Logo
শিরোনাম

বুয়েটে ভর্তি পরীক্ষা-ক্লাসের সময় নির্ধারণ

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৯ অক্টোবর ২০২১ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
বুয়েটের ভর্তি পরীক্ষায় এবার প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষা। এরপর চূড়ান্ত পরীক্ষার আয়োজন করা হবে

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতকে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ২০ অক্টোবর এবং ক্লাস শুরু হবে ১৩ নভেম্বর।

বুয়েটের ভর্তি পরীক্ষায় এবার প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষা। এরপর চূড়ান্ত পরীক্ষার আয়োজন করা হবে।

বুধবার বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা চলতি মাসেই ভর্তি পরীক্ষা নিতে যাচ্ছি। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২০ ও ২১ অক্টোবর প্রাক-নির্বাচনী পরীক্ষা নেওয়া হবে। চূড়ান্ত পরীক্ষা হবে ৬ নভেম্বর।

তিনি বলেন, আগামী ১৩ নভেম্বর থেকে ক্লাস শুরু হবে। প্রথম এক সপ্তাহ অনলাইনে ক্লাস হবে। এরপর সবার দুই ডোজ টিকার বিষয়টি নিশ্চিত হওয়ার শর্তে সশরীরে ক্লাস শুরু হবে।

নিউজ ট্যাগ: বুয়েট

আরও খবর



রোহিঙ্গা ক্যাম্পে সংঘর্ষ আতঙ্কের বিষয় : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কক্সবাজারের উখিয়া উপজেলায় রোহিঙ্গা ক্যাম্পে সংঘর্ষ ও হত্যাকাণ্ড প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রক্রিয়া চলছে; যারা রোহিঙ্গা প্রত্যাবাসন চায় না, যাদের স্বার্থে আঘাত লাগেতারাই এ অঘটন ঘটাতে পারে। আজ শুক্রবার সিলেটে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে আয়োজিত এক অনুষ্ঠানের পর সংবাদিকদের এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

সিলেট জেলায়  উচ্চ রক্তচাপ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সংক্রান্ত জনসচেতনতায় এ আলোচনা সভার আয়োজন করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ ও জালালাবাদ অ্যাসোসিয়েশন।

সংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী জানান, রোহিঙ্গা ক্যাম্পে সংঘর্ষের বিষয়ে তিনি বিস্তারিত খোঁজ নিচ্ছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে ও বাইরে আইনশৃঙ্খলা পরিস্থতি উন্নতির জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক হয়েছে গতকালই। স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে আলোচনা হয়েছে যাতে রোহিঙ্গা ক্যাম্প ও ক্যাম্পের বাইরে যাতে আইনশৃঙ্খলার উন্নতি করা যায়।

এর পর পরই এমন দুর্ঘটনাখুবই আতঙ্কের বিষয়। আপনারা জানেন, ওখানে ড্রাগের ব্যবসা হয়। কেউ কেউ তথ্য দিয়েছেকিছু বন্দুক-টন্দুকও আনাগোনা হয়। আমরা সে বিষয়েও আলোচনা করেছিলাম। আমার প্রস্তাব হলোরোহিঙ্গা ক্যাম্প ঘিরে মাদক ও অস্ত্র চোরাচালান বন্ধে প্রয়োজনে গুলি চালানো উচিত। আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী তাতে রাজি।


আরও খবর



‘বিএনপি নেতাদের মিথ্যাচার গোয়েবলসকেও হার মানায়’

প্রকাশিত:মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কুমিল্লাসহ বিভিন্ন পূজামণ্ডপে হামলা সরকারের নীলনকশা, সরকার হামলাকারীদের বিচারের উদ্যোগ নেয়নি- বিএনপি নেতাদের এমন অভিযোগের জবাব দিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, এসব অভিযোগ বিএনপি নেতাদের মিথ্যাচার গোয়েবলসকেও হার মানায়। পূজামণ্ডপে হামলার পর থেকে বিএনপি মিথ্যাচার এবং অপপ্রচারের ফানুস উড়িয়েই যাচ্ছেন। এসব অভিযোগ কল্পনাপ্রসূত, যার সঙ্গে বাস্তবতার কোনো সম্পর্ক নেই।

