Logo
শিরোনাম

চীনে সবচেয়ে কম জন্মহারের রেকর্ড

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ নভেম্বর ২০২৩ | ৯১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চীনে উল্লেখযোগ্যভাবে জন্মহার কমে গেছে। দেশটিতে গত বছর সবচেয়ে কম জন্মহার রেকর্ড করা হয়েছে। সোমবার প্রকাশিত সরকারি এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গত বছরেই দম্পতিদের তিনজনের অধিক সন্তান জন্মদানের অনুমতি দেওয়া হয়।

এএফপির প্রতিবেদনে বলা হয়, সবচেয়ে কম জন্মহারের ফলে দেশটিতে জনসংখ্যা সংকট দেখা দিয়েছে। অর্থনীতিসহ অন্যান্য ক্ষেত্রে এর প্রত্যক্ষ প্রভাব পড়তে শুরু করেছে। প্রত্যাশার চেয়ে বয়স্ক লোকের সংখ্যা অনেক বেশি হারে বেড়ে যাওয়ায় দেশটিতে অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে কালো ছায়া ফেলতে পারে বলে বিষেশজ্ঞরা সতর্ক করে দিয়েছেন।

২০২০ সালে চীনে প্রতি ১ হাজার জনে জন্মহার ছিল ৮.৫২ শতাংশ। গত বছর কমে তা ৭.৫২ এ নেমে এসেছে। কমিউনিস্ট চীন গঠনের পর দেশটি এত কম জন্মহার দেখেনি। ১৯৭৮ সালে তুলনামূলক রেকর্ড শুরু হওয়ার পর থেকে এ হার সর্বনিম্ন।

২০১৬ সালে চীন এক সন্তান নীতি থেকে বেরিয়ে এসে দুই সন্তান গ্রহণ করার অনুমতি দেয়। দেশটি সবচেয়ে কঠিন জন্ম নিয়ন্ত্রণ নীতি অনুসরণ করলেও বর্তমানে তারা অধিক সন্তান জন্মদানে উৎসাহ দিয়ে আসছে।

গত বছর চীন তিন সন্তান জন্মদানের অনুমতি দিয়েছিল। সে বছর ১০.৬২ মিলিয়ন নতুন জন্মের রেকর্ড করা হয়। ২০২০ সালে যা ছিল ১২ মিলিয়নেরও বেশি।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