Logo
শিরোনাম

বঙ্গবন্ধুর ৪ খুনির রাষ্ট্রীয় পদক ও খেতাব বাতিলের সিদ্ধান্ত

প্রকাশিত:বুধবার ০২ জুন 2০২1 | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৫৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪ খুনির রাষ্ট্রীয় পদক ও খেতাব বাতিলের চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। এই সিদ্ধান্ত দ্রুত কার্যক্রর করা হবে বলে জানিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বুধবার (২ জুন) সচিবালয়ে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে যোগদানের আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

যে ৪ খুনির রাষ্ট্রীয় পদক বাতিল করা হবে তারা হলেন: মেজর ডালিম, নূর চৌধুরী, রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দীন।

শিগগিরই এ বিষয়ে গেজেট জারি করা হবে বলেও জানিয়েছেন মোজাম্মেল হক।


আরও খবর



গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে শনাক্ত ১ লাখ ২৭ হাজার

প্রকাশিত:মঙ্গলবার ০১ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে এখন ধীরে ধীরে কমতে শুরু করেছে নতুন সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু নেমে এসেছে তিন হাজারের নিচে। সংক্রমণও কমে সোয়া এক লাখের কাছাকাছি।

মঙ্গলবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ১ লাখ ২৭ হাজার ৫১০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গত দেড় মাসেরও বেশি সময়ের মধ্যে যা সর্বনিম্

এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮১ লাখ ৭৫ হাজার ৪৪ জনে। গত ২৪ ঘণ্টায় ভারতে কোভিডে আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ৭৯৫ জন। এ নিয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৩১ হাজার ৮৯৫ জনে।

এছাড়া ভারতে প্রতিদিনই কমছে সক্রিয় রোগীর সংখ্যা। মাসখানেক আগেও দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা ছিল ৩৭ লাখেরও বেশি। গত প্রায় তিন সপ্তাহে কমতে কমতে সেই সংখ্যা নেমে এসেছে ১৯ লাখের নিচে। গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী কমেছে প্রায় ১ লাখ ৩০ হাজার। ফলে দেশটিতে এখন মোট সক্রিয় রোগীর সংখ্যা ১৮ লাখ ৯৫ হাজার ৫২০ জন।


আরও খবর



লিটনের পর সাকিবেরও বিদায়

প্রকাশিত:রবিবার ২৩ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ১০৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পর নিউজিল্যান্ড সিরিজে খেলেননি ব্যক্তিগত কারণে। তাই মাঝের দীর্ঘ বিরতি কাটিয়ে শ্রীলঙ্কা সিরিজে দলে ফিরেছেন সাকিব।

রবিবার সিরিজের প্রথম ওয়ানডেতে মিরপুরের শের ই বাংলা স্টেডিয়ামে দুপুরে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

ব্যাট করতে নেমে শুরুতেই বাংলাদেশ হারায় ওপেনার লিটন দাসকে। ইনিংসের দ্বিতীয় ওভারেই ধুষমন্থ সামারাবিরার বলে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রানের খাতা খোলার আগেই।

এরপর তামিম ইকবালের সঙ্গে জুটি গড়েন সাকিব। নিজের পুরনো ব্যাটিং পজিশন তিন নম্বরে ব্যাট করতে নেমে সুবিচার করতে পারেননি নামের প্রতি।

তামিমের সঙ্গে ৩৮ রানের জুটি গড়ে ব্যক্তিগত ১৫ (৩৪) রান করে ফিরেছেন সাজঘরে। ধানুষ্কা গুনাথিলাকার বলে লং অনে ক্যাচ দেন পান্থুম নিষাঙ্কার হাতে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ১৫ ওভারে তুলেছে ৫৪ রান।

লঙ্কানদের বিপক্ষে শেষ পাঁচ ম্যাচে একটি জয় পেয়েছিল বাংলাদেশ। সেটিও ২০১৮ সালের এশিয়া কাপে। এছাড়া একটি ম্যাচ বাতিল হওয়া ছাড়া চারটি ম্যাচেই জয় পায় শ্রীলঙ্কা।