মঙ্গলবার (২৬ অক্টোবর) সরকারি বাসভবনে ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কোন সরকার কি চায় দেশের পরিস্থিতি অস্থিতিশীল করতে? আর তা করে সরকারের কি লাভ? দোষারোপের রাজনীতি যেহেতু বিএনপির আদর্শ সেহেতু সরকারের বিরুদ্ধে কিছু না কিছু বলতেই হবে এ ধরনের কল্পিত ও অন্তঃসারশূন্য অভিযোগ তারই ধারাবাহিকতা।

তিনি আরও বলেন, বিএনপি নেতারা হিন্দু সম্প্রদায়ের জন্য মায়াকান্না করলেও প্রকৃতপক্ষে পূজামণ্ডপে হামলার বিচার তারা চাননি। ভিডিও ফুটেজ অনুযায়ী সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে মামলা হলেও তারা বলছেন বিরোধীদের হেনস্তা করার জন্য মামলা করা হয়েছে। এটা বিএনপির ডাবল স্ট্যান্ডার্ড।

আওয়ামী লীগের এ শীর্ষ নেতা বলেন, ঘটনার পর বিএনপির পক্ষ থেকে কেউ হিন্দু সম্প্রদায়ের পাশে দাঁড়ায়নি অথচ এখন প্রায় দুই সপ্তাহ পর বিএনপির দলীয় টিম বিভিন্ন মন্দির পরিদর্শন করছেন। ঘটনার রেশ কেটে যাওয়ার পর এ লোক দেখানো পরিদর্শন দলীয়ভাবে বিএনপির দায়িত্বহীনতাকেই স্পষ্ট করছে। বিএনপি নেতারা অভিযোগ করেছেন, সরকার নাকি পুরোহিতদের বাধা দিয়েছে বিএনপির সঙ্গে কথা বলতে, এমন সৃজনশীল মিথ্যাচার বিএনপির মুখেই মানায়।


আরও খবর



আসছে করোনার ট্যাবলেট, মৃত্যুঝুঁকি নামবে অর্ধেকে

প্রকাশিত:শুক্রবার ০১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ | ১১৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা ঠেকাতে শিগগিরই বাজারে আসছে ট্যাবলেট। মুখে খাওয়া এ ওষুধ হাসপাতালে ভর্তি ও মৃত্যুঝুঁকি অর্ধেকে আনবে, বলছেন গবেষকরা। স্থানীয় সময় শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয় এমন তথ্য। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের মেরেক ও রিজব্যাক বায়োথেরাপিউটিকসের মোলনুপিরাভির ওষুধ গবেষণার শীর্ষে রয়েছে বলে দাবি করছে প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের মেরেক ও রিজব্যাক কর্তৃপক্ষের উদ্ভাবিত এ ট্যাবলেট সম্ভবত করোনার মুখে খাওয়া ওষুধের প্রথম হিসেবে স্বীকৃতি পাবে যদি দেশটির ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন(এফডিএ) অনুমোদন দেয়।

গবেষকরা দাবি করছেন এটি শেষ ধাপের ট্রায়ালে ভালো ফল দেখিয়েছে। মেরেক ও রিজব্যাক কর্তৃপক্ষ যত শিগগিরই সম্ভব এফডিএ-র সঙ্গে কথা বলবে। মেরেকের প্রধান নির্বাহী কর্মকর্তা রব ডেভিস এক সাক্ষাতকারে বলেছেন, আমরা পরিকল্পনা করছি অন্য দেশগুলোর কর্তৃপক্ষের কাছেও অনুমোদনের জন্য।

ডেভিস বলেন, আমরা ট্রায়ালে ভালো ফল পেয়েছি। আপনাকে হাসপাতালে যেতে হবে না, বা অন্য কোথাও যেতে হবে না। বাড়িতে বসে এই ট্যাবলেট খাওয়া যাবে।

মোলনুপিরাভির হাসপাতালে ভর্তি না হওয়া করোনা রোগীদের ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে যাদের পাঁচ বা তার কম দিনের জন্য উপসর্গ রয়েছেন এবং যারা মারাত্মক সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন।

