Logo
শিরোনাম

বলিউডে পা আরও এক বাঙালি নায়িকার

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলা থেকে বলিউডের গাড়িতে সওয়ার আরও এক বঙ্গতনয়া। রাইমা সেন, পাওলি দাম, স্বস্তিকা মুখোপাধ্যায়দের তালিকায় যুক্ত হল আরও এক নাম। তনুশ্রী চক্রবর্তী। জুটি বাঁধছেন সানি দেওলের সঙ্গে।

প্রথম হিন্দি ছবিতে সানির স্ত্রীর চরিত্রে দেখা যাবে তনুশ্রীকে। সানি মানেই অ্যাকশন! সূত্রের খবর, এই ছবির ক্ষেত্রেও তার অন্যথা হবে না। তবে শুধু নায়ক নন, পর্দায় অ্যাকশন করতে দেখা যাবে নায়িকা তনুশ্রীকেও। জোধপুর, উদয়পুরে হচ্ছে ছবির শ্যুটিং।

ছবির বিষয়ে সবিস্তার খোঁজ নিতে যোগাযোগ করা হলে নায়িকার মুখে কুলুপ। রহস্য জিইয়ে রেখে তনুশ্রী বলেন, এই বিষয়ে কোনও কথা বলতে পারব না। টলিপাড়ার সূত্রের খবর যদিও বলছে, শ্যুটিং প্রায় শেষের পথে।

বাংলার অভিনেতাদের বলিউডের যাত্রা এই নতুন নয়। কলকাতা, মুম্বই, দক্ষিণ সব জায়গাতেই দাপিয়ে কাজ করছেন যিশু। হিন্দি ছবিতে নিয়মিত দেখা যাচ্ছে শাশ্বত চট্টোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায়কে। একের পর এক সিরিজে স্বস্তিকাও এখন পরিচিত মুখ। অন্য দিকে মুক্তি পেতে চলেছে আবীর চট্টোপাধ্যায়ের প্রথম হিন্দি সিরিজ। সেই তালিকাতেই নতুন সংযোজন তনুশ্রী। টলিউডে আবার কাঞ্চনজঙ্ঘা-তে শেষ বার অভিনেত্রীকে পর্দায় দেখা গিয়েছিল।


আরও খবর

২৭ বছরের সম্পর্কে ইতি টানলেন মীর!

শুক্রবার ০১ জুলাই ২০২২

বড় পর্দায় বাম-কংগ্রেস সন্ত্রাস

শুক্রবার ০১ জুলাই ২০২২




চীনের দক্ষিণাঞ্চলে বন্যা ও ভূমিধস

প্রকাশিত:মঙ্গলবার ২১ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভারী বর্ষণের ফলে চীনের দক্ষিণাঞ্চলে বন্যা ও ভূমিধসের খবর পাওয়া গেছে। প্রাকৃতিক এ দুর্যোগের কারণে এরই মধ্যে লাখ লাখ মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। কয়েকটি এলাকায় রেড এ্যালার্ট জারি করেছে কর্তৃপক্ষ। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা ও এনডিটিভি।

সাম্প্রতিক দিনগুলোতে দক্ষিণাঞ্চলীয় পার্ল নদীর অববাহিকায় বর্ষণ বিপজ্জনকভাবে বেড়ে যাওয়ায় জলপথগুলোতেও পানি বেড়েছে। এর ফলে দেশটির দক্ষিণাঞ্চলে উৎপাদন, পণ্য পরিবহন এবং রসদ সরবরাহ হুমকির মুখে পড়েছে।

চীনের জাতীয় আবহাওয়া কেন্দ্র বলছে, মে মাসের শুরু থেকে জুনের মাঝামাঝি পর্যন্ত গুয়াংডং, ফুজিয়ান এবং গুয়াংজি প্রদেশে গড় বৃষ্টিপাত ৬২১ মিলিমিটার রেকর্ড করা হয়েছে, যা ১৯৬১ সালের পর থেকে সর্বোচ্চ।

রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, বন্যাকবলিত মানুষের জন্য গুয়াংডং-এর শাওগুয়ান শহরের স্কুলগুলোকে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে রূপান্তরিত করা হয়েছে এবং একটি খেলার মাঠে শত শত তাবু স্থাপন করা হয়েছে।

