Logo
শিরোনাম

বঙ্গবন্ধু শিল্প পুরস্কার পেলো ২৩ প্রতিষ্ঠান

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২০ দিয়েছে শিল্প মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এই পুরস্কার দেওয়া হ‌য়। ৭ ক্যাটাগরিতে ২৩টি শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে পুরস্কারগুলো তুলে দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

শিল্প সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. গোলাম ইয়াহিয়া।

অনুষ্ঠানে প্রথম পুরস্কার হিসেবে প্রত্যেককে দেওয়া হয় ৩ লাখ টাকা ও ২৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট। এছাড়াও দ্বিতীয় পুরস্কার হিসেবে প্রত্যেককে ২ লাখ টাকা ও ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট এবং তৃতীয় পুরস্কার হিসেবে প্রত্যেককে ১ লাখ টাকা ও ১৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট দেওয়া হয়।

পুরস্কার পাওয়া প্রতিষ্ঠানগুলো হচ্ছে বৃহৎ শিল্প ক্যাটাগরিতে ৪টি, মাঝারি শিল্প ক্যাটাগরিতে ৪টি, ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে ৩টি, মাইক্রো শিল্প ক্যাটাগরিতে ৩টি, হাইটেক শিল্প ক্যাটাগরিতে ৩টি, হস্ত ও কারু শিল্প ক্যাটাগরিতে ৩টি এবং কুটির শিল্প ক্যাটাগরিতে ৩টি।

এর আগে চলতি বছরের ২৭ জুন এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সরকার। পুরস্কারের জন্য মনোনীত প্রতিষ্ঠানগুলো হচ্ছে

বৃহৎ শিল্প: এ বছর বৃহৎ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে চারটি প্রতিষ্ঠান। এর মধ্যে প্রথম স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং দ্বিতীয় পুরস্কার পায় জজ ভূঞা টেক্সটাইল মিলস। যৌথভাবে তৃতীয় হয়েছে আদুরি অ্যাপারেলস লিমিটেড ও ইউনিভার্সাল জিন্স লিমিটেড।

মাঝারি শিল্প: মাঝারি শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে চার প্রতিষ্ঠান। এরমধ্যে প্রথম পুরস্কার পেয়েছে যৌথভাবে অকো-টেক্স লিমিটেড এবং ফরচুন সুজ লিমিটেড। দ্বিতীয় পুরস্কার রহিম আফরোজ রিনিউয়েবল এনার্জি লিমিটেড এবং তৃতীয় মাধবদী ডাইং ফিনিশিং মিলস লিমিটেড।

ক্ষুদ্র শিল্প: ক্ষুদ্র শিল্পে তিনটি প্রতিষ্ঠান যথাক্রমে আমান প্লাস্টিক ইন্ডাস্ট্রি, এসআর হ্যান্ডিক্র্যাফটস এবং আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেড পুরস্কার পেয়েছে।

মাইক্রো শিল্প: মাইক্রো শিল্পে পুরস্কার পেয়েছে মেসার্স কারুকলা, ট্রিম টেক্স বাংলাদেশ ও জনতা ইঞ্জিনিয়ারিং।

হাইটেক শিল্প: হাইটেক শিল্পের জন্য ইঞ্জিন লিমিটেড, সুপারস্টার ইলেকট্রনিক্স লিমিটেড ও মীর টেলিকম লিমিটেড।

হস্ত ও কারুশিল্প: হস্ত ও কারুশিল্প ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে যথাক্রমে ক্লাসিকাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি, আয়োজন এবং সোনারগাঁ নকশি কাঁথা মহিলা উন্নয়ন সংস্থা।

কুটির শিল্প: কুটির শিল্প ক্যাটাগরিতে কুমিল্লা আর্ট অ্যান্ড ক্রাফটস, রঙ-মেলা নারী কল্যাণ সংস্থা এবং অগ্রজ পুরস্কার পেয়েছে।


