Logo
শিরোনাম

চবি’র প্রধান ফটকে তালা, বন্ধ শাটল ট্রেন

প্রকাশিত:সোমবার ১৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি পুনর্গঠনের দাবিতে অনির্দিষ্টকালের জন্য অবরোধের ডাক দিয়েছে সংগঠনের একাংশ। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের বহনকারী বাস-শাটল ট্রেন বন্ধ রয়েছে। সোমবার (১৯ সেপ্টেম্বর) ৩ দফা দাবিতে ভোর সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ে মূল ফটকে তালা দেয় নেতাকর্মীরা।

এদিকে, বিশ্ববিদ্যালয়ে মূল ফটক বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা। বাইরে থেকে কেউ কোনো কাজের জন্য ভেতরে প্রবেশ করতে পারছেন না। শাটল ট্রেন বন্ধ থাকায় শহরের শিক্ষার্থীরাও চরম ভোগান্তিতে পড়েছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরিবহন বিভাগের কর্মকর্তা এস এম মোয়াজ্জেম হোসেন গণমাধ্যমকে জানান, অবরোধের কারণে শিক্ষক-কর্মকর্তাদের বাস চলাচল করতে পারছে না। শিক্ষক-শিক্ষার্থী ক্যাম্পাসে আসতে পারছেন না।

শাখা ছাত্রলীগের সহ-সভাপতি রাকিবুল হাসান দিনার গণমাধ্যমকে বলেন, আমাদের কঠোর আন্দোলনে যেতে বাধ্য না করতে অনুরোধ করেছি। শান্তিপূর্ণ আন্দোলন করেই আসছিলাম আমরা। কিন্তু কোনো লাভ হয়নি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ নষ্টের দায় শাখা ছাত্রলীগের শীর্ষ দুই নেতাকেই নিতে হবে।

এ আন্দোলনে তারা বেশ কিছু দাবি উত্থাপন করেছে। দাবিগুলো হচ্ছে- পদবঞ্চিত ত্যাগী ও পরিশ্রমী কর্মীদের মূল্যায়ন করে কমিটিতে অর্ন্তভুক্তকরণ, কমিটিতে স্থান পাওয়া নেতাদের যোগ্যতা অনুসারে পদগুলোর পুনঃমূল্যায়ন, কমিটিতে পদপ্রাপ্ত বিবাহিত, চাকরিজীবী ও দীর্ঘদিন রাজনীতিতে নিষ্ক্রিয় ব্যক্তিদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ। এদিকে, দাবি মেনে নেওয়া না হলে পরবর্তী সময়ে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা।

এদিকে, ক্যাম্পাসে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, গত ৩১ জুলাই প্রায় ৬ বছর পর চবি ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। এরপর গত ১০ আগস্ট সংবাদ সম্মেলনের মাধ্যমে শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপুর প্রতি অনাস্থা জানান ৯৪ জন পদধারী নেতা।


আরও খবর



চার জেলায় বইছে তাপপ্রবাহ, দক্ষিণে বাড়তে পারে ঝড়-বৃষ্টি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত কয়েক দিন প্রায় সারাদেশেই ছিল বৃষ্টি। তবে বুধবার (৭ সেপ্টেম্বর) বৃষ্টির প্রবণতা অনেকটাই কমে গেছে। আর দেশের চার জেলায় শুরু হয়েছে তাপপ্রবাহ। তবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলে ঝড়-বৃষ্টি বেড়ে আবহাওয়া পরিস্থিতির অবনতি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত) দেশের বেশিরভাগ অঞ্চল ছিল বৃষ্টিহীন। এরমধ্যে ময়মনসিংহ ও সিলেট বিভাগে কোনো বৃষ্টি হয়নি। এসময় সবচেয়ে বেশি ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে কুমিল্লায়।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

এসময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানান এ আবহাওয়াবিদ। তিনি বলেন, কুমিল্লা, চাঁদপুর, যশোর এবং সাতক্ষীরা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

আগামী দুদিনের মধ্যে দেশের দক্ষিণাঞ্চলের আবহাওয়ার পরিস্থিতির অবনতি হতে পারে জানিয়ে হাফিজুর রহমান বলেন, আগামী পাঁচদিনের আবহাওয়ার পূর্বাভাসে আমরা বলছি, এ সময়ের প্রথম দিকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

তিনি আরও বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল অবস্থায় রয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় ২৪ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে।

এদিকে বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল কুমিল্লা ও চাঁদপুরে। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস।


আরও খবর

বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২




বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো: শবনম ফারিয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ২১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