এ ছাড়া, প্রতিবেশী গুয়াংজি শহুরে বন্যার কারণে বহু এলাকা কর্দমাক্ত পানিতে ডুবে গেছে। এসব এলাকায় জরুরি উদ্ধারকারীদের রাবারের ডিঙ্গিতে গ্রামবাসীদের সরিয়ে নিতে দেখা গেছে।

গুয়াংডং কর্তৃপক্ষ সোমবার জানিয়েছে, বন্যাকবলিত এলাকা থেকে দুই লাখের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে এবং এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ অনুমান করা হয়েছে ১.৭ বিলিয়ন ইউয়ান (২৫৬ মিলিয়ন ডলার)।


আরও খবর



খাবার ও টাকা নিয়ে বানভাসিদের কাছে নায়ক-নায়িকারা

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিলেট-সুনামগঞ্জ অঞ্চলে বানভাসিদের পাশে দাঁড়াতে উদ্যোগের কোনও ঘাটতি নেই। সরকার থেকে সাধারণ মানুষরাও যার যার সাধ্যমতো চেষ্টা করছেন দুর্গতদের পাশে দাঁড়ানোর। যদিও এসব ইস্যুতে ঘোষণার বাইরে তারকাদের সে অর্থে মাঠ পর্যায়ে খুব একটা পাওয়া যায় না। ব্যতিক্রম ঘটালেন নায়ক রিয়াজ, সাইমন ও নায়িকা নিপুণ, জেসমিনসহ একটি টিম। বুধবার (২২ জুন) তারা নৌকা-ট্রলারযোগে শুকনো খাবার, সুপেয় পানি আর নগদ টাকা নিয়ে হাজির হলেন দুর্গতদের দোরগোড়ায়। জানান, তারা এই কাজটি করছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ব্যানারে। 

রিয়াজ জানান, বুধবার সকাল থেকে গোয়াইন ঘাট, লক্ষ্মীনগর, মেওয়ারকান্তি এলাকায় ২৫০০ পরিবারের হাতে খাবার, পানি ও নগদ টাকা তুলে দিয়েছেন।

সমিতির সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক বলেন, সবাই মিলে বানভাসিদের পাশে থাকার বিকল্প নেই এখন। আমরা এসেছি আমাদের মতো করে। আহ্বান করবো, আপনারা যার যেমন সাধ্য আছে এই অসহায় মানুষগুলোর পাশে একটু দাঁড়ান।

নিপুণ বলেন, এই বিপদের দিনে মনে হয়েছে তাদের পাশে থাকা দরকার। তাই চলে এসেছি। এখানে আমরা আড়াই হাজার পরিবারকে ত্রাণ ও নগদ টাকা দিচ্ছি শিল্পী সমিতির পক্ষ থেকে।

রিয়াজ-নিপুণরা সরাসরি মাঠ পর্যায়ে ছুটে গেলেও এরমধ্যে তহবিল গঠনের কথা জানিয়েছেন শাকিব খান, ১০ ট্রাক খাবার পাঠানোর কথা বলেছেন ডিপজল আর ৩০ লাখ টাকা বরাদ্দ দিয়েছেন অনন্ত জলিল। বড় তহবিল সংগ্রহ করছে দেশের সংগীত মোর্চা সংগীত ঐক্য বাংলাদেশও।

নিউজ ট্যাগ: সিলেট-সুনামগঞ্জ

আরও খবর

২৭ বছরের সম্পর্কে ইতি টানলেন মীর!

শুক্রবার ০১ জুলাই ২০২২

বড় পর্দায় বাম-কংগ্রেস সন্ত্রাস

শুক্রবার ০১ জুলাই ২০২২




শিক্ষককে পিটিয়ে মারা জিতু ৫ দিনের রিমান্ডে

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বহুল আলোচিত ঢাকার আশুলিয়ায় ক্রিকেট স্ট্যাম্প দিয়ে পিটিয়ে কলেজ শিক্ষককে হত্যা মামলায় শিক্ষার্থী আশরাফুল আহসান জিতুর পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

এর আগে বুধবার (২৯ জুন) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গাজীপুরের শ্রীপুর থেকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

এর আগে বুধবার (২৯ জুন) দুপুরে আশুলিয়া থানায় গ্রেফতার দেখানোর পর আদালতে নেয়া হলে জিতুর বাবা উজ্জ্বল হোসেনের (৪৫) পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। মঙ্গলবার (২৮ জুন) রাতে কুষ্টিয়ার কুমারখালী উপজেলা থেকে উজ্জ্বল হোসেনকে গ্রেফতার করে পুলিশ। রাতেই আশুলিয়া থানায় নিয়ে গ্রেফতার দেখানো হয় তাকে।

