Logo
শিরোনাম

চাঁদপুরের বাস দুর্ঘটনার ভিডিও ভাইরাল

প্রকাশিত:মঙ্গলবার ০৯ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৪৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে বেপরোয়া গতিতে চলা যাত্রীবাহী বাস দুর্ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওটি দুর্ঘটনাকবলিত বাসের পেছনের অন্য আরেকটি বাস থেকে ধারণ করা হয়েছে। তবে কে তা ধারণ করেছেন তার পরিচয় ঘটনার একদিন পার হলেও এখনও নিশ্চিত হওয়া যায়নি।

সোমবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে চাঁদপুরের শাহরাস্তি উপজেলার মৌতাবাড়ি এলাকায় এই দুর্ঘটনা ঘটে। এতে দুই নারী যাত্রী ঘটনাস্থলেই নিহত হন।

এদের একজন শাহরাস্তির নাওড়া গ্রামের বীভা রানী দাস এবং কুমিল্লার নিমসারের গীতা রানী দাস। এই দুজন পরস্পর আত্মীয়। এই দুর্ঘটনায় বাসের আরো বেশ কয়েকজন যাত্রী আহত হন।

পুলিশ জানিয়েছে, কুমিল্লা থেকে চাঁদপুরের উদ্দেশ্যে ছেড়ে আসা বোগদাদ পরিবহনের বাসটি শাহরাস্তির মৌতাবাড়ি এলাকায় পৌঁছে নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশের খাদে পড়ে যায়।

শাহরাস্তি থানার ওসি আব্দুল মান্নান জানান, খুব বেপরোয়া গতিতে চলার কারণে এমন দুর্ঘটনা ঘটে। বাসটি জব্দ করা হয়েছে। তবে চালক পালিয়ে যাওয়ায় তাকে আটক করা যায়নি।

দেশের বিশিষ্ট দারুশিল্পী সমীরণ দত্ত জানান, এই দুর্ঘটনায় তার বড়বোন নিহত হন। এর আগে আরেক দুর্ঘটনায় কয়েক বছর আগে তার বোনের স্বামীও নিহত হন।

অন্যদিকে স্থানীয়দের অভিযোগ, চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে চলাচলকারী বোগদাদ পরিবহনের বাসগুলো প্রায় এমন বেপরোয়া গতিতে চলার কারণে দুর্ঘটনার শিকার হয়।

নিউজ ট্যাগ: সড়ক দুর্ঘটনা

আরও খবর



নন্দীগ্রামে ৩৩২৭ ভোটে এগিয়ে মমতা

প্রকাশিত:রবিবার ০২ মে 2০২1 | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৯৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
রবিবার পুরো পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ভোট গণনা চললেও বাড়তি নজর নন্দীগ্রামের দিকে। গোটা দেশই তাকিয়ে রয়েছে তৃণমূলের আন্দোলন ভূমির দিকে

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের নন্দীগ্রাম আসনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে টানটান উত্তেজনা বিরাজ করছে। গণনার প্রতি রাউন্ডে ফলাফল রীতিমতো ওঠানামা চলছে।

ভোট গণনার শুরুতে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী এগিয়ে থাকলেও একাদশ রাউন্ডের শেষে ৩ হাজার ৩২৭ ভোটে নন্দীগ্রামে এগিয়ে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে সার্ভারে সমস্যা দেখা দেওয়ায় সেখানে ফল ঘোষণায় দেরি হচ্ছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। রবিবার পুরো পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ভোট গণনা চললেও বাড়তি নজর নন্দীগ্রামের দিকে। গোটা দেশই তাকিয়ে রয়েছে তৃণমূলের আন্দোলন ভূমির দিকে।

