শিরোনাম

বুস্টার ডোজ ওমিক্রন প্রতিরোধ করতে পারবে না : ভারতীয় বিশেষজ্ঞ

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কোভিড-১৯-এর ওমিক্রন ধরন প্রায় অপ্রতিরোধ্য এবং প্রত্যেকে এটি দ্বারা আক্রান্ত হবেন, ভারতের শীর্ষস্থানীয় স্বাস্থ্য বিশেষজ্ঞ এ কথা বলেন। তিনি বলেন, করোনা টিকার বুস্টার ডোজ ভাইরাসটির দ্রুত বিস্তার থামাতে পারবে না।

বুস্টার ডোজ প্রসঙ্গে তিনি বলেন, এটি কোনো পার্থক্য তৈরি করে না। সংক্রমণ ঘটবে। এটি সারা বিশ্বে নির্বিশেষে ছড়াবে।

তিনি জোর দিয়ে বলেন, কোভিড আর কোনো ভয়ঙ্কর রোগ নয়। নতুন ধরনটি মৃদু এবং হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাও কম।

ড. জয়প্রকাশ মুলীয়িল আরও বলেন, আমরা সবাই যেমনটা জানি, এটি ডেল্টার চেয়ে অনেক বেশি মৃদু, শুধু তাই নয়, বাস্তবিকভাবে এটি অপ্রতিরোধ্য। ওমিক্রন সাধারণ ঠাণ্ডাজ্বরের মতোই হয়ে উঠেছে।

তিনি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্স (আইসিএমআর)-এর ন্যাশনাল ইনস্টিটিউট অন এপিডেমিওলজিস্টের সায়েন্টিফিক অ্যাডভাইসরি কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত আছেন।

 


আরও খবর

দেশে মোট ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




বিচ্ছেদের ধাক্কা কাটাতে গোয়ায় ছুটি কাটাচ্ছেন সামান্থা

প্রকাশিত:মঙ্গলবার ২৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দ্য ফ্যামিলি ম্যান ২-এ যৌনদৃশ্য, পুষ্পা-য় আইটেম গান বিগত কয়েক মাসে পর্দায় ছক ভেঙেছেন সামান্থা প্রভু। ব্যতিক্রম ঘটেনি বাস্তবেও।

কাজ থেকে ছুটি নিয়ে আপাতত গোয়ায় ছুটি কাটাচ্ছেন সামান্থা। আর তাঁর সেই অবসর যাপনের ছবি দেখে চক্ষু চড়কগাছে অনুরাগীদের। সেখানে দেখা যাচ্ছে, জলের মধ্যে স্নানপোশাক পরে গায়ে রোদ মেখে নিচ্ছেন ফ্যামিলি ম্যান-এর রাজি। তাঁর হাসি যেন থামতেই চাইছে না। রংবাহারি স্নানপোশাকে চেনা ছকের কিছুটা বাইরে তিনি। সেই মুহূর্তই লেন্সবন্দি করে ভাগ করে নিলেন অনুরাগীদের সঙ্গে।

সচরাচর এ রকম খোলামেলা পোশাকে খুব একটা ধরা দেন না সামান্থা। কিন্তু পেশাগত পরিসরের সঙ্গেই পরিবর্তন আনছেন ব্যক্তিজীবনেও।

ইন্ডাস্ট্রির অন্দরের গুঞ্জন, সামান্থার যৌনদৃশ্যে অভিনয় নিয়ে আপত্তি ছিল নাগা এবং তাঁর পরিবারের। বাড়ির বউকে কোনও ভাবেই সাহসী চরিত্রে দেখতে নারাজ ছিলেন তাঁরা। কিন্তু শ্বশুরবাড়ির এই নির্দেশ মেনে না নিয়েই ফ্যামিলি ম্যান-এ যৌন দৃশ্যে অভিনয় করেন তিনি। এর ফলেই নাকি নাগার সঙ্গে বিচ্ছেদ হয় তাঁর। আপাতত সব বিতর্ক, সমালোচনা উড়িয়ে নিজের শর্তে, নিজের মতো করে সময় কাটাচ্ছেন সামান্থা।

 