গত ২৫ জুন চিত্রশাইলে হাজী ইউনুছ আলী স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জিতু স্টাম্প দিয়ে শিক্ষক উৎপল কুমার সরকারের ওপর অতর্কিত হামলা চালায়। প্রথমে মাথায় আঘাত করে এবং পরে এলোপাথাড়ি পেটাতে থাকে ওই শিক্ষার্থী। গুরুতর আহত অবস্থায় ওই শিক্ষককে আশুলিয়া নারী ও শিশু স্বাস্থ্যকেন্দ্রে নেয়া হয়। পরে আশঙ্কাজনক অবস্থায় তাকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার (২৭ জুন) ভোরে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান শিক্ষক উৎপল সরকার।

উৎপল সরকার হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক এবং কলেজের শৃঙ্খলা কমিটিরও সভাপতি ছিলেন। প্রায় ১০ বছর ধরে ওই কলেজে অধ্যাপনা করেন তিনি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর শেষ করে এই কলেজে শিক্ষকতা শুরু করেন উৎপল সরকার।

সিরাজগঞ্জের উল্লাপাড়া থানার এঙ্গেলদানি গ্রামের ছেলে উৎপল সরকার পরিবার নিয়ে ঢাকার মিরপুরে বসবাস করতেন বলেও জানা গেছে।

নিউজ ট্যাগ: রিমান্ড

আরও খবর



পাকিস্তানে বাস খাদে পড়ে নিহত ২২

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে সড়ক দুর্ঘটনায় ২২ জন নিহত হয়েছেন। আজ বুধবার সকালে পাকিস্তানের বেলুচিস্তানের ঝব জাতীয় মহাসড়কের কিল্লা সাইফুল্লাহর কাছে যাত্রীবাহী একটি বাস কয়েক শ ফুট গভীর খাদে পড়ে যায়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন।

বেলুচিস্তানের ঝব জেলার উপকমিশনার হাফিজ মুহাম্মদ কাসিম ডনকে বলেন, ধারণা করছি ২৩ জন যাত্রী নিয়ে লরালাই থেকে ঝবের উদ্দেশে যাত্রা শুরু করেছিল বাসটি। আখতারজাইয়ের সামনে পৌঁছালে বাসটি নিচে পড়ে যায়। এতে ২২ জন নিহত হন।’

আখতারজাই হলো বেলুচিস্তানের একটি উপজাতীয় এলাকা। এই স্থানটি ঝবের ১ হাজার ৫৭২ মিটার উচ্চতায় অবস্থিত।

দুর্ঘটনায় নিহত সব যাত্রীর মরদেহ কিল্লা সাইফুল্লাহ জেলার সদর হাসপাতালে নেওয়া হয়েছে। নিহত ব্যক্তিদের মধ্যে ৫ শিশু, ৫ নারী ও ১১ জন পুরুষ রয়েছে। আহত ১ শিশু চিকিৎসাধীন রয়েছে।

রাষ্ট্রপতি ড. আরিফ আলভি প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন। তিনি নিহত ব্যক্তিদের আত্মার শান্তি কামনা করেন। ভবিষ্যতে এ ধরনের সড়ক দুর্ঘটনা রোধে ব্যবস্থা নেওয়ার ওপরও জোর দেন তিনি।


আরও খবর



৩ জুন : ইতিহাসের পাতা থেকে

প্রকাশিত:শুক্রবার ০৩ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৭৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ ০৩ জুন ২০২২ শুক্রবার (২০ জ্যৈষ্ঠ ২৯ বঙ্গাব্দ)। গ্রেগরিয়ান বর্ষপঞ্জি অনুসারে বছরের ১৫৪তম দিন। পৃথিবীকে আলোকিত করেছেন অনেক জ্ঞানী-গুণিজন। একের পর এক রচনা করেছেন এবং করছেন ইতিহাসের পাতা। উন্মোচিত হয়েছে জগতের নতুন নতুন দিগন্ত। প্রজন্ম থেকে প্রজন্মে সেই ইতিহাস চিন্তা, চেতনা ও প্রেরণার উৎস। যারা জন্মেছিলেন কিংবা চলে গেছেন আজকের এই দিনে। আবার বহু ঘটনাই রয়েছে ফেলে আসা সময়ের পথে। যেসব ঘটনা এনেছিল প্রশান্তি কিংবা রচনা করেছে অনাকাঙ্ক্ষিত দুঃস্বপ্নে নীলকাব্য। যা ঘটেছিল ইতিহাসের এই দিনেই। আসুন জেনে নেওয়া যাক ইতিহাসের এই দিনে বিশিষ্টজনদের জন্ম-মৃত্যু দিনসহ ঘটে যাওয়া ঘটনা-