আগামী নভেম্বরে ক্লিনিকাল ট্রায়াল শেষ হবে বলে আশা প্রকাশ করেন ডেভিস। গবেষণা শেষে স্বাধীন কমিটির অনুমোদনের পর এবং এফডিএর সঙ্গে সমন্বয় করে এটি বাজারে আনার কথাও জানান তিনি।

ক্লিনিকাল ট্রায়ালে আগস্টের শুরু থেকে ৭৭৫ জন রোগীর ওপর এ গবেষণাটি চালানো হচ্ছে। ডেভিস আরও বলেন, এটি অধিকতর গবেষণার জন্য আরও ১৫৫০ জনকে অন্তর্ভূক্ত করতে চায় এবং এরই মধ্যে ৯০ শতাংশ রাজি হয়েছেন।

বিবৃতিতে ডেভিস বলেন, বছর শেষে এক কোটি উৎপাদন করতে আশাবাদী তারা, যেটি ২০২২ সালে আরও বাড়বে। সপ্তাহের শুরুতে মেরেক গবেষণার আরও তথ্য উপাত্ত প্রকাশ করে দাবি করে যে, এটি ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রেও কার্যকর।


আরও খবর



বড় জয় তুলে নিল ব্রাজিল

প্রকাশিত:শুক্রবার ০৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ম্যাচের প্রায় এক-তৃতীয়াংশ সময় পিছিয়ে থেকেও ঘুরে দাঁড়ানোর দারুণ গল্প লিখে বড় জয় তুলে নিল ব্রাজিল। সেই সঙ্গে এই নিয়ে সেলেসাওরা চলতি বাছাইয়ে টানা ৯ ম্যাচ জেতার স্বাদ পেল।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে শুক্রবার ভেনেজুয়েলাকে তাদের মাটিতে ৩-১ গোলে হারিয়েছে ব্রাজিল। 

নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি ব্রাজিলের পিএসজি তারকা নেইমার।  দাঁতের সমস্যায় মিডফিল্ডের সবচেয়ে বড় ভরসা কাসেমিরোও  ছিলেন না। অন্যদিকে গত কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে চিলির বিপক্ষে লাল কার্ড দেখার পর এই প্রথম শুরুর একাদশে নামেন স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস। কিন্তু নেইমার-কাসেমিরো না থাকায় ভুগতে হয়েছে ব্রাজিলকে। প্রথমার্ধে বলার মতো কোনো আক্রমণই শানাতে পারেনি তারা। 

বিশ্বকাপ বাছাইয়ে এর আগে ১৭ বার লড়েও ব্রাজিলের বিপক্ষে জিততে পারেনি ভেনেজুয়েলা।  কিন্তু ফ্যাবিনহো এবং মার্কিনিয়োস নিজেদের রক্ষণ সামলাতে ব্যর্থ হলে সেই সম্ভাবনা জাগায় স্বাগতিকরা।  ম্যাচের একাদশ মিনিটে এগিয়ে যায় ভেনেজুয়েলা। ডান দিক থেকে ইয়েফেরসন সোতেলদোর ক্রস ডি-বক্সে ঠেকানোর চেষ্টা করতে গিয়ে ভারসাম্য হারিয়ে পড়ে যান মার্কিনিয়োস ও ফ্যাবিনহো। অরক্ষিত এরিক রামিরেস বাকি কাজ সহজেই সারেন।

২৩তম মিনিটে সুযোগ পায় ব্রাজিল।  লুকাস পাকেতার ডিফেন্স চেরা পাসে ডি-বক্সে বল পেয়ে যান এভেরতন রিবেইরো। তার শট বল প্রতিপক্ষ ডিফেন্ডারের পা ছুঁয়ে ক্রসবারে লাগে। ফিরতি বলে সুযোগ কাজে লাগাতে পারেননি বারবোসা। ৪৩তম মিনিটে আদালবের্তো পিনারান্দার শট ঠেকিয়ে দেন ব্রাজিল গোলরক্ষক আলিসন। যোগ করা সময়ে দারউইন মারচিসের প্রচেষ্টাও ব্যর্থ করে দেন তিনি। 

