Logo
শিরোনাম

চার বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি বন্ধের নির্দেশ ইউজিসির

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের চারটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আজ বৃহস্পতিবার এ বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

ওই চারটি বিশ্ববিদ্যালয় হলো প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, আশা ইউনিভার্সিটি ও ভিক্টোরিয়া ইউনিভার্সিটির। স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম স্থানান্তরিত না হওয়া পর্যন্ত এই চার বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণভাবে বন্ধ থাকবে।

স্টেট ইউনিভার্সিটি ও মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস ব্যতীত অস্থায়ী ক্যাম্পাসে নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। তবে এ দুটি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে পরিচালিত প্রোগ্রামসমূহ যথারীতি চালু থাকবে।

উল্লেখিত সময়সীমার মধ্যে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রমসহ সব কার্যক্রম স্থানান্তরে ব্যর্থ হলে চলতি বছরের ১ এপ্রিল থেকে সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। একইসঙ্গে এসব বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্থায়ী ক্যাম্পাস ব্যতীত সব অস্থায়ী ক্যাম্পাস বা ভবনগুলো অবৈধ মর্মে বিবেচিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তর ও ক্যাম্পাস নির্মাণের বিষয়ে দৃশ্যমান অগ্রগতি এবং লিখিত অঙ্গীকার বিবেচনায় ব্র্যাক ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, গ্রিন ইউনিভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি এবং দ্য পিপলস ইউনিভার্সিটিকে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রমসহ সম্পূর্ণ কার্যক্রম স্থানান্তরে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

নির্ধারিত সময়সীমার মধ্যে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রমসহ সম্পূর্ণ কার্যক্রম স্থানান্তরে ব্যর্থ হলে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে চলতি বছরের ১ জুলাই থেকে সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণভাবে বন্ধ থাকবে। একইসঙ্গে এসব বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্থায়ী ক্যাম্পাস ব্যতীত সব অস্থায়ী ক্যাম্পাস বা ভবনগুলো অবৈধ মর্মে বিবেচিত হবে।

কমিশনের পত্রের পরিপ্রেক্ষিতে স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তর ও ক্যাম্পাস নির্মাণের বিষয়ে দৃশ্যমান অগ্রগতি বিবেচনায় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, রয়েল ইউনিভার্সিটি, সাউথইস্ট ইউনিভার্সিটি, সিটি ইউনিভার্সিটি, দ্য মিলেনিয়াম ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইউনিভার্সিটিকে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রমসহ সম্পূর্ণ কার্যক্রম স্থানান্তরে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

গৃহীত পদক্ষেপ সম্পর্কে গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাময়িক সনদের মেয়াদ উত্তীর্ণ ও স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তরিত হয়নিএমন বিশ্ববিদ্যালয়সমূহকে গত ৩১ ডিসেম্বরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তরের জন্য গত ১১ এপ্রিল নির্দেশনা দেয় ইউজিসি। ওই পত্রে বিশ্ববিদ্যালয়সমূহকে গত ৩১ ডিসেম্বরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তরে ব্যর্থ হলে চলতি বছরের ১ জানুয়ারি থেকে নতুন শিক্ষার্থী ভর্তি থাকবে মর্মে বলা হয়েছিল।

উল্লেখ্য, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ মোতাবেক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১২ বছরের মধ্যে নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে সব কার্যক্রম স্থানান্তরের বাধ্যবাধকতা রয়েছে। এ ছাড়া আইনের ১২(১) ধারায় কোন বেসরকারী বিশ্ববিদ্যালয় সাময়িক অনুমতিপত্রের মেয়াদের মধ্যে বা, ক্ষেত্রমত, নবায়নকৃত সাময়িক অনুমতিপত্রের মেয়াদের মধ্যে সনদপত্রের জন্য আবেদন করিতে ব্যর্থ হইলে, অথবা সনদপত্র প্রাপ্তির জন্য ধারা ৯ এর কোন শর্ত পূরণে ব্যর্থ হইলে, উক্ত সাময়িক অনুমতিপত্র বা, ক্ষেত্রমত, নবায়নকৃত সাময়িক অনুমতিপত্রের মেয়াদ অবসানের সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট বেসরকারী বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও শিক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম বন্ধ করিতে হইবে মর্মে উল্লেখ রয়েছে।