ভোট গণনায় সামগ্রিকভাবে এগিয়েই রয়েছে তৃণমূল। দুপুর ২টা পর্যন্ত ২০৭ আসনে এগিয়ে রয়েছে তারা। কিন্তু তাদের কড়া টক্কর দিচ্ছে বিজেপি। ৮১ আসনে এগিয়ে রয়েছে তারা। সংযুক্ত মোর্চা এগিয়ে রয়েছে দুটিতে, বাকি দুই আসনে এগিয়ে অন্যান্য।


আরও খবর



আজ উৎক্ষেপণের তৃতীয় বর্ষপূর্তি

প্রকাশিত:বুধবার ১২ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের তিন বছর পূর্ণ হচ্ছে আজ। ২০১৮ সালের ১২ মে বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে স্পেস এক্সর স্যাটেলাইট উৎক্ষেপণকারী যান ফ্যালকন-৯ এর মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সফলভাবে উৎক্ষেপণ করা হয়। এর মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হয়।

এরই মধ্যে দেশের বাজারে সব টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট দিয়ে চলছে। এ ছাড়া ডিটিএইচ সেবা কার্যক্রমও চলছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে। কয়েকটি ব্যাংকও বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে তাদের নিজস্ব নেটওয়ার্ক পরিচালনা করছে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের বর্তমানে স্থানীয় বাজার দ্রুত সম্প্রসারিত হচ্ছে। এরই মধ্যে দেশের দ্বিতীয় বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণেরও পরিকল্পনা নিয়েছে সরকার। তিন বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।



আরও খবর

ঈদ মোবারক

শুক্রবার ১৪ মে ২০২১




বাতাসে করোনা বেশি ছড়ানোর শক্তিশালী প্রমাণ মিলেছে

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
বাতাসের মাধ্যমে করোনা বেশি ছড়াচ্ছে। এ বিষয়ে শক্তিশালী প্রমাণ পাওয়ার তথ্যও দিয়েছে মেডিকেল জার্নাল ল্যানসেট। ৩২ দেশের ২৩৯ বিজ্ঞানী বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চিঠি দিয়ে বলেছে, বায়ুবাহিত সংক্রমণের

বাতাসে করোনাভাইরাস বেশি ছড়াচ্ছে এমন শক্তিশালী প্রমাণ পেয়েছে মেডিকেল জার্নাল ল্যানসেট। এ বিষয়ে ব্রিটেন, আমেরিকা, কানাডাসহ ৩২ দেশের বিজ্ঞানীরাও বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চিঠি দিয়েছে। বাংলাদেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে ছড়ানোর কারণে দক্ষিণ আফ্রিকার ধরণের করোনায় মৃত্যু হার বেশি। আক্রান্ত হলে দেরি না করে বাসায় আইসোলেশনে থেকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে ৫ দিনের বেশি জ্বর বা শ্বাসকষ্ট বাড়লে অবশ্যই হাসপাতালে যেতে হবে।

ফিনল্যান্ডের আলটো ইউনিভার্সিটি, ফিনিশ মেটেরোলজিক্যাল ইনস্টিটিউট, ভিটিটিস টেকনিক্যাল রিসার্চ সেন্টার ও হেলসিঙ্কি ইউনিভার্সিটির গবেষক দল বলছে, বাতাসের মাধ্যমে করোনা বেশি ছড়াচ্ছে। এ বিষয়ে শক্তিশালী প্রমাণ পাওয়ার তথ্যও দিয়েছে মেডিকেল জার্নাল ল্যানসেট। ৩২ দেশের ২৩৯ বিজ্ঞানী বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চিঠি দিয়ে বলেছে, বায়ুবাহিত সংক্রমণের বিষয়টি মাথায় রেখে করোনাভাইরাস গাইডলাইন আপডেট করা জরুরি।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, নতুন ধরনের ভাইরাস খুবই শক্তিশালী। সংক্রমিত ব্যক্তি থেকে এটি ১৫ থেকে ২০ ফুট পর্যন্ত ছড়াচ্ছে।

