শিরোনাম

চলতি বছরে ১০টি অ্যাপ বন্ধ করেছে গুগল

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৮৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের ইন্টারনেট ও সফটওয়্যার সেবাদানকারী বহুজাতিক কোম্পানি গুগল। কোম্পানিটি ২০২১ সালে নতুন অনেক সেবা এনেছে। আবার অনেকগুলো সেবা বন্ধও করে দিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো গুগল টুলবার। সাপোর্ট পেজে এ সার্চ ইঞ্জিন জায়ান্টের পক্ষ থেকে বলা হয়েছে, ইন্টারনেট এক্সপ্লোরারের জন্য গুগল টুলবার বন্ধ করা হয়েছে। ওয়েবের সব সুবিধা পেতে গুগল ক্রোম ব্যবহার করুন।

সব মিলিয়ে ২০২১ সালে মোট ২১টি অ্যাপ ও পরিষেবা বন্ধ করেছে গুগল। সেই তালিকায় রয়েছে ২০১৯ সালে লঞ্চ হওয়ার গুগল শপিং মোবাইল অ্যাপও। চলতি বছর যেসব অ্যাপ ও সার্ভিস গুগল বন্ধ করেছে, সেগুলো দেখে নিনে এক নজরে

১. গুগল টুলবার ২০০০ সালে লঞ্চ হয়েছিল এ টুলবার। এটি একটি ওয়েব ব্রাউজার টুলবার ছিল এবং এতে একটি সার্চ বক্স দেখানো হতো যেখানে ইন্টারনেট এক্সপ্লোরার এবং ফায়ারফক্সের মতো একাধিক ওয়েব ব্রাউজার থাকত।

২. গুগল মাই ম্যাপ এটি একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। ব্যক্তিগত ব্যবহার এবং মোবাইল ডিভাইস থেকে লোকেশন শেয়ার করার জন্যই অ্যাপটি ব্যবহার হতো। ২০১৪ সালে লঞ্চ হওয়া এ অ্যাপটি বন্ধ করে দিয়েছে গুগল।

৩. গুগল বুকমার্ক ২০০৫ সালে লঞ্চ হয়েছিল গুগল বুকমার্ক। প্রাইভেট ওয়েব বেসজ বুকমার্কিং এ সার্ভিস কোনো গুগল সার্ভিসের সঙ্গে ইন্টিগ্রেট করা যেত না। ১৬ বছরের এ সার্ভিস চলতি বছর বন্ধ করা হয়েছে।

৪. গুগল চ্যাটবেস গুগল ডায়লগফ্লো চ্যাটবট এবং অন্যান্য সার্ভিসের জন্য ব্যবহৃত একটি অ্যানালিটিক্স প্লাটফর্ম এ গুগল চ্যাটবেস। গুগল ফান্ডেড এরিয়াল২০ ইনকিউবেটর এ প্ল্যাটফর্ম নিয়ে এসেছিল ২০১৪ সালে। সাত বছর পর ২০২১ সালে বন্ধ করা হয় এ সার্ভিস।

৫. ফিটবিট কোচ আগে এ প্লাটফর্মেরই নাম ছিল ফিটস্টার। পরে নাম হয় ফিটবিট কোচ। এআই পারসোনালাইজড ওয়ার্কআউটের এ প্লাটফর্ম লঞ্চ করা হয়েছিল ২০১৩ সালে। চলতি বছর বন্ধ করা হয়েছে এ ফিটবিট কোচ প্লাটফর্মও।

৬. ফিটস্টার যোগা চলতি বছর আরও একটি অ্যাপ বন্ধ করেছে গুগল, যার নাম ফিটস্টার যোগা। এটি একটি ভিডিও বেসড যোগা অ্যাপ। ২০১৪ সালে লঞ্চ হওয়া অনবদ্য এ প্লাটফর্ম নির্ভর করত ইউজারের পারফরম্যান্স এবং স্কিল লেভেলের ওপর।

৭. গুগল টুর বিল্ডার টুর বিল্ডার ইউজারদের গুগল আর্থের ভেতরে ইন্টার‌্যাক্টিভ টুরস ক্রিয়েট এবং শেয়ার করার অপশন দিত। ছবি এবং ভিডিওর মাধ্যমেই সেই সব শেয়ার করা যেত এত দিন। ২০১৩ সালে লঞ্চ হওয়া সেই প্লাটফর্মই চলতি বছর বন্ধ করে দেয় এ সার্চ ইঞ্জিন জায়ান্ট।

