Logo
শিরোনাম

বরিশালে ৫ হাজার পিস ইয়াবাসহ আটক ১

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বরিশাল নগরীর কাজিপাড়া তেমাথা এলাকায় অভিযান চালিয়ে ৫ হাজার পিস ইয়াবাসহ মিনজার হোসেন নামে এক মাদক কারবারিকে আটক করেছে মাদকদ্রব‍্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের গোয়েন্দা বিভাগ। শনিবার (১৪ মে) দুপুরে মাদক কারবারিকে আটকের বিষয়টি ঢাকা মেইলকে নিশ্চিত করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক এনায়েত হোসেন।

তিনি বলেন, নগরীর কাজিপাড়া তেমাথায় দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালায় মাদকদ্রব‍্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের গোয়েন্দা বিভাগ। এসময় মিনজার হোসেন নামে এক মাদক কারবারিকে ৫ হাজার পিস ইয়াবাসহ আটক করা হয়। জিজ্ঞাসাবাদে আটক মাদক কারবারি তার বাড়ি বরগুনা জেলায় বলে জানায়।

এনায়েত হোসেন আরো জানান, ঐ ইয়াবার চালান বরিশালে সাইফুল ইসলাম নামে এক মাদক কারবারির কাছে নিয়ে আসছিলো মিনজার। পরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপস্থিতি টের পেয়ে সাইফুল ইসলাম পালিয়ে যায়। সাইফুলের বাড়ি বাকেরগঞ্জ উপজেলায় বলে জানায় আটক মাদক কারবারি মিনজার।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (উপ-পরিচালক এর দায়িত্বে) পরিতোষ কুমার কুন্ডু বলেন, পলাতক মাদক কারবারি সাইফুলকে গ্ৰেফতারে অভিযান অব্যাহত রয়েছে। এছাড়া আটক মাদক কারবারি মিনজারের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের শেষে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হবে।


আরও খবর



আজকের রাশিফল

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

৭ মে ২০২২ শনিবার, স্বাস্থ্য থেকে পরিবার,চাকরি থেকে ব্যবসা,কেমন যাবে আপনার  দিন? জানুন আজকের রাশিফল।

মেষ রাশি:

ব্যবসায়ীদের আজকের দিনটি মোটামুটি কাটবে। আজ আপনাকে কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। চাকুরিজীবীরা অফিসের সমস্ত নিয়মকানুন মেনে চলুন। আজ যদি আপনি সামান্য অবহেলাও করেন, তবে আপনাকে তার ফল ভোগ করতে হতে পারে। ঘরের পরিবেশ শান্ত থাকবে। প্রিয়জনের সঙ্গে সম্পর্ক মজবুত হবে। আর্থিক দিক দিয়ে আজকের দিনটি মোটামুটি কাটবে। আপনার স্বাস্থ্য ভাল থাকবে।

বৃষ রাশি:

যাঁরা পার্টনারশিপে ব্যবসা করছেন, তাঁদের জন্য আজকের দিনটি লাভদায়ক হতে চলেছে। ভাল আর্থিক লাভ হতে পারে। পার্টনারের সঙ্গে সম্পর্কও ভাল হবে। যাঁরা দীর্ঘদিন ধরে চাকরি পরিবর্তন করার চেষ্টা করছেন, আজকের দিনটি তাঁদের জন্য শুভ হতে চলেছে। আপনি একটি বড় কোম্পানিতে উচ্চ পদ পেতে পারেন, আপনার আয়ও বাড়বে। পারিবারিক জীবনের পরিস্থিতি ভাল থাকবে না। বাড়ির বড়দের সঙ্গে আপনার মতপার্থক্য হতে পারে। আর্থিক অবস্থা ভাল থাকবে। আজ আপনি অর্থ সংক্রান্ত কোনও কাজও করতে পারেন। স্বাস্থ্য ঠিক রাখতে হলে, দীর্ঘক্ষণ খালি পেটে থাকা এড়িয়ে চলুন।

মিথুন রাশি:

