Logo
শিরোনাম

চাপমুক্ত থেকেই সার্বিয়া বাধা পার করতে চায় ব্রাজিল

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০ বছরের অপেক্ষা কি শেষ হবে এবার কাতারের মাটিতে? সর্বশেষ ২০০২ সালে এই এশিয়ার মাটি থেকেই নিজেদের পঞ্চম বিশ্বকাপ জিতেছিলো ব্রাজিল। এরপর থেকেই ষষ্ঠ শিরোপার আশায় আশায় পেরিয়ে গেছে চার চারটি আসর। এবার কাতারের মাটিতেও ব্রাজিল এসেছে তাদের সেই কাঙ্ক্ষিত হেক্সা জয়ের স্বপন নিয়েই। এবার কি শেষ হবে ২০ বছরের অপেক্ষা?

হেক্সা জয়ের মিশনে আজ গ্রুপ-জি'তে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। লুসাইল আইকন্মিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় আজ দিবাগত রাত ১টায় মাঠে নামবে নেইমারবাহিনী।

বরাবরের মত ফেবারিটের তকমা গায়ে লাগিয়েই বিশ্বকাপ শুরু করতে যাচ্ছে দক্ষিণ আমেরিকান জায়ান্ট ব্রাজিল। তবে হেক্সা মিশনে ফেবারিটের মোড়কে চাপানো প্রত্যাশা থেকে বেরিয়ে ভারমুক্ত হয়ে ভাল খেলা উপহার দিতে চায় তিতের শিষ্যরা।

এবারের ব্রাজিল দলে রয়েছে একঝাঁক তরুণ প্রতিভা, এই তরুণ স্কোয়াড নিয়েই কিছুটা সমস্যায় পড়তেইও পড়তেই পারেন তিতে। ২৬ জনের স্কোয়াডের ১৬ জনেরই নেই বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা। দারুন প্রতিভাবান এই নতুন প্রজন্মকে নেতৃত্ব দিচ্ছে ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিগো, রাফিনহা, এডার মিলিটাও, ব্রুনো গুইমারেজ বা অ্যান্থনির মত তরুণ তুর্কিরা। ইউরোপ জুড়ে এলিট ক্লাবগুলোতে খেলে ইতোমধ্যেই যারা প্রতিভার পরীক্ষায় সফলভাবেই উত্তীর্ণ হয়েছেন।

এই তরুণদের সঙ্গে রয়েছে ব্রাজিলের হেক্সাজয়ের স্বপ্নসারথি নেইমার। ২০১৮ সালের কোয়ার্টার ফাইনলে বেলজিয়ামের কাছে হারের পর থেকে এ পর্যন্ত ৫০ ম্যাচে ৩৭ টি জয় উপহার দিয়েছে ব্রাজিল। এই সময়ের মধ্যে ব্রাজিল কেবলমাত্র একটি আনুষ্ঠানিক ম্যাচে পরাজিত হয়েছে, ২০১৯ সালের কোপা আমেরিকার ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে হেরে শিরোপা খুইয়েছিলো সেলেসাওরা।

 চার বছর আগে রাশিয়াতেও গ্রুপ পর্বে এই সার্বিয়ার মোকাবেলা করেছিল ব্রাজিল, সেই ম্যাচে ২-০ গোলে জিতেছিলো সেলেসাওরা। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে শেষ ৭ ম্যাচে দাপুটে জয়ে ব্রাজিল মাঠে নামবে জয়ের আত্মবিশ্বাস সঙ্গে নিয়েই। এই ম্যাচগুলোতে ২৬ গোল দেওয়ার বিপরীতে হজম করেছে মাত্র ২ গোল। এর আগে সার্বিয়ার বিপক্ষে যে দুটি ম্যাচে জয়ী হয়েছিলো ব্রাজিল, তার কোনটিতেই ব্রাজিলের জালে বল প্রবেশ করাতে পারেনি সার্বিয়া।

