Logo
শিরোনাম

বৃহস্পতিবার সংবিধান দিবস

প্রকাশিত:বুধবার ০৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৯৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
মূল সংবিধান ইংরেজি ভাষায় রচিত হয় এবং একে বাংলায় অনুবাদ করা হয়। তাই এটি বাংলা ও ইংরেজি উভয় ভাষায় বিদ্যমান

আগামীকাল বৃহস্পতিবার বাংলাদেশ সংবিধান দিবস। ১৯৭২ সালের৪ নভেম্বর গণপরিষদে বাংলাদেশের সংবিধান গৃহীত হয় এবং ১৬ ডিসেম্বর ১৯৭২ (বিজয় দিবস) থেকে কার্যকর হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের সর্বোচ্চ আইন।

এর আগে  সংবিধান প্রণয়নের উদ্দেশ্যে ১৯৭২ সালের ১১ এপ্রিল ড. কামাল হোসেনকে সভাপতি করে ৩৪ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। একই বছরের ১৭ এপ্রিল থেকে ৩ অক্টোবর পর্যন্ত এই কমিটি বিভিন্ন পর্যায়ে বৈঠক করে। জনগণের মতামত সংগ্রহের জন্য মতামত আহ্বান করা হয়। সংগ্রহীত মতামত থেকে ৯৮টি সুপারিশ গ্রহণ করা হয়। ১৯৭২ সালের ১২ অক্টোবর গণপরিষদের দ্বিতীয় অধিবেশনে খসড়া সংবিধান বিল আকারে উত্থাপন করা হয়। গণপরিষদে সংবিধানের উপর বক্তব্য রাখতে গিয়ে জাতির পিতা  বঙ্গবন্ধু শেখ মুজিুবর রহমান বলেন,এই সংবিধান শহীদের রক্তে লিখিত, এ সংবিধান সমগ্র জনগণের আশা-আকাঙ্খার মূর্ত প্রতীক হয়ে বেঁচে থাকবে।

মূল সংবিধান ইংরেজি ভাষায় রচিত হয় এবং একে বাংলায় অনুবাদ করা হয়। তাই এটি বাংলা ও ইংরেজি উভয় ভাষায় বিদ্যমান। তবে ইংরেজি ও বাংলার মধ্যে অর্থগত বিরোধ দৃশ্যমান হলে বাংলা রূপ অনুসরণীয় হবে।

বাংলাদেশের সংবিধান কেবল বাংলাদেশের সর্বোচ্চ আইনই নয়, সংবিধানে বাংলাদেশ নামক রাষ্ট্রের মূল চরিত্র বর্ণিত রয়েছে। এতে বাংলাদেশের ভৌগোলিক সীমারেখা বিধৃত আছে। দেশটি হবে প্রজাতান্ত্রিক, গণতন্ত্র হবে এদেশের প্রশাসনিক ভিত্তি, জনগণ হবে সকল ক্ষমতার উৎস এবং বিচার বিভাগ হবে স্বাধীন। জনগণ সকল ক্ষমতার উৎস হলেও দেশ আইন দ্বারা পরিচালিত হবে। সংবিধানে জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা কে রাষ্ট্র পরিচালনার মূলনীতি হিসেবে গ্রহণ করা হয়।

সংবিধান লেখার পর এর বাংলা ভাষারূপ পর্যালোচনার জন্য ড. আনিসুজ্জামানকে আহবায়ক, সৈয়দ আলী আহসান এবং মযহারুল ইসলামকে ভাষা বিশেষজ্ঞ হিসেবে একটি কমিটি গঠন করে পর্যালোচনার ভার দেয়া হয়। গণপরিষদ ভবন, যা বর্তমানে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন, সেখানে সংবিধান প্রণয়ন কমিটির বৈঠকে সহযোগিতা করেন ব্রিটিশ আইনসভার খসড়া আইন-প্রণেতা আই গাথরি।সংবিধান ছাপাতে ১৪ হাজার টাকা ব্যয় হয়েছিলো। সংবিধান অলংকরণের জন্য পাঁচ সদস্যের কমিটি করা হয়, যার প্রধান ছিলেন শিল্পাচার্য জয়নুল আবেদিন। এই কমিটির সদস্য ছিলেন শিল্পী হাশেম খান, জনাবুল ইসলাম, সমরজিৎ রায় চৌধুরী ও আবুল বারক আলভী।