ঘটনাবলি:

১০৯৮ - খ্রিস্টানদের এন্টিয়ক দখল। ১৩ হাজার মুসলমানকে হত্যা।

১৫০২ - পর্তুগিজ নৌ অভিযাত্রী ভাস্কো-দা-গামা ভারতের কালিকট বন্দরে এক নৃশংস হত্যাযজ্ঞ চালিয়েছিল।

১৬৬৫ - ডিউক অব ইয়র্ক জেমস স্টুয়ার্ট ওলন্দাজ নৌ-রণতরীকে পরাজিত করেন।

১৬৬৫ - লোয়েস্টফটের যুদ্ধে ইংরেজদের কাছে ওলন্দাজদের পরাজয়।

১৭৮৯ - ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলায় লবণ উৎপাদন নিষিদ্ধ করে।

১৯১৫ - ব্রিটিশ সরকার রবীন্দ্রনাথকে নাইট’ উপাধিতে ভূষিত করে।

১৯৩৬ - অবিভক্ত ভারতের সিভিলিয়ান রেডিওর নাম পরিবর্তন করে অল ইন্ডিয়া রেডিও নামকরণ।

১৯৪০ - জার্মান বিমানবাহিনী ফ্রান্সের রাজধানী প্যারিসের ওপর বোমা বর্ষণ শুরু করে।

১৯৪০ - সিঙ্গাপুর ব্রিটিশ শাসনের হাত থেকে স্বাধীনতা লাভ করে।

১৯৪৬ - ভারতের জাতীয়তাবাদী রাজনৈতিক নেতারা ব্রিটিশ সরকার প্রস্তাবিত ভারত বিভাজন প্রস্তাব মেনে নেন।

১৯৪৭ - ব্রিটিশ সরকার ভারত বিভাগের পরিকল্পনা প্রকাশ করেন।

১৯৪৯ - আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠিত হয়।

১৯৬৯ - ভাষাবিজ্ঞানী অধ্যাপক মুহম্মদ আবদুল হাই ট্রেন দুর্ঘটনায় নিহত হন।

১৯৭১ - জাতিসংঘের মহাসচিব বলেন, বাংলাদেশে হানাদার বাহিনীর অত্যাচার মানব ইতিহাসের সর্বাধিক বিষাদময় ঘটনা।

১৯৭৮ - বাংলাদেশে রাষ্ট্রপতি নির্বাচনে জিয়াউর রহমান বিজয় লাভ করে।

১৯৮৪ - ভারত সরকার শিখদের পবিত্র হরমন্দির সাহিব দখলের জন্য অপারেশন ব্লু স্টার শুরু করে; এটি ৮ জুন পর্যন্ত পরিচালিত হয়।

১৯৮৯ - চীন সরকার তিয়েনআনমেন স্কয়ার থেকে অবরোধকারীদের বিতারণের জন্য সেনা প্রেরণ করে।

১৯৯৯ - যুগোস্লাভিয়ার প্রেসিডেন্ট স্লোভেদান মিলোশোভিচ কোসভো থেকে সৈন্য সরিয়ে নিতে সম্মত হয়।

২০০০ - মন্টেনিগ্রো কর্তৃক স্বাধীনতা ঘোষণা।

জন্ম:

১৭২৩ - জিওভান্নি আন্তোনিও স্কোপোলি, তাইরলীয় চিকিৎসক ও প্রকৃতিবিদ।

১৯০৬ - জোসেফিন বেকার, আমেরিকান বংশদ্ভূত ফ্রেন্স নৃত্যশিল্পী, সংগীতশিল্পী ও অভিনেত্রী।

১৯০৬ - ওয়াল্টার রবিন্স, বিখ্যাত ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেটার ও ফুটবলার ছিলেন।