১৯৯০ সালে স্বাধীনতা প্রাপ্তির পর আগের তিন বিশ্বকাপেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে সার্বিয়াকে। প্রথমবারের মত বিশ্বকাপের নক আউট পর্বে খেলার স্বপ্ন নিয়েই কাতারে এসেছে সার্বিয়ানরা। ফিফা র‍্যাংকিংয়ে ২৫তম স্থানে থাকা দ্য ঈগলসরা উয়েফা বাছাইপর্বে ৮ ম্যাচে ৬ জয় ও ২ ড্র নিয়ে শীর্ষ দল হিসেবেই কাতারের টিকিট পেয়েছে। এর মধ্যে শেষ ম্যাচে পর্তুগালকে ২-১ গোলে হারিয়েছিল সার্বিয়ানরা।

এর আগে কখনই ব্রাজিলের মত টুর্নামেন্টের হট ফেবারিট দলের বিপক্ষে বিশ্বকাপ শুরু করেনি সার্বিয়া। যে কারণে ম্যাচের আগে মানসিক ভাবে চাঙ্গা থাকাটাও দলের জন্য এই মুহূর্তে খুবই জরুরী। সব মিলিয়ে বিশ্বকাপে শেষ ৯ ম্যাচের ৭ টিতেই হেরেছে সার্বিয়া।

ইউরোপের কোন দেশ হিসেবে এটাই সর্বোচ্চ পরাজয়। এবারের বিশ্বকাপে খেলতে আসা দলগুলোর মধ্যে ৮ পরাজয়ে একমাত্র অস্ট্রেলিয়া তাদের থেকে এগিয়ে আছে।

 ব্রাজিল বস তিতে কালকের ম্যাচের জন্য পুরোপুরি ফিট একটি স্কোয়াড হাতে পাচ্ছেন। অ্যান্থনি, গুইমারেজ ও অ্যালেক্স টেলেস সামান্য সমস্যায় থাকলেও তা কাটিয়ে উঠেছেন।

৪-১-৪-১ অথবা ৪-২-৩-১ ফর্মেশনের যেকোন একটিতেই সেলেসাওরা খেলবেন বলে ধারণা করা হচ্ছে। অধিনায়ক থিয়াগো সিলভার সঙ্গে রক্ষণভাগের তিন পজিশনে আরও থাকবেন দানিলো, মারকুইনহোস ও অ্যালেক্স সান্দ্রো। লিভারপুলের এ্যালিসন বেকারই গোলবার সামলানোর দায়িত্ব পাচ্ছেন। ক্যাসেমিরো ও লুকাস পাকুয়েটা সেন্টার-মিডফিল্ডে এগিয়ে রয়েছেন। রাফিনহা ও ভিনিসিয়াস জুনিয়রের সঙ্গে দুই উইংয়ে ১০ নম্বরের জায়গা পূরণ করবেন নেইমার। স্ট্রাইকারের জায়াগায় লড়াই হবে রিচার্লিসন আর গ্যাব্রিয়েল জেসুসের মধ্যে।

 অন্যদিকে, গোঁড়ালির ইনজুরি কাটিয়ে পুরোপুরি ফিট না হওয়ায় বদলি বেঞ্চেই থাকার সম্ভাবনা বেশি সার্বিয়ান তারকা আলেক্সান্দান মিত্রোভিচের। আক্রমণভাগ সামলানোর দায়িত্ব পড়তে পারে অপর দুই তারকা লুকা জোভিচ ও ডুসান ভ্লাদভিচের ওপরই।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




দেশে ফিরেছেন রাষ্ট্রপতি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বাস্থ্য পরীক্ষা শেষে যুক্তরাজ্য থেকে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বেলা ১১টায় বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট রাষ্ট্রপতিকে নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এ সময় রাষ্ট্রপতিকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনীর প্রধান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক, পররাষ্ট্রসচিব, স্বরাষ্ট্রসচিব, আইজিপিসহ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।

এর আগে বুধবার সন্ধ্যা ৭টা ১৭ মিনিটে (লন্ডন সময়) রাষ্ট্রপতি ও তার সহধর্মিণী রাশিদা খানম এবং অন্য সফরসঙ্গীদের নিয়ে ফ্লাইট হিথ্রো বিমানবন্দর ত্যাগ করে বলে জানান লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার (প্রেস) আশেকুন নবী চৌধুরী।