যদি আপনার ভাই বা বোন বিবাহযোগ্য হয়, তবে আজ তাঁদের জন্য বিয়ের প্রস্তাব আসতে পারে। শীঘ্রই আপনার বাড়িতে মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন হতে পারে। আজ খরচ বাড়তে পারে। ঋণ পরিশোধের চাপও থাকবে আপনার ওপর। অফিসে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সহযোগিতা পাবেন। আপনার কঠিন কাজগুলোও খুব সহজে সম্পন্ন হবে। ব্যবসায়ীদের আশানুরূপ ফলাফল পাওয়ার সম্ভাবনা রয়েছে। স্বাস্থ্য মোটামুটি থাকবে।

কর্কট রাশি:

অফিসের পরিবেশ খুব ভাল থাকবে। ঊর্ধ্বতন কর্মকর্তারা আপনাকে গাইড করতে পারেন। আজ আপনি কিছু গুরুত্বপূর্ণ কাজ সময়মতো সম্পন্ন করতে সক্ষম হবেন। ব্যবসায়ীরাও আজ খুব ভাল সুযোগ পেতে পারেন। ঘরের পরিবেশ ভাল থাকবে। গুরুজনদের আশীর্বাদ পাবেন। পিতা-মাতার স্বাস্থ্যের উন্নতি হতে পারে। আর্থিক পরিস্থিতি ঠিকঠাক থাকবে। স্বাস্থ্যের যত্ন নিন। 

সিংহ রাশি:

আজ আপনার স্বাস্থ্যের অবনতি হতে পারে। অত্যধিক মানসিক চাপ নেওয়া থেকে বিরত থাকুন। অর্থের দিক দিয়ে আজকের দিনটি ভাল কাটবে। অফিসে খুব সাবধানে কথাবার্তা বলুন। ব্যবসায়ীরা আজ খুব ব্যস্ত থাকবেন।

কন্যা রাশি:

কন্যা রাশির জাতকরা আজ খুব ব্যস্ত থাকবেন। ব্যক্তিগত ও পেশাগত জীবনে দায়িত্ব বেশি থাকবে। অফিসে অমীমাংসিত কাজের তালিকা বাড়তে পারে। আজ বসও আপনার প্রতি অসন্তুষ্ট থাকবেন। এই সময়ে কাজে ভুল করা এড়িয়ে চলুন, অন্যথায় আপনার অগ্রগতি থেমে যেতে পারে। ছোটো ব্যবসায়ীরা ভাল লাভ করতে পারেন। আজ আপনাকে তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত না নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। বাড়ির পরিবেশ ভাল থাকবে। অর্থের দিক দিয়ে দিনটি ভাল কাটবে। আজ স্বাস্থ্যের অবনতি হতে পারে।

তুলা রাশি:

আজ কাজের চাপ কম হবে, তবে অফিসে আপনার আচরণ ঠিক রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। অত্যধিক হাসাহাসি করা এবং কথা বলা এড়িয়ে চলুন। খুচরা ব্যবসায়ীদের লাভ হবে। আজ আপনি ভাল আর্থিক লাভ করতে পারেন। পারিবারিক জীবনের পরিস্থিতি অনুকূল থাকবে। পরিবারের সদস্যদের সাপোর্ট পাবেন। জীবনসঙ্গীর সঙ্গে সম্পর্ক ভাল থাকবে। আজ আপনার প্রিয়জনের সঙ্গে অতিরিক্ত সময় কাটানোর সুযোগ পাবেন। আর্থিক দিক দিয়ে আজকের দিনটি সাধারণ কাটতে চলেছে। আজ আপনার হাত ও পায়ে ব্যথা হতে পারে

বৃশ্চিক রাশি:

ঘরের পরিবেশ খুব ভাল থাকবে। আজ বাড়িতে কোনও ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন হতে পারে। মানসিকভাবে আপনি খুব ভাল বোধ করবেন। ব্যবসায়ীদের আর্থিক ক্ষতি হতে পারে। চাকুরিজীবীদের অফিসে বসের সামনে ভাল আচরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে। আর্থিক অবস্থার উন্নতি হতে পারে। অর্থ প্রাপ্তির সম্ভাবনা রয়েছে। স্বাস্থ্য মোটামুটি থাকবে।