নিউজ ট্যাগ: সামান্থা প্রভু

আরও খবর



ড্রেনে ময়লা ফেললে ২ বছর কারাদণ্ড

প্রকাশিত:মঙ্গলবার ২৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ড্রেন ও খোলা স্থানে বর্জ্য ফেলা বন্ধে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা ২০২১ করেছে সরকার। এতে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যত্রতত্র বর্জ্য ফেললে ২ বছরের কারাদণ্ড বা দুই লাখ টাকা জরিমানাসহ উভয়দণ্ডে দণ্ডিত হবেন। 

ড্রেন ও খোলা স্থানে বর্জ্য ফেলা বন্ধে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে বিধিমালার প্রজ্ঞাপন জারি করেছে।

এ বিষয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ অনুবিভাগ) কেয়া খান গণমাধ্যমকে বলেন, বর্জ্য ব্যবস্থাপনার কাজটি মূলত স্থানীয় সরকার মন্ত্রণালয় ও সিটি করপোরেশনের। তবে বর্জ্য ব্যবস্থাপনায় বিধিমালা করা হয়েছে। এই বিধিমালা বাস্তবায়ন করা গেলে বর্জ্য ব্যবস্থাপনায় উন্নতি হবে।

তিনি আরও বলেন, বিশ্বের সব দেশেই প্লাস্টিকসহ অপচনশীল বর্জ্য রয়েছে। আমাদের সমস্যা হলো আমরা সেটা ম্যানেজ করতে পারি না। সেই বিষয় সামনে রেখেই বিধিমালা করেছি। বিধিমালার গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে- এক্সটেন্ডেড প্রডিউসার রেসপন্সিবিলিটি (ইআরপি)। যাদের পণ্য থেকে বর্জ্যের সৃষ্টি হচ্ছে তাদের দায়-দায়িত্বে মধ্যে আনা হয়েছে। বর্জ্য রিসাইক্লিং ও ডিসপোজালের ক্ষেত্রে তাদের দায়-দায়িত্ব ঠিক করে দেওয়া হয়েছে। ইপিআরের মাধ্যমে এটা করা হবে। বিধিমালায় বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।

ড্রেন ও রাস্তায় বর্জ্য ফেললে দুই বছরের কারাদণ্ডের বিষয়ে কেয়া খান বলেন, মানুষকে শৃঙ্খলায় আনতে এটি করা হয়েছে, সচেতন করার প্রচেষ্টা নেওয়া হয়েছে।


আরও খবর



মারা গেছেন ইউরোপীয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউরোপীয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট ডেভিড স্যাসোলি ৬৫ বছর বয়সে মারা গেছেন বলে জানিয়েছেন তার মুখপাত্র। গত দুই সপ্তাহেরও বেশি সময় ধরে অসুস্থ ছিলেন ইতালিয়ান এই সাবেক সাংবাদিক এবং মধ্য-বামপন্থী রাজনীতিবিদ। অসুস্থতার কারণে বাতিল করা হয় তার সব আনুষ্ঠানিক কার্যক্রম।

রোগ প্রতিরোধ ক্ষমতায় মারাত্মক জটিলতার কারণে গত মাসে ইতালির একটি হাসপাতালে ভর্তি হন ডেভিড স্যাসোলি। তার মুখপাত্র রবার্তো সুইলো এক টুইট বার্তায় জানান, আভিয়ানোর একটি হাসপাতালে মঙ্গলবার ভোরে মারা যান ডেভিড স্যাসোলি।

গত বছরের সেপ্টেম্বরে ডেভিড স্যাসোলিকে স্ট্রাসবার্গের একটি হাসপাতালে নেওয়া হয়। সেখানে তাকে তীব্র নিউমোনিয়ার চিকিৎসা দেওয়া হয়। নভেম্বরে ফের রাজনৈতিক কর্তব্য পালন শুরু করেন তিনি।

ইউরোপীয়ান পার্লামেন্টের প্রেসিডেন্টের পদে ফের নির্বাচন করবেন না বলে আগেই জানিয়েছিলেন ডেভিড স্যাসোলি। ফলে এই মাসের শেষের দিকে তার বিকল্প নির্বাচিত করার পরিকল্পনা আগে থেকেই রয়েছে।