১৯১০ - পলেট গডার্ড, আমেরিকান অভিনেত্রী এবং মডেল।

১৯১১ - এলেন কর্বি, মার্কিন অভিনেত্রী।

১৯১৯ - ছায়া দেবী (চট্টোপাধ্যায়), প্রখ্যাত ভারতীয় বাঙালি চলচ্চিত্রাভিনেত্রী।

১৯২০ - অসিতকুমার বন্দ্যোপাধ্যায় বাংলা সাহিত্যের ইতিহাসকার, বিশিষ্ট অধ্যাপক, গবেষক ও পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি’র ভূতপূর্ব সভাপতি।

১৯২৪ - করুণানিধি মুথুবেল, ভারতীয় রাজনীতিক এবং ভারতের তামিল নাড়ুর সাবেক মুখ্যমন্ত্রী।

১৯২৫ - টনি কার্টিস, মার্কিন চলচ্চিত্র অভিনেতা।

১৯২৬ - অ্যালেন গিন্সবার্গ, মার্কিন কবি এবং লেখক।

১৯২৮ - জন রিচার্ড রিড, সাবেক নিউজিল্যান্ডীয় আন্তর্জাতিক ক্রিকেটার।

১৯৩১ - রাউল কাস্ত্রো, কিউবার রাষ্ট্রপতি এবং ফিদেল কাস্ত্রোর ভাই।

১৯৬০ - কার্ল রেকেম্যান, সাবেক অস্ট্রেলীয় আন্তর্জাতিক ক্রিকেটার।

১৯৬৬ - ওয়াসিম আকরাম, সাবেক পাকিস্তানি ক্রিকেট খেলোয়াড়।

১৯৬৮ - সাফ্রন, একজন ইংরেজ গায়িকা।

১৯৮২ - ইয়েলেনা ইসিনবায়েভা, ভলগোগ্রাদে জন্মগ্রহণকারী রাশিয়ার বিখ্যাত প্রমিলা পোল ভল্টার।

১৯৮৫ - উকাশ পিশ্চেক, পোল্যান্ডের একজন পেশাদার ফুটবলার।

১৯৮৬ - রাফায়েল নাদাল, স্পেনের একজন পেশাদার টেনিস খেলোয়াড়।

১৯৯১ - উকাশ তেওদোর্চেক, পেশাদার ফুটবলার।

১৯৯২ - মারিও গোটজে, জার্মান ফুটবলার।

মৃত্যু:

১৬৫৭ - উইলিয়াম হার্ভে, ইংরেজ চিকিৎসক।

১৯০৮ - গোপাল সেনগুপ্ত, বাঙালি, ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী।

১৯২৪ - ফ্রান্‌ৎস কাফকা, জার্মান ও চেক উপন্যাস ও ছোটগল্প লেখক।

১৯৬১ - কবিপুত্র রথীন্দ্রনাথ ঠাকুর, বিশিষ্ট ভারতীয় বাঙালি কৃষিবিজ্ঞানী,শিক্ষাবিদ ও লেখক।

১৯৬৩ - নাজিম হিকমত, তুর্কি কবি এবং লেখক।

১৯৬৩ - ধর্মগুরু ত্রয়োদশ পোপ জনের মৃত্যু।

১৯৬৯ - সাহিত্যিক মুহম্মদ আবদুল হাই।

১৯৭৭ - আর্চিবাল্ড ভি. হিল, ইংরেজ শারীরতত্ত্ববিদ।

১৯৭৫ - এইসাকু সাতো, জাপানি রাজনীতিবিদ।

১৯৮৪ - ঐতিহাসিক আবু মহামেদ।

১৯৮৭ - রুহুল্লাহ্‌ খামেনেই, ইরানি ধর্মীয় নেতা ও রাজনীতিবিদ।

১৯৯০ - রবার্ট নয়েস, আমেরিকান পদার্থবিজ্ঞানী এবং ইন্টেল করপোরেশনের সহপ্রতিষ্ঠাতা।

২০০১ - অ্যান্থনি কুইন, মার্কিন অভিনেতা।

২০১৪ - প্রবীণ সাংবাদিক বেনজীর আহমেদ।

২০১৬ - মোহাম্মদ আলী, মার্কিন বক্সার।

২০২০ - বলিউডের বিশিষ্ট গীতিকার আনোয়ার সাগর।

দিবস:

বিশ্ব সাইকেল দিবস।


আরও খবর

৩০ জুন: ইতিহাসে আজকের এই দিনে

বৃহস্পতিবার ৩০ জুন ২০২২