একটা সময় কে কী ভাবল, কে কী বলল তা নিয়ে তেমন মাথাব্যথা ছিল না জনপ্রিয় অভিনেত্রী শবনম ফারিয়ার। নিজের মতো করেই বাঁচতেন, ভাবতেন এবং সেভাবেই চলতেন। পাত্তা দিতেন না কাউকেই।

ফেসবুকে পোস্ট করে অভিনেত্রী নিজেই এ কথা জানিয়েছেন। তিনি লেখেন, একটা সময় ছিল, আমি কাউকে কেয়ার করতাম না, কে কী বলল আমাকে নিয়ে, কে কী ভাবল তাতে কিছুই আসত যেত না আমার। এইটা কিন্তু খুব বেশিদিন আগেরও কথা না। যা মাথায় আসত লিখে ফেলতাম। বলে ফেলতাম! আসলে তখন ভেতরে আমি অনেক হালকা ফিল করতাম। বুকের ভেতর পাথর নিয়ে ঘুরে বেড়ানোর অনুভূতি ছিল না। সম্ভবত বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো। চাইলেও আর চিৎকার করতে না পারাও মনে হয় ভালো। বুক ফেটে চিৎকার করতে চাইলেও মুখ দিয়ে কোনো আওয়াজ বের না হওয়াও সম্ভবত ভালো। অনেক কিছুর বিচার চাইতে চেয়েও আকাশের দিকে তাকিয়ে ওপরওয়ালার কাছে , প্রকৃতির বিচার -এর আকুতি করাও হয়তো ভালো।

উল্লেখ্য, সবশেষ গত মাসে প্রচারিত হয় শবনম ফারিয়া অভিনীত নাটক হোটেল নিরিবিল। এতে তিনি জুটি বাঁধেন মুশফিক আর ফারহানের সঙ্গে। বর্তমানে ভারতের কাশ্মিরে রয়েছেন ফারিয়া। সেখানে পরিবারের সদস্যদের নিয়ে দারুণ সময় পার করছেন তিনি।

নিউজ ট্যাগ: শবনম ফারিয়া

আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




একদিনে আক্রান্ত প্রায় ৪ লাখ, মৃত্যু ১ হাজার ১শ’র ওপর

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় এক হাজার ১৮৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে চার লাখ দুই হাজার ৯৪৬ জন। আর সুস্থ হয়ে উঠেছেন চার লাখ ৩২ হাজার ৫২২ জন।

মহামারি শুরুর পর থেকে ভাইরাসটিতে এ পর্যন্ত মোট মারা গেছেন ৬৫ লাখ ৩৮ হাজার ৭২৭ জন এবং সংক্রমিত হয়েছেন ৬১ কোটি ৯৫ লাখ ৭৮ হাজার ৩৫৭ জন।

শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে একদিনে মারা গেছেন ২৫৯ জন এবং শনাক্ত হয়েছেন ৩৩ হাজার ২৩৮ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৭৮ লাখ ৮০ হাজার ৪৫১ জন শনাক্ত এবং ১০ লাখ ৮১ হাজার ৫৬৬ জন মারা গেছেন।

জাপানে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়েছেন ৭৮ হাজার ৫৮ জন এবং মারা গেছেন ১০৬ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৯ লাখ ১৮ হাজার ৮৪৩ জন শনাক্ত এবং মৃত্যু হয়েছে ৪৪ হাজার ১৭৭ জনের।

রাশিয়ায় একদিনে সংক্রমিত হয়েছেন ৫৩ হাজার ৩৩৫ জন এবং মারা গেছেন ১০৪ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৬ লাখ ৯৪ হাজার ৮৯৪ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৬ হাজার ৫৫১ জন।

একদিনে ফ্রান্সে নতুন শনাক্ত ৩৭ হাজার ৫২৪ জন এবং মারা গেছেন ৩৩ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৫০ লাখ ৮৭ হাজার ৬৫৭ জন শনাক্ত এবং মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ৮৮৭ জন। গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় নতুন করে শনাক্ত হয়েছেন ২৯ হাজার ৮১ জন এবং মারা গেছেন ৬৮ জন।

বৈশ্বিক সংক্রমণের তালিকায় চতুর্থ ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে একদিনে মারা গেছেন ৯১ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৬ হাজার ৮৬১ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৪৬ লাখ ৬৬ হাজার ৩৮৭ জন এবং ৬ লাখ ৮৫ হাজার ৮১৬ জন মারা গেছেন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ইতালিতে ৪৯ জন, স্পেনে ৫৪, অস্ট্রেলিয়ায় ১০৫, তাইওয়ানে ৪১, চিলিতে ৪৩, কানাডায় ৩৬, ফিলিপাইনে ৩৫ জনের মৃত্যু হয়েছে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর

করোনায় একজনের মৃত্যু, কমেছে শনাক্ত

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




ইন্দিরা গান্ধীর চরিত্রে ফাতিমা

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বলিউড তারকা ফাতিমা সানা শেখ অনেকবার বলেছেন, তাঁর দীর্ঘদিনের ইচ্ছা মেঘনা গুলজারের সিনেমায় অভিনয় করা। এবার তাঁর সেই ইচ্ছা পূরণ হতে চলেছে। ভারতের সাবেক সেনা কর্মকর্তা স্যাম মানেকশর জীবনী নিয়ে গুলজারকন্যা মেঘনা নির্মাণ করছেন স্যাম বাহাদুর। সেই সিনেমায় ফাতিমা সানা অভিনয় করছেন ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর চরিত্রে। সিনেমার শুটিং প্রায় শেষ। এতে ভিকি কৌশলও অভিনয় করছেন।

ইন্দিরা গান্ধীর চরিত্রের জন্য কীভাবে নিজেকে তৈরি করেছেন, তার আভাস দিয়ে সোশ্যাল মিডিয়ায় ইন্দিরাদ্য লাইফ অব নেহরু গান্ধী শিরোনামের একটি বইয়ের ছবি শেয়ার করেছেন ফাতিমা। ক্যাপশনে লিখেছেন, তাঁর (ইন্দিরা গান্ধী) জীবনের ওপর লেখা একটি গুরুত্বপূর্ণ বই। চরিত্র নিয়ে উচ্ছ্বসিত ফাতিমা কাজটিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে বলেছেন, আমি সৌভাগ্যবান, বাস্তবজীবনের একজন নায়ক ও দেশপ্রেমিক মানেকশর বায়োপিকে অভিনয় করতে পারছি। নিজের অভিনয়-প্রতিভায় বারবার মুগ্ধ করেছেন ফাতিমা। তাই তাঁর পর্দা উপস্থিতি মানেই দর্শকের জন্য ভিন্ন কিছু। স্যাম বাহাদুর সিনেমার বেশির ভাগ শুটিং হয়েছে রাজস্থানে।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ভারতের সেনাপ্রধান ছিলেন মানেকশ। ফিল্ড মার্শাল পদে উন্নীত হওয়া প্রথম ভারতীয় সেনা কর্মকর্তা তিনি। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় ইন্দিরা গান্ধী ও স্যাম মানেকশর নানা ভূমিকা ফুটে উঠবে এই সিনেমায়। বায়োপিকে মানেকশর ভূমিকায় থাকছেন ভিকি আর স্ত্রী সিলু মানেকশর চরিত্রে সানিয়া মালহোত্রা।

পরিচালক মেঘনা গুলজার বলেন, ব্যাপক গবেষণা, লেখালেখি, চিন্তাভাবনা ও কঠোর প্রস্তুতির পর শুটিং শুরু করেছি। আমাদের অন্যতম সেরা যুদ্ধনায়কের এমন একটি অনুপ্রেরণামূলক গল্প পর্দায় ফুটিয়ে তুলতে পারাটা সম্মানের। আশা করি স্যাম মানেকশকে নতুন করে জানবে ভারত।

নিউজ ট্যাগ: ফাতিমা সানা শেখ

আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে খেলা অনিশ্চিত শ্রীলঙ্কার

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০২২ এশিয়া কাপে রবিবার (১১ সেপ্টেম্বর) দুবাইয়ে পাকিস্তানকে হারিয়ে ১৫তম আসরের শিরোপা জিতে নেয় শ্রীলঙ্কা ক্রিকেট দল। ষষ্ঠবারের মতো এশিয়া কাপ জিতেও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে খেলা অনিশ্চিত শ্রীলঙ্কার।

বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করার জন্য ১৬ অক্টোবর নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু হবে লঙ্কানদের।

এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়ার পর শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা বলেছেন, বিশ্বকাপের মূল প্রতিযোগিতা শুরুর আগে আমরা পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ পাব। যোগ্যতা অর্জন পর্ব খেলতে হওয়ায় আমাদের জন্য ভালোই হবে। আশা করি এশিয়া কাপের ছন্দ ধরে রাখতে পারব আমরা।

তিনি আরও বলেন, গত বিশ্বকাপেও আমাদের যোগ্যতা অর্জন পর্ব খেলতে হয়েছিল। তিন চার বছর ধরে এভাবেই হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। শেষ দুই বছর আমরা কিন্তু বেশ ভালো ক্রিকেট খেলছি। বিশ্বকাপের আগে এশিয়া কাপ জয় আমাদের কাজে লাগবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

 


আরও খবর

হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২

১৬৮ রানের লক্ষ্য পেল বাংলাদেশ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২