দিবসটি উপলক্ষে আগামীকাল বিকাল সাড়ে ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সংগীত আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে বাহাত্তরের সংবিধান পূন:প্রতিষ্ঠা  জাতীয় কমিটি।


আরও খবর

১৬ নভেম্বর: ইতিহাসের এই দিনে

মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১

১০ নভেম্বর: ইতিহাসের এই দিনে

বুধবার ১০ নভেম্বর ২০২১




টঙ্গী ব্রিজের সংস্কার কাজ শুরু, রেলপথে বেড়েছে যাত্রীর চাপ

প্রকাশিত:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী ব্রিজের ঢাকামুখী লেনে সংস্কার কাজ শুরু হয়েছে। লেনটি চলাচল উপযোগী করতে প্রায় ২ সপ্তাহ সময় লাগতে পারে। গত বুধবার রাত থেকে লেনটিতে যান চলাচল বন্ধ করে দেওয়ায়, ঢাকা-গাজীপুর রেলপথে বেড়েছে যাত্রীর চাপ।

বিআরটি সেতু বিভাগের প্রকল্প পরিচালক মহিরুল ইসলাম সাংবাদিকদের বলেন, 'আজ শনিবার থেকে ব্রিজটির সংস্কার কাজ শুরু হয়েছে। এটি চলাচল উপযোগী করতে প্রায় ২ সপ্তাহ সময় লাগতে পারে।'

মঙ্গলবার গভীর রাতে টঙ্গী ব্রিজে প্রায় ৫ ফুট দীর্ঘ ও ৩ ফুট প্রশস্ত পলেস্তারা খসে রড বেরিয়ে যায়। সেখানে লোহার পাটাতন ব্যবহার করা হয়েছিল। কিন্তু তাতেও ঝুঁকি থাকায় ব্রিজের ওপর দিয়ে বুধবার রাত থেকে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়।

মহিরুল ইসলাম বলেন, 'আগামী ফেব্রুয়ারির মধ্যে পুরনো ব্রিজটি ভেঙে নতুন ব্রিজের নির্মাণ কাজ শুরু হবে। বিআরটি প্রকল্পের প্রকৌশলীরা ইতোমধ্যে ব্রিজটি পরিদর্শন করেছেন।'

সরেজমিনে দেখা যায়, ঢাকামুখী যানবাহনগুলো বিকল্প পথে রাজধানীতে প্রবেশ করায় সড়কের টঙ্গি ব্রিজ এলাকায় অসহনীয় যানজট তৈরি হয়েছে। এ অবস্থায় যাত্রীরা ঢাকা যেতে ট্রেন ব্যবহার করায় রেলপথে যাত্রীর চাপ বেড়েছে।

গাজীপুরের বোর্ডবাজার এলাকার বাসিন্দা সিঙ্গার কোম্পানির কর্মকর্তা রাইসুল ইসলাম পলাশ সাধারণত সড়কপথে ঢাকায় অফিসে যান। তিনি জানান, অনিশ্চয়তা থাকায় শনিবার তিনি জয়দেবপুর রেলওয়ে জংশন থেকে ট্রেনে উঠেছেন।

উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার জাকির হোসেন বলেন, 'সড়কে সমস্যার কারণে বৃহস্পতিবার থেকে রেলপথে যাতায়াত করছি।' বিমানবন্দর রেলস্টেশনের স্টেশন মাস্টার হালিমুজ্জামান জানান, অন্যান্য সময়ের চেয়ে গত ৩ দিন ধরে রেলপথে যাত্রীর চাপ কিছুটা বেড়েছে।