ধনু রাশি:

আজ ব্যবসায়ীদের লাভ হতে পারে। আপনি আপনার ব্যবসায় ইতিবাচক পরিবর্তন দেখতে পাবেন। চাকুরিজীবীদের কঠোর পরিশ্রম করতে হতে পারে। ব্যক্তিগত জীবনের পরিস্থিতি উত্থান-পতনে পূর্ণ হবে। অর্থ সংক্রান্ত দুশ্চিন্তা বাড়তে পারে। সুস্থ থাকতে হলে সময়মতো খাবার খেতে হবে, পাশাপাশি দুশ্চিন্তা করা চলবে না।

মকর রাশি:

ব্যবসায়ীরা অন্যের নির্দেশে কোনও ব্যবসায়িক সিদ্ধান্ত নেবেন না। চাকুরিজীবীদের অফিসে বসের কথা মেনে চলতে হবে। যদি বস আপনাকে কোনও কাজ দেন, তবে তা কঠোর পরিশ্রমের সাথে সম্পন্ন করুন। এই সময়ে ভুল করলে সমস্যায় পড়তে পারেন। পারিবারিক জীবনে সুখ-শান্তি থাকবে। জীবনসঙ্গীর মেজাজ খুব ভাল থাকবে। স্বাস্থ্য ভাল থাকবে।

কুম্ভ রাশি:

ব্যবসায়ীদের আজ বড় কোনও সমস্যার সমাধান হতে পারে এবং আপনার কাজ সুষ্ঠুভাবে এগিয়ে যাবে। আজ আর্থিক লাভও হতে পারে। চাকুরিজীবীরা অফিসে বসের কাছ থেকে প্রশংসা পাবেন। সরকারি চাকুরিজীবীদের পদোন্নতি হতে পারে। বাড়ির পরিবেশ ভাল থাকবে। জীবনসঙ্গীর সঙ্গে আপনার ঝগড়া হতে পারে। তবে আপনাদের মধ্যে ভাল বোঝাপড়ার কারণে বড় সমস্যা হবে না। আজ আপনি অর্থের দিক থেকে ভাল ফল পেতে পারেন। অর্থ উপার্জনের ভাল সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে। স্বাস্থ্যের উন্নতি হতে পারে এবং আপনি আজ বেশ ভাল বোধ করবেন।

মীন রাশি:

চাকুরিজীবীদের দিনটি ভাল কাটতে পারে। ব্যবসায়ীদের সমস্ত সিদ্ধান্ত খুব ভেবেচিন্তে নিলে ভাল হবে। আর্থিক পরিস্থিতি ঠিকঠাক থাকবে। আজ আপনার গলার কোনও সমস্যা হতে পারে।

 


আরও খবর



‘গলুই’ প্রদর্শনী বন্ধ করায় প্রতিবাদের ঝড়

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঈদ উপলক্ষে দেশব্যাপী মুক্তি পেয়েছে শাকিব খান ও পূজা চেরি অভিনীত সিনেমা গলুই’। এটি নির্মাণ করেছেন এস এ হক অলিক। মুক্তির পর থেকে দর্শকের দারুণ সাড়া পাচ্ছে সিনেমাটি। বিশেষ করে জামালপুরে গলুই’ নিয়ে দর্শকের আগ্রহ একটু বেশিই। কেননা সিনেমাটির শুটিং হয়েছিল এই জেলার বিভিন্ন স্থানে। কিন্তু এখানে কোনো সিনেমা হল নেই। তাই বিকল্প ব্যবস্থা হিসেবে জেলার শিল্পকলা একাডেমি ও দুটি অডিটোরিয়ামে গলুই’ প্রদর্শনের ব্যবস্থা করা হয়।