এ সময় যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীন এবং লন্ডনে বাংলাদেশ মিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিমানবন্দরে রাষ্ট্রপতিকে বিদায় জানান।

উল্লেখ্য, গত ২৯ অক্টোবর স্বাস্থ্য পরীক্ষা ও চোখের চিকিৎসার জন্য জার্মানির রাজধানী বার্লিনের উদ্দেশে ১৬ দিনের সফরে যান রাষ্ট্রপ্রতি। সেখান থেকে ৬ নভেম্বর লন্ডনে পৌঁছান তিনি। ১৩ নভেম্বর দেশে ফেরার কথা থাকলেও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তারিখ পরিবর্তন করা হয়।

রাষ্ট্রপতি আবদুল হামিদ (৭৮) দীর্ঘদিন ধরে গ্লুকোমায় ভুগছেন। তিনি জাতীয় সংসদের স্পিকার থাকাকালীন লন্ডন ও বার্লিনে তার স্বাস্থ্য পরীক্ষা করাতেন।


আরও খবর



নারী নির্যাতনের অভিযোগ: বাধ্যতামূলক অবসরে উপসচিব রেজাউল

প্রকাশিত:বুধবার ২৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মামলা তুলে নেওয়ার হুমকি ও নারী নির্যাতনের অভিযোগে উপসচিব এ কে এম রেজাউল করিমকে বাধ্যতামূলক অবসরে পাঠিয়েছে সরকার। গত সোমবার (২১ নভেম্বর) তাকে বাধ্যতামূলক অবসর দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক থাকাকালীন তার বিরুদ্ধে এ অভিযোগ ওঠে। তিনি সাময়িক বরখাস্ত অবস্থায় ছিলেন।

প্রজ্ঞাপনে বলা হয়, রেজাউল করিম জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক (উপসচিব) হিসেবে কর্মরত থাকাকালে তার বিরুদ্ধে থানায় দায়ের করা মামলার তদন্ত শেষে আদালতে নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর ৯(১) ধারায় চার্জশিট দাখিল করা হয়। ওই মামলা তুলে নেওয়ার জন্য মামলার বাদীকে ভয়ভীতি প্রদর্শন, হুমকি প্রদান ও শারীরিক নির্যাতনের অভিযোগে তার বিরুদ্ধে থানায় আরেকটি ফৌজদারি মামলা হয়। তিনি বিজ্ঞ আদালতে আত্মসমর্পণ করে জামিনে থাকায় তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয় এবং ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ৩(খ) অনুযায়ী অসদাচরণ এর অভিযোগে রুজু করা বিভাগীয় মামলায় তাকে কারণ দর্শানোর নির্দেশ দেয়।

এতে আরও বলা হয়, উপসচিবের দেওয়া জবাব সন্তোষজনক না হওয়ায় অভিযোগ তদন্তে করার জন্য তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়। তদন্তে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে মর্মে প্রতিবেদন দাখিল হয়। তদন্ত প্রতিবেদন ও সংশ্লিষ্ট কাগজপত্রাদি পর্যালোচনা করে শৃঙ্খলা ও আপিল বিধিমালা অনুযায়ী রেজাউল করিমকে গুরুদণ্ড দেওয়ার প্রাথমিক ও চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

উপসচিব রেজাউল করিমকে বাধ্যতামূলক অবসরে পাঠানোর শাস্তির বিষয়ে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পরামর্শ চাওয়া হলে কমিশন এতে একমত পোষণ করে। পরে রাষ্ট্রপতিও এ বিষয়ে সম্মতি দেন বলে প্রজ্ঞাপনে জানানো হয়।


আরও খবর



বাঁচা-মরার লড়াইয়ে রাতে মাঠে নামছে মেসির আর্জেন্টিনা

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে অঘটনের শিকার হয়েয়েছিল আর্জেন্টিনা। কেননা সৌদি আরবের কাছে ২-১ গোলের পরাজয়ের পর বিশ্বজুড়ে আলোড়ন তৈরি হয়। তবে সেসব স্মৃতি ভুলে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে আজ (শনিবার) দিবাগত রাত ১টায় মেক্সিকোর মুখামুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা।