৮. গুগল এক্সপেডিশনস স্কুলের ক্লাসরুমে শিক্ষক এবং পড়ুয়াদের জন্য ভার্চুয়াল রিয়্যালিটি অভিজ্ঞতা দিতে পারত গুগল এক্সপেডিশনস। গুগল কার্ডবোর্ডের মাধ্যমেই কাজ করত এ বিশেষ প্রোগ্রাম। ২০১৫ সালে লঞ্চ করা হয়েছিল এ প্রোগ্রাম।

৯. গুগল টুর ক্রিয়েটর ২০১৮ সালে লঞ্চ হয়েছিল এটি। ইউজারদের ৩৬০ ডিগ্রি গাইডেড টুর ক্রিয়েট করতে দিত এটি। ভিআর ডিভাইসের সাহায্যে এটি দেখা যেতে পারে। মাত্র তিন বছর বয়সেই এ গুগল টুর ক্রিয়েটর বন্ধ করা হলো।

১০. গুগল পলি থ্রিডি অবজেক্ট শেয়ার করার জন্য ক্রিয়েটরদের কাছে গুগল পলি একটি ডিস্ট্রিবিউশন প্লাটফর্ম। ২০১৭ সালে লঞ্চ করা হয়েছিল গুগল পলি।

এ ১০টি গুরুত্বপূর্ণ অ্যাপ ও সার্ভিস ছাড়াও তালিকায় রয়েছে আরও ১৩টি। সেগুলো হলো গুগল প্লে মুভিজ অ্যান্ড টিভি, গুগল মেজার, জিঙ্গ রেন্ডার, গুগল টাইমলি, গুগল শপিং মোবাইল অ্যাপ, গুগল পাবলিক অ্যালার্টস, গুগল গো লিংক, গুগল ক্রাইসিস ম্যাপ, গুগল কার্ডবোর্ড, গুগল সুইফ্ট ফর টেনসরফ্লো, গুগল টিল্ট ব্রাশ, গুগল লুন এবং গুগল অ্যাপ মেকার।


আরও খবর



রাজধানীতে ইয়াবা-হেরোইনসহ গ্রেফতার ৫৩

প্রকাশিত:মঙ্গলবার ২১ ডিসেম্বর 20২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযানে ৫৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত সময়ে তাদের গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ২৬ হাজার ৩৮৭ পিস ইয়াবা, ১৮৯.৫ গ্রাম ৪৫ পুরিয়া হেরোইন, দুই কেজি ৩৫০ গ্রাম ৪৫ পুরিয়া গাঁজা, ৬০ বোতল ফেনসিডিল ও ১১৫টি নেশাজাতীয় ইনজেকশন জব্দ করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৪২টি মামলা করা হয়েছে।


আরও খবর

অ্যাটর্নি জেনারেল করোনা আক্রান্ত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




তৈমূর আলম খন্দকারের বাসায় গেলেন আইভী

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ১৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে পরাজিত মেয়র প্রার্থী তৈমূর আলম খন্দকারের বাসায় গেছেন বিজয়ী প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী।

সোমবার বিকাল ৫টার দিকে শহরের মাসদাইর এলাকায় দলীয় নেতাকর্মীদের নিয়ে তৈমূরের বাসভবনে যান আইভী। এসময় পাশাপাশি বসে কথা বলেন তারা।

এর আগে বাবারা তো মেয়েকে জিতিয়ে দেয় বলে মন্তব্য করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পর পর তিন বারের নির্বাচিত মেয়র ডা. সেলিনা হায়াত আইভী।

রোববার নির্বাচনে প্রাথমিক ফলাফলে বিজয়ের পর স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারের উদ্দেশে তিনি এ মন্তব্য করেন।

আপনার কাকার উদ্দেশে কিছু বলবেন; তিনি তো অনেক ভোট পেয়েছেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পর পর তিন বারের নির্বাচিত মেয়র ডা. সেলিনা হায়াত আইভী বলেন, হ্যাঁ কাকা অনেক ভোট পেয়েছেন। কাকাকে অভিনন্দন জানাচ্ছি। তাকে বলতে চাচ্ছি- তার মেয়েই জিতেছেন। মেয়ে তো জিতবে। বাবারা তো সব সময় মেয়েদেরই জিতিয়ে দেয়।

তিনি আরও বলেন, তিনি যেহেতু আমার চাচা, তিনিও নিশ্চয় খুশি হয়েছেন- চুনকার মেয়ে জিতেছে; উনারই মেয়ে জিতেছে। আমি তাকে নিয়েই কাজ করবো। তার যে পরিকল্পনা আছে; আশা করি তিনি আমাকে সহযোগিতা করবেন।