এক সময়ে টেলিভিশনে সংবাদ পাঠ করা ডেভিড স্যাসোলি ২০১৯ সালের জুলাই মাসে ৭০৫ আসনের ইউরোপীয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট নির্বাচিত হন। এই পদটিকে জোটটির শীর্ষ পদ বলে বিবেচনা করা হয়। অধিবেশণ পরিচালনা ছাড়াও পার্লামেন্টের কার্যক্রম তদারকি করেন তিনি।

তিন দশক সাংবাদিকতা করেছেন ডেভিড স্যাসোলি। ২০০৯ সালে ইউরোপীয়ান পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন। তিনি মধ্য-বামপন্থী প্রগ্রেসিভ অ্যালায়েন্বস অব সোস্যালিস্ট অ্যান্ড ডেমোক্র্যাটস পার্টির সদস্য ছিলেন তিনি।


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




পায়ের রগে হঠাৎ টান ধরলে করণীয়

প্রকাশিত:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অনেকেই পায়ের রগে হঠাৎ টান ধরার সমস্যার মুখোমুখি হয়ে থাকেন। এ সময় তীব্র যন্ত্রণা অনুভব হয়। বিশেষ করে অনেকের ঘুমের মধ্যেই পায়ের রগে টান ধরে। আবার ঘুম থেকে উঠতে গেলে বা সকালে হাঁটা শুরু করতেই পায়ের শিরায় টান ধরে।

হেলথ লাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, নানা কারণে পায়ের রগে টান পড়তে পারে। এ ঘটনা বেশিরভাগ ক্ষেত্রে উদ্বেগজনক শারীরিক অন্তর্নিহিত অবস্থা নির্দেশ করে না। ৬৫ বছর বা তার বেশি বয়সীদের জন্য রগে টান পড়া ঝুঁকিপূর্ণ হতে পারে। বিশেষজ্ঞদের মতে, ঘন ঘন রগে টান পড়ার সমস্যায় ভুগলে, চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

কেন হয়?

* পর্যাপ্ত পানি পান করলে অর্থাৎ ডিহাইড্রেশনের কারণে এটি হতে পারে।

* যাদের শরীরে ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়ামের ঘাটতি রয়েছে তারা এ সমস্যায় ভুগতে পারেন।

* সঠিক পজিশনে না ঘুমালে রগে টান পড়তে পারে।

* দীর্ঘ সময় বসে থাকার ফলে এমনটি হতে পারে।

* শক্ত জায়গায় দাড়িয়ে থাকার ফলে পায়ের রগে টান পড়তে পারে।

* পায়ের পেশি বেশি ব্যবহার বা অতিরিক্ত ব্যায়ামের কারণে হতে পারে।

* গর্ভবতী নারীদের প্রয়োজনীয় খনিজের অভাবে রগে টান পড়ে। 

করণীয়

* পা সোজা করে পায়ের পেছনের মাংসপেশিতে হালকা মালিশ করুন।

* ধীরে ধীরে স্ট্রেচিং করুন। তবে অন্য কোনো ব্যায়াম এ সময় না করাই ভালো।

* থাইয়ের পেশীতে টান লাগলে জায়গাটা নরম করে একটি শক্ত কিছুতে ভর দিয়ে দাঁড়াতে হবে। টান ধরা পা কোমর অবধি ধীরে ধীরে টানটান করুন।

* গরম পানিতে তোয়ালে ভিজিয়ে হালকা সেঁক বা পানির বোতলে গরম পানি দিয়ে সেঁক দিতে পারেন পনেরো থেকে বিশ মিনিট।

* পায়ে টান ধরলে শক্ত কোনো কাজ করা যাবে না। এ সময় সম্পূর্ণ রিলাক্স থাকুন।

প্রতিরোধের উপায়

* শরীরে পানির পরিমাণ কমে গেলে পায়ের মাংসপেশিতে টান ধরার প্রবণতা দেখা দেয়। তাই পর্যাপ্ত পানি পান করুন।

* ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার খেতে হবে। যেমন ডিম, দুধ, সবুজ শাকসবজি, ফল, কলিজা ইত্যাদি। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শে ক্যালসিয়াম সাপ্লিমেন্ট খেতে পারেন।