প্রথম ম্যাচ হেরে ব্যাকফুটে থাকায় আজকের ম্যাচটি আর্জেন্টিনার জন্য এক প্রকার বাঁচা-মরার লড়াই। কেননা এ ম্যাচ হারলেই বিশ্বকাপ থেকে ছিঁটকে পড়তে হবে লিওনেল মেসির দলকে। তাইতো মেক্সিকো ম্যাচের আগে সংবাদ সম্মেলনে দলের অবস্থা সম্পর্কে জানিয়েছেন আর্জেন্টিনার ফরোয়ার্ড লাউতারো মার্টিনেজ।

মার্টিনেজ বললেন, এটা আমাদের জন্য এখন ফাইনালের মতো। কারণ এটি এমন একটি ম্যাচ, যা এই বিশ্বকাপে আমাদের বিশ্বাসকে তুলে ধরবে। প্রথম ম্যাচে হেরে যাওয়ায় আমাদের মনোবলে একটি ভারী ধাক্কা ছিল, কিন্তু আমরা একটি শক্তিশালী দল, খুব ঐক্যবদ্ধও আছি।

সৌদি আরবের বিপক্ষে নিজেদের করা সেসব ভুল আর মেক্সিকোর বিপক্ষে করতে চান না মার্টিনেজ। আমরা খুব আশাবাদী এবং আমি মনে করি আমরা ছোট ব্যবধানে হেরেছি, আমাদের নিজেদের ভুলের কারণে। আমরা আমাদের পরবর্তী প্রতিদ্বন্দ্বীদের নিয়ে স্টাডি করেছি এবং আমি মনে করি আমরা প্রস্তুত।

নিউজ ট্যাগ: কাতার বিশ্বকাপ

আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




শীতে টনসিলের ব্যথা দূর করার উপায়

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ২৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শীতের মরসুমে বাড়ে টনসিলের ব্যথা। টনসিলের ব্যথা কমাতে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। তবে ঘরোয়া উপায়ে সুস্থ হতে চাইলে ভরসা রাখতে পারেন কয়েকটি চেনা উপকরণের উপর।

টনসিলের ব্যথা কমাতে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

শীতে টনসিলের সমস্যায় ভোগেন অনেকেই। আইসক্রিম, ঠান্ডা পানীয় খেলেই এই সমস্যার বাড়বাড়ন্ত হয় মূলত। ঢোঁক গিলতে ব্যথা, কথা বলতে গেলে গলায় কষ্ট— এগুলি টনসিলের ব্যথার খুব সাধারণ লক্ষণ। টনসিলের ব্যথা কমাতে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। তবে হাতের কাছে সব সময় চিকিৎসক মেলে না। সব সময় চিকিৎসকের কাছে যাওয়ার মতো অবকাশও থাকে না। তাই ঘরোয়া উপায়েও অনেক সময় আস্থা রাখতে হয়।

লবন পানি:

উষ্ণ পানিতে লবন মিশিয়ে ভেপার নিলে এই সমস্যা অনেকটা দূর হয়। কিংবা গার্গেলও করতে পারেন। লবন মেশানো গরম পনি দিয়ে গার্গেল করলে জীবাণু দূর হবে। ফলে গলাব্যথাও অনেকটা কমবে।

হলুদ মেশানো দুধ:

টনসিলের ব্যথা কমাতে বেশ কার্যকরী একটি পানীয় হল হলুদ মিশ্রিত দুধ। গলাব্যথা হলে শক্ত কোনও খাবার একেবারেই খাওয়া যায় না। এই সময় গরম দুধ খেলে গলায় আরাম পাওয়া যাবে। তবে শুধু দুধ না খেয়ে তাতে মিশিয়ে নিতে পারেন হলুদ। এর অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান যে কোনও জীবাণুর সঙ্গে লড়তে সাহায্য করে।

