Logo
শিরোনাম

চীনে রাসায়নিক কারখানায় আগুন, নিহত ১

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ নভেম্বর ২০২৩ | ৮৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চীনের সাংহাই শহরের একটি রাসায়নিক প্ল্যান্টে আগুন লেগে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, আজ শনিবার ভোররাত ৪টার দিকে দেশের সবচেয়ে বড় এই রাসায়নিক প্ল্যান্টে এ দুর্ঘটনা ঘটেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, ভয়ংকর আগুনে প্ল্যান্টটি পুড়ে যাচ্ছে এবং ঘন কালো ধোঁয়া আকাশের দিকে উড়ে যাচ্ছে। চীনের অর্থনৈতিক কেন্দ্র সাংহাই মাত্রই করোনা মহামারির লকডাউন থেকে বেরিয়ে এসেছে। এরই মধ্যে এমন ভয়ংকর দুর্ঘটনার খবর পাওয়া গেল।

সাংহাই কর্তৃপক্ষ জানিয়েছে, আগুন লাগার কারণ এখনো স্পষ্ট নয়। তবে ইথিলিন গ্লাইকোল আগুন ছড়িয়ে পড়াকে প্রভাবিত করেছে।

রাসায়নিক প্ল্যান্টটি সাংহাইয়ের শহরতলি জিনশানে অবস্থিত। এটি পরিচালনা করে রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা সিনোপেক। সংস্থাটি বলেছে, অগ্নিকাণ্ডে যিনি নিহত হয়েছেন, তিনি একজন গাড়িচালক। এ ছাড়া সেখানকার একজন কর্মচারী আহত হয়েছেন।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, রাসায়নিক প্ল্যান্ট থেকে ছয় কিলোমিটার দূরের বাসিন্দারাও বিস্ফোরণের শব্দ শুনেছেন।

সাংহাইয়ের ফায়ার ডিপার্টমেন্ট জানিয়েছে, দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পাঁচ শতাধিক কর্মী পাঠানো হয়েছে। আগুন এখন নিয়ন্ত্রণে আছে বলেও জানিয়েছে তারা। এ ছাড়া দেশটির ইমার্জেন্সি ম্যানেজমেন্ট মন্ত্রণালয় সেখানে একটি বিশেষজ্ঞ দল পাঠিয়েছে।

প্রায় দুই মাস ধরে কঠোর লকডাউনের মধ্যে ছিল চীনের অর্থনৈতিক হাব হিসেবে পরিচিত সাংহাই। করোনা মহামারি মোকাবিলায় কারখানাগুলো বন্ধ করে দেওয়া হয়েছিল। চীন সরকার শূন্য কোভিড নীতি গ্রহণ করেছিল এবং এ নীতির আওতায় প্রতিটি ব্যক্তিকে ঘরে থাকা বাধ্যতামূলক করেছিল।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