Logo
শিরোনাম

চুক্তি নিয়ে মিথ্যা বলেছে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া: ফ্রান্স

প্রকাশিত:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | ১৭০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নতুন নিরাপত্তা চুক্তি নিয়ে অস্ট্রেলিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ তুলেছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইভেস লে ড্রায়ান। এ ঘটনার পরিপ্রেক্ষিতে দেশ দুটি থেকে নিজ দেশের রাষ্ট্রদূতকে ডেকে নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি। খবর বিবিসি।

এ ঘটনা দেশ দুটি প্রতারণা, বিশ্বাস ও অবমাননার চরম লঙ্ঘন করেছে বলেও অভিযোগ করেন জিন-ইভেস লে ড্রায়ান। গতকাল শনিবার (১৮ সেপ্টেম্বর) ফ্রান্স-২ টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

এই মুহূর্তে মিত্র দেশগুলোর সঙ্গে গুরুতর সংকট চলছে বলেও জানিয়েছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সের সম্পর্কের ইতিহাসে প্রথমবারের মতো দেশটি থেকে আমাদের রাষ্ট্রদূতকে পরামর্শের জন্য প্রত্যাহার করছি। রাজনৈতিকভাবে এটি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। যা অমাদের মিত্র দেশগুলোর মধ্যকার বর্তমান সংকটকে প্রকাশ করে।

অকুস (Aukus) নামে পরিচিত তিন দেশের ( যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অস্ট্রেলিয়া) এই জোট অস্ট্রেলিয়াকে পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন বানানোর প্রযুক্তি সরবরাহ করবে। এই পদক্ষেপের ফলে ক্ষুব্ধ হয়েছে ফ্রান্স। কারণ, এতে করে অস্ট্রেলিয়ার সঙ্গে করা কয়েক বিলিয়ন ডলারের চুক্তি বাতিল হয়েছে।

এর আগে, গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এই চুক্তির ঘোষণা দেন। দক্ষিণ চীন সাগরে চীনের প্রভাব মোকাবেলার প্রচেষ্টা হিসেবে এই চুক্তি করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এই চুক্তির বিষয়ে মিত্র দেশ ফ্রান্সকে আগে থেকে কিছু জানায়নি যুক্তরাষ্ট্রসহ বাকি দুই মিত্র দেশ। তবে চুক্তির বিষয়ে জনসম্মুক্ষে ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টা আগে ফ্রান্সকে এ বিষয়ে জানান হয়।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