আরও খবর



চুমু থেকে ছড়াতে পারে করোনা

প্রকাশিত:শনিবার ০৫ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ১০১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
এইচআইভি বা হেপাটাইটিস বি-র মতো রোগ সংক্রমণের কিছুটা সম্ভাবনা থাকে। কাউকে চুমু খাওয়ার সময় দাঁতের কামড়ে ঠোঁট কেটে গেলে সামান্য হলেও সংক্রমিত হওয়ার সম্ভাবনা থাকে

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না। বিশ্বের বিভিন্ন গবেষক ও বিশেষজ্ঞ চিকিৎসকরা ভাইরাসটিকে নির্মূল করার জন্য চেষ্টা চালাচ্ছে। বিভিন্ন দেশ ও অঞ্চলে প্রতিনিয়ত ভ্যাকসিন প্রদান করা হচ্ছে। তারপরও প্রতিদিন মৃত্যু হচ্ছে অদৃশ্য শক্তিশালী এই ভাইরাসে। তবে এই সময়ের মধ্যে প্রেম থেমে নেই কারো। আর প্রেমে থাকলে তো ভালোবাসার মানুষকে চুমু খাওয়া খুব স্বাভাবিক ব্যাপার।

করোনার এই সময় সঙ্গীকে চুমু খাওয়া কতটুকু নিরাপদ, এ নিয়ে অনেক প্রেমিক যুগলের মনে প্রশ্ন রয়েছে। হালকা চুমু ঠিক আছে। কিন্তু ফ্রেঞ্চ কিস? করোনার এই সময় সচেতন প্রেমিকরা তো এই বিশেষ সময়ও সচেতন। ফ্রেঞ্চ কিস করলে তো জীবাণু প্রবেশ করবে না, করোনা হওয়ার শঙ্কা হবে না- ইত্যাদি ইত্যাদি বিভিন্ন প্রশ্ন জাগে মনে।

সুন্দর এই জিনিসকে অর্থাৎ ফ্রেঞ্চ কিসকে এখন পর্যন্ত বিশ্বের সেরা চুমু হিসেবেই মানা হয়। এই চুমুর সময় একজন অপরজনের মুখের ভেতর ঠোঁট, জিভ গভীরভাবে প্রবেশ করেন। দীর্ঘক্ষণ এভাবে অবস্থান করেন উভয়ই। আর এই মুহূর্তে শরীরে শিহরণ জেগে উঠার সঙ্গে সঙ্গে আবেগেরও সঞ্চার হতে থাকে। গভীরভাবে চুমু আদান-প্রদানের সময় একে অপরের মুখের লালারসও আদান-প্রদান হয়। এ কারণে রোগের আশঙ্কা করা হয়।

চুমুতে শরীর ভালো থাকবে: আপাত দৃষ্টিতে ফ্রেঞ্চ কিস থেকে রোগ সংক্রমণের কোনো ভয় নেই। বরং এতে মন ভালো হয়। তবে ভয়ের ব্যাপার হলো, দুজনের মধ্যে একজন যদি কোনো রোগে সংক্রমিত থাকেন তাহলে একজনের দ্বারা অপরজনের মধ্যে তা অনায়াসে সংক্রমিত হয়। এমনকি মুখের ইনফেকশন তো হয়ই এবং করোনা ছড়ানোরও সম্ভাবনা থাকে ফ্রেঞ্চ কিসের মাধ্যমে।

ফ্রেঞ্চ কিসের মাধ্যমে এইচপিভি (Human Papillomavirus) সংক্রমণও ছড়াতে পারে। তা থেকে এইচআইভি বা হেপাটাইটিস বি-র মতো রোগ সংক্রমণের কিছুটা সম্ভাবনা থাকে। কাউকে চুমু খাওয়ার সময় দাঁতের কামড়ে ঠোঁট কেটে গেলে সামান্য হলেও সংক্রমিত হওয়ার সম্ভাবনা থাকে।

যাদের ওসিডি (Obsessive Compulsive Disorder) সমস্যা রয়েছে তারা ফ্রেঞ্চ কিসের পর অনেক উদ্বেগে ভোগেন। এছাড়া দুজনের একজনের যদি এই ফ্রেঞ্চ কিসে অনীহা থাকে তাহলে সম্পর্কে কুপ্রভাব পড়ে। কেননা, একজন আরেকজন সঙ্গীর চাহিদা পূরণে ব্যর্থ হলে সেই সম্পর্ক দীর্ঘায়িত হয় না।

