Logo
শিরোনাম

বুধবার থেকে বায়ুদূষণ রোধে বিশেষ অভিযান

প্রকাশিত:মঙ্গলবার ৩১ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ৫৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জানুয়ারি মাস জুড়ে বিশ্বে বায়ুদূষণে শীর্ষ শহরের তালিকায় ঘুরেফিরে এসেছে ঢাকার নাম। মঙ্গলবারও বায়ুদূষণে শীর্ষে ছিল ঢাকা। এতে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি।

এমন পরিস্থিতিতে বায়ুদূষণ রোধে পরিবেশ অধিদপ্তরকে বুধবার থেকে বিশেষ অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এডিপি সভায় তিনি এ নির্দেশ দেন।

শাহাব উদ্দিন বলেন, পরিবেশ অধিদপ্তরে বর্তমানে তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট আছেন। তাদের মাধ্যমে বুধবার থেকেই বায়ুদূষণকারী প্রতিষ্ঠান ও যানবাহনের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে হবে। অভিযানের সংখ্যা ও পরিধি বাড়াতে জরুরি ভিত্তিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট পদায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে অনুরোধ জানাতে বলেছেন তিনি। একই সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রয়োজনীয় সংখ্যক সদস্য দিতে জননিরাপত্তা বিভাগকে অনুরোধ করেছেন।

মন্ত্রী আরও বলেন, বায়ুদূষণ রোধে মন্ত্রণালয় ও অধিদপ্তরকে সর্বোচ্চ ব্যবস্থা নিতে হবে। এ সময় হাইড্রোলিক হর্ন ও শব্দদূষণ বন্ধে কার্যকর উদ্যোগ নিতে সংশ্নিষ্ট প্রকল্প পরিচালককে নির্দেশ দেন তিনি।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের হিসাবে, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় ঢাকায় বাতাসের মান ছিল ১৭৫, যা 'অস্বাস্থ্যকর' হিসেবে বিবেচিত। একিউআই স্কোর ১০ থেকে ২০০ পর্যন্ত 'অস্বাস্থ্যকর', ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।

নিউজ ট্যাগ: বায়ুদূষণ

আরও খবর

দেশে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি

মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