জানতে চাইলে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি) ট্রাফিক বিভাগের উপকমিশনার (ডিসি) আব্দুল্লাহ আল মামুন বলেন, 'বৃহস্পতিবার দুপুরের পর থেকে ঢাকাগামী যানবাহনগুলো টঙ্গী বাজার এলাকার বেইলি ব্রিজ দিয়ে গাজীপুরে প্রবেশ করানো হয়।'

অন্যদিকে, গাজীপুরের গাড়িগুলো টঙ্গী স্টেশন রোড থেকে ইউটার্ন করে টঙ্গী মিলগেট হয়ে কামারপাড়া সড়ক দিয়ে ঢাকায় প্রবেশ করছে বলে জানান তিনি।


আরও খবর



চাকরির প্রলোভন দেখিয়ে অর্থ আত্মসাৎ

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চাকরির প্রলোভনে প্রতারণার মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে সালমা আক্তার নামের এক নারীকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশ ব্যাটালিয়ন (র‌্যাব-১)।

বুধবার (১৭ নভেম্বর) সকালে রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে তাকে আটক করা হয়।

র‌্যাব-১-এর অধিনায়ক লে. কর্নেল আব্দুল্লাহ আল মোমেন জানান, বিভিন্ন বাসা-বাড়িতে নিরাপত্তাকর্মী বা বডিগার্ড হিসেবে চাকরির প্রলোভনে বিপুল অর্থ হাতিয়ে নেওয়া অভিযোগে রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে একজনকে আটক করা হয়েছে। বুধবার বিকেলে রাজধানীর কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।


আরও খবর



এবার কলকাতার গানে কণ্ঠ দিলেন পরীমণি

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আবারও প্রমাণিত, গান কাঁটাতারের শাসন মানে না। প্রমাণ করলেন পরীমণি। সোমবার রাতে প্রীতিলতা-র কণ্ঠে শিলাদিত্য মৌলিকের হৃদপিণ্ড ছবির গান। যার সুরকার রণজয় ভট্টাচার্য। গানের ভিডিয়ো ফেসবুকে পোস্ট করতেই অনুরাগীদের চর্চা শুরু।

পরীর কণ্ঠের প্রশংসার পাশাপাশি আলোচিত হচ্ছে রণজয়ের নামও। পরীর অন্ধকার ঘরে টুনির রোশনাই। তিনি আবছা গলায় গাইছেন, কেন রোদের মতো হাসলে না! বাংলাদেশের প্রথম সারির নায়িকার জানলার বাইরেও নিঝুম অন্ধকার। দূরে বিন্দু বিন্দু জ্বলছে বহুতলের আলো। পরীমণি এক মনে তাঁর ভালবাসা খুঁজছেন গানে গানে, আমায় ভালবাসলে না, আমার কাছে দিন ফুরালেও আসলে না! নায়িকার দৌলতে রণজয় এক লহমায় আন্তর্জাতিক!

কেউ কেউ পরীমণির গাওয়া গানের সূত্রও (লিঙ্ক) পাঠিয়েছেন। শুনে কান-মন জুড়িয়েছে তাঁর? দরাজ গলায় শংসাপত্র দিলেন ফোনেই, মনকেমনের জন্মদিন গানটিকে বাংলার সবাই ভালবেসেছেন। সেটা যে বাংলাদেশে পৌঁছবে এবং পরীমণি গাইবেন, ভাবতেই পারিনি! খুব লোভ হচ্ছে বাংলাদেশ আর পরীমণির সঙ্গে কাজ করার। সুরকারের আরও দাবি, শিলাদিত্যের সোয়েটার ছবির প্রেমে পড়া বারণ বাংলাদেশে জনপ্রিয়। এখন মনে হচ্ছে, এই গানটি আগের গানকেও ছাপিয়ে গেল। সঙ্গে আক্ষেপ, নির্দিষ্ট সময়ে ছবিটি মুক্তি পেলে আরও বেশি ছড়িয়ে পড়ত মনকেমনের জন্মদিন

