকাশের কথা থাকলেও তা পেছানো হয়েছে। তবে আগামী সপ্তাহে এ ফল প্রকাশ করা হতে পারে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক নিয়োগ কমিটির এক সদস্য বৃহস্পতিবার রাতে বলেন, সহকারী শিক্ষক পদের চূড়ান্ত ফল প্রকাশের প্রস্তুতি থাকলেও কিছু টেকনিক্যাল সমস্যার কারণে তা পেছানো হয়েছে। এটি আগামী সপ্তাহে সোমবার প্রকাশ করা হতে পারে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বৃহস্পতিবার ফল প্রকাশ করা হবে এমন খবর গণমাধ্যমে প্রকাশ হওয়ায় বেশ কিছু চাকুরিপ্রাথী পদ সংখ্যা বাড়ানোর দাবিতে প্রধান ফটকে অবস্থান নেন। কোনো রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে শেষ সময়ে ফল প্রকাশ না করার নিদেশ দেওয়া হয়। তবে আগামী সোমবার ফলাফল প্রকাশ করা হতে পারে।

এদিকে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আজ চূড়ান্ত ফল প্রকাশের কাজে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। এসময় তারা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একাধিক কর্মকর্তা সেখান থেকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে আসার কথা ছিল। কিন্তু পদ সংখ্যা বাড়ানোর দাবিতে চাকুরিপ্রাথীরা প্রধান ফটকে অবস্থান নেওয়ায় প্রাথমিক ও গণশিক্ষা সচিব আর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে যাননি।

এর আগে বৃহস্পতিবার সকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়লের দায়িত্বশীল একাধিক শীর্ষ কর্মকর্তা আজ ফল প্রকাশের বিষয়টি জানিয়েছিল। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে জানা যায়, সহকারী শিক্ষকের পদসংখ্যা বাড়িয়ে ৪৫ হাজার শিক্ষক নিয়োগের কথা থাকলেও এটি হচ্ছে না। বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদেই নিয়োগ হচ্ছে। সে অনুসারে ৩২ হাজার ৫৭৭ পদেই নিয়োগ দেওয়া হবে। ২০২০ সালের ২০ অক্টোবর সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।


আরও খবর



আমি প্রতিদিন ২-৩ কেজি গালি খাই: মোদি

প্রকাশিত:শনিবার ১২ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, তাকে যদি বিরোধীরা গালি দেন, তাতে বিন্দুমাত্র আপত্তি নেই। তিনি প্রতিদিন দুই থেকে তিন কেজি করে গালি খান। শনিবার তেলঙ্গানায় দলের প্রচারণা সভায় তিনি এ কথা বলেছেন।

মোদি বলেছেন, আমি কখনও ক্লান্ত হই না। কারণ আমি প্রতিদিন দুই থেকে তিন কেজি গালি খাই। কিন্তু আমার প্রতি ভগবানের এমন আশীর্বাদ, যে এটি (গালি) আমার ভিতরে গিয়ে পুষ্টিতে রূপান্তরিত হয়।

তেলঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাওয়ের (কেসিআর) প্রতি ইঙ্গিত করে তিনি বলেছেন, আমাকে বা বিজেপিকে অসম্মান করলেও তেলঙ্গানার মানুষকে অসম্মান করবেন না। চড়া মূল্য দিতে হবে।

তেলঙ্গানা সরকার কেন্দ্রের উন্নয়ন প্রকল্পগুলি রূপায়ণে বাধা দিচ্ছে বলেও অভিযোগ করেন মোদি। তার অভিযোগ, চাপান-উতোরে রাজনীতিতে হাতিয়ার করতে গিয়ে উন্নয়নকে উপেক্ষা করছেন কেসিআর।

প্রসঙ্গত, সম্প্রতি চন্দ্রশেখর অভিযোগ করেছিলেন, কর্নাটক, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রের মতো তেলঙ্গানাতেও বিধায়ক কিনে সরকারের পতন ঘটাতে চাইছে বিজেপি। এর পরেই দক্ষিণের ওই রাজ্যে দুদলের পাল্টাপাল্টি বাগযুদ্ধ শুরু হয়েছে।