* টানা কাজ না করে মাঝে মধ্যে সাময়িক বিরতি নিতে হবে।

* পা ক্রস করে বসলে পায়ের ওপর চাপ পড়ে এবং রক্ত চলাচল ব্যাহত হয়। তাই এ ধরনের অবস্থানে বসবেন না। দীর্ঘ সময় একই ধরনের অবস্থানে না থেকে দুএক ঘণ্টা পরপর বদলাতে হবে।

* নিয়মিত কাফ মাসল স্ট্রেচিং করতে হবে।


আরও খবর

মুখে স্বাদ ফেরাতে বানান মুরগির পুলি

সোমবার ১৭ জানুয়ারী ২০২২

চাইনিজ সবজি রান্নার সহজ রেসিপি

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




কখনও মুসলিম ছেলেকে বিয়ে করব না, ওরা স্ত্রীকে নিয়ন্ত্রণে রাখতে চায়: উর্ফি জাভেদ

প্রকাশিত:শুক্রবার ২৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ১১৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ফের বিতর্কিত মন্তব্য করলেন বিগ বস ওটিটি প্রতিযোগী উর্ফি জাভেদ। অভিনেত্রী বলেন, তিনি মুসলিম সম্প্রদায়ের কাউকে বিয়ে করবেন না। উর্ফি বলেন, আমি একজন মুসলিম। আমি যে ঘৃণামূলক মন্তব্য পেয়েছি তার বেশিরভাগই মুসলিমদের কাছ থেকে। তারা বলে আমি নাকি ইসলামের ভাবমূর্তি ক্ষুন্ন করছি। তারা আমাকে ঘৃণা করে কারণ মুসলিম পুরুষরা মহিলাদের নিয়ন্ত্রণ করে। তারা সমাজের সব নারীকে নিয়ন্ত্রণ করতে চায়। এই কারণে আমি ইসলামে বিশ্বাস করি না। তারা আমাকে ট্রোল করার কারণ হল যে আমি তাদের ধর্ম অনুসারে আমার কাছে যেভাবে আশা করে সেরকম আচরণ করি না।

উর্ফি জাভেদ বলেন, আমি কখনওই কোনও মুসলিম ছেলেকে বিয়ে করব না। আমি ইসলামে বিশ্বাস করি না এবং আমি কোন ধর্ম অনুসরণ করি না, তাই আমি কার প্রেমে পড়ি তাতে আমার কিছু আসে যায় না। আমরা যাকে চাই তাকে বিয়ে করা উচিত।

শুধু তাই নয়, উর্ফি আরও বলেন, তিনি তার পরিবার ছেড়েছেন ১৭ বছর বয়েসে। অভিনেত্রী বলেন, আমার বাবা খুব রক্ষণশীল মানুষ ছিলেন। তিনি আমাকে এবং আমার ভাই-বোনদের আমাদের মায়ের কাছে রেখে যান যখন আমি ১৭ বছর বয়সী। আমার মা খুব ধার্মিক মহিলা, কিন্তু তিনি কখনই আমাদের উপর তার ধর্ম জোর করেনি। আমার ভাই-বোনরা ইসলাম অনুসরণ করে এবং আমি তা করি না, কিন্তু তারা কখনই আমার উপর জোর করে না। এমনটাই তো হওয়ার কথা। আপনি আপনার স্ত্রী এবং সন্তানদের উপর আপনার ধর্ম জোর করতে পারবেন না। এটি হৃদয় থেকে আসা উচিত, অন্যথায় আপনি বা আল্লাহ খুশি হবেন না।

উর্ফি পোশাক নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে ভালোবাসেন। তার পোশাক নিজেই ডিজাইন করেন। কখনও ক্যামেরার সামনে পোশাক পরিবর্তন। আবার কখনও অন্তর্বাস ছাড়াই পোশাকে হাজির হন ক্যামেরার সামনে। প্রতিনিয়ত ট্রোলড হন। যদিও সেসবে কান দিতে নারাজ উর্ফি।

নিউজ ট্যাগ: উর্ফি জাভেদ

আরও খবর