আরও খবর



ভাইয়ের বাইক থেকে ছিটকে পড়ে বোনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ১৮ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ১৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামের হাটহাজারীতে ভাইয়ের মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে ট্রাকের চাপায় বোনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১৭ জানুয়ারি) উপজেলার মির্জাপুর ইউনিয়নের সরকারহাট বাজারে পশ্চিমে সফর আলী সড়কের চট্টগ্রাম-নাজিরহাট রেললাইন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতের নাম সাথী আকতার (২২)। তিনি ওই ইউনিয়নের ১নং ওয়ার্ডের বেছু তালুকদার বাড়ির প্রবাসী সিরাজুল ইসলামের মেয়ে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে সরকারহাট বাজারের পশ্চিমে মোটরসাইকেল থেকে ছিটকে পড়েন সাথী। এ সময় সিমেন্টবোঝাই ট্রাকের চাকার পিষ্ট হয়ে ঘটনাস্থলেই তিনি প্রাণ হারান। উপস্থিত লোকজন স্থানীয় থানা পুলিশকে খবর দিলে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চমকে হাসপাতাল মর্গে প্রেরণ করে।

হাটহাজারী মডেল থানার এসআই মো. ফয়সাল গণমাধ্যম কর্মীদের বলেন, মোটরসাইকেলে আরোহীরা ছিলেন ভাই-বোন। মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে সিমেন্টবোঝাই ট্রাকে চাকার নিচে পড়ে বোন সাথী আক্তার ঘটনাস্থলেই প্রাণ হারান।

নিউজ ট্যাগ: সড়ক দুর্ঘটনা

আরও খবর

কড়াইয়ের গরম তেলে পড়ে শিশুর মৃত্যু

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩

কুকুর বাঁচাতে গিয়ে প্রাণ গেলো যুবকের

বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩




৪৭ কোটি টাকা লুটপাট করলেন চেয়ারম্যান একাই!

প্রকাশিত:মঙ্গলবার ১৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মিথ্যা কার্যাদেশ দেখিয়ে ঋণের নামে ৪৭ কোটি টাকা আত্মসাতের অভিযোগে কুমিল্লার বুড়িচং থানার পিরযাত্রাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. জাকির হোসেনকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১৭ জানুয়ারি) দুদক সচিব মো. মাহবুব হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, তাকে এর আগের দিন সোমবার দিবাগত রাতে নিজ বাসা থেকে গ্রেপ্তার করা হয়। তাকে গ্রেপ্তারে সংস্থাটির উপপরিচালক মো. ফজলুল হকের নেতৃত্বে একটি টিম গোয়েন্দা অভিযান চালায়।

দুদকের উপপরিচালক ও জনসংযোগ কর্মকর্তা আরিফ সাদেক জানান, প্রাথমিক অনুসন্ধানে মেসার্স জাকির এন্টারপ্রাইজের মালিক জাকির হোসেনের বিরুদ্ধে ঋণ আত্মসাতের প্রমাণ মেলে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পোর্ট কানেকটিং রোডের টেন্ডারে জালিয়াতি করে কার্যাদেশ বের করেন তিনি। পরে তার বিপরীতে ব্যাংক থেকে ঋণ গ্রহণ করেন। ব্যাংকের সেই টাকা আত্মসাৎ করেন জাকির হোসেন। এ ঘটনায় অনুসন্ধানে নামে দুদক। অনুসন্ধান শেষে ২০২২ সালের মে মাসে জাকির হোসেনসহ মোট ৮ জনের বিরুদ্ধে দুটি পৃথক মামলা করে দুদক।

তিনি জানান, আসামি কার্যাদেশ দেখিয়ে কুমিল্লার ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) থেকে ৪৭ কোটি টাকা ঋণ গ্রহণ করেন। সেই কাজের বিল ওঠালেও তা ব্যাংকে জমা না দিয়ে সম্পূর্ণ টাকা আত্মসাৎ করেন তিনি।


আরও খবর



আজ আখেরি মোনাজাতে শেষ হচ্ছে ইজতেমার দ্বিতীয় পর্ব

প্রকাশিত:রবিবার ২২ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে রোববার (২২ জানুয়ারি) শেষ হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এর আগে ইজতেমার দ্বিতীয় দিনে শনিবার (২১ জানুয়ারি) লাখো মুসল্লির দোয়া প্রার্থনা ও তাবলীগের বিভিন্ন দেশের মুরুব্বীদের বয়ানের মধ্য দিয়ে অতিবাহিত হয়।

কালেমা, নামাজ মুলিমীন ও তাসহীহে নিয়ত নিয়ে সকালে বিস্তারিত বয়ান করেন ভারতের মাওলানা ইয়াকুব ছিলানী। এই বয়ানের বাংলায় তাৎক্ষণিক অনুবাদ করেন মাওলানা মনির বিন ইউসুফ।

