Logo
শিরোনাম

ব্যাংকে ১০ লাখ টাকা জমা নিয়ে প্রশ্ন করা যাবে না

প্রকাশিত:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এখন থেকে ব্যাং‌কে ১০ লাখ টাকা পর্যন্ত জমা দেওয়ার ক্ষে‌ত্রে গ্রাহক‌কে কো‌নো প্রশ্ন না করার নি‌র্দেশনা দি‌য়ে‌ছে বাংলাদেশ ব্যাংক। আজ রোববার বাংলা‌দেশ ব্যাংকে অনুষ্ঠিত এক সভায় ব্যাংকের প্রধান নির্বাহী‌দের এ নির্দেশনা দেন গভর্নর আবদুর রউফ তালুকদার।

সভা শেষে বাংলাদেশ ব্যাংকের নবনিযুক্ত নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক এ তথ্য জানান। তিনি ব‌লেন, সম্প্র‌তি ব্যাংকে টাকা জমা দিতে গেলে আমানতকারীদের টাকার উৎস জান‌তে চান ব্যাংকাররা। এতে গ্রাহকরা টাকা জমা দি‌তে গি‌য়ে জবাব‌দি‌হিতার মু‌খে প‌ড়ে বিভ্রান্ত হ‌ন। তাই এখন থে‌কে অন্তত ১০ লাখ টাকা পর্যন্ত জমা দিতে যাওয়া কোনো গ্রাহককে প্রশ্নের মুখোমুখি না করার পরামর্শ দেওয়া হয়েছে।

তিনি  বলেন, হুন্ডি বন্ধ করার জন্য সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করেছে কেন্দ্রীয় ব্যাংক। এর মাধ্যমে যাতে কোনো টাকা পাচার না হয় সে বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের তদারকি অব্যাহত রয়েছে।

ইসলামী ব্যাংকের সমসাম‌য়িক ঋণ অনিয়মের বিষয়ে মুখপাত্র ব‌লেন, ইসলামী ব্যাংক বাংলাদেশের একটি অন্যতম বৃহত্তম ব্যাংক। এখানে গ্রাহকদের আমানতের পূর্ণ নিশ্চয়তা রয়েছে। সেখানে কোনো দুর্নীতি হয়েছে কিনা সে বিষয়ে তদন্ত করছে কেন্দ্রীয় ব্যাংক। এ তদন্ত শেষ হলে তা‌দের প‌রি‌স্থি‌তি সম্প‌র্কে জানানো হবে।


আরও খবর



সেঞ্চুরি হাঁকিয়ে শচীনের জোড়া রেকর্ড ভাঙলেন কোহলি

প্রকাশিত:সোমবার ১৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে স্বপ্নের ফর্মে বিরাট কোহলি। প্রথম ম্যাচে সেঞ্চুরি হাঁকানোর পরে রবিবারেও দুর্দান্ত সেঞ্চুরি এল তার ব্যাট থেকে। একইসঙ্গে দুই নজিরের মালিক হলেন সাবেক এই অধিনায়ক। একদিনের ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় প্রথম পাঁচে উঠে এলেন কোহলি।

শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনেকে সরিয়ে দ্বিতীয় ভারতীয় হিসেবে এই তালিকায় জায়গা করে নিলেন তিনি। আন্তর্জাতিক কেরিয়ারে ২৬৮টি ম্যাচ খেলেছেন বিরাট। ইতিমধ্যেই একাধিক নজির গড়েছেন কিং কোহলি। একদিনের ক্রিকেটে শতরান করার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি।

রবিবারের ম্যাচে নতুন নজির গড়লেন। ভারতীয় ইনিংসের ৩৫তম ওভারের প্রথম বলেই চার মারলেন কিং কোহলি। চামিকা করুণারত্নের ওই বলেই নতুন কীর্তি গড়েন। মাহেলা জয়াবর্ধনের রেকর্ড ভাঙলেন তিনি। ১২ হাজার ৬৫৩ রান করে ওয়ানডে ক্রিকেটের পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন কোহলি।

সেইসঙ্গে সেঞ্চুরি হাঁকিয়ে শচীন টেন্ডুলকার রেকর্ড ভাঙলেন। ঘরের মাঠে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড এখন বিরাটের দখলে। ঘরের মাঠে শচীনের সেঞ্চুরির সংখ্যা কুড়ি। সেই রেকর্ড ভেঙে ঘরের মাঠে ২১টি সেঞ্চুরির মালিক হলেন কোহলি।