অধ্যাপক ডা. জহির আল আমিন বলছেন, এটা বায়ুবাহিত রোগ। ৯০ ভাগ কাজ হচ্ছে মাস্ক ব্যবহার করা। কথা বলার সময় ৬, ৯ এমনকি ২৭ ফুট পর্যন্ত ছড়াচ্ছে। আবার হাঁচি বা কাশি দেয়ার সময় নাক-মুখের সামনে কিছু না ধরায় আরও বেশি ছড়াচ্ছে। এমন অবস্থায় বর্তমানে সংক্রমণ হার বেড়েছে অনেক। বেড়েছে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাও। হাসপাতালে বেড কম থাকা ও সংক্রমণ ঝুঁকির আশঙ্কায় অনেকেই বাসায় থেকেও চিকিৎসা নিচ্ছে।

এ বিষয়ে এক ভুক্তভোগী বলেন, রোগীকে যেহেতু অ্যান্টিবায়োটিক ইনজেকশন দেয়া হচ্ছিল তাই বাসায় একজন নার্স রাখো হয়েছিল। বাসা থেকে অক্সিজেন দেয়া হয়েছে। বাসা থেকে তার সুস্থ হতে প্রায় ২০ দিন সময় লেগেছিল। এই সময় বাসার ৫ সদস্যের মধ্যে ৩ জনই করোনা আক্রান্ত হয়েছিল বলেও জানান ওই ভুক্তভোগী।

নতুন ধরনের করোনায় রোগীর অবস্থা দ্রুত অবনতি হয় জানিয়ে বিশেষজ্ঞরা বলছেন, বাসায় অবস্থান করলেও নিয়মিত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

বিএসএমএমইউর রেসপিরেটরী মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শামীম আহমেদ বলছেন, যারা বাসায় চিকিৎসা নিবেন তাদের জন্য টেলিমেডিসিন খুবই জরুরি। মোটামুটি যে ওষুধগুলো খাওয়া যায়, কী কী করবে সকল নিয়ম মেনে চলতে হবে।

বিশেষজ্ঞরা মনে করেন, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকারিভাবে আইসোলেশান সেন্টার বাড়াতে হবে। সেই সঙ্গে জনসমাগম এড়িয়ে অধিকতর সতর্ক থাকারও পরামর্শ তাদের।


আরও খবর



কলার থেকেও শতগুণ বেশি উপকারী খোসা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সুস্থ থাকার জন্য অবশ্যই ফলের গুরুত্ব অপরিসীম। ওজন কমানো থেকে শুরু করে শক্তিবৃদ্ধি সহ সকল ক্ষেত্রে ডায়েট চার্টে ফল থাকে সবার উপরে। তেমনই হচ্ছে কলা। তবে অবাক করার বিষয় হলো কলার থেকে বেশি উপকারী কলার খোসা! সম্প্রতি ডায়েটিশিয়ানরা এমনই দাবি করেছেন।

কলার মধ্যে থাকা ভিটামিন বি-৬, বি-১২, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম মানুষের হজমজনিত সমস্যা সমাধান করে থাকে। ঠিক তেমনই কলার খোসায় থাকা প্রচুর পরিমাণ ফাইবার পেট পরিষ্কার রাখতে বিশেষ ভূমিকা পালন করে।

কর্নফ্লেক্সের সঙ্গে, কলার পুডিং, মাফিন, কেক বেশ উপকারী। যেভাবেই কলা খাওয়া হোক না কেন কলার খোসা কিন্তু ফেলে দেয়া হয়। অথচ কলার খোসাতেই প্রচুর পরিমাণে ভিটামিন-এ রয়েছে। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে সংক্রমণ প্রতিরোধেও ভূমিকা রাখে। এছাড়া খোসায় থাকা লুটিন নামক পদার্থ দৃষ্টিশক্তি বৃদ্ধি করে। খোসায় থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। রক্তচাপের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে।

সবুজ না হলুদ, কোন খোসা উপকারী?