ওমর তুর্কি বাদ জোহর বয়ান করেন। বাদ আসর বয়ান করেন মাওলানা ইলিয়াস বিন সাদ ও এর বাংলায় তরজমা করেন মুফতি ওসামা ইসলাম। বাদ মাগরিব বয়ান করেন মাওলানা আব্দুস সাত্তার নিজামুদ্দিন, বাংলায় তরজমা করেন মুফতি জিয়া বিন কাসিম।

রোববার (২২ জানুয়ারি) বাদ ফজর বাংলাদেশি মুরসালিন, হেদায়াতী বয়ান করবেন ভারতের মাওলানা ইউসুফ বিন কান্ধলভী। এর বাংলা তরজমা করবেন মাওলানা জিয়া বিন কাসিম। এরপর আখেরি মোনাজাতও পরিচালনা করবেন মাওলানা ইউসুফ বিন কান্ধলভী।

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে রোববার (২২ জানুয়ারি) শেষ হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এর আগে ইজতেমার দ্বিতীয় দিনে শনিবার (২১ জানুয়ারি) লাখো মুসল্লির দোয়া প্রার্থনা ও তাবলীগের বিভিন্ন দেশের মুরুব্বীদের বয়ানের মধ্য দিয়ে অতিবাহিত হয়।

কালেমা, নামাজ মুলিমীন ও তাসহীহে নিয়ত নিয়ে সকালে বিস্তারিত বয়ান করেন ভারতের মাওলানা ইয়াকুব ছিলানী। এই বয়ানের বাংলায় তাৎক্ষণিক অনুবাদ করেন মাওলানা মনির বিন ইউসুফ।

ওমর তুর্কি বাদ জোহর বয়ান করেন। বাদ আসর বয়ান করেন মাওলানা ইলিয়াস বিন সাদ ও এর বাংলায় তরজমা করেন মুফতি ওসামা ইসলাম। বাদ মাগরিব বয়ান করেন মাওলানা আব্দুস সাত্তার নিজামুদ্দিন, বাংলায় তরজমা করেন মুফতি জিয়া বিন কাসিম।

রোববার (২২ জানুয়ারি) বাদ ফজর বাংলাদেশি মুরসালিন, হেদায়াতী বয়ান করবেন ভারতের মাওলানা ইউসুফ বিন কান্ধলভী। এর বাংলা তরজমা করবেন মাওলানা জিয়া বিন কাসিম। এরপর আখেরি মোনাজাতও পরিচালনা করবেন মাওলানা ইউসুফ বিন কান্ধলভী।

বিদেশিদের অংশগ্রহণ

গত দু’বছর করোনার কারণে ইজতেমা অনুষ্ঠিত হয়নি। ফলে এ বছর ইজতেমায় অংশ নিতে পেরে বিদেশিরা উচ্ছ্বসিত। দ্বিতীয় পর্বে শনিবার পর্যন্ত ভারত, পাকিস্তান, সৌদি আরব, কাতার, জর্ডান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ ৬১টি দেশের সাত হাজার ২৫ জন বিদেশি অংশগ্রহণ করেন। এরমধ্যে অনেকেই এখনও পথে রয়েছেন বলে জানিয়েছেন ইজতেমার গণমাধ্যম বিষয়ক সমম্বয়ক মো. সায়েম।

যৌতুকবিহীন বিয়ের আয়োজন

টঙ্গীর তুরাগতীরে ইজতেমার দ্বিতীয় দিনে আয়োজন করা হয় যৌতুকবিহীন বিয়ে। ভারতের মাওলানা সা’দ বিন কান্ধলভীর ছোট ছেলে মাওলানা ইলিয়াস বিন সা’দ কান্ধলভী এই বিয়ে পরিচালনা করেন।


আরও খবর



অভিনেত্রীকে সড়কে গুলি করে হত্যা

প্রকাশিত:বুধবার ২৮ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের ঝাড়খণ্ডের অভিনেত্রী ইশা আলিয়াকে বুধবার ভোরে পশ্চিমবঙ্গের হাওড়ায় জাতীয় সড়কে ছিনতাইকারীরা গুলি করে হত্যা করেছে বলে অভিযোগ। 

ঘটনাটি ঘটে যখন তিনি তাঁর স্বামী প্রকাশ কুমার এবং তিন বছরের মেয়ের সঙ্গে রাঁচি থেকে কলকাতায় যাচ্ছিলেন।   প্রকাশ কুমার নিজেও একজন চলচ্চিত্র পরিচালক।

কলকাতার এক পুলিশ কর্মকর্তা বলছেন, পরিবারটি তাদের নিজস্ব গাড়িতে কলকাতার দিকে যাচ্ছিল।