এদিন বিরাট কোহলি ও শুভমন গিলের ঝড়ো সেঞ্চুরিতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ৩৯০ রান তুলেছে ভারত। শেষ ম্যাচে জিততে হলে শ্রীলঙ্কার প্রয়োজন ৩৯১ রান। যদিও সিরিজ ইতিমধ্যেই জিতে নিয়েছে রোহিত শর্মার দল।   


আরও খবর



চিনির দাম ফের বাড়ল

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ১৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চিনির দাম প্রতি কেজিতে পাঁচ টাকা বাড়ানো হয়েছে। খোলা চিনি ১০৭ টাকা, প্যাকেটজাত ১১২ টাকা দাম নির্ধারণ করা হয়েছে। নতুন এই দাম ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

চিনির বাজারের চলমান অস্থিরতার মধ্যেই বৃহস্পতিবার নিত্যপণ্যটির দাম বাড়ানো এই ঘোষণা দিয়েছে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন (বিএসআরএ)।

এক প্রেস বিজ্ঞপ্তিতে বিএসআরএ বলেছে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত চিনির ঊর্ধ্বমূখী দাম, ডলারের বাড়তি বিনিময় হার এবং স্থানীয় পরিশোধকারী মিলগুলোর উৎপাদন ব্যয় বিবেচনা করে দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ও বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে নতুন দাম নির্ধারণ করা হয়েছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১ ফেব্রুয়ারি থেকে আগামী ১ ফেব্রুয়ারি থেকে নতুন দামে চিনি বিক্রি হবে।

উল্লেখ্য, দেশের চিনির বাজারে সংকট চলমান। বাজারে প্যাকেটজাত চিনি উধাও বললেই চলে। আবার কোথাও পাওয়া গেলেও ভোক্তাদের তা কিনতে হচ্ছে নির্ধারিত দামের চেয়েও চড়া মূল্যে।


আরও খবর



মাংস বিক্রি করতে লাগবে লাইসেন্স, দিতে হবে ১৫ হাজার টাকা

প্রকাশিত:মঙ্গলবার ১০ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মাংস বিক্রেতাদের অনুমতিপত্র বা লাইসেন্স নেওয়ার নির্দেশ দিয়েছে সরকার। এই অনুমতিপত্র নিতে ১৫ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৭০ হাজার টাকা ফি দিতে হবে। জবাইখানা ও মাংস প্রক্রিয়াকরণ কারখানা স্থাপন ও পরিচালনার জন্যও অনুমতিপত্র নিতে হবে।

গত ২৮ ডিসেম্বর প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে এই আদেশ জারি করা হয়েছে। এটি অবিলম্বে কার্যকর হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের আদেশে বলা হয়েছে, মাংস বা মাংসজাত পণ্য উৎপাদনের পরিমাণ প্রতি সপ্তাহে এক টনের নিচে হলে আবেদন ফি এক হাজার, অনুমতিপত্রের ফি ১৫ হাজার ও নবায়ন ফি দেড় হাজার টাকা দিতে হবে। এক টনের বেশি কিন্তু আট টনের নিচে হলে আবেদন ফি দুই হাজার, অনুমতিপত্রের ফি ২৫ হাজার ও নবায়ন ফি সাড়ে সাত হাজার টাকা লাগবে। আর আট টন বা তার বেশি হলে আবেদন ফি তিন হাজার, অনুমতিপত্রের ফি ৭০ হাজার ও নবায়ন ফি ১৫ হাজার টাকা দিতে হবে।

এ বিষয়ে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক মো. এমদাদুল হক তালুকদার বলেন, যত্রতত্র পশু জবাই পরিবেশের জন্য ক্ষতিকর। কসাইখানায় পশু নিয়ে জবাই দিতে হবে। সেখানে কিছু পরীক্ষা-নিরীক্ষার পর নিরাপদ জবাইয়ের মাধ্যমে মাংস সরবরাহ করতে হবে। কতটুকু মাংস উৎপাদন হলো, কতটুকু বিক্রি হলো এবং কত দামে বিক্রি হলো, এসবকিছু দেখভাল করার জন্য আমরা লাইসেন্স দিচ্ছি। লাইসেন্স ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না। এ ছাড়া আমার যে ফি নির্ধারণ করেছি, সেটা খুব সামান্য। এর কোনো নেতিবাচক কোনো প্রভাব পড়বে না।