আরও খবর

‘নীতি পুলিশ’ বিলুপ্ত করলো ইরান

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




করোনায় আরও ৮১৯ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ১৬ হাজার

প্রকাশিত:শনিবার ১৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও ৮১৯ জনের মৃত্যু হয়েছে। এ সময় ভাইরাসটি ৩ লাখ ১৬ হাজার ৫৬ জনের দেহে শনাক্ত হয়েছে। শনিবার (১৯ নভেম্বর) সকালে করোনার হিসেব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এ তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটার্সের সর্বশেষ তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় জাপানে সবচেয়ে বেশি ৮৪ হাজার ৩৭৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যুর শীর্ষে যুক্তরাষ্ট্রে। দেশটিতে একদিনে ১৬০ জন মারা গেছেন।

এ ছাড়া ফ্রান্সে মৃত্যু ৭৪ জন এবং আক্রান্ত ৩৭ হাজার ১৭৭ জন। ব্রাজিলে মৃত্যু ৭২ জন এবং আক্রান্ত ৩০ হাজার ৪৩৮ জন। দক্ষিণ কোরিয়ায় মৃত্যু ৬৩ জন এবং আক্রান্ত ৬৩ জন। রাশিয়ায় মৃত্যু ৬০ জন এবং আক্রান্ত ৫ হাজার ৫৪৬ জন। তাইওয়ানে মৃত্যু ৫৮ জন এবং আক্রান্ত ১৮ হাজার ৩ জন।

বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৬৪ কোটি ২৫ লাখ ৫৫ হাজার ৮৩১ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬৬ লাখ ২৪ হাজার ২৬ জন। সুস্থ হয়েছেন ৬২ কোটি ১৮ লাখ ৬৪ হাজার ৮০ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।


আরও খবর

‘নীতি পুলিশ’ বিলুপ্ত করলো ইরান

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




রায়গঞ্জে ককটেল বিস্ফোরণ, ১৭০ জনের বিরুদ্ধে মামলা 

প্রকাশিত:বুধবার ৩০ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২৪জন দেখেছেন

Image

সিরাজগঞ্জ প্রতিনিধি: 

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে ককটেল বিস্ফোরণের ঘটনায় বিএনপির ২০ নেতা-কর্মীর নাম উল্লেখসহ আরও অজ্ঞাতনামা ১৫০ জনের বিরুদ্ধে মামলা করেছে আওয়ামী লীগ। 

মঙ্গলবার (২৯ নভেম্বর) রাত ১২ টার দিকে উপজেলা আওয়ামী লীগের সদস্য ও পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জুয়েল আকন্দ বাদি হয়ে এ মামলাটি দায়ের করেন। 

মামলার এজাহার সূত্রে জানা যায়, মঙ্গলবার (২৯ নভেম্বর) সন্ধ্যার পর ৭ টার দিকে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে বিএনপির নেতাকর্মীরা চলন্ত দুটি মোটরসাইকেল যোগে পৌঁছে ককটেল নিক্ষেপ করে পালিয়ে যায়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে চারটি অবিস্ফোরিত তাজা ককটেল ও একটি বিস্ফোরিত ককটেলের নমুনা সংগ্রহ করে। 

উপজেলা বিএনপির সভাপতি শামছুল ইসলাম বলেন, মামলার বিষয়টি শুনেছি। আমাদের কোনো নেতা-কর্মী এই ঘটনার সঙ্গে জড়িত নয়। এটি একটি সাজানো মামলা।

এ প্রসঙ্গে রায়গঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসিফ মোহাম্মাদ সিদ্দিকুল ইসলাম মামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, ২০ জনের নামসহ ১৫০ জনকে অজ্ঞাত করে এ মামলাটি হয়েছে।


আরও খবর