তারা সকাল ৬টার দিকে একটি নির্জন জায়গায় গাড়ি থামায়। সেখানে কুমার প্রকৃতির ডাকে সাড়া দিতে গাড়ি থেকে নামেন। তখন তিন ছিনতাইকারী তাদের ওপর হামলা চালায়। আলিয়া প্রতিরোধ করার চেষ্টা করলে, তাকে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি করা হয়।

কুমারের দায়ের করা অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে পুলিশ। পরে দিনের বেলা অনুসন্ধানকারী কুমারকে জিজ্ঞাসাবাদ করে এবং ঘটনাটি পুনর্গঠনের জন্য তাকে অপরাধস্থলে নিয়ে যায়। পুলিশের পক্ষ থেকে অপরাধস্থলের কাছাকাছি অবস্থিত একটি কারখানা থেকে সিসিটিভি ফুটেজও সংগ্রহ করছে।

প্রকাশ কুমার বলেন,তিনি ঝাড়খণ্ডের একজন জনপ্রিয় অভিনেত্রী ছিলেন। যদিও তার আসল নাম রিয়া কুমারী, তবে পর্দার নাম ইশা আলিয়া।

কুমার বলেন, আমার স্ত্রী আমাদের মেয়ের সঙ্গে গাড়িতে বসে ছিলেন। দুর্বৃত্তরা আমার মানিব্যাগ ছিনতাইয়ের চেষ্টা করলে আমার স্ত্রী নীচে নেমে প্রতিরোধের চেষ্টা করেন। তারপরই ওরা তাকে গুলি করেছে।

স্থানীয়দের মতে, এলাকাটি জনশূন্য হওয়ায় কুমার সাহায্য চাইতে প্রায় দুই কিলোমিটার গাড়ি চালিয়ে যান। নির্যাতিতাকে দ্রুত উলুবেড়িয়া হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে আলিয়াকে মৃত ঘোষণা করা হয়।

নিউজ ট্যাগ: গুলি করে হত্যা

আরও খবর

আপাতত দেশে আসছে না 'পাঠান'

বুধবার ২৫ জানুয়ারী ২০২৩




ক্যালিফোর্নিয়ায় দুর্যোগে নিহত ১৪, স্রোতে ভেসে গেছে এক শিশু

প্রকাশিত:বুধবার ১১ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ২৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের মন্টেসিটো থেকে সবাইকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রবল ঝড় ও বন্যায় ক্যালিফোর্নিয়ায় এ পর্যন্ত প্রাণ গেছে কমপক্ষে ১৪ জনের। প্রবল ঝড়ের ফলে সৃষ্ট বন্যার পানিতে গত সোমবার (৯ জানুয়ারি) ৫ বছরের এক শিশু ভেসে যায়। সাত ঘণ্টা চেষ্টা করেও তাকে উদ্ধার করতে ব্যর্থ হয় ডুবুরিরা। পরবর্তীতে পানির স্তর বিপজ্জনকভাবে বৃদ্ধির কারণে তারা অনুসন্ধান কাজ বন্ধ করে দেয়।

কর্মকর্তারা জানিয়েছেন, ভেসে যাওয়া ছেলেটির মা একটি ট্রাক চালাচ্ছিলেন ক্যালিফোর্নিয়ার কেন্দ্রীয় উপকূলের শহর পাসো রোবলসের কাছে। তারা বন্যার পানিতে আটকা পড়লে পথচারীরা মাকে ট্রাক থেকে টেনে বের করে আনতে সক্ষম হয়, কিন্তু ছেলেটি গাড়ি থেকে পড়ে ভেসে যায়।

উদ্ধারকারীরা ছেলেটির কেবল একটি জুতা খুঁজে পেতে সক্ষম হয়েছে। সান লুইস ওবিস্পো কাউন্টি শেরিফের অফিসের মুখপাত্র টনি সিপোলা জানিয়েছেন, ছেলেটিকে মৃত ঘোষণা করা হয়নি।

মুষলধারে বৃষ্টি, বাতাস ও কাদামাটি বিপর্যয় ডেকে এনেছে পুরো ক্যালিফোর্নিয়া রাজ্যে। মানুষ অবরুদ্ধ হয়ে পড়েছে, সম্পত্তির ক্ষতি হয়েছে এবং হাজার হাজার মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় আছেন।

এদিকে, ক্যালিফোর্নিয়ার কিছু অংশে গত মে মাসের মতো পুনরায় বৃষ্টি ও তুষারপাত হতে পারে বলে সতর্ক করেছে জাতীয় আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র (এনডব্লিউএস)।

এমন পরিস্থিতিতে গত সপ্তাহে গভর্নর গ্যাভিন নিউসম জরুরি অবস্থা জারি করেন। তিনি বলেন, 'আমাদের সামনে খারাপ সময় রয়েছে বলে আমি মনে করি।'


আরও খবর