আরও খবর



ডিসিদের ক্ষমতার অপপ্রয়োগ যেন না হয় : রাষ্ট্রপতি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ২১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জেলা প্রশাসকদের (ডিসি) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নির্দেশ দিয়েছেন যে, সরকারের বহুমুখী কার্যক্রম সমন্বয় ও তত্ত্বাবধানকারী হিসেবে দায়িত্ব পালনের সময় ক্ষমতার অপপ্রয়োগ যেন না হয়।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে জেলা প্রশাসক সম্মেলন-২০২৩-এর তৃতীয় দিনে জেলা প্রশাসকদের উদ্দেশে তিনি এ নির্দেশ দেন।

রাষ্ট্রপতি বলেন, নিজে দুর্নীতিমুক্ত থাকবেন এবং অন্যরাও যাতে দুর্নীতির সুযোগ না পায় সেদিকেও খেয়াল রাখবেন। দুর্নীতি দেশের উন্নয়নের বড় অন্তরায়। দুর্নীতির ফলে টেকসই উন্নয়ন বাধাগ্রস্ত হয়। তাই মাঠ প্রশাসনের প্রতিটি স্তরেই স্বচ্ছতা ও জবাবদিহিমূলক ব্যবস্থা গড়ে তুলতে হবে।

তিনি বলেন, জেলা প্রশাসকরা মুক্তিযুদ্ধের চেতনার আলোকে দেশাত্মবোধ ও একাগ্রতার সঙ্গে অর্পিত দায়িত্বও পালন করবেন। কর্মক্ষেত্রে দায়িত্ব ও ক্ষমতার পার্থক্য ডিসিরা সচেতনভাবে বজায় রাখবেন। জনকল্যাণে ও মানবাধিকার সমুন্নত রাখতে মেধা ও দক্ষতার সঠিক ব্যবহার করবেন।

মো. আবদুল হামিদ বলেন, স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশ ইতোমধ্যেই উন্নয়নশীল দেশের মর্যাদায় উন্নীত হয়েছে। বাংলাদেশ ২০৩০ সালের মধ্যেই এসডিজির সব লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হবে। আর ২০৪১ সালের মধ্যেই আমাদের দেশ আধুনিক ও স্মার্ট বাংলাদেশে পরিণত হবে।

এ সময় তিনি জেলা প্রশাসনের কর্ণধার ও সেবক হিসেবে জনগণের দোরগোঁড়ায় সরকারি সেবা পৌঁছে দেওয়ার অর্পিত দায়িত্ব আরও নিষ্ঠার সঙ্গে পালন করার আহ্বান জানান।


আরও খবর



বাসা থেকে ডেকে নিয়ে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যা

প্রকাশিত:শুক্রবার ৩০ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে তেঘরিয়া মোল্লা বাড়ি এলাকায় ফয়সাল (২১) নামে এক যুবককে বাসা থেকে ডেকে নিয়ে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যা করেছে। বুধবার (২৮ ডিসেম্বর) ভোর রাত ৪টার দিকে তেঘরিয়া দক্ষিণপাড়া তিন রাস্তার মোড় এলাকায় এ ঘটনা ঘটে।

দক্ষিণ কেরানীগঞ্জ থানার ওসি শাহ জামান জানায়, নিহত ফয়সাল পেশায় রিকশাচালক। নিহত যুবককের বাড়ি বরিশাল জেলার মুলাদী থানার পূর্ব চরপদ্ম গ্রামে। সে আবু কালাম মিয়ার ছেলে। তিনি পরিবারসহ দক্ষিণ কেরানীগঞ্জ থানার তেঘরিয়া মোল্লা বাড়ি এলাকায় মিজান মিয়ার বাড়িতে ভাড়ায় থাকেন।

নিহতের বাবা আবুল কালাম জানান, বুধবার ভোর রাত ৪টার দিকে মোবাইল ফোনের মাধ্যমে বাসা থেকে ডেকে নেয়। সেখানে ৫/৬ জন যুবক ফয়সালকে চুরির অপবাদ দিয়ে ঘণ্টাব্যাপী হাতুড়ি দিয়ে পিটিয়ে আহত করা করে। ফয়সালের চিৎকারে স্থানীয়রা এগিয়ে আসলে অভিযুক্তরা পালিয়ে যায়। পরে ফয়সালকে স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করলে সে বৃহস্পতিবার দুপুরে মারা যায়।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যায় নিহতের বাবা আবুল কালাম বাদী হয়ে দক্ষিণ কেরানীগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন।


আরও খবর