Logo
শিরোনাম

ব্রাউজারের ক্যাশ মেমোরি পরিষ্কার করুন

প্রকাশিত:শনিবার ০৬ আগস্ট ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ১২৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কম্পিউটারে ইন্টারনেটের ব্যবহারকে সম্ভবপর করে তুলেছে ইন্টারনেট ব্রাউজার। ব্রাউজারগুলোতে ইন্টারনেট ব্যবহার সহজ করতে একটি বিশেষ জিনিস রয়েছে, যাকে বলা হয় ক্যাশ ফাইল বা ক্যাশ মেমোরি। এই ফাইলের কাজ হচ্ছে ইন্টারনেটে আপনার আগের কর্মকাণ্ডের মেমোরি কাজে লাগিয়ে, ইন্টারনেট ব্যবহার সহজ ও আরও সুবিধাজনক করে তোলা। কিন্তু ক্যাশ মেমোরি বেশি পরিমাণে জমে গেলে তা ইন্টারনেট ব্রাউজার চালানোর কাজে নানা অসুবিধার সৃষ্টি হয়।

ক্যাশ মেমোরি জমে যাওয়ার ফলে যেসব সমস্যা হয়- কম্পিউটার স্লো হয়ে যায়। কম্পিউটারে স্পেস কমে যায়। ইন্টারনেট ব্রাউজিং স্পিড কমে যায়। ফাইল আপলোড ও ডাউনলোড স্লো হয়ে যায়।

এ ছাড়া বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে। তাই কম্পিউটার ব্রাউজারের ক্যাশ ফাইলগুলো নিয়মিত পরিষ্কার করে ফেলাই ভালো।

মেমোরি পরিষ্কার যেভাবে ক্রোম-আপনার কম্পিউটারের ক্রোম ব্রাউজারে প্রবেশ করুন। ব্রাউজারের ওপরের দিকে ডান কোণে থাকা তিনটি ডট চিহ্নে ক্লিক করুন।

মোর টুলস অপশনে ক্লিক করে ক্লিয়ার ব্রাউজিং ডেটা অপশনে ক্লিক করুন। ওপরে সময়সীমা নির্ধারণের জায়গায় একটি সময়সীমা বেছে নিন। ক্যাশ মেমোরি সম্পূর্ণ খালি করতে অল টাইম বেছে নিন। ক্যাশড ইমেজ অ্যান্ড ফাইল বক্সে টিক দেওয়া হয়েছে নিশ্চিত করুন। ক্লিয়ার ডেটা বাটনে চাপুন।

সাফারি ব্রাউজার: সাফারি ব্রাউজার থেকে ক্যাশ মেমোরি, ব্রাউজার হিস্টিরি এবং কুকিজ সবকিছু একসঙ্গে মুছে দেওয়া যায়। ওপরে থাকা মেনুতে গিয়ে সাফারি অপশনে ক্লিক করে ক্লিয়ার হিস্ট্রিতে ক্লিক করুন। কোন সময়ের মধ্যকার ক্যাশ মেমোরি খালি করতে চান, সেটি চিহ্নিত করে ক্লিয়ার হিস্ট্রিতে ট্যাপ করুন। যদি ব্রাউজার হিস্ট্রি ও কুকিজ অক্ষত রেখে শুধু ক্যাশ মেমোরি খালি করতে চান তাহলে, সাফারির টপ মেনুতে ডেভেলপ অপশনটিতে ক্লিক করুন। তারপর এম্পটি ক্যাশ-এ ক্লিক করুন। যদি ডেভেলপ অপশন না থাকে, তাহলে ক্রমানুসারে সাফারি > প্রেফারেন্স > অ্যাডভান্সড এবং তারপর শো ডেভেলপ ইন মেনু বার-এ টিক চিহ্ন বসান।ডেভেলপ-এ ট্যাপ করুন, তারপর এম্পটি ক্যাশ-এ ট্যাপ করুন।

মাইক্রোসফট এজ: আপনার ডেস্কটপে মাইক্রোসফট এজ ব্রাউজারের ক্যাশ মেমোরি খালি করতে: মাইক্রোসফট এজ ব্রাউজারটি খুলুন এবং ওপরের ডান কোণে তিন ডট চিহ্নে ক্লিক করুন। সেটিংসে ক্লিক করুন, তারপর প্রাইভেসিতে ক্লিক করে সেখান থেকে সার্চ অ্যান্ড সার্ভিসেসে যান। স্ক্রল করে নিচে নেমে ক্লিয়ার ব্রাউজিং ডেটা অপশনটি খুঁজে নিন এবং চুজ হোয়াট টু ক্লিয়ার-এ ক্লিক করুন। ক্যাশড ইমেজ অ্যান্ড ফাইলস- চিহ্নিত করা আছে নিশ্চিত করুন।

নিউজ ট্যাগ: ক্যাশ মেমোরি

আরও খবর

কমেছে রোলেক্স ও প্যাটেক ফিলিপ ঘড়ির দাম

বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