রোগ সংক্রমণের কোনো সম্ভাবনা বা আশঙ্কা না থাকলেও ফ্রেঞ্চ কিসের সময় বেশ কিছু বিষয়ে খেয়াল রাখা উচিত। এবার তাহলে সেই সকল বিষয়গুলো জেনে নেয়া যাক-

চুমু খাওয়ার আগে মুখের ভেতরের পরিচ্ছন্নতার বিষয়ে সতর্ক থাকুন।

চুমু খাওয়ার সময় মুখ থেকে দুর্গন্ধ বের হলে সম্পর্কের ইতি হতে পারে।

মুখে ইনফেকশন থাকলে চিকিৎসা করান। রোগ সাড়িয়ে তারপরই সঙ্গীকে চুমু দিন।

ফ্রেঞ্চ কিসের আগে এমন কিছু খাবেন না যা থেকে মুখে দুর্গন্ধ হতে পারে।

চুমু খাওয়ার আগে সুগন্ধি দিয়ে মুখশুদ্ধি করে নিন। সমীক্ষা বলছে চুমুর সময় স্বাভাবিক মুখ থাকলে সঙ্গী স্বস্তি পান।

চুমুর পর কখনোই সঙ্গীর সামনে মুখ ধুবেন না। এতে সে ভাববে আপনি তার প্রতি অস্বস্তি বোধ করছেন।


আরও খবর

যে ৫ খাবার লিভারের চর্বি দূর করে

বৃহস্পতিবার ১৭ জুন ২০২১




কর্মসংস্থান বৃদ্ধিতে প্রাইভেট সেক্টরকে এগিয়ে আসতে হবে : অর্থমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ০৪ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশে কর্মসংস্থান বৃদ্ধিতে প্রাইভেট সেক্টরকে এগিয়ে আসতে হবে। শুক্রবার (৪ জুন) বিকেলে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমাদের দেশের কর্মসংস্থান বৃদ্ধিতে সরকারের পাশাপাশি প্রাইভেট সেক্টরকে এগিয়ে আসতে হবে। আমাদের এই বাজেট হচ্ছে ব্যবসাবান্ধব বাজেট। ব্যবসায়ীরা ব্যবসা করবেন, আর তারা ব্যবসা করা মানেই হচ্ছে দেশে নতুন কর্মসংস্থান বৃদ্ধি পাওয়া। কারণ তারা নতুন নতুন উদ্যোগ নিলে কর্মসংস্থান বাড়বে। আমারা চাই দেশীয় ট্যাগ অর্থাৎ মেড ইন বাংলাদেশ আছে বা যেখানেই সম্ভাবনা আছে সেখানেই আমরা কাজে লাগাবো। আমাদের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে ব্যবসার জন্য। কারণ আমরা চাই কর্মসংস্থান বাড়াতে।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে ৩টায় জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী। প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।


আরও খবর



পেরুকে উড়িয়ে জয়ের ধারায় ব্রাজিল

প্রকাশিত:শুক্রবার ১৮ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্রাজিল-পেরুর ম্যাচ নিয়ে আগে থেকে বাড়তি উত্তেজনা কাজ করছিল দুদলের সমর্থকদের মধ্যে। কোপা আমেরিকার গত আসরের রানার্সআপের মুখোমুখি হয়ে ব্রাজিলের ছন্দপতন ঘটে কিনা সেই শঙ্কা ভর করেছিল।

সে আশায় চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার সমর্থকরাও টিভি সেটের সামনে বসেছিল। কিন্তু না, বিশ্বকাপ বাছাইপর্ব থেকে যে উড়ছে সেলেকাওরা, তাদের মাটিতে নামাতে পারেনি শক্তিশালী দল পেরুও।

রিও ডি জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে 'এ' গ্রুপের ম্যাচে পেরুকে একরকম উড়িয়ে দিলেন তিতের শিষ্যরা।

শিরোপা ধরে রাখার অভিযানে পেল টানা দ্বিতীয় জয়। পেরুর জালে এক হালি গোল জড়িয়েছে ব্রাজিল। সুরক্ষিত রেখেছে নিজেদের জাল।

প্রথম ম্যাচে ভেনিজুয়েলার বিপক্ষেও গোল হজম করেনি ব্রাজিল। ৩-০ গোলে ভেনিজুয়েলাকে বিধ্বস্ত করেছিল। এবার পেরুকে করল ৪-০ তে।