এ দিকে পরীমণির পোস্ট করা ছবি বলছে, তাঁর বোধ হয় মনখারাপ! কলকাতার জন্য। কারণ, তাঁর ফেসবুক ছেয়ে গিয়েছে কলকাতার ছবিতে। বিভিন্ন সময়ে আসা মুহূর্ত দিয়েই যেন দিনযাপন তাঁর। গিটার হাতে ছবিতে নায়িকা স্পষ্ট জানিয়েছেন, দুঃখ ভুলতে গানেই আশ্রয় নেন তিনি। সেই জন্যই কি রণজয়ের গান বাছলেন? পরীমণি দুর্লভ। তাঁর হয়ে উত্তর দিয়েছেন রণজয়, এই গানটি ভীষণ নরম, পেলব। এর সুর অনুভূতিপ্রবণ মানুষের মন ছুঁয়ে গিয়েছে। তাই হয়তো মনকেমনের জন্মদিন পরীমণিও ভালবেসেছেন।

নিউজ ট্যাগ: পরীমণি

আরও খবর



আর্জেন্টিনা যাওয়া নিয়ে বিতর্কে মেসি

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হ্যামস্ট্রিং এবং হাঁটুতে চোট। যে কারণে প্যারিস সা জারমা-র হয়ে শেষ দুই ম্যাচে খেলতে পারেননি তিনি। কিন্তু চোট নিয়েই আর্জেন্টিনার হয়ে খেলতে গেলেন লিয়োনেল মেসি। সেই সিদ্ধান্তে খুশি নয় প্যারিস সাঁ জারমা। ক্লাবের স্পোর্টিং ডিরেক্টর লিয়োনার্দোর মতে, এ ভাবে চোট পাওয়া ফুটবলারকে খেলানো অনৈতিক।

কাতার বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে আর্জেন্টিনার সামনে রয়েছে দুই বড় প্রতিপক্ষ ব্রাজিল ও উরুগুয়ে। মেসি এই মুহূর্তে আর্জেন্টিনার অধিনায়ক। সে কারণেই জাতীয় দলের হয়ে খেলতে দেশে ফিরেছেন। তাতেই অসন্তুষ্ট তাঁর ক্লাব। যদিও ফরাসি ক্লাব পিএসজি-র সঙ্গে মেসির যে চুক্তি রয়েছে তাতে একটি ধারায় লেখা রয়েছে, দেশের ম্যাচকেও সমান গুরুত্ব দিতে হবে।

কিন্তু লিয়োনার্দো এই যুক্তিতে বিরক্তি প্রকাশ করেছেন। তাঁর কথায়, ‍জাতীয় দলের হয়ে আমরা সেই ফুটবলারকে খেলতে দিতে রাজি নই, যে চোটগ্রস্ত কিংবা তাঁর পুনর্বাসন চলছে। এটা অনৈতিক। এই ধরনের পরিস্থিতিতে কী করণীয়, সে ব্যাপারে ফিফার সঙ্গে প্রকৃত চুক্তি বাঞ্ছনীয়।

উল্লেখ্য, পিএসজি-তে এখনও নিজের সেরা ছন্দে খেলে উঠতে পারেননি মেসি। এ পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে মাত্র আটটি ম্যাচ খেলেছেন। লিগ ওয়ানে এ পর্যন্ত ১২ ম্যাচের পরে ৩১ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষেই রয়েছে মেসির ক্লাব।

 


আরও খবর



মূল্যসূচকের পতনের মধ্যে দিয়ে শেষ হয়েছে লেনদেন

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্সের লেনদেন ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ৮৫ পয়েন্টে।  এ ছাড়া অপর দুই সূচকের মধ্যে ডিএস৩০ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসইএস বা শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ২৬৮৩ ও ১৪৭৫ পয়েন্টে।

এদিকে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ২৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারের।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৩ পয়েন্ট। সূচকটি ২০ হাজার ৭১৯ পয়েন্টে অবস্থান করে।


আরও খবর

মূল্যসূচকের পতনে চলছে লেনদেন

রবিবার ২৮ নভেম্বর ২০২১

পুঁজিবাজারে শুরুতে সূচকের বড় উত্থান

বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১