আরও খবর



টাটকা রুটির চেয়েও বাসি রুটি বেশি স্বাস্থ্যকর

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাসি রুটি ফেলে দেন? তবে জানেন কি বাসি রুটি খেলে ভালো থাকবে স্বাস্থ্য। এমনকি টাটকা রুটির চেয়েও বাসি রুটি অনেক বেশি উপকারী। বিশেষ করে যারা দুধ-রুটি খেতে ভালবাসেন, তারা পাবেন বেশি সুবিধা।

যে কারণে দুধ দিয়ে বাসি রুটি খাওয়া উচিত-

১. রক্তচাপের সমস্যা এখন প্রায় প্রতিটি ঘরেই। দুধের সঙ্গে বাসি রুটি খেলে নিয়ন্ত্রণে থাকবে এই অসুখ। অন্যদিকে ডায়াবেটিসের জন্যও উপকারী বাসি রুটি। কারণ, বাসি রুটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

২. বাসি রুটিতে থাকা ফাইবার হজমশক্তি বাড়াতে সাহায্য করে। এমনকি নিয়মিত কোষ্ঠকাঠিন্যে ভুগলেও বাসি রুটি হতে পারে তার সহজ সমাধান।

৩. শরীরের নিঃশব্দ ঘাতকের নাম স্ট্রোক। আর বাসি রুটি খেলে কমবে স্ট্রোকের ঝুঁকিও। এই রুটি শরীরের তাপমাত্রার ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।

৪. সহজে রোগা হওয়ার নানান উপায় তো রয়েছেই। রোজ রাতে যদি দুধের সঙ্গে বাসি রুটি খাওয়া যায়, তাহলে ওজন বাড়বে দ্রুত।পক তফসির উদ্দিন খান, রেডক্রিসেন্টের সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক গাজী মোজাম্মেল হোসেন প্রমুখ।


আরও খবর



আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল

প্রকাশিত:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৮২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টি-টোয়েন্টিতে নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। আজ রাতে শিরোপার লড়াইয়ে মুখোমুখী হচ্ছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড।

বাংলাদেশ সময় রবিবার (১৪ নভেম্বর) রাত ৮টায় দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

১৬ দল ও ৪৫ ম্যাচ নিয়ে শুরু হয় এবারের টুর্নামেন্ট। ফাইনাল ম্যাচে দুই দলের সেই মহারণ শেষে জানা যাবে ছোট ফরম্যাটে ক্রিকেট বিশ্বের নতুন রাজাকে। সেই রাজত্বে অস্ট্রেলিয়া নাকি নিউজিল্যান্ড বসবে, দুবাইয়ের ২২ গজে রাতে হবে তার ফয়সালা। 

অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ বলেন, দুটি যোগ্য দলই ফাইনালে এসেছে। স্মিথের রানে না থাকা সমস্যা হবে না, কেননা পুরো আসরে দল হিসেবে খেলেছেন।  


আরও খবর



ধনী স্বামী খুঁজে দেওয়ার কথা বলে নারী পাচার

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শতাধিক নারীকে পাচারের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করেছ তালেবান।

তালেবান কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির উত্তরাঞ্চলীয় জাওজান প্রদেশে গত সোমবার ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে প্রায় ১৩০ জন নারীকে পাচারের অভিযোগ আছে।

জাওজানের জেলা পুলিশ প্রধান মোহাম্মদ সরদার মুবারিজ বলেন, যেসব দরিদ্র নারী নিজেদের অবস্থার উন্নতি করতে চাইতেন, তাদেরই নিশানা করতেন ওই পাচারকারী ব্যক্তি।

তালেবানের প্রাদেশিক পুলিশ প্রধান দামুল্লাহ সিরাজ বলেন, আমরা এখনো তদন্তের প্রাথমিক পর্যায়ে আছি। পরবর্তী সময়ে আমরা এই ঘটনা সম্পর্কে আরও জানতে পারব।