আরও খবর



স্বামী কন্যার পর এবার করোনায় আক্রান্ত মিথিলা

প্রকাশিত:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কিছুদিন আগেই খবর আসে অভিনেত্রী মিথিলার স্বামী পরিচালক সৃজিত মুখার্জি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরপর জানা যায়, তার একমাত্র কন্যাও করোনার শিকার হয়েছেন। স্বামী ও সন্তানকে কোয়ারেন্টাইনে রেখে নিজে থাকছিলেন আলাদা।

তবে শেষ রক্ষা হয়নি। এবার নিজেও করোনায় আক্রান্ত হলেন মডেল, অভিনেত্রী ও সমাজকর্মী মিথিলা।

এ তারকা নিজেই শনিবার (৮ জানুয়ারি) দুপুরে করোনায় আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছেন। তিনি বলেন জানান, কয়েকদিন ধরেই শরীর খারাপ বোধ করছিলেন তিনি। করোনার লক্ষণগুলোও ছিল।

মিথিলার ভাষ্য, লক্ষণ মিলে যাওয়ায় ৩-৪ দিন আগে কভিড-১৯ টেস্ট করাই। রিপোর্ট নেগেটিভ আসে। তবে গেল বৃহস্পতিবার (৬ জানুয়ারি) আবারও নমুনা পরীক্ষা করালে গতকাল বিকেলে রিপোর্টে আসে পজিটিভ। সবার কাছে দোয়া চাই।

স্বামী ও সন্তানের জন্যও সবার কাছে দোয়া চেয়েছেন বাংলাদেশের জনপ্রিয় এই অভিনেত্রী।


আরও খবর



সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদ আর নেই

প্রকাশিত:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

একুশে পদকপ্রাপ্ত জ্যেষ্ঠ সাংবাদিক, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি এবং দ্য ফিন্যান্সিয়াল হেরাল্ড-এর সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ (৭৬) আর নেই।

আজ শনিবার (২৫ ডিসেম্বর) বেলা দেড়টার দিকে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এ সাংবাদিক (ইন্না লিল্লাহি...রাজিউনি)। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বিষয়টি নিশ্চিত করেছেন।

রিয়াজউদ্দিন আহমেদ দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস এবং দ্য নিউজ টুডে পত্রিকার প্রতিষ্ঠাতা ও সম্পাদক ছিলেন। এ ছাড়া তিনি জাতীয় প্রেস ক্লাবের চারবারের নির্বাচিত প্রেসিডেন্ট এবং অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়নের সেক্রেটারি এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন। সাংবাদিকতায় গৌরবময় অবদানের জন্য রিয়াজউদ্দিন আহমেদ ১৯৯৩ সালে একুশে পদক লাভ করেন।


আরও খবর



রোহিঙ্গা ক্যাম্পের করোনা হাসপাতালে আগুন

প্রকাশিত:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের একটি করোনা হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রবিবার (২ জানুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে উখিয়া বালুখালী ২০ নম্বর ক্যাম্পের জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা (আইওএম) পরিচালিত করোনা হাসপাতালে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও ফায়ার সার্ভিসের কর্মীরা ক্যাম্পের লোকজনকে নিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছেন।

বিষয়টি নিশ্চিত করে আর্মড পুলিশ ব্যাটালিয়নের-১৪ অধিনায়ক নাইমুল হক বলেন, উখিয়া বালুখালী ক্যাম্পে জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা পরিচালিত করোনা হাসপাতালে আগুন লেগেছে। খবর পেয়ে ঘটনাস্থলে আমাদের লোকজন পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন। পাশাপাশি ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়েছে। এখনও আগুন নিয়ন্ত্রণে আসেনি। কীভাবে আগুন লেগেছে তা নিশ্চিত হওয়া যায়নি।

উখিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক মো. এমদাদুল হক বলেন, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট কাজ করছে। এখনও আগুন নিয়ন্ত্রণে আসেনি। হতাহতের খবর পাওয়া যায়নি।

উখিয়া বালুখালী ক্যাম্পের রোহিঙ্গা নেতা সুলতান আহমদ বলেন, রবিবার সন্ধ্যায় হঠাৎ আগুন লাগে। রোহিঙ্গাদের চিৎকারে অন্যান্য ক্যাম্পের বাসিন্দারা এগিয়ে আসেন। পরে পুলিশে খবর দেওয়া হয়। আর্মড পুলিশের সহায়তায় ফায়ার সার্ভিস আগুন নেভানোর চেষ্টা চালাচ্ছেন। তবে এখন পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি।


আরও খবর

৬ দিনের লকডাউনে টেকনাফ-উখিয়া

মঙ্গলবার ০১ জুন ২০২১