Logo
শিরোনাম

চট্টগ্রামে তেলবাহী ট্রেনের তিন ওয়াগন লাইনচ্যুত, পড়ে গেছে ৩০ হাজার লিটার তেল

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ২০ নভেম্বর ২০23 | ৮১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রাম নগরের হালিশহর এলাকায় রেলওয়ের গুডস পোর্ট ইয়ার্ডে (সিজিপিওয়াই) একটি তেলবাহী ট্রেনের তিনটি ওয়াগন লাইনচ্যুত হয়ে প্রায় ৩০ হাজার লিটার ডিজেল পড়ে গেছে।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ডিপো তেল লোড করে ইয়ার্ডে ঢোকার সময় ট্রেনটি লাইনচ্যুত হয়। যার বাজারমূল্য প্রায় ৩৩ লাখ টাকা দাবি রেলওয়ে কর্তৃপক্ষের। এ ঘটনায় তিন সদস্যের কমিটি গঠন করেছে রেলওয়ে। কমিটিতে দ্রুত সময়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

রেলওয়ের যান্ত্রিক দপ্তর জানায়, একটি তেলবাহী ওয়াগনে ৩০ হাজার লিটার তেল ভরা হয়। অর্থাৎ ৩০ হাজার লিটার পর্যন্ত তেল বহন করতে পারে একটি ওয়াগন। তেলবাহী ট্রেনটি চট্টগ্রামের পদ্মা-মেঘনা-যমুনা থেকে প্রতিটি ওয়াগনে ৩০ হাজার লিটার তেল ভর্তি করে সিজিপিওয়াইতে ঢুকছিল। এর মধ্যে তিনটি ওয়াগন লাইনচ্যুতির ঘটনা ঘটে।

দুটি তেলভর্তি ওয়াগনের প্রায় অর্ধেক মাটিতে পড়ে যায়। সিজিপিওয়াইয়ের প্রধান মাস্টার আবদুল মালেক বলেন, দুটি ওয়াগন থেকে অর্ধেক তেল পড়ে গেছে। সব মিলিয়ে ৩০ হাজার লিটার তেল পড়ে প্রায় ৩৩ লাখ টাকার ক্ষতি হয়েছে। ট্রেনটি ইয়ার্ডের পাশে থাকা গুপ্ত খালে গিয়ে তেল পড়েছে।’

পরিবহন বিভাগ জানায়, চট্টগ্রামের পতেঙ্গার পদ্মা-মেঘনা-যমুনা থেকে তেল ভর্তি করে সিজিপিওয়াইতে নিয়ে আসছিল। তারপর ট্রেনটি ঢাকার উদ্দেশে যাওয়ার কথা। এই তেলগুলো রেলওয়ের নিজের।

বিভাগীয় পরিবহন কর্মকর্তা তারেক মোহাম্মদ ইমরান বলেন, এই ঘটনায় তিন সদস্যের কমিটি গঠন করেছে। কেন লাইনচ্যুতি হয়েছে বা কারও দোষ আছে কি না, তা তদন্ত কমিটি খতিয়ে দেখবে।’


আরও খবর