লেবু এবং মধু:

ওজন কমাতে এই দুটি উপকরণের জুড়ি মেলা ভার। তবে মেদ ঝরানো ছাড়াও লেবু এবং মধু টনসিলের ব্যথা কমাতেও সমান উপকারী। এক গ্লাস উষ্ণ জলে গোটা একটি পাতিলেবুর রস, এক চা চামচ মধু ও অল্প লবন মিশিয়ে নিন। এই মিশ্রণ দিনে তিন-চার বার খেতে থাকুন। গলাব্যথা বা টনসিলের কষ্ট কমবে অনেকটাই।

গ্রিন টি ও মধু:

এক কাপ জলে আধ চা-চামচ গ্রিন টি ও এক চা-চামচ মধু মিশিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিন। দিনে তিন-চার এই চা খান। গ্রিন টি-র অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। জীবাণুর সঙ্গে লড়তেও সাহায্য করে। মধুর অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান যে কোনও প্রদাহ ও সংক্রমণে আরাম দেয়।

নিউজ ট্যাগ: টনসিল

আরও খবর



আজ মাঠে নামছে ক্রোয়েশিয়া-জার্মানি-স্পেন-বেলজিয়াম

প্রকাশিত:বুধবার ২৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কাতার বিশ্বকাপে চার হেভিওয়েট দল ক্রোয়েশিয়া, জার্মানি, স্পেন আর বেলজিয়াম মাঠে নামছে আজ (বুধবার)। বাংলাদেশ সময় বিকেল চারটায় আল বায়েত স্টেডিয়ামে 'ডি' গ্রুপের ম্যাচে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার মুখোমুখি হচ্ছে আফ্রিকার দল মরক্কো। ক্রোয়াটদের দলে আছে লুকা মদ্রিচ, কোভাসিচ, ইভান পেরিসিচদের মতো তারকা। অন্যদিকে মরক্কোতেও রয়েছে আশরাফ হাকিমি, হাকিম জিয়াশ, এন নাসিরিদের মত নাম।

সন্ধ্যা সাতটায় খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে 'ই' গ্রুপের ম্যাচে ইউরোপের পাওয়ারহাউজ খ্যাত চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি মুখোমুখি হবে এশিয়ার চারবারের চ্যাম্পিয়ন জাপানের। থমাস মুলার, সার্জ জিনাব্রি, জসুয়া কিমিচ, ম্যানুয়েল নুয়ারদের নিয়ে সাজানো জার্মানি দল বেশ শক্তিশালী। অন্যদিকে জাপানের পরিচিত তারকাদের মধ্যে আছেন দাইচি কামাদা, তাকুমি মিনামিনো, এশিয়ান মেসিখ্যাত তাকেফুসাকোবো।

রাত দশটায় আল থুমামা স্টেডিয়ামে 'ই' গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে স্পেন আর কোস্টারিকা। তারকায় ঠাসা স্পেনে থাকছেন ফেরান তোরেস, আলভারো মোরাতা, গাভি, আনসু ফাতি, সার্জিও বুসকেটস, জর্ডি আলবা, পেদ্রি, দানি কার্ভাহালরা। মধ্য আমেরিকার কোস্টারিকা দলে আছেন কেইলর নাভাসের মত গোলরক্ষক। এছাড়া সেলসো বোরগেস, অ্যান্থনি কনত্রেরাস, জোয়েল ক্যাম্পবেলরাও পরিচিত মুখ।

রাত একটায় আহমেদ বিন আলি স্টেডিয়ামে 'এফ' গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে গতবারের সেমিফাইনালিস্ট বেলজিয়াম আর ৩৬ বছর পর বিশ্বকাপে আসা কানাডা। বেলজিয়াম দলে আছে কেভিন ডি ব্রুইন, মিচি বাতশুয়াই, এডেন হ্যাজার্ড, থিবো কর্তোয়ার মতো এক ঝাঁক তারকা। কানাডার পরিচিত মুখের মধ্যে আছেন আলফানসো ডেভিস, জোনাথান ডেভিড।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২