৪ গোলের মধ্যে একটি করে গোল পেয়েছেন নেইমার, সারেন সান্দ্রো, এভেরতন রিভেইরো ও রিশার্লিসন।

প্রথমার্ধে অবশ্য একটি গোল হয়, বাকি ৩ গোলের দেখা মেলে দ্বিতীয়ার্ধে।

দশম মিনিটে এভেরতনের ক্রস বিপদমুক্ত করতে পারেনি পেরুর ডিফেন্স। বল পেয়ে যান গাব্রিয়েল জেসুস। এই ফরোয়ার্ডের কাছ থেকে বল পেয়ে দারুণ ভলিতে বাকি কাজটা সারেন সান্দ্রো। দেশের হয়ে এটি তার দ্বিতীয় গোল।

 ২৫তম মিনিটে ব্যবধান প্রায় দ্বিগুণ করতে পারতেন ফাবিনিয়ো। ডি বক্সের বাইরে থেকে একটুর জন্য লক্ষ্যে থাকেনি তার বুলেট গতির শট।

গোল শোধে মরিয়া হতে দেখা যায় পেরুকে। ব্রাজিলের ডি-বক্সে কয়েকবার হানাও দেন পেরুর স্ট্রাইকাররা। কিন্তু তাদের সব আক্রমণ রুখে দেন সেলেকাওদের ডিফেন্ডাররা।

৩৯তম মিনিটে সমতায় ফিরতে পারত পেরু। কিন্তু কর্নারের বিনিময়ে পেরুর একটি চেষ্টা ঠেকিয়ে দেন ব্রাজিলের দানিলো।

আক্রমণ-পাল্টাআক্রমণের মধ্যেই প্রথমার্ধ শেষ বলে বাঁশিতে ফু দেন রেফারি পাত্রিসিও রুস্তাও।

দ্বিতীয়ার্ধের শুরুতেও খেলা জমে ওঠে। চলে সেয়ানে সেয়ানে লড়াই। ৬০তম মিনিটে ব্রাজিলের পক্ষে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

কিন্তু ভিএআরের সাহায্যে নেইমারের নাটক ধরা পড়ে। রেনাতোর মৃদু টোকাতেই পড়ে গিয়েছিলেন বল পায়ে পেরুর ডি বক্সে ঢুকে পড়া নেইমার। বাতিল হয় সেই পেনাল্টি।

তবে নেইমার ঠিকই গোল আদায় করে নেন। ৬৮তম মিনিটে ফ্রেদের কাছ থেকে বল পেয়ে ডি বক্সের বাইরে থেকে আড়াআড়ি জাল খুঁজে নেন ব্রাজিলের পোস্টার বয়।

ঝাঁপিয়ে পড়েও বলের ছোঁয়া পাননি পেরুর গোলরক্ষক পেদ্রো। দেশের হয়ে এটি নেইমারের ৬৮তম গোল।

নেইমারের শট রুখতে না পারলেও পরবর্তী ১৫ মিনিট দারুণ কিপিং করেন পেদ্রো।

৭৩তম মিনিটে রিশার্লিসনের শট ঠেকিয়ে দেন তিনি। ৮৪তম মিনিটে নেইমারের ফ্রি-কিকও জালের দেখা পায়নি।

৮৭তম মিনিটে রবের্ত ফিরমিনোর দারুণ এক শট ঠেকিয়ে দেন পেরুভিয়ান গোলরক্ষক।

তবে ৮৯তম মিনিটে এভেরতন রিভেইরোরের খুব কাছ থেকে নেওয়া শট আর ঠেকাতে পারেননি পেদ্রো।

দেশের হয়ে প্রথম গোল করেন রিভেইরোর। ৩-০ খেলা শেষ হচ্ছে যখন ভাবছিলেন দর্শকরা, তখন ব্যবধান আরও বাড়ান রিশার্লিসন।

যোগ করা সময়ে ফিরমিনোর শট গোলরক্ষক পা দিয়ে ফিরিয়ে দিলে বল পান এভাটনের এ ফরোয়ার্ড। তার প্রথম শটও ফিরিয়ে দেন পেরুর এক খেলোয়াড়। ফিরতি বল জালে পাঠান রিশার্লিসন।

রেফারির শেষ বাঁশিতে ৪-০ গোলের ব্যবধানে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।


আরও খবর