দ্বিতীয়ার্ধের শুরুতে আরও এক গোল হজম করতে পারতো ব্রাজিল। ডি-বক্সের কাছেই প্রতিপক্ষের একজনকে পাস দিয়েছিলেন আলিসন। কিন্তু লিভারপুল গোলরক্ষকের উপহার কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা। অবশেষে ৭১তম মিনিটে খেলায় সমতা আনেন মার্কিনিয়োস। রাফিনিয়ার কর্নারে লাফিয়ে জোরালো হেড করেন তিনি। লক্ষ্যে এটাই ছিল ব্রাজিলের প্রথম শট, তাতেই আসে প্রতীক্ষার ফল।

ভেনেজুয়েলার অস্কার গনসালেস ৮৫তম মিনিটে বারবোসাকে ফাউল করলে পেনাল্টি উপহার পায় ব্রাজিল। স্পট কিকে সফরকারীদের এগিয়ে নেন বারবোসা নিজেই। যোগ করা সময়ের পঞ্চম মিনিটে ব্রাজিলের তৃতীয় গোলটি করেন অ্যান্থনি। রাফিনিয়ার কাটব্যাকে গোলমুখে বল পেয়ে শট নেন তিনি। গোলরক্ষক ফিরিয়ে দিলেও ফিরতি শটে জাল খুঁজে নেন বদলি নামা এই ফরোয়ার্ড।

রাতের আরেক ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করেছে আর্জেন্টিনা। ফলে বাছাইয়ের পয়েন্ট তালিকায় দুইয়ে থাকা আলবিসেলেস্তদের সঙ্গে ব্যবধান আটে নিয়ে গেল ব্রাজিল। ৯ ম্যাচে টানা ৯ জয়ে শীর্ষস্থানে থাকা ব্রাজিলের পয়েন্ট ২৭। ৯ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে আর্জেন্টিনা।

নিউজ ট্যাগ: ব্রাজিল

আরও খবর

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

কোম্যানকে বরখাস্ত করলো বার্সেলোনা

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




২৪ ঘণ্টায় আরও ২০৩ ডেঙ্গু রোগী হাসপাতালে

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সারা দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ২০৩ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে রাজধানী ঢাকার হাসপাতালে ১৭০ জন ও ঢাকার বাইরের হাসপাতালে ৩৩ জন ভর্তি হয়েছেন। এ নিয়ে হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়ালো ৮৬৩ জনে। চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট ৭৩ জনের মৃত্যু হয়েছে।

বুধবার (৬ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ এমার্জেন্সি অপারেশন সেন্টারও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. মো. কামরুল কিবরিয়া স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, বর্তমানে হাসপাতালে ভর্তি ৮৬৩ ডেঙ্গু রোগীর মধ্যে রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন ৭২০ জন। ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি রয়েছেন ১৪৩ জন।

সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ভর্তি ২০৩ জন রোগীর মধ্য রাজধানীতে সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৪৬ জন ও বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ১২৪ জন ভর্তি হয়েছেন। এছাড়া ঢাকার বাইরে বিভিন্ন বিভাগে ৩৩ জন ভর্তি হন।

সূত্র আরও জানায়, ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৯ হাজার ৩৩৬ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮ হাজার ৪০০ জন।

মোট ভর্তি রোগীর মধ্যে জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে নয়জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন, মেতে ৪৩ জন, জুনে ২৭২ জন এবং জুলাইয়ে দুই হাজার ২৮৬ জন, আগস্টে সাত হাজার ৬৯৮ জন, সেপ্টেম্বরে সাত হাজার ৮৪১ জন এবং অক্টোবরে (৭ অক্টোবর পর্যন্ত) এক হাজার ৩৯৯ জন ভর্তি হন।

এছাড়া চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৭৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্য জুলাইয়ে ১২ জন, আগস্টে ৩৪ জন, সেপ্টেম্বরে ২৩ জন এবং অক্টোবরে চারজনের মৃত্যু হয়েছে।


আরও খবর

আরও ১৭৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

করোনায় মৃত্যু কমেছে, শনাক্ত বেড়েছে

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১