ঈদের দিন থেকেই তিনটি স্থানে গলুই’ দেখার জন্য বিপুল দর্শকের সমাগম হচ্ছিল। কিন্তু হঠাৎ পড়ল ছেদ। বন্ধ করে দেওয়া হয়েছে জামালপুর শিল্পকলা একাডেমিতে সিনেমাটির প্রদর্শনী। জেলা প্রশাসক মুর্শেদা জামানের নির্দেশেই এমনটা হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে নির্মাতা এস এ হক অলিক বলেন, ১৯১৮ সালের এক আইনে বলা আছে, সিনেমা হল ছাড়া অন্য কোনো জায়গায় বাণিজ্যিক উদ্দেশ্যে সিনেমা চালানো যাবে না। এ কারণে গলুই’ প্রদর্শনী বন্ধ করে দিয়েছেন ডিসি। আমি তাকে বারবার ফোন করেছি, কিন্তু রিসিভ করছেন না। বিষয়টি নিয়ে আমরা তথ্য-সম্প্রচার মন্ত্রীর সঙ্গে বৈঠক করব।”

এদিকে গলুই’ সিনেমার প্রদর্শনী বন্ধ করে দেওয়ার খবরটি ছড়িয়ে পড়ার পর প্রতিবাদের ঝড় উঠেছে। সিনে পাড়ার অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। অনেক নির্মাতা, শিল্পী ও কলাকুশলী সামিল হয়েছেন প্রতিবাদে। এ ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন খ্যাতিমান নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। তিনি ফেসবুকে লিখেছেন, দেখেন আমাদের এটাই প্রাপ্য। কারো সিনেমা আটকানো হলে আমরা বাকিরা যখন সেটা উপভোগ করি, রসালো গল্প তৈরি করে অনলাইনে ছাড়ি, তখন নানারকম বিধি নিষেধের গিলোটিন আমাদের ওপর নাজিল হবে না কাদের ওপর হবে? আমরা যখন এইসব করে বেড়াবো, ঠিক ঐ অবসরেই আইন করা হবে যে, ডিসি চাইলে এমন কি সেন্সর পাওয়া ছবিও আটকে দেয়া যাবে। বাই দ্য ওয়ে, জামালপুরের সিনেমার প্রদর্শনী কিন্তু কনটেন্টের জন্য বন্ধ করা হয় নাই। করা হইছে সিনেমা হলের বাইরে দর্শনীর বিনিময়ে সিনেমা দেখানোর অপরাধে। কিন্তু ডিসি চাইলে কনটেন্টের জন্যও সিনেমার প্রদর্শনী বন্ধ করতে পারেন, এমনকি সেন্সর হওয়ার পরও। নতুন নীতিমালাতে এটা ছাড়াও আরও ভয়াবহ আইন আছে।’

ফারুকী আরও লিখেছেন, সুতরাং শিল্পীর স্বাধীনতা বিষয়ে আপনি মনে মনে অনেক কিছু প্রত্যাশা করতে পারেন। বাস্তবে আপনার হাত পা পুরাই বাঁধা! এই বিষয়ে সরকারের সাথে আমরা আমাদের নেগোসিয়েশন যথাযথ করতে পারি নাই। কেনো পারি নাই এটা সবাই নিজেদের প্রশ্ন করলে উত্তর পাইয়া যাবেন। এখন তাই কেবল নির্দোষ প্রেমের গল্প ছাড়া আপনার হাতে বানানোর মতো আর কিছু নাই। সেই নির্দোষ প্রেমের গল্পও অবশ্য ব্যান খাইতে পারে সামাজিক মূল্যবোধে আঘাত করার জন্য। যেরকম আমার থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ আর ব্যাচেলর’ খাইছিলো কয়েক মাসের জন্য।”

নির্মাতা মুস্তাফিজুর রহমান মানিক লিখেছেন, হল সংকটের এই সময়ে, সিনেমা হল ব্যাতিত অন্য কোথাও বাণিজ্যিকভাবে সিনেমা প্রদর্শন করা যাবে না’- এই আইন রহিত করা হোক। জামালপুরের অডিটোরিয়ামগুলোতে, গলুই’ প্রদর্শন বন্ধ করার প্রতিবাদ জানাই।”