এক সমীক্ষায় দেখা গেছে সবুজ খোসার থেকে হলুদ খোসা বেশি উপকারী। হলুদ খোসা শ্বেতকণিকার পরিমাণ ঠিক রেখে ক্যানসার মোকাবিলায় সহায়তা করে। সবুজ খোসার ক্ষেত্রে ১০ মিনিট সেদ্ধ করে নিয়ে খাওয়ার ফলে উপকার ভালো পাওয়া যায়। এছাড়া সবুজ খোসায় থাকা অ্যামাইনো অ্যাসিড ট্রিপ্টোফ্যানের জন্য রাতে অনেক ভালো ঘুম হয়। এমনকি সবুজ খোসায় থাকা সেরোটোনিন অবসাদ নিরসনেও সক্ষম এবং ডোপামিনের সাহায্যে কিডনিতে রক্ত চলাচলেও বিশেষ ভূমিকা পালন করে।

কলার শাঁস ও খোসা একইভাবে খাওয়া যায়। এছাড়াও ব্যানানা পিল স্মুদি উইথ আইসক্রিমও আজকাল স্বাস্থ্য সচেতন নাগরিকদের কাছে অনেক জনপ্রিয়। কেউ কাঁচা খোসা খেয়ে থাকেন আবার কেউ সেদ্ধ খোসা খেয়ে স্বাচ্ছন্দ্যবোধ করেন।


আরও খবর



মামুনুলের জঙ্গি সংশ্লিষ্টতার বিষয়ে জিজ্ঞাসাবাদ

প্রকাশিত:রবিবার ০৯ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশজুড়ে হেফাজতে ইসলামের তাণ্ডবের ঘটনায় গ্রেফতার দলটির নেতা মামুনুল হকের সঙ্গে বিভিন্ন জঙ্গি সংগঠনের সংশ্লিষ্টতার তথ্য পাওয়া গেছে। এ অবস্থায় জঙ্গি সংশ্লিষ্টতার বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

রোববার (৯ মে) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান এ কথা জানান।

শনিবার (৮ মে) দিনগত রাতে মোহাম্মদপুরের বছিলা এলাকায় অভিযান চালিয়ে আনসার আল ইসলামের চার সদস্যকে আটকের বিষয় জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বসিলা এলাকায় হেফাজত নেতা মামুনুলের আধিপত্য ছিল, এছাড়া তার সঙ্গে বিভিন্ন জঙ্গি গোষ্ঠীর সম্পৃক্ততার বিষয়টি আলোচনায় এসেছে। আটক চার জঙ্গির সঙ্গে মামুনুলের যোগাযোগ ছিল কিনা জানতে চাইলে তিনি বলেন, মামুনুলের বিষয়ে আমাদের অফিসাররা বিভিন্ন সময়ে তথ্য জানিয়েছে। তার সঙ্গে জঙ্গি বিষয়ক কিছু কথাবার্তা উঠে এসেছে। এ বিষয়গুলো নিয়ে আমরা তাকে জিজ্ঞাসাবাদ করবো।

এর আগে রিমান্ডে থাকা মামুনুলের বিষয়ে পুলিশ জানায়, ভগ্নিপতি নেয়ামত উল্লাহর মাধ্যমে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সরাসরি যোগাযোগ হয় তার। ২০০৫ সালে তিনি পাকিস্তানে যান এবং সেখানে ৪০ দিন অবস্থান করেন। পরে জঙ্গি ও উগ্রবাদী মতাদর্শ নিয়ে দেশে ফেরেন। দেশে এসে বিভিন্ন স্থানে বোমা হামলা, অগ্নিসংযোগ ও সহিংসতার ঘটনা ঘটান।

পাকিস্তানের তেহেরিক-ই-লাব্বায়িক নামে সংগঠনের আদলে তারা হেফাজতে ইসলাম বাংলাদেশকে গঠন করে পাকিস্তান বা আফগানিস্তানের মতো এ দেশকে গড়ে তুলতে চেয়েছিল।

নিউজ ট্যাগ: মামুনুল হক

আরও খবর