জাওজানের জেলা পুলিশ প্রধান বলেন, ওই পাচারকারী দরিদ্র নারীদের বলতেন যে তিনি তাদের ধনী স্বামী খুঁজে দেবেন। তারপর তিনি নারীদের অন্য প্রদেশে নিয়ে যেতেন। সেখানে নিয়ে তিনি তাদের দাস হিসেবে বিক্রি করে দিতেন।

আফগানিস্তান বিদেশি সহায়তানির্ভর দেশ ছিল। কিন্তু গত আগস্টে তালেবান দেশটির ক্ষমতা দখলের পর পশ্চিমা সংস্থাগুলো সহায়তা আটকে দিয়েছে। এতে আফগানিস্তানে চরম অর্থনৈতিক সংকট সৃষ্টি হয়েছে।

নিউজ ট্যাগ: নারী পাচার

আরও খবর



আমার মনে হতো মা পর্ন সাইট চালায়: সারা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বলিউডের আলোচিত তরুণ অভিনেত্রী সারা আলী খান। অভিনয় ও ব্যক্তিগত বিভিন্ন বিষয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বার বার ভাইরাল হন তিনি। সম্প্রতি মা-বাবাকে নিয়ে অবাক করার মতো তথ্য ফাঁস করেছেন এই অভিনেত্রী। 

সারার ভাষ্য, ছোটবেলায় মনে হতো তার মা-বাবা মানুষ হিসেবে অত্যন্ত নেতিবাচক। সাইফের ওমকারা আর অমৃতা অভিনীত কলযুগ ছবি দুটি দেখার পর এমন ধারণা ছোট্ট সারার মনে জন্মেছিল। কেননা ছবি দুটি দেখার পর খুব বিরক্ত বোধ করেছিলেন তিনি। সারার মনে হতো, মা পর্ন সাইট চালায় আর বাবা শুধুই গালাগালি দেয়। সেই বছর দুজনকেই নেগেটিভ চরিত্রের জন্য সেরা অভিনেতা হিসেবে নির্বাচিত করা হয়েছিল।

প্রসঙ্গত, অমৃতা সিং-কে ভালোবেসে ১৯৯১ সালে বিয়ে করেছিলেন সাইফ আলী খান। তাদের দুই সন্তান- কন্যা সারা আর পুত্র ইব্রাহিম। ২০০৪ সালে তাদের বিচ্ছেদ হয়ে যায়। তখন সারার বয়স মাত্র নয় বছর। মায়ের কাছেই বেড়ে ওঠেন তিনি। এদিকে কারিনা কাপুরকে বিয়ে করেন সাইফ। সেই ঘরেও দুই পুত্রসন্তানের জনক তিনি। সাইফিনা দম্পতির দুই ছেলের নাম তৈমুর ও জাহাঙ্গীর।


আরও খবর



অনশনের নামে অরাজকতা করলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ১৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিএনপির গণ অনশনের বিষয়ে আমাদের কিছু বলা বা করার নেই। তবে অনশনের নামে কেউ রাস্তায় নেমে অরাজকতা পরিস্থিতি তৈরি করে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রাজধানীর ফার্মগেটের পূর্ব রাজাবাজার এলাকার নাজনীন স্কুল মাঠে শুক্রবার (১৯ নভেম্বর) বিকেলে ৯৯ নম্বর ওয়ার্ডের সব ইউনিট আওয়ামী লীগের সম্মেলন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনের ধারা অনুযায়ী শাস্তি স্থগিত রেখে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। বিদেশে যাওয়ার বিষয়ে আইনমন্ত্রী আইনের ব্যাখ্যাও দিয়েছেন। আমরা এটা বলতে চাই, খালেদা জিয়া ভালো চিকিৎসা পান, সুস্থ হোন আমরাও সেটা চাই। তবে দেশের প্রচলিত যে আইন রয়েছে তার বাইরে গিয়ে কিছু নয়।

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচির ঘোষণা দেন। ঢাকার পাশাপাশি দেশের মহানগর ও জেলা পর্যায়ে সকাল ৯টা থেকে বিকাল চারটা পর্যন্ত এই কর্মসূচি সফল করতে দলের নেতাকর্মীদের আহ্বান জানান ফখরুল।


আরও খবর