নির্মাতা অপূর্ব রানা ফেসবুকে লিখেছেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র গলুই’-এর প্রদর্শনী বন্ধ করেছেন জামালপুরের ডিসি মহোদয়! করতেই পারেন সেটা তার নীতিমালার মধ্যে পড়লে। আমার ব্যক্তিগত কথা হলো- ঈদের চলচ্চিত্রগুলো যেখানে এই দুঃসময়ে কাটিয়ে চলচ্চিত্র শিল্প বাঁচানোর চেষ্টা করছে, সেখানে এই সামান্য অজুহাতে (শিল্পকলা একাডেমিতে সিনেমা প্রদর্শনী করা যাবে না) প্রদর্শনী বন্ধ করা উচিত হয়েছে? প্রথমত এর তীব্র প্রতিবাদ জানাই। আমি যতটুকু জানি, শিল্পকলা একাডেমির অনুমতি নিয়েই চলচ্চিত্রটির প্রদর্শনের আয়োজন করেছিল প্রযোজনা সংস্থা। দ্বিতীয়ত শিল্পকলা একাডেমি কার জন্য? বিনোদন শিল্পের সর্বোচ্চ শিল্প যেখানে চলচ্চিত্র সেখানে একটি সরকারি অনুদান পাওয়া সম্পূর্ণ পারিবারিক চলচ্চিত্র গলুই’-এর রানিং শো বন্ধ করে দেয়া কতটা যৌক্তিক? আমার মনে হয় চলচ্চিত্রপ্রেমী সকল মামুষের এর বিরুদ্ধে প্রতিবাদ জানানো উচিত।”

নির্মাতা ও অভিনেতা খিজির হায়াত খান লিখেছেন, মাননীয় ডিসি মহোদয় বাংলাদেশকে ১৯১৮ সালের আইনে আটকে না রেখে একটু সময়ের সাথে মুক্ত চিন্তা করতে শিখুন।’

তারা ছাড়াও চিত্রনায়ক আদর আজাদ, নির্মাতা দীপংকর দীপনসহ সিনেমা অঙ্গনের আরও অনেকে প্রতিবাদ জানিয়েছেন। পাশাপাশি ফেসবুকে বিভিন্ন গ্রুপে সাধারণ দর্শক-ভক্তরাও প্রতিবাদের আওয়াজ তুলেছেন।  উল্লেখ্য, গলুই’ সিনেমাটি ২০২০-২১ অর্থবছরে অনুদান পেয়েছিল। পাশাপাশি এটি প্রযোজনা করেছেন খোরশেদ আলম খসরু। এতে শাকিব খান ও পূজা চেরি ছাড়াও অভিনয় করেছেন আজিজুল হাকিম, সমু চৌধুরী প্রমুখ।


আরও খবর



কমলা ও জাকারবার্গসহ ২৭ ব্যক্তির ওপর রাশিয়ার পাল্টা নিষেধাজ্ঞা

প্রকাশিত:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গসহ যুক্তরাষ্ট্রের ২৯ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো। রাশিয়ার সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় এ সিদ্ধান্ত এসেছে।

এ নিষেধাজ্ঞার ফলে অনির্দিষ্টকালের জন্য রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না ওই ২৯ জন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বৃহস্পতিবার রুশ সংবাদমাধ্যম আরটি এ তথ্য জানিয়েছে।

এ নিষেধাজ্ঞা তালিকায় আরও যারা রয়েছেন, তারা হলেন, লিঙ্কডইনের সিইও রায়ান রোসলানস্কি, কমলা হ্যারিসের স্বামী ডগ এমহফ, হোয়াইট হাউসের চিফ অব স্টাফ রোনাল্ড ক্লেইন, পেন্টাগনের মুখপাত্র জন কিরবি প্রমুখ।

এর আগেও কয়েক দফায় যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নাগরিক ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। তাদের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন, প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনও আছেন। সম্প্রতি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো।


আরও খবর



ডেসটিনির অর্থ আত্মসাৎ মামলার রায় আজ

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ডেসটিনি মাল্টিপারপাস কো অপারেটিভ সোসাইটির গ্রাহকের ৪ হাজার ১১৯ কোটি ২৪ লাখ টাকা আত্মসাৎ ও পাচারের মামলায় রায় আজ বৃহস্পতিবার (১২ মে)। ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলমের আদালত আলোচিত এ মামলার রায় ঘোষণা করবেন।

রায়ে ডেসটিনি গ্রুপের প্রেসিডেন্ট সাবেক সেনাপ্রধান হারুন-অর-রশিদ ও ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমীনসহ আসামিদের সর্বোচ্চ সাজা প্রত্যাশা করছেন স্পেশাল পাবলিক প্রসিকিউটর মীর আহমেদ আলী সালাম। অন্যদিকে আসামিপক্ষ বলছে, দুদক আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারেনি। কাজেই তারা খালাস পাবেন।

দশ বছর আগে ২০১২ সালের ৩১ জুলাই দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা এ মামলায় ২০১৪ সালের ৪ মে চার্জশিট দাখিল করা হয়। গত ২৭ মার্চ দুদক ও আসামিপক্ষের যুক্তিতর্কের শুনানি শেষে আদালত রায়ের ১২ মে তারিখ ধার্য করেন।

চার্জশিটে কো-অপারেটিভ সোসাইটির মামলায় আসামি ৪৬ জন এবং ট্রি প্ল্যানটেশন মামলায় আসামি ১৯ জন। ডেসটিনির এমডি রফিকুল আমিনসহ ১৪ জনের নাম দুই মামলায় থাকায় মোট আসামি ৫১ জন। যাদের মধ্যে রফিকুল আমীন, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোহাম্মদ হোসেন ও লে. কর্নেল (অব.) মো. দিদারুল আলম গত দশ বছর ধরে কারাগারে আছেন। জামিনে আছেন আসামি লে. জেনারেল (অব.) হারুন-অর-রশিদ, মিসেস জেসমিন আক্তার (মিলন), জিয়াউল হক মোল্লা ও সাইফুল ইসলাম রুবেল।

বাকী ৪৪ জন পলাতক। তারা হলেন, ডেসটিনির উপ-ব্যবস্থাপনা পরিচালক গোফরানুল হক, পরিচালক মেজবাহ উদ্দিন, ফারাহ দীবা, সাঈদ-উর-রহমান, সৈয়দ সাজ্জাদ হোসেন, জমশেদ আরা চৌধুরী, ইরফান আহমেদ, শেখ তৈয়বুর রহমান, নেপাল চন্দ্র বিশ্বাস, জাকির হোসেন, জসিম উদ্দিন ভূঁইয়া, এসএম আহসানুল কবির, জুবায়ের হোসেন, মোসাদ্দেক আলী খান, আবদুল মান্নান, আবুল কালাম আজাদ, আজাদ রহমান, মো. আকবর হোসেন সুমন, মো. সুমন আলী খান, শিরীন আকতার, রফিকুল ইসলাম সরকার, মো. মজিবুর রহমান, ড. এম হায়দারুজ্জামান, মোহাম্মদ জয়নাল আবেদীন, কাজী মো. ফজলুল করিম, মোল্লা আল আমীন, মো. শফিউল ইসলাম, ওমর ফারুক, সিকদার কবিরুল ইসলাম, মো. ফিরোজ আলম, সুনীল বরণ কর্মকার ওরফে এসবি কর্মকার, ফরিদ আকতার, এস সহিদুজ্জামান চয়ন, আবদুর রহমান তপন, মেজর (অব.) সাকিবুজ্জামান খান, এসএম আহসানুল কবির (বিপ্লব), এএইচএম আতাউর রহমান রেজা, গোলাম কিবরিয়া মিল্টন, মো. আতিকুর রহমান, খন্দকার বেনজীর আহমেদ, একেএম সফিউল্লাহ, শাহ আলম, মো. দেলোয়ার হোসেন ও মো. শফিকুল হক।


আরও খবর



হজের কোটা প্রকাশ করল সৌদি

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কোভিড পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। ক্রমশ স্বাস্থ্যবিধি শিথিল করেছে সউদি আরব। স্বভাবতই এবছরের পবিত্র হজ আগের মতোই ব্যাপক ও জমজমাট রুপ নিতে চলেছে। এপ্রিলের শুরুতে সউদি জানিয়েছিল, এ বছর ১০ লক্ষ মানুষ হজ করতে পারবেন। এবার কোন দেশ থেকে কতজন হজে যাওয়ার সুযোগ পাবেন, সেই কোটা নির্ধারণ করল দেশটির হজ মন্ত্রক। বরাবরের মতো এ বছরও ইন্দোনেশিয়া থেকে সবচেয়ে বেশি মানুষ হজ করার সুযোগ পাবেন।

ইন্দোনেশিয়া থেকে ১ লক্ষ ৫১ জনকে এবার হজ করার সুযোগ দেওয়া হবে। দ্বিতীয় স্থানে আছে পাকিস্তান। পাকিস্তান থেকে হজ করার সুযোগ পাবেন ৮১ হাজার ১৩২ জন হজযাত্রী। তৃতীয় অবস্থানে থাকা ভারতের ৭৯ হাজার ২৩৭ জনকে এবার হজের সুযোগ দেওয়া হবে। চতুর্থ অবস্থানে থাকা বাংলাদেশ থেকে হজের সুযোগ পাবেন ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী। এবার আফ্রিকার দেশ অ্যাঙ্গোলা থেকে সবচেয়ে কম মানুষ হজ করার সুযোগ পাবেন। দেশটি থেকে মাত্র ২৩ জনকে হজের অনুমতি দিয়েছে সউদি আরবের হজ ও ওমরাহমন্ত্রক। আরব দেশগুলোর মধ্যে মিশর থেকে ৩৫ হাজার ৩৭৫ জন হজ করার সুযোগ পাবেন এবার। আফ্রিকার দেশগুলোর মধ্যে নাইজেরিয়া থেকে সবচেয়ে বেশি ৪৩ হাজার ৮ জন এবার হজ করতে পারবেন। এ ছাড়া ইরানের ৩৮ হাজার ৪৮১ ও তুরস্ক থেকে ৩৭ হাজার ৭৭০ জন হজের সুযোগ পাবেন। আমেরিকা থেকে ৯ হাজার ৫০৪, রাশিয়া থেকে ১১ হাজার ৩১৮, চিন থেকে ৯ হাজার ১৯০ ও ইউক্রেন থেকে এবার ৯১ জনকে হজের সুযোগ দেবে সউদি আরব।

এর আগে সউদি আরব এ বছর ১০ লক্ষ হজযাত্রীকে সুযোগ দেওয়ার কথা জানায়। এর মধ্যে ৮৫ শতাংশ অর্থাৎ ৮ লক্ষ ৫০ হাজার মানুষ বিভিন্ন দেশ থেকে হজে অংশ নেওয়ার অনুমতি পাবেন। এ ছাড়া সউদি আরবের দেড় লক্ষ মানুষকে হজের সুযোগ দেওয়া হবে। এ বছর হজের দুটি শর্ত দিয়েছে ওমরাহমন্ত্রক। শর্ত দুটি হল, হজযাত্রীদের বয়স ৬৫ বছরের কম হতে হবে এবং নিতে হবে পূর্ণ ডোজ টিকা। সউদির উদ্দেশে রওনার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট লাগবে। এ ছাড়া প্রত্যেক হজযাত্রীকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। উল্লেখ্য, করোনা মহামারির কারণে গত বছর সীমিতসংখ্যক হজযাত্রী হজ করেন। সউদি আরবের সরকারি তথ্য অনুযায়ী, গত বছর ৫৮ হাজার ৭৪৫ জন হজযাত্রী ছিলেন।

* ইন্দোনেশিয়া থেকে ১ লক্ষ ৫১জন

* পাকিস্তান থেকে ৮১ হাজার ১৩২জন

* ভারতের ৭৯ হাজার ২৩৭ জন

* বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫জন

* নাইজেরিয়া থেকে ৪৩ হাজার ৮